somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সোহানী
হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

ব্লগারদের বই ও কিছু অপ্রাসঙ্গিক কথা.........

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইউনিভার্সিটিতে পড়ার সময় বন্ধু-বান্ধব মিলে বই কিনতাম। মানে একেকজন একেকটা কিনতাম তারপর সবাই শেয়ার করে পড়তাম। কারন আর কিছু নয় হাতে তেমন খরচ করার মতো অঢেল টাকা থাকতো না। তাই চিন্তা করি যখন কেউ একটি বইয়ের পিছনে ১৫০ থেকে ২৫০ টাকা ইনভেস্ট করবে তার রিটার্ন কতটুকু আসবে??? এখন এ টাকা ইনভেস্ট যদি কোন অনামী বা প্রথমবার বই বের করা কোন লেখকের বই হয় তাহলে প্রথম প্রশ্ন বইটি কেন কিনবো? কিন্তু বইটি যদি চমৎকার কিছু হয় তাহলে বলবো যে ইনভেস্ট উঠে আসবে। কিন্তু এই নতুন লেখক বা লেখিকার বইটা না পড়া পর্যন্ত এ কনক্লুশানে আসতে পারবো কি? তাহলে বইটা কি কিনবো?? হাঁ কিনবো তখনই যখন লেখক/লেখিকা পূর্ব পরিচিত এবং তাদের লিখার ধরন পছন্দের। এ ক্ষেত্রে বইটিতে ১৫০-২৫০ টাকা ইনভেস্ট করতেই পারি।

তাই এবারের বই মেলায় এমন কিছু ব্লগার বই নিয়ে এসেছেন যারা সামহোয়ারে শুধু আমার একার নয় অনেকেরই পছন্দের লেখক। তেমনি ক'জন লেখক হলে টাকা ইনভেস্ট করতে দ্বিতীয়বার চিন্তা করবো না.........। (আমি কিন্তু সবার নাম আনতে পারছি না এ লিখায় কারন সময় স্বল্পতা। তাই বলে ভেবে বসবেন না আমি কোন দল করছি বা এক পাক্ষিক কানা.............হাহাহাহাহা)

খায়রুল আহসান : এক কথায় একজন অসাধারন ব্যাক্তিত্ব। কি লেখায় বা মন্তব্যে অসাধারন পান্ডিত্বের ঝলক সবসময়ই দেখা যায়। পারষ্পরিক সন্মানবোধের এ পরিবেশ তিনি ব্লগে সবসময়ই বজায় রেখে চলেন। অনেক কিছুই শেখার আছে এ গুণী ব্লগার এবং লেখকের কাছ থেকে।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৪০৯টি
মন্তব্য করেছেন: ১৬৬৬৭টি
মন্তব্য পেয়েছেন: ১৫১১৭টি
ব্লগ লিখছেন: ৩ বছর ৫ মাস

বই বের করেছেন এবার : বহতা নদীর মতো সতত বহমান ও Wandering Thoughts

কাওসার চৌধুরী : আমার এ দীর্ঘ ব্লগিং জীবনে পাইনি যে একজন ব্লগার মাত্র ৫/৬ মাস ব্লগিং করে এতােটা জনপ্রিয়তা পেয়েছে। হাঁ সত্যিই তাই। কাওসার চৌধুরী নিজ গুনেই সবার ভালোবাসা কেড়ে নিয়েছেন। সমসাময়িক বিষয় নিয়ে লিখা বা সে লিখার গভীরতা.... সব মিলিয়েই অন্য কিছু উপহার দিয়ে চলছেন ব্লগে।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৯৫টি
মন্তব্য করেছেন: ৭১১৩টি
মন্তব্য পেয়েছেন: ৫৪৮১টি
ব্লগ লিখছেন: ১০ মাস ২ সপ্তাহ

