somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফ্রিম্যাসনারি: বিশ্বের প্রাচীনতম এক গুপ্ত গোষ্ঠী (চতুর্থ পর্ব)

০৬ ই মার্চ, ২০১২ বিকাল ৩:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
'It’s a thrilling thought, that this planet as a matter of fact is run with Black Magic’ - Wes Penre. ফ্রিম্যাসনারি গোষ্ঠী সর্ম্পকে ধারাবাহিকভাবে লিখছি। ফ্রিম্যাসনারি গোষ্ঠীর সঙ্গে ইলুমিনাতি (Illuminati) নামে আরেকটি গুপ্ত গোষ্ঠীর সর্ম্পক অত্যন্ত গভীর। যে কারণে বলা হয়- The Freemasons and the Illuminati are hand in glove. কাজেই ইলুমিনাতি গোষ্ঠীর উত্থান, ইতিহাস ও উদ্দেশ্য সম্বন্ধে পরিস্কার ধারণা না থাকলে ফ্রিম্যাসনারি গোষ্ঠী সম্বন্ধে স্বচ্ছ ধারণা গড়ে উঠবে না। এ কারণেই এ পর্বের আলোচনার বিষয় ইলুমিনাতি । ইলুমিনাতি বিশ্বময় One World Order প্রতিষ্ঠা করতে চায় । এই উদ্দেশ্যে তারা ধর্মসমূহের বিনাশ চায়, সরকারগুলির উৎখাত চায়। ইলুমিনাতির শক্তির মূলে রয়েছে অকাল্ট (গূহ্য জ্ঞান) এবং ইকোনমি (অর্থনীতি)। এই গুপ্ত গোষ্ঠটি দীর্ঘদিন ধরে আর্ন্তজাতিক ব্যাঙ্ক, তেলব্যবসা, শিল্পকারখানা, এবং গুরুত্বপূর্ণ ব্যবসাবানিজ্য নিয়ন্ত্রণ করে আসছে। আর্ন্তজাতিক রাজনীতি এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকার কে প্রভাবিত করে আসছে। এ প্রসঙ্গে ইলুমিনাতি-বিরোধী লেখক Wes Penre লিখেছেন: They decide who will be the next president, and they see to that their man wins, even if they have to cheat like they did in Florida when President George W Bush "won" over Al Gore. Most president campaigns are financed with drug money, which is understandable if you know that the Illuminati run the drug trade industry as well. Elections are really not necessary, but they let us vote so we can have a game, and by letting us, they pretend to follow the Constitution.



প্রেসিডেন্ট জর্জ বুশ। বলা হয়ে থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ‘ইলেকটেড’ হয় না, ‘সিলেকটেড’ হয়। কীভাবে? রক্তের উত্তরাধিকার নীতিতে; যাকে বলা হয় ‘ ইলুমিনাতি ব্লাডলাইন’ । প্রেসিডেন্ট জর্জ বুশ সম্পর্কে ‘রক্ত- সর্ম্পকে’ ব্রিটিশ রাজবংশের সঙ্গে জড়িত, যে ব্রিটিশ রাজবংশ ফ্রিম্যাসন গোষ্ঠীর পৃষ্ঠপোষক এবং সদস্য । (এ প্রসঙ্গে লেডি ডায়ানার হত্যাকান্ড এবং জ্যাক দ্য রিপার-এর হত্যাকান্ড পরবর্তী পর্বে আলোচনা করব ...)

