somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Assassin’s Creed এর Crowd টেকনোলজি

২৩ শে জানুয়ারি, ২০১০ দুপুর ২:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কেমন আছেন সকলে? বেশ অনেকদিন পর আবার একটা লিখা দিচ্ছি। প্রথমে আমার অবস্থাটা একটু বলে নিই। সামনে আমার পরীক্ষা। সেমিস্টার ফাইনাল। আমি এখনও বই কিনিনি। চিন্তা করছি এবার আর কিনব না। বই – এ আর কি সিক্রেট আছে? হা হা। অনেক কাজই বেশ কিছুদিন ধরে আমার নরমাল গেম খেলার ফ্লো-তে ঝামেলা করছিল। বিশেষ করে বড় একটা প্রোজেক্ট পেয়েছিলাম। অবশেষে আমি সবকিছু আবার কিছুদিনের জন্য স্থগিত রেখেছি। আগে যে ছাত্রদের পড়াতাম তাদের ওখান থেকে হুট করেই চলে এসেছি কেননা আমি গেম খেলব, অবশ্য আমার এক বন্ধুকে সেখানে দিয়ে এসেছি। আমি বর্তমানে পড়ানো একেবারেই বাদ দিয়ে দিয়েছি। যাক সে কথা। আমি অবশেষে সব কাজ বাদ দিয়ে এসে নিনজা ব্লেড গেমটা ৮-৯ ঘন্টাতে শেষ করেছি। বড়ই শান্তি পাচ্ছি গেমটা খেলে। এর মধ্যে স্যাবোটার গেমটা আমার খুবই পছন্দ হয়েছে। সেটা এখনও ওভাবে শুরু করিনি। কালকে ডার্ক ভয়েড এনেছি। সেটাও একটু পরেই শুরু করব। বর্তমানে ড্রাগন এজ অরিজিনস নিয়ে ব্যাস্ত আছি।

আসুন আপনাদের আজকে ক্রাউড টেকনোলজি নিয়ে কিছু বলি। বর্তমানে গেমিং দুনিয়াতে কোয়ালিটি অপটিমাইজের লড়াই চলছে। যেমন প্রথম দিকের নেক্সট জেনারেশন গেম আর বর্তমানের ডার্ট ২ তে অনেক তফাত আছে। আবার আগের মাস ইফেক্ট আর দু’দিন পরে যে মাস ইফেক্ট ২ বের হবে তাতেও তফাত অনেক। কিভাবে আগের চেয়ে বেশি ক্যারেকটার ব্যবহার করা যায় এটাও একটা প্রতিযোগিতা। কতটা বাস্তব করে NPC [নন প্লেয়েবল ক্যারেক্টার] তৈরী করা যায় সেটা নিয়ে বেশ কিছু গেম আছে যেমন এ্যাসাসিন’স ক্রিড। বর্তমানে স্যাবোটার গেমটাতেও আছে। আবার লেফট ফর ডেড গেমেও এর ব্যবহার আছে তবে তা সাভাবিক মানুষ না জম্বিদের কিভাবে বাস্তব বানানো যায় এটা নিয়ে। তবে অনেক গেমই আছে যারা এটাতে তেমন একটা নজর দেয়নি যেমন স্পাইডারম্যান।


গেমিং এ ক্রাউডের কথা বলতে গেলে সর্বপ্রথমেই যা বলতে হয় সেটা আপনারা সবাই জানেন। যেকোন ক্রাউডই কিন্তু অনেকগুলো মানুষের অথবা যে জিনিসের ক্রাউড সে জিনিসের সমষ্টি। সুতরাং যত বেশি মডেল তৈরী করবেন তত বাস্তব হবে ক্রাউড। যত বৈচিত্র আনতে পারবেন মডেলে তত সুন্দর দেখাবে ক্রাউড। প্রতিটা মডেলেরই নিজস্ব বিহ্যাবিয়ার নির্দিষ্ট করে দিতে হবে। যেমন কেউ নিশ্চই কোট টাই পরে রিকসা চালাবে না। আবার কেউ যেমন রিক্সাওয়ালার জামাকাপড়ে মটর সাইকেলে চড়বে না। তবে অবশ্যই কিছু জিনিস থাকবে যা সব কটি মডেলেরই কমোন থাকবে।

এরপরেই যে কথা বলতে হয় তা হল এনিমেশন। সবাই যদি একই ভঙ্গিতে হাটাচলা করে তাহলে দেখতে অনেকটা ওয়াচম্যান গেমের ভিলেনগুলোর মত লাগবে। তবে খুব বেশি মোশন ক্যাপচার প্রয়োজন নেই কেননা তা গেমের বাজেট অনায়াসে অতিক্রম করে যাবে। আর তার সাথে প্রয়োজন মোশন র‌্যাপিং। অর্থাৎ কেউ হাটছে আর কেউ ধাক্কা খেয়ে হাটছে আবার কেউ নিচ থেকে উপরে উঠছে আবার কেউ উপরের রাস্তা থেকে নিচের রাস্তাতে নামছে। এই ক্ষেত্রে জিটিএ ৪ গেমটা অনেক অনেক অগ্রগতি দেখিয়েছে। জিটিএ ৪ ব্যবহার করেছে ইউফোরিয়া ফিজিক্স ইন্জিন। এই ইন্জিন নিয়ে আরেকদিন না হয় আরেকটা পোস্ট দিব।


