somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Spidey vs. Dark Knight

১৯ শে ডিসেম্বর, ২০০৯ বিকাল ৪:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি স্পাইডারম্যান আর ব্যাটম্যানের মধ্যে কে বেশি শক্তিশালী, কে বেশি জনপ্রিয় এসব তর্কে যাব না। বরং এটা বলা প্রয়োজন যে আমি দুই সুপার হিরোকেই খুব পছন্দ করি। যদিও আমার পছন্দের দিকটা স্পাইডারম্যানের দিকে বেশি। তবে আরও একটা কথা বলতে হয় যে আমি ব্যাটম্যানের চেয়ে জোকারকে বেশি পছন্দ করি। আমার পছন্দ অনেকটা এমন স্পাইডারম্যান > জোকার > ব্যাটম্যান। তবুও সবাই আমার পছন্দের।


আমি যা বলতে এসেছি বা লিখতে এসেছি তা হল স্পাইডারম্যানের গেমিং সিরিজ এবং ব্যাটম্যানের গেমিং সিরিজের মধ্যে কোনটা উন্নত এবং কোনটার কোন দিকটা ভাল। অর্থাৎ তুলনা করতে এসেছি।


স্পাইডারম্যানের সবচেয়ে লেটেস্ট গেমের নাম হল স্পাইডারম্যান ওয়েব অব স্যাডোস এবং ব্যাটম্যানের লেটেস্ট গেমের নাম ব্যাটম্যান আরকাম আসিলাম। আসুন না এই দু’টা গেমের একটু তুলনা করি। একটু ভেবে দেখি কোনটা কোনটা থেকে উন্নত কোন দিকে। হুট করে চিন্তা না করে বলা যায় যে ব্যাটম্যান আরকাম আসিলাম গেমটা বেশি উন্নত কেননা এটা গেম অব দ্য ইয়ার হবার যোগ্য কিন্তু আজ পর্যন্ত কোন স্পাইডারম্যানের গেম গেম অব দ্য ইয়ার হবে বলে কেউ কল্পনাও করেনি। কথাটা একেবারে সত্য এটা আমিও স্বীকার করি তবুও আসুন একটু খুটিয়ে দেখি।


আসুন প্রথমেই আসি ফ্রেমরেটের কথা। স্পাইডারম্যান ওয়েব অব স্যাডোস এ ফ্রেমরেট বাগ ছিল। আপনি যে প্লাটফর্মেই খেলেন না কেন। আপনি ফ্রেমরেটের বাগ লক্ষ্য করবেন। যেমন স্টারওয়্যারস ফোর্স আনলিসড গেমেও আছে। অপরদিকে ব্যাটম্যান আরকাম আসিলাম গেমটা তৈরী হয়েছে আনরিয়াল ইন্জিনে। এতে ফ্রেমরেট বাগ তো নাই তার সাথেও বাগই বলতে গেলে নাই। একেবারে নেই সেটা বলবনা। আমি দেখিনি হয়ত অন্যরা দেখতে পারে। তবে যাই হোক তা খুবই সামান্য।

ওয়ার্ল্ডের কথা চিন্তা করলে দেখবেন যে স্পাইডারম্যান গেমে বেশ আগের থেকেই ওপেন ওয়ার্ল্ড হিসেবে নিউইয়ার্ক সিটিকে দেখানো হচ্ছে। প্লেয়ার ইচ্ছামত সারা শহরে ঘুরে বেড়াতে পারবে। গেমটা খেলতে গিয়ে আমার মনে হয়েছে যে মানুষের শহর ঘুরতে গিয়ে মাটিতে পা ফেলার কোন প্রয়োজনই নাই। অনেকটা ফ্রি ফ্রম দ্য গ্রাউন্ড এর স্বাধীনতা আমি উপভোগ করেছি। অপরদিকে ব্যাটম্যানে আরকাম আইল্যান্ড দেখালেও সেটা কিন্তু ওপেন ওয়ার্ল্ডের কনসেপ্ট ব্যবহার করেনি। অর্থাৎ ওপেন ওয়ার্ল্ডের কোন প্রয়োজনই নাই গেম অব দ্য ইয়ার হবার জন্য। হাঃ হাঃ হাঃ স্পাইডারম্যান গেমে ওপেন ওয়ার্ল্ড ব্যবহার করেও ব্যাটম্যানের ধারেকাছেও যায়নি। স্পাইডারম্যানে সম্পুর্ন নিউইয়ার্ক সিটি তুলে এনেছে তবুও ব্যাটম্যানের মত গেম ডিজাইন করেনি।