Illuminati শব্দটির অর্থ:- ‘জ্ঞানের দীপমালায় উদ্ভাসন।’ তবে ইলুমিনাতি বলতে ক্ষুদ্র এক গুপ্ত গোষ্ঠীকে বোঝায়। এ বিষয়ে মাইক্রোসফট এনকার্টা লিখেছে: ... group claiming enlightenment: অথবা a group claiming to have received special religious or spiritual enlightenment, especially an 18th-century German secret society with deist (deism= rational belief in God: a belief in God based on reason rather than revelation and involving the view that God has set the universe in motion but does not interfere with how it runs. Deism was especially influential in the 17th and 18th centuries... ) ... and republican ideas. কিন্তু, প্রশ্ন হল কোন ধরণের জ্ঞান? মধ্যযুগে খ্রিষ্টীয় চার্চ চায় নি যে সাধারণ মানুষের মাঝে জ্ঞানের আলো ছড়াক বা মানুষ বিজ্ঞান চর্চা করুক । কাজেই একটি ক্ষুদ্র গোষ্ঠী জ্ঞানের জন্য ঈশ্বর-এর বিপরীত শক্তি (শয়তান)-এর আরাধনা করে। ইলুমিনাতির জ্ঞানের ভিত্তি সম্বন্ধে পশ্চিমে এরকম ধারণাই প্রচলিত।



অ্যাডম ভাইসার্ট (১৭৪৮-১৮১১)। যিনি বলেছিলেন: I am proud to be known to the world as the founder of the Illuminati. আরও বলেছিলেন: The human race will then become one family, and the world will be the dwelling of Rational Men... establish a New World Order through the use of science, technology and business, while abolishing all monarchical governments ...


অ্যাডম ভাইসার্ট ছিলেন জার্মানির (তৎকালীন বাভারিয়ার) ইনগলস্টাড বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক। তিনি ১৭৭৬ খ্রিস্টাব্দে ইলুমিনাতি গোষ্ঠীটি প্রতিষ্ঠিত করেন। ভাইসার্ট -এর পূর্বপুরুষ ইহুদি হলেও পরবর্তীতে তারা ক্যাথলিক ধর্ম গ্রহন করেছিল। পরিবারটির সঙ্গে জেসুইটস সম্প্রদায়ের সম্পর্ক ছিল। জেসুইটস সম্প্রদায়টি অকাল্ট এবং ভারতীয় যোগশাস্ত্র চর্চা করত বলে সম্প্রদায়টি ছিল রহস্যময় । অনেকের মতে জেসুইটস সম্প্রদায়ের গূহ্য প্রতীক এবং সংকেত পরবর্তী কালে ভাইসার্ট তার প্রতিষ্ঠিত গোষ্ঠীর প্রতীক হিসেবে ব্যবহার করেছিলেন। ভাইসার্ট জার্মান ফ্রিম্যাসনারি লজ-এ যোগ দিয়েছিলেন। এরপর created the Illuminati as an organization within an organization, infiltrating numerous Masonic lodges and taking control of them, as well as the universities.ভাইসার্ট ইলুমিনাতি গোষ্ঠীকে ফ্রিম্যাসনারি গোষ্ঠীর ‘চূড়ান্ত স্তর’ হিসেবে দেখতেন।



জার্মানির মানচিত্রে ইনগলস্টাড এর অবস্থান। এখানেই অষ্টাদশ শতকের শেষে ইলুমিনাতি গোষ্ঠীর উদ্ভব হয়েছিল। অষ্টাদশ শতকে ইনগলস্টাড ছিল বাভারিয়ার অর্ন্তগত । অ্যাডম ভাইসার্ট -এর জন্মস্থান হওয়ায় ছোট্ট শহরটি আলোচনা উঠে এসেছে। যে ভাইসার্ট বলেছিলেন: G is Grace, the Flaming Star is the Torch of Reason. Those who possess this knowledge are indeed Illuminati.

ভাইসার্ট ইলুমিনাতি গোষ্ঠীর প্রতিষ্ঠান দিন হিসেবে ১৭৭৬ খ্রিস্টাব্দের মে মাসের ১ তারিখ বেছে নিয়েছিলেন । কেননা ওই দিনটি আদিম প্যাগানদের পবিত্র দিন। অনেকে কমিউনিষ্ট আন্দোলনকে ফ্রিম্যাসনারি এবং ইলুমিনাতি গোষ্ঠীর পরিকল্পিত ‘প্রজেক্ট’ বা ‘এজেন্ডা’ হিসেবে দেখেন। মে মাসের ১ তারিখ কমিউনিষ্টদের এক বিশেষ দিন। তা ছাড়া ওই ১৭৭৬ খ্রিস্টাব্দই American Declaration of Independence ঘোষিত হয়েছিল এবং মার্কিন ওই ঐতিহাসিক ঘটনার নায়কদের অনেকেই ছিলেন ফ্রিমেইসন যারা ইউরোপ থেকে অষ্টাদশ শতকে ‘নতুন বিশ্বে’ গিয়েছিল। (পরবর্তী পর্বগুলোয় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব ...)...যাক। ইলুমিনাতি গোষ্ঠীর ভিতরে ভাইসার্ট ছদ্মনাম ধারণ করেছিলেন। ভাইসার্ট এর ছদ্মনাম ছিল ‘স্পার্তাকাস’; যিনি বলেছিলেন: ইলুমিনাতি বিশ্বময় One World Order প্রতিষ্ঠা করতে চায় ।