বই বের করেছেন এবার : বায়স্কোপ

শায়মা: ওকে নিয়ে বেশী কথা কিভাবে বলি!!! এ মূহুর্তে যদি সামুতে কোন নির্বাচন হয় এবং শায়মা দাঁড়ায় তাহলে বাকি প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হবে এটা বাজি ধরে বলতে পারি। এমন কোন গুনের ধারা নেই সেখানে ওর পা পড়েনি। আমি রীতিমত মুগ্ধ। সৃষ্টিকর্তা এতো কিছু একজনকে দিয়েছেন বলেই আমাদের ভাগে কম পড়ে গেছে.........হাহাহাহাহাহাহা

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ১৭৯টি
মন্তব্য করেছেন: ৫৬০১৪টি
মন্তব্য পেয়েছেন: ৫৪৯১৪টি
ব্লগ লিখছেন: ৮ বছর ১১ মাস

বই বের করেছেন এবার : কঙ্কাবতীর কথা

শিখা রহমান : একদিন হঠাৎ ই চোখ আটকে গেল একটি কবিতায়। নির্বাচিত পাতায় ছিল। সাধারনত কবিতা একটু কম বুঝি ও কম পড়ি। কিন্তু সে কবিতাটা পড়ে আমি মুগ্ধ। কি তার প্রকাশ ভঙ্গী, কি তার শব্দ চয়ন..... প্রতিটি শব্দ যেন ঠিকরে বেড়িয়ে আসতে চাইছে। আমি মুগ্ধ। প্রোফাইলে ক্লিক করে পড়া শুরু করলাম তার লিখা। আহ, এ যেন আমারি কথা বলছে..... কি গল্পে কি কবিতায়। আমার মনের কথা কিভাবে সে জানলো???

পরিসংখ্যান
পোস্ট : ৭৪টি
মন্তব্য করেছেন: ২৭৯৫টি
মন্তব্য পেয়েছেন: ৩৪৮৫টি
ব্লগ লিখেছেন: ৩ বছর ২ মাস

বই বের করেছেন এবার : আগুনের ফুল ও রন্জনের প্রেমিকারা

: দীর্ঘদিন ব্লগের সাথে জড়িত থাকলেও মাত্র ২০১৮ থেকে নিয়মিত ব্লগে লিখালিখি শুরু করেছেন। চমৎকার সব কবিতার সাথে একটি ধারাবাহিক লিখে চলছেন ব্লগে।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৯৩টি
মন্তব্য করেছেন: ৩৩৪৪টি
মন্তব্য পেয়েছেন: ২৪৭৯টি
ব্লগ লিখছেন: ১০ বছর ৩ সপ্তাহ

বই বের করেছেন এবার : জীবনের ব্যাকরন ও সোনালি স্বপ্নের অপমৃত্যু

অগ্নি সারথি " একজন সমাজ সচেতন ব্লগার। সচেতনার পোস্টের সাথে জীবনমুখী বিষয়ে গল্প বুনে চলেছেন।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ১৪৯টি
মন্তব্য করেছি: ৫৬১৭টি
মন্তব্য পেয়েছেন: ৩৯১১টি
ব্লগ লিখছেন: ৮ বছর ৬ মাস

বই বের করেছেন এবার : নজরবন্দী

হাসান মাহবুব: প্যারানয়েড গল্পের জগতে একটা ভিন্ন মাত্রা এনেছেন হাসান মাহবুব। অসাধারন গল্প বুননে সিদ্ধহস্ত জনাব মাহবুব অবলীলায় খেলা করেন চরিত্র নিয়ে। একজন শক্তিমান গল্প লেখক।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৩৩০টি
মন্তব্য করেছেন: ৭২২৩৪টি
মন্তব্য পেয়েছেন: ৫৫৭৬৬টি
ব্লগ লিখছেন: ১০ বছর ২ মাস

বই বের করেছেন এবার : ছহি রকেট সাইন্স শিক্ষা

এবার আসি ব্লগের সংকলন নিয়ে :

ঋদ্ধ-৩ : কয়েক বছর থেকে এটি ব্লগারদের লিখা নিয়ে বের হচ্ছে। এবারের সম্পাদক ছিলেন হাসান মাহবুব।


লেখাজোকা :