কাহিনীর কথা বললে দেখা যাবে ব্যাটম্যান আরকাম আসিলাম গেমে ব্যাটম্যানের ছোটবেলার ঘটনা দেখানো হয়েছে। এমনকি যখন এ ঘটনা দেখিয়েছে তখন বেশ কিছু জিনিস চোখে পড়ার মত। যেমন সাধারন হলরুম থেকে বের হতে হতেই সেই মর্মান্তক পথের গলিতে বৃষ্টির সময় হজির হয়ে গেছে। কিন্তু এর মাঝে প্লেয়ার খুবই খেয়াল না করলে বুঝতেই পারবে না যে কখন যে সে নতুন জায়গায় চলে এসেছে। তারপর একসময় দেখানো হয় যে গেমের প্রথমে ব্যাটম্যান জোকারকে যেভাবে এনেছে সেভাবে জোকার ব্যাটম্যানকে আনছে। এসময় দেখানো হয় ব্যাটম্যানকে মেরে ফেলা হচ্ছে এবং পরে ব্যাটম্যান কবর ভেঙ্গে উঠছে। সম্পুর্ন দৃশ্যপটটাই একেবারে মনকাড়া। অপরদিকে স্পাইডারম্যানের গেমগুলোতে স্পাইডারম্যানের আগের কোন কাহিনী দেখানো হয়নি। এমনকি স্পেশাল কোন কিছুই সেভাবে দেখায়নি। শুধু ওয়েব অব স্যাডোসে জম্বি কনসেপ্ট যোগ করেছে। তবুও গেমটা খেলেছি তবে কয়েক জায়গায় আমার অসহ্য লেগেছে একই কাজ বারবার করতে। তবে একটা জিনিস ভাল লেগেছে তা হল সকল ভিলেন এবং হিরোর ব্লাক ভার্সন। এবং লাস্টে যে ভেনম মন্সটার দেখায় সেটা। অবশ্য এতে যে ডেভেলপারদের খুবই দোষ তা না কেননা মার্ভেল যা কনসেপ্ট এবং কাহিনী দেয় সে অনুপাতেই তারা বানায়। অপরদিকে ডিসি ইউনিভার্স এবারের ব্যাটম্যানের কাহিনী খুবই চমৎকার করেছে [যদিও অনেকের মতে এর কাহিনী ভাল না] । এসব কারনে গেমের মধ্যে নায়কের ইমোশনকে স্পাইডারম্যানে ভালভাবে ফুটিয়ে তুলতে পারেনি।

গেমপ্লেতেও স্পাইডারম্যান ৩ তে মিশনের মাঝেমাঝেই জায়গায় জায়গায় ক্রাইম র‌্যান্ডোমলি পপআপ করে। এদিকে যদি নজর দেয়া যায় তবে গেম কখনও শেষ হবেনা কেননা তা র‌্যান্ডোমলি কোন কিছুর সাথেই এর মিল নাই। যা ব্যাটম্যানে নাই।

ক্যারেক্টার ডিজাইনে দেখা যাবে আরকাম আসিলামে প্রতিটা মহিলা ক্যারেক্টার (পয়জন আইভি, হারলি কুইন) তৈরীতে একটু পরিবর্তন করেছে। একটু এডাল্ট কনটেন্ট যোগ করেছে। এবং এতে সুন্দরভাবেই মিলে গেছে কাহিনীর সাথে। অপরদিকে ওয়েব অব স্যাডোসেও সেটা করেছে (ব্লাক ক্যাট, মেরি জেন) তবে একমাত্র ব্লাক ক্যাটের ছাড়া অন্য ক্যারেক্টারগুলোতে ভাল ভাবে মানায় নি। আপনারা ভাবতে পারেন যে হয়ত আমি ব্যাটম্যান হাতে পেয়েছি বলে স্পাইডারম্যানকে খারাপ বলছি। কিন্তু আপনারা একটু চিন্তা করে দেখেন।