১৪ জুলাই, ১৭৮৯। ফ্রান্সের বাস্তিল দূর্গ জ্বলছে। ফরাসি বিপ্লবের পিছনেও ইলুমিনাতি গোষ্ঠীর প্রত্যক্ষ ইন্ধন ছিল বলে ঐতিহাসিকগণ ধারণা করেন।

ভাইসার্ট এর উদ্দেশ্য ছিল ... revolution against all existing social and political order and the destruction of religion, Judeo-Christian morality, and the nuclear family and the institution of marriage. ভাইসার্ট advocated a global socialist state. He advised his followers to recruit women by telling them that they were oppressed by men.




এই ছবির কয়েকটি কথায় অতি সংক্ষেপে ভাইসার্ট এবং ফ্রিমেসনারির প্রকৃত স্বরূপ উদঘাটিত হয়েছে।


Wes Penre লিখেছেন: ভাইসার্ট- এর ‘স্পন্সর’ ছিল ইউরোপের সম্পদশালী রথচাইল্ড পরিবার। পরিবারটি তখনও এবং এখনও ফ্রিম্যাসনারি গোষ্ঠীর হর্তাকর্তা। ফ্রিম্যাসনারি গোষ্ঠীতে 33 degrees বা স্তর রয়েছে। এই ৩৩ ডিগ্রির ওপরে ইলুমিনাতি গোষ্ঠীর নিজস্ব গ্রেড বা স্তর রয়েছে। এমন কী যারা ফ্রিম্যাসনারি গোষ্ঠী উচুঁ স্তরে বা লেভেলে অবস্থান করে তারাও এ বিষয়ে সচেতন নয়। বিষয়টি এমনই গোপন। ভাইসার্ট ১৮৩০ সালে মারা যান। তিনি সম্ভবত কোনও ফ্রিম্যাসনের হাতে খুন হয়েছিলেন। সে যাই হোক। আসলে ভাইসার্ট ছিলেন রথচাইল্ড পরিবারের মতো ইউরোপীয় অভিজাতদের ক্রীড়নক। কারণ ইউরোপীয় অভিজাতরাই ছিল ইলুমিনাতি প্রতিষ্ঠার মূলে। যারা ‘নিউ ওয়ার্ল্ড অডার’ প্রতিষ্ঠিত করতে চায়। ... যে ইউরোপীয় অভিজাতদের সঙ্গে প্রাচীন ব্যাবিলনের সরীসৃপ-কাল্টের একটি স্পস্ট যোগসূত্র রয়েছে।



স্বর্গরাজ্যে আদম ঈভ ও সরীসৃপ। গবেষকদের মতে ইলুমিনাতি এবং অন্যান্য ইউরোপীয় গুপ্তগোষ্ঠীর মূলে রয়েছে Brotherhood of the Snake; স্বর্গরাজ্যে যে সরীসৃপ ঈশ্বরের নির্দেশ অগ্রাহ্য করে আদমকে জ্ঞান দিয়েছিল বা আদমকে ‘ইলুমিনেট’ করেছিল বা আদমকে ‘জ্ঞানের দীপমালায় উদ্ভাসন’ করেছিল। সরীসৃপ কে ইংরেজিতে Snake ছাড়াও বলা হয় reptile । এই বিষয়টি নিয়ে ব্রিটিশ লেখক David Vaughan Icke বিস্তারিত গবেষনা করেছেন: ...David Icke identified the Brotherhood as originating from reptilians from the constellation Draco, who walk on two legs and appear human, and who live in tunnels and caverns inside the earth. অবশ্য এই তত্ত্বে আমার তেমন আস্থা নেই। আপনারা এ বিষয়ে বিস্তারিত দেখার জন্য ক্লিক করুন ...
Click This Link

