somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সোহানী
হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

আসুন একটু ইতিহাস জানি: ফালুন গং ও স্যান ইয়ান

০৮ ই মে, ২০২৩ সকাল ৯:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




বেশ কয়েক বছর আগে কানাডার চায়না টাউনে ঘুরতে গিয়েছিলাম। সেখানের প্রায় প্রতিটা মোড়ে মোড়ে বেশ কিছু লোক লিফলেট বিলি করছিল। আমিও একটা নিলাম। যেহেতু পড়তে পছন্দ করি তাই বাসে আসতে আসতে ৫/৬ পাতার লিফলেট পড়ে সেই প্রথম ফালুন গং (Falun gong বা Falun Dafa)) নিয়ে জানলাম এবং রীতিমত শকড্ হলাম। কারন লিফলেটে ফালুন গং দাবী করছিল তাদের হাজার হাজার অনুসারীদের চায়না সরকার ধরে নিয়ে বিনা বিচারে জেলে ভরে তাদের অঙ্গ-প্রতঙ্গ কেটে নিয়ে তাদের মেরে ফেলছিল। একবিংশ শতাব্দীতে এসে মানুষের অঙ্গ-প্রতঙ্গ কাটাকাটি শুনে আমি আঁতকে উঠলাম, আরো জানার আগ্রহ বাড়লো।

যাহোক, তারপর ফালুন গং (falun gong) নিয়ে বেশ পড়াশুনা করলাম ও তাদের অঙ্গ সংগঠন ফালুন গং (shen yun) নিয়েও আগ্রহী হলাম।

ফালুন গং অনেকটা ধর্মীয় বা আধ্যাত্বিক দল। ১৯৯২ সালে Li Hongzhi প্রতিষ্ঠা করে ফালুন গং। এরা বুদ্ধ ধর্মে বিশ্বাসী হলেও তাদের ধর্ম পালনে ভিন্নতা আছে, অনেকটা নিউ রিলিজিয়াস মুভমেন্ট। চাইনীজ হাজার বছরের পুরোনো ট্রেডিশান qigong কে ফলো করে ফালুন গং। qigong হলো এক ধরনের মেডিটেশান। সেখানে ফিজিক্যাল মুভমেন্ট, ব্রেথ কন্ট্রোল সহ বিভিন্ন এক্সারসাইজ করা হয় প্রতিদিন। এরা বিশ্বাস করে, এ ধরনের ফিজিক্যাল এক্সারসাইজ তাদের মানসিক, শারীরিক প্রশান্তি দিবে, রোগ বালাই থেকে দূরে রাখবে। ১৯৯২ সালে ফালুন গং প্রতিষ্ঠার পর থেকে লাখে লাখে অনুসারী জুটতে থাকে ফালুন গং এর দলে।

১৯৯৩ এর পর থেকে প্রতিষ্ঠাতা Li Hongzhi বিভিন্ন স্থানে তার ধর্ম বা ভাবনা প্রচারনা শুরু করে। চায়নার মানুষও তার এ নতুন ভাবনাকে স্বাগত জানায় ও দলে দলে যোগ দিতে শুরু করে। কারন তখন চায়নাতে মেডিকেল সিস্টেম খুব খারাপ ছিল, চিকিৎসা সেবা ছিল অপ্রতুল। যার কারনে লি এর প্রচারনা "Prevention is better than cure" এ লোকজন বিশ্বাস করে ও দল বেধেঁ জড়ো হয়ে এ ধরনের উপাসনা বা মেডিটেশান করতে। এক সময় লি তার প্রচারনা দেশ ছাড়িয়ে বিদেশে ছড়িয়ে পড়ে ও জনপ্রিয়তা বাড়তে থাকে।

বলা হয় এক সময় Li Hongzhi ধর্মের বাইরে পলিটিক্সে আগ্রহ শুরু করে ও এন্টি কমিউনিজম নিয়ে তার আগ্রহ বাড়তে থাকে। আর এতেই সমস্যা বাধেঁ চায়না সরকারের। সরকার ফালুন গং কে কাল্ট আখ্যা নিষিদ্ধ করে তাদের সব কাজ কর্ম। আর এ নিষেধাজ্ঞার প্রতিবাদে দলের লোকজন জড়ো হয় ও বিশাল প্রতিবাদ সভা করে। তিয়ানমেন স্কোয়ারের পর ফালুন গং এর এ প্রতিবাদ সভা দ্বিতীয় বৃহত্তম চায়নাতে। আর এতে আরো ক্ষেপে যায় চায়না সরকার। শুরু হয় ধর-পাকড়। এরপর দলে দলে জেলে ভরতে থাকে। জেল জুলুমের ভয়ে পালিয়ে বাঁচে অসংখ্য সদস্য। falun gong লোকজন বিশ্বাস করে মেডিটেশান বা ফিজিক্যাল এক্সারসাইজ করার কারনে তাদের অঙ্গ-প্রতঙ্গ সবচেয়ে বিশুদ্ধ। তাই চাইনীজ সরকার জেলে ভরে তাদের অঙ্গ-প্রতঙ্গই কেটে রাখে। চাইনীজ সরকার বরাবরেই এ অভিযোগ অস্বীকার করে আসছে। এ অভিযোগের পর কানাডা, ইউএস, ইউ এর একটি দল ইনভেস্টিগেশান করে চায়নাতে। যদিও চীনে কোন ইনভেস্টিগেশান কতটা কঠিন তা বলার অপেক্ষা রাখে না। তারপর বিষয়টির সত্যতা নিয়ে পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। অভিযোগ পাল্টা অভিযোগ চলছে এখনো।