কন্ঠস্বরের কথাতে আসলে বলতে হয় যে ব্যাটম্যান আরকাম আসিলাম গেমে বিখ্যাত অভিনেতাদের দিয়ে কন্ঠের কাজটা করা হয়েছে। এবং কোন জায়গাতেই কন্ঠস্বর বেমানান মনে হয়নি। বলা বাহুল্য যে স্পাইডারম্যান গেমগুলোতে কন্ঠস্বরের উপর বাজেট কম। কেননা তারা সাধারন মানের আর্টিস্ট ব্যবহার করেছে। অনেক জায়গাতেই কন্ঠস্বর হাস্যকর মনে হয়। যেমন স্পাইডারম্যান ৩ তে মেরিজেনকে যখন তার কর্মস্থলে নিয়ে যেতে হয় তখন সুইং করে করে হার্টস কালেক্ট করতে হয়। আর তার সাথে মেরিজেনের সে কি বাহানা। সে বলে “গো হাইয়ার আহ” আবার মাঝে মাঝে বলে “আই ওয়ান্ট টু সি দ্য সিটি” আবার সময় মত না পারলে সে বলে কিনা যে তার অফিসের সময় হয়ে গেছে সে পায়ে হেটে চলে যাবে। কথাগুলো হাস্যকর মনে হলেও আমার সে সময় খুবই রাগ লেগেছিল। পরে অবশ্য মজা পেয়েছিলাম যখন ব্লাক স্পাইডারম্যান এত উপরে নিয়ে গিয়েছিল যে মেরিজেন ভয় পেয়ে গিয়েছিল (বেয়াদপটাকে মজা বুঝানো দরকার হাঃ হাঃ হাঃ)।

এবারে আসুন কমব্যাট সিস্টেমের কথা। স্পাইডারম্যানে তার ব্লাক এবং নরমাল স্যুটে কমব্যাটের পার্থক্য আছে। গেমে এক্ষেত্রে স্পাইডারম্যানের নিজের ভেতরে যে যুদ্ধ দেখিয়েছে তা অবশ্যই প্রসংশনীয়। তার পারসোনাল লাইফে তার ব্লাক স্যুটের প্রভাব বেশ চমৎকার। তবে গেমটা খেলতে গেলে স্পাইডারম্যানের প্রচুর কম্বো আছে যে পারফম করতে বাটন সিকোয়েন্স মিলাতে হবে। শুধু মেলালেই হবে না তা আবার ঠিক জায়গায় হতে হবে। তবে যাই হোক এত কম্বো সিস্টেম এবং মেইন প্লেয়ার একেবারেই ডামি অবস্থা একটু খারাপ লাগতে পারে তবে খেলতে ভালই লাগে। অপরদিকে ব্যাটম্যানে সকল মার বা কম্বোই খুবই সাধারনভাবে দেয়া যায়। মেইন ক্যারেক্টারটা খুবই ইন্টারেকটিভ। অর্থ শুধু শত্রুরই এআই নাই ব্যাটম্যানেরও এআই আছে। সকল কিছু, লাফ, লাথি, ঘুষি, বিভিন্ন শক্তিশালী মুভমেন্ট খুব সহজেই দেয়া যায় তা কোন ইদুরের বিপক্ষেই হোক আর ড্রাগনের মত বড় কোন শত্রুর বিপক্ষেই হোক। এদিক থেকেও ব্যাটম্যান আরকাম আসিলাম অনেক উন্নত।

ভিডিও গেম তৈরী সহজ না তা আমরা সবাই জানি। আর তা আরও কঠিন হয়ে যায় যখন এমন এক মেইন ক্যারেক্টার নিয়ে কাজ করা হয় যাকে সবাই চিনে এবং যে বিখ্যাত। গেমার প্রতিটা পদে পদে অনুভব করতে চায় যে সে একজন স্পাইডারম্যান, ব্যাটম্যান, আয়রনম্যান, উইলভেরিন ইত্যাদি। ব্যাটম্যান আরকাম আসিলাম যা আমাদেরকে দিয়েছে তা স্পাইডারম্যান সিরিজ বারবার আমাদের দিতে যেয়ে ব্যার্থ হয়েছে। যেখানে আরকাম আসিলাম আমাদের ডার্কনাইটকে নিয়ে আরকাম আইল্যান্ডে চমৎকার অবস্থাতে সুন্দর কাহিনীর অভিজ্ঞতা দিয়েছে। সেখানে স্পাইডারম্যান আমাদের নিউইয়ার্ক সিটিতে স্পাইডিকে নিয়ে কিছু পপআপ ক্রিমিনালের সাথে রিপিটেটিভ কম্বোর অভিজ্ঞতা দিয়েছে। আর কাহিনীর কথা না হয় নাই বললাম। আমার মনে হয় এখন সময় এসেছে স্পাইডারম্যান সিরিজে কিছু পরিবর্তন করার। ব্যাটম্যান আরকাম আসিলাম আমাদের দেখিয়েছে যে পরবর্তী স্পাইডারম্যান গেমে আমাদের কি চাওয়া উচিৎ। এবং ডেভেলপারদের কি করা প্রয়োজন।

সর্বশেষে, দ্য লিজেন্ডারি ডার্ক নাইট উইনস।
২৫টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×