আসলে ভাইসার্ট এর মতোই ফ্রিম্যাসনারি এবং ইলুমিনাতি অভিজাত ইউরোপীয় রথচাইল্ড পরিবারের ক্রীড়নক; এবং গত ৩/৪ শ বছর ধরে ইউরোপ এবং আমেরিকার সব গুপ্ত গোষ্ঠীই ফ্রিম্যাসনারী এবং ইলুমিনাতির নিয়ন্ত্রণে। এ প্রসঙ্গে Wes Penre মন্তব্য করেছেন: All Secret Societies with secret grades of initiation are owned and controlled by the Illuminati, and Freemasonry is maybe the best known. The persons who control the societies and the Illuminati are occultists and black magicians. Their God is Lucifer. "The Light Bearer"( যে ঈশ্বরবিরোধী শক্তি আদমের বংশধরকে ‘জ্ঞানের দীপমালায় উদ্ভাসন’ করে?), and by occult practices they manipulate and influence the masses. It doesn’t matter if you and I believe in this or not, as long as they do. And they take it very seriously...



ফ্রান্সের নারবোন ক্যাথিড্রাল-এর একটি ভাস্কর্য। কোনও খ্রিষ্টীয় গির্জায় এ ধরণের বিসদৃশ স্যাটানিক ভাস্কর্য থাকার কথা নয়। কেন রয়েছে? কারণ নারবোন ক্যাথিড্রালটি মধ্যযুগের নাইট টেম্পলারদের নির্মিত ... ক্রসেড চলাকালীন সময়ে জেরুজালেমে অবস্থানকালে নাইট টেম্পলাররা ‘স্যাটানিক নলেজ’ লাভ করেছিল এবং নাইট টেম্পলারদের সেই ‘স্যাটানিক নলেজ’ পরবর্তীকালে ফ্রিম্যাসন এবং ইলুমিনাতি ধারণ করে একুশ শতকে পৌঁছে দিয়েছে ...

বর্তমানে ইলুমিনাতি নিয়ন্ত্রণ করছে ইউরোপ এবং আমেরিকার ১৩টি সম্পদশালী পরিবার; যাদের শক্তির মূলে রয়েছে অকাল্ট এবং ইকোনমি । ( যারা এই ধারাবাহিক পোস্টগুলো পড়ছেন তারা এরই মধ্যে জেনে গিয়েছেন যে মধ্যযুগের ইউরোপের নাইট টেম্পলারদের শক্তির মূলেও ছিল ওই অকাল্ট এবং ইকোনমি ) এই পরিবারগুলি ব্ল্যাক ম্যাজিক এবং অকাল্টচর্চা (মূলত শয়তানের উপাসনা) করে বলেই এদের বলা হয় ‘কৃষ্ণ অভিজাত’ বা ‘ব্ল্যাক নোবেলিটি’। বর্তমান বিশ্ব এই ‘শয়তান উপাসক’ সিক্রেট কাল্টই শাসন করছে। এদের পূর্বপুরুষও প্রাচীনকালে বিশ্ব শাসন করত। এরা আজও আজও আর্ন্তবিবাহের মাধ্যমে প্রাচীন রক্তের ধারা বা ‘ব্লাডলাইন’ অক্ষুন্ন রেখেছে। ...



স্তরভিত্তিক ফ্রিম্যাসনারি পিরামিড। রোমানরা যখন মিশর জয় করে তখন তারা মিশরীয় রহস্যময় অকাল্ট জ্ঞানের সংস্পর্শে এসেছিল। ওই রহস্যময় অকাল্ট জ্ঞান ব্যাবিলন থেকে মিশরে গিয়েছিল। যে কারণে, ফ্রিম্যাসনারী এবং ইলুমিনাটির অনেক প্রতীক ও সংকেত আসলে রোমান এবং মিশরীয় ...