হাঁ, লেখাজোকা এমন একটি বই যা আপনার আমার খুব কাছের ক'জন ব্লগার তাদের ভালোবাসা উজাড় করে দিয়ে আপনাদের জন্য বইটি সাজিয়েছে। কেউই কারো আত্বীয় নয় বটে কিন্তু আত্বার সর্ম্পকিত। কারো সাথে দেনা পাওনার সম্পর্ক না থাকার কারনে ভালোবাসাটা ছিল নিখুঁত।

দীর্ঘ দিন ধরে লিখালিখির সাথে জড়িত হলেও কখনোই বই বের করার সাহস করিনি এ পর্যন্ত। কারন বরাবরেই মনে হতো এতো অসাধারন লেখকদের ভীড়ে আমার মতো ক্ষুদ্র লেখকের অখাদ্য লিখা কেউই পড়বে না। কিন্তু এবার হঠাৎই জেসন (ব্লগার কি করি আজ ভেবে না পাই) এর অনুরোধে এবং সাহসে প্রথমবারের মতো আমার ছোট্ট একটা গল্প দিলাম। ব্লগে লিখা দিলে সবার মতামত জানতে পারি সাথে সাথে কিন্তু বই লিখার সমস্যা হলো সে মন্তব্য আসে সমালোচনার আকারে অনেক পরে। তাই খুব ভয়ে ভয়ে আছি পাঠক কি পয়সা দিয়ে আমার লিখা পড়বে? গাটের পয়সা খরচ করে লিখা পড়ে কি হাসি দিবে নাকি গালি দিবে!!!!!!

কিছুটা মুদ্রনদোষ থাকলেও বইটি সত্যিই সুপাঠ্য। একসাথে অনেক প্রিয় মুখ পেয়ে যাবেন একই সাথে। তাই অনুরোধ কিছু গাটের পয়সা গচ্চা দিয়ে হলেও ব্লগারদের বই কিনুন, পড়ুন। আজ ক'জন বই বের করেছে কাল আপনি বের করবেন......... এভাবেই সামহোয়ার এর ব্লগাররা সবাই সবাইকে লেখক হিসেবে তৈরী হতে সাহায্য করবে।


যাহোক এবার আসি মূল কথায়.........:: এমন কিছু ব্লগার আছেন যাদের লিখার তুলনা শুধুই তারা। কিন্তু এ দীর্ঘজীবনে লেখালেখির সাথে জড়িত থাকলেও তারা এখনো বই বের করেননি। আমার মতে তাদের বই বের করা ফরজ। কারন উনারা যদি বই বের না করেন তাহলে উনাদের চমৎকার সব লিখা হয়তো এক সময়ে কালের গহবরে হারিয়ে যাবে। তেমন কিছু লেখক:

ডঃ এম এ আলী
আহমেদ জী এস
জুন
কি করি আজ ভেবে না পাই
রাবেয়া (আগে বই বের করলেও আবার করা উচিত)
চাঁদগাজী
মনিরা সুলতানা (আগে বই বের করলেও আবার করা উচিত)
কাজী ফাতেমা ছবি
কথাকথিকেথিকথন
রাজীব নুর
বিদ্রোহী ভৃগু
গিয়াস উদ্দিন লিটন (রম্য লিখা ফরজ)
আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম (আগে বই বের করলেও আবার করা উচিত)
নাঈম জাহাঙ্গীর নয়ন
জাহিদ অনিক
করুণাধারা
নূর মোহাম্মদ নূরু
প্রামানিক
বোকা মানুষ বলতে চায়
সেলিম আনোয়ার
পদাতিক চৈাধুরী
ভ্রমরের ডানা
আখেনাটেন
মলাসইলমুইনা
সাদা মনের মানুষ
অপু দা গ্রেট
অপু তানভীর
কাল্পনিক ভালোবাসা (জাদিদ)

এরকম আরো অনেকে যাদের নাম বলতে গেলে শেষ হবে না।

অনেক ভালো থাকুন সবাই।
সর্বশেষ এডিট : ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:০০
৪৯টি মন্তব্য ৪৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×