ক্রাউডকে আরও জীবন্ত করতে প্রয়োজন হবে প্রতিটা ক্যারেক্টারের সাথে রিএ্যাকশন। এজন্য ক্রাউডকে ছোট ছোট গ্রুপে ভাগ করে নিতে হবে। প্রতিটা ভাগে একটা স্পেশাল ইন্টারেকটিভ বিহ্যাবিয়ার দিতে হবে। আবার কিছু কিছু মডেলকে দলবদ্ধও করা যেতে পারে। যেমন এ্যাসাসিন’স ক্রিড গেমে কিছু লোক দলবদ্ধ যাদের ভেতরে গিয়ে নায়ক আলটাইর লুকিয়ে যেতে পারে। কিছু স্টেপ আছে গ্রুপ করতেঃ
১. হাই লেভেল গোল এবং ডেসটিনেশন ব্যবহার করা গ্রুপের জন্য
২. গ্রুপের সবার জন্যই প্যাথ ফাইন্ডার ব্যবহার করা
৩. সবাইকে প্যাথ অনুসরন করানো
ইচ্ছা করলে নিয়ম একটু কড়াও করা যেতে পারে যেমন এ্যাসাসিন’স ক্রিড গেমের সন্যাসীদের কলাম।

পরবর্তী স্টেপ হচ্ছে তেমনটি করা যেমনটি আমরা অনেক বন্ধু একত্রিত হলে করি অর্থাৎ নিজেদের মধ্যে রিএ্যাকশন। এটা করতে গেলে যা করা লাগবেঃ
১. সবাই নিজের আশেপাশের মডেলগুলোর সাথে মিল রেখে প্রতিটা পদক্ষেপ নিবে
২. ভাল কোয়ালিটির জন্য ক্রাউডকে ডায়নামিক করতে হবে। এক্ষেত্রে পারটিকল ব্যবহার করতে হবে। পারটিকলের প্রতিটি কণাকে এক একটা মডেল বসিয়ে দিলেই হবে।

কোন সিস্টেমে কোন গেম ইন্জিন যদি অনেক ক্যারেক্টার একসাথে রেন্ডার করতে পারে তাহলে সামান্য প্রসেসিং খরচ করে ক্রাউড বানানো যায়। প্রতিটা এনিমেশন যত ভাল হবে ক্রাউডের কোয়ালিটিও তত ভাল হবে। এবারে আসুন এ্যাসাসিন’স ক্রিডের ক্রাউড টেকনোলজিতে এমন কি স্পেশাল আছে যা অন্য কোথাও আগে দেখা যায়নি। অবশ্য এরই মধ্যে অনেক কিছুই বলেছি। এ পর্যন্ত যা যা বললাম তার সবই এ্যাসাসিন’স ক্রিডের ক্রাউড টেকনোলজিতে আছে। এছাড়া যা আছে তা নিয়ে নিচে লিখলাম।

সেড র‌্যাথ অব এ্যানজেলস গেমের মত মৃত শহর না এ্যাসাসিন’স ক্রিডে শহর একেবারে জীবন্ত। এই জীবন্ত করতে এআই কে নতুন করে সংশোধন করতে হয়েছে। ক্রাউড নিয়ে অনেক ইন্জিয়ারিং করতে হয়েছে এবং নেক্সট জেনারেশন কনসোলগুলোর লিমিটে কিভাবে পৌছান যায় তা নিয়ে অনেক চিন্তা করা হয়েছে।


এ্যাসাসিন’স ক্রিডের ক্রাউড টেকনোলজিতে উপরের পদ্ধতির সাথে ৪টা এক্সট্রা এআই লেয়ার ব্যবহার করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে নিচের লেভেলের লেয়ারে উপরের সবগুলো কাজ করা হয়। অর্থাৎ এতগুলো কাজ এক লেয়ারেই করে ফেলা হয়। সবচেয়ে উপরের লেয়ারে ক্রাউডের গ্লোবাল এ্যালার্ট সিস্টেম নিয়ে কাজ করা হয়। অর্থাৎ ক্রাউড কতটা উত্তেজিত অথবা ভীত অথবা কোন অংশের লোক আপনার সাথে কি রকম ব্যবহার করবে যদি আপনি তাদের সামনে হঠাৎ করে ঝাপিয়ে পড়েন ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ আপনি যদি সাধারনের মত কাজ করেন তাহলে তারা সাধারন আচরন করবে আবার আপনি যদি পাগলের মত আচরন করেন তাহলে তারা অবশ্যই উত্তেজিত হবে। আবার ভিক্ষুকরা আপনার পিছে পিছে কিছুক্ষন ঘুরাঘুরি করবে ইত্যাদি ইত্যাদি। আবার আপনি যদি ক্রাউডের দৃষ্টি আকর্ষন করে এমন কাজ বেশিক্ষন করতে থাকেন তাহলে তারা গার্ডদের এ্যালার্ট করে দেবে।

বর্তমানের এ্যাসাসিন’স ক্রিড ২ তে ক্রাউড এআই অনেক উন্নত হয়েছে বলে পড়েছি। তবে খুব নিক্ষুতভাবে বলতে পারবনা কেননা গেমটার পিসি ভার্সন এখনও বের হয়নি। মজার ব্যাপার হল কালকে আমার বন্ধু পিএসপি কিনেছে। সেটাতে আমরা সবাই এ্যাসাসিন’স ক্রিড ব্লাড লাইনস খেললাম। সেখানেও দেখলাম পিএসপির সীমানা পর্যন্ত ক্রাউড টেকনোলজি ব্যবহার করেছে। গেমটা অতিরিক্ত সুন্দর। আলটাইরের কাহিনীর পরের অংশ নিয়ে গেমটা তৈরী। গেমটাতে আবার আলটাইরের নায়িকাও আছে। চিন্তা করছি ১ মাসের মধ্যে পিএসপি কিনে নেব ইনশাল্লহ।

আচ্ছা, তাহলে আজ এখানেই বিদায় নিই। খোদা হাফেজ।
সর্বশেষ এডিট : ২১ শে মে, ২০১০ বিকাল ৪:২০
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×