ইলুমিনাতি ক্রমশ ‘এক সরকার’ এবং ‘নতুন বিশ্বব্যবস্থা’ প্রতিষ্ঠার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। উদ্দেশ্য সমগ্র বিশ্বকে দাসত্বে আবদ্ধ করে রাখা। এ জন্য তারা দীর্ঘ সময় অপেক্ষা করেছে। আধুনিককালে শিল্পায়ন এবং ‘ইর্ফেমেশন টেকনোলজি’ তাদের উদ্দেশ্য পূরণে সাহায্য করছে। ইলুমিনাতির অন্যতম উদ্দেশ্য হল ইউরোপ এবং আমেরিকার মতো উন্নত দেশগুলির জীবনযাত্রার মান নিচুস্তরে রাখা, যাতে রাষ্ট্র সহজেই জনগণকে নিয়ন্ত্রণ করতে পারে। বাংলাদেশের মতো উন্নয়নশীল বিশ্বেও সামাজিক উন্নয়ন ঘটিয়ে জীবনযাত্রার মান উন্নত করে ইউরোপ এবং আমেরিকার মতো উন্নত দেশগুলির জীবনযাত্রার মানের সমকক্ষ করে তোলা। কারণ, To be able to accomplish a NewWorld Order, the living standard must be similar all over the world.



এই ছবিতে ফ্রিম্যাসনারি এবং ইলুমিনাতির প্রকৃত স্বরূপ যথার্থ ভাবে প্রকাশ পেয়েছে ...

এ পোষ্টের সূচনায় ফ্রিম্যাসনদের সঙ্গে ইলুমিনাতির সম্পর্ক দেখানো হয়েছে। অনেকেই ফ্রিম্যাসনারিকে একটি দাতব্য সংস্থা মনে করে। এমনকী ফ্রিম্যাসনারিকে খ্রিষ্টীয়সমাজও মনে করে। এবং এর অধিকাংশ সদস্য তাই মনে করে। কারণ: The vast majority of people involved are good people, who are ignorant of what is practiced on the highest levels; unaware of that up there is Satanism and worship of the dark forces. They don’t serve God, they serve Satan or Lucifer, and this is the key to what is happening in the world of today.




এই ‘অল সিয়িং আই’ হল ইলুমিনাতির অন্যতম প্রতীক। আসলে প্রাচীন মিশরের দেবতা হোরাস এক চোখ। রথচাইল্ড পরিবার এর মতো ইউরোপীয় অভিজাত পরিবারগুলি মিশরের প্রাচীন রাজবংশের সঙ্গে ঐন্দ্রজালিক ঐতিহ্যের কারণে পরম্পরায় বিশ্বাস করে।


পূর্বে একবার উল্লেখ করেছি যে ইলুমিনাতির প্রতিষ্ঠাতা অ্যাডম ভাইসার্ট-এর স্পন্সর ছিল রথচাইল্ড পরিবার। ইউরোপের সম্পদশালী রথচাইল্ড পরিবার ইলুমিনাতির প্রধান হয়ে উঠেছিল। কাজেই অ্যাডম ভাইসার্ট-এর মৃত্যুর পর তার গোপন পরিকল্পনা অঙ্কুরে বিনষ্ট হয়ে যায়নি। রথচাইল্ড পরিবারটি আজও তেরোটি ইলুমিনাটি পরিবারের অন্যতম। সিসিল রোহডস নামে একজন প্রভাবশালী ফ্রিম্যাসন নেতা পরিবারটিকে মদদ যুগিয়েছিল।



মার্কিন এক ডলার নোটে ইলুমিনাতির অন্যতম প্রতীক। নীচে লাতিন বাক্যের মানে- ‘নতুন এক বিশ্বব্যবস্থা’। পরবর্তী পর্বে এ বিষয়ে আলোচনা করব।