Falun gong বা Falun Dafa এর প্রতিষ্ঠাতা Li Hongzhi এর জীবন খুব একটা জানা যায় না। যে বায়োগ্রাফি ছাপা হয়েছিল এবং Falun gong এর ওয়েবসাইটে তাকে নিয়ে যা লিখা ছিল তা উইড্রো করা হয়। তাকে নিয়ে Falun gong খুব একটা প্রচার করতে চায় না। ৭১ বছরের লি ১৯৯৬ থেকে বাস করছে আমেরিকার নিউইয়র্কে। প্রথম থেকেই লি দাবী করে আসছে তার অনেক আধ্যাতিক ক্ষমতা আছে যেমন ইনভিজিবল ক্ষমতা, রোগমুক্তির ক্ষমতা। যদিও চায়নিজ সরকারী ওয়েবসাইটে Li Hongzhi এর বায়োগ্রাফি আছে ও তাকে খুব সাধারন নিম্নবিত্ত্ পরিবার থেকে উঠে আসা একজন মানুষ হিসেবেই চিহ্নিত করেছে। তার জন্ম পরিচয় পরিবর্তনেরও অভিযোগ এনেছে সে ওয়েবসাইটে।

Shen Yun Ad

লি ব্যাক্তি জীবনে কি ছিল সেটা এখন মূখ্য বিষয় না। আমেরিকার নিউইয়র্কে বসবাসের পর থেকে লি অনেক কিছু প্রতিষ্ঠা করে Falun gong এর আওতায়। বিভিন্ন মিডিয়া চ্যানেল, সংবাদপত্র এর পাশাপাশি শুরু করে একটি পারফরমেন্স আর্ট গ্রুপ যার নাম Shen Yun। সিম্ফনি কনসার্ট এর সাথে চমৎকার নাচের পারফরমেন্স পরিবেশন করে এ দল। সাথে বিভিন্ন ইতিহাস, গল্প, রুপকথা তুলে ধরে এ সিম্ফনি কনসার্ট। শুরুর খুব অল্প দিনেই জনপ্রিয়তা পায় এ পারফরমেন্স আর্ট গ্রুপ। বিশেষকরে স্ক্রিন থেকে লাইভে আসার কৈাশলটা অসাধারন। এবং সেটা তারা প্যাটেন্ট করে নেয়। সারা বিশ্বেই চলে তাদের পারফরমেন্স।

যা বলছিলাম, এতো এতো ইতিহাস পাতিহাস পড়ে ইচ্ছে হলো Shen Yun এর একটা স্টেজ শো দেখার কিন্তু যে দাম টিকেটের চিন্তায় করা যায় না......। যাহোক, শখের তোলা আশি ট্যাকা তাই সাহস করে টিকেট বুকিং দিলাম তিন মাসে আগেই মেয়ের জন্মদিনের গিফ্ট হিসেবে। কারন আমি যে সিটিতে থাকি সেখানে তারা ৩ টা স্টেজ শো করবে বছরে, সহজে টিকেট পাওয়া যায় না। ধর্ম নিয়ে তাদের কি বিশ্বাস তাতে আমার কিছু যায় আসে না কিন্তু দেখলাম অবিশ্বাস্য একটা শো। নাচ, গান, নাচের ভঙ্গীতে শারীরিক বিভিন্ন কসরত, পুরো তিন-সাড়ে তিন ঘন্টা পিন পতন নিরবতায় দেখলাম শো।। এবং নতুন একটি বিষয় যেমন স্টেজের পর্দা থেকে স্টেজে নেমে আসা পারফরমেন্স আর্ট দেখলাম।

নীচে তাদের নিয়ে কিছু লিংক দিলাম যা থেকে আমি তথ্য সংগ্রহ করেছি। আর আপনারা চাইলেও জানতে পারেন শেন ইয়ান নিয়ে। ও একটা ইউটিউব থেকে পারফরমেন্স লিংক দিলাম। ভিডিও করা নিষেধ ছিল বলে কোন ভিডিও করিনি।

ভালো থাকেন সবাই আর আনন্দে কাটুক জীবন।

সোহানী
মে ২০২৩

https://en.wikipedia.org/wiki/Shen_Yun#:~:text=Shen Yun was founded in,of his followers also reside.
https://faluninfo.net/what-is-falun-gong-falun-dafa/?gclid=CjwKCAjw_YShBhAiEiwAMomsEE8m6LJhfuNEYaLjPInSdxSvRGq8BeSaHyLdZlfHCSkJeWPi7JyVvBoCwO4QAvD_BwE
https://www.peoplesworld.org/article/shen-yun-the-falun-gong-cults-anti-communist-propaganda-roadshow/#:~:text=Shen Yun: The Falun Gong cult's anti-communist propaganda roadshow,-February 11, 2022&text=The Falun Gong (Falun Dafa,communist business and propaganda empire.
https://www.shenyunperformingarts.org/our-story

সর্বশেষ এডিট : ০৮ ই মে, ২০২৩ সকাল ৯:২৫
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×