সিসিল রোহডস উনিশ শতকে ব্রিটিশ সাম্রাজ্যের অধীনে ‘অভিন্ন বিশ্বব্যবস্থা’ নির্মাণের চেষ্টা করেছিলেন। রথচাইল্ড পরিবার সেই ‘এজেন্ডায়’ ‘স্পন্সর’ করেছিল। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ সেই পরিকল্পনারই ফল বলেই অনেকে মনে করেন। বিশেষ করে ২য় বিশ্বযুদ্ধের পর মানুষ হতাশ হয়ে পড়ে। ফলে তারা জাতিসংঘ প্রতিষ্ঠায় স্বস্তি পায়। শান্তিরক্ষাই জাতিসংঘের প্রধান কর্তব্য। কাজেই বিশ্বযুদ্ধ আর সংগঠিত হবে না। But indeed the UN was another important front organization for the Illuminati, to unite the countries of the world into one (Wes Penre)



অনেকের মতে জাতিসংঘের প্রতীকেও গুপ্ত গোষ্ঠীর চিহ্ন স্পষ্ট ।

ইলুমিনাতি অগ্রসর হয় সমস্যা -প্রতিক্রিয়া-সমাধান পদ্ধতিতে । বিশ্বযুদ্ধ সংগঠিত করে তারা সমস্যা তৈরি করে; এতে বিশ্বব্যাপী প্রতিক্রিয়া হয়; মানুষ সমস্যার সমাধান চায়। কাজেই জাতিসংঘ সৃষ্টি করে ইলুমিনাতি সমস্যার সমাধান করে -যা one further step toward a One World Government.




ফ্রান্সে ইউরোপিয়ান ইউনিয়ন বিরোধী বিক্ষোভকারীদের দমন করছে পুলিশ ...


জাতিসংঘ প্রতিষ্ঠার পর ইলুমিনাতির পরবর্তী সাফল্য ইউরোপীয় ইউনিয়ন । যা, অনেক বিশ্লেষকের মতে, একটি ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিনত হতে যাচ্ছে। বলা হচ্ছে অচিরেই ই ইউ-র সদস্য রাষ্ট্রগুলির ক্ষমতা এবং সার্বভৌমত্ম হ্রাস পাবে। একটি কেন্দ্রীয় সরকারের অধীনে মুষ্টিমেয় অভিজাত শাসকদের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে ইউরোপ। এরাই গ্রিস এর অর্থনীতি ধ্বংস করে ফেলেছে। কাজেই প্রশ্ন ওঠে- who are running EU?? উত্তর The Freemasons and the Illuminati.

প্রথম দ্বিতীয় এবং তৃতীয় পর্বের লিঙ্ক

Click This Link
Click This Link
Click This Link

ছবি: ইন্টারনেট।
তথ্যসূত্র:
Click This Link
Click This Link

শেষ পর্বে বিস্তারিত তথ্যসূত্র উল্লেখ করা হবে।
৪১টি মন্তব্য ৩৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হাদিসের সনদের মান নির্ধারণ করা শয়তানী কাজ

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৭ ই এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪০



সূরাঃ ৯ তাওবা, ১০১ নং আয়াতের অনুবাদ-
১০১। মরুবাসীদের মধ্যে যারা তোমাদের আশেপাশে আছে তাদের কেউ কেউ মুনাফিক। মদীনাবাসীদের মধ্যেও কেউ কেউ মোনাফেকী রোগে আক্রান্ত। তুমি তাদের সম্পর্কে... ...বাকিটুকু পড়ুন

ছায়ানটের ‘বটমূল’ নামকরণ নিয়ে মৌলবাদীদের ব্যঙ্গোক্তি

লিখেছেন মিশু মিলন, ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



পহেলা বৈশাখ পালনের বিরোধীতাকারী কূপমণ্ডুক মৌলবাদীগোষ্ঠী তাদের ফেইসবুক পেইজগুলোতে এই ফটোকার্ডটি পোস্ট করে ব্যঙ্গোক্তি, হাসাহাসি করছে। কেন করছে? এতদিনে তারা উদঘাটন করতে পেরেছে রমনার যে বৃক্ষতলায় ছায়ানটের বর্ষবরণ... ...বাকিটুকু পড়ুন

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ,... ...বাকিটুকু পড়ুন

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

×