somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার দেখা বাংলা ব্লগারদের মান অভিমানের বেদনা

২৭ শে মে, ২০১৩ রাত ৩:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথমে ব্লগ খোলার পর টান টান উত্তেজনা। কবে পোস্ট প্রথম পাতায় আসবে। কবে প্রথম কমেন্ট করা যাবে।
তারপর নিজের একখানা পোস্ট প্রথম পাতায় আসলো। এবার অপেক্ষায় থাকা নিজের পোস্টে কেউ কমেন্ট করে কিনা। বারবার নিজের পোস্ট দেখা।
এরপর আইডিয়া পাওয়া যে অন্যের পোস্টে কমেন্ট করলে নিজের পোস্টেও অন্যে কমেন্ট করবে। শুরু হলো অন্যের পোস্টে ধুমাইয়া কমেন্ট। কমেন্টের আদান প্রদানে শুরু হয়ে যায় কারো কারো সাথে সম্পর্ক। এখন এই সম্পর্কওয়ালাদের কেউ পোস্ট করলে ইচ্ছায় বা অনিচ্ছায় একটা কমেন্ট করতে হয়।
ভালো হয়েছে, সুন্দর হয়েছে , অসাধারণ হয়েছে , চোখ দিয়ে পানি এসে গেলো , এতো সুন্দর কেমন করে লিখেন ইত্যাদি। কিন্ত মনে মনে ঘোড়ার ডিম লিখেছো।
যাই হোক, প্রথম প্রথম সবার পোস্টে শত শত কমেন্ট করেন, কোনো কোনো ব্লগার। কমেন্ট চলছেতো চলছে।বিগত সাত বছরের বাংলা ব্লগে রাশেদ থেকে শুরু করে এরকম নানাজন কমেন্ট করতেই থাকতেন। এই কমেন্টওয়ালা এবার যাই লিখেন-তাতে মুহুর্তেই কমেন্টের বন্যা বয়ে যায়। মূল কথা হলো- জাস্ট কমেন্ট বিনিময়।

এরপর যিনি এতো এতো কমেন্ট করলেন-একসময় উনি দারুন হিট পেলেন। ব্লগার এতে বিষম খুশী।এসব করতে করতে একসময় তার একঘেয়েমি চলে আসলো। তিনি অন্যের পোস্টে কমেন্ট করা কমাতে শুরু করলেন। আগের সেই আগ্রহ এখন আর নেই।

তারপর যখন উনি নতুন কোনো পোস্ট করলেন। দেখেন-কেউ আর তেমন কমেন্ট করেনা। অপেক্ষায় চেয়ে থাকেন। চার-পাঁচটার বেশী কমেন্ট নাই। এবার শুরু হলো -ব্লগারের অভিমানের পালা।

কি করা যায়, কি করা যায়। কিছু অভিমানে আর কিছু অন্তর্জালায় দিলেন নিজের সব পোস্ট ড্রাফট করে। চলে গেলেন অফলাইনে। অফলাইনে থেকে এবার খেয়াল করা শুরু করলেন- কেউ উনার খোঁজ খবর নেয় কিনা?

এইভাবে অনেকেই আজ অফলাইনে চলে গেছেন। পুরানো ব্লগারদের আর তেমন দেখা যায়না। অনেকে আবার ঘোষনা দিয়ে যান।
অনেকদিন ছিলাম, এখন চলে গেলাম এইসব বলে।

ইতোমধ্যে আবার নতুন ব্লগাররা এসেছেন। কমেন্টের দেয়াচলছে। জনপ্রিয়তা বাড়ছে। সেবামূলক কাজে জড়িয়ে যাচ্ছেন। নিজের মাঝে একটু একটু ভাব জন্মাচ্ছে। কিছুদিন পর আবার অনীহা। আগের মতো সবার পোস্টে আর কমেন্ট করেন না।

এসব ব্লগারদের আমার কেন যেন একটু কমবয়সী অথবা বয়স হলেও চিন্তায় অপরিণত ব্লগার মনে হয়। ছোট শিশুরা যেমন সবার একটা আকর্ষণ পেতে চায়, ঠিক তেমনি। এরা সবার আকর্ষণের মাঝে থাকতে চায়। ঘনঘন নিজের পোস্ট দেখা। কে কমেন্ট করলো, কতজনে লাইক করলো ইত্যাদিতে চোখ রাখা।

আবার কিছু ব্লগার আছেন-যারা একি রকম লিখেই যাচ্ছেন। নিজের মতো করে। যেমন- রাগীব, ফকির ইলিয়াস, শরৎ, কৌশিক ইনারা।
অভিমান নিয়ে চলে গেলাম, অনেকদিন আপনাদের সাথে ছিলাম-ইত্যাদি ঘোষণা দেয়া মান-অভিমানের খেলা ইনাদের মাঝে নাই। এরাই হলো ব্লগের পরিণত বোঝদার ব্লগার। '

আরেকদল আছেন, কোনোভাবেই যদি একটা পোস্ট স্টিকি হয়ে যায়, তাহলেই হলো। উনি হয়ে গেলেন বিশাল কেউকেটা।উনার চলাফেরা এবার টাইট হয়ে গেলো। সাধারণের মাঝ থেকে একটু আলাদা ভাবতে লাগলেন। স্টিকি পোস্টও দেখলাম বিশারভাগ মডারেটরের খেয়ালের উপর নির্ভর করে। মডারেটর মহোদয় এটা বুঝেন না-আপনার যে পোস্টটি অতিশয় ভালো লাগলো তা অন্যজনের নাও লাগতে পারে।
আর যার পোস্টটি স্টিকি করলেন- সে পেয়ে গেলেন কয়েক হাজার হিট। এবার বেচার নতুন পোস্ট দিতে চিন্তায় থাকবে- আহারে এইবার পোস্ট দিলে জনগণে খাবেতো । যদি না খায়, তবেতো বিরাট শরমিন্দার ব্যাপার।

মেয়ে নিকের কথাতো সবাই জানেন। সুন্দর একটি পিক। ব্যস. খেলা শেষ।

এভাবেই ব্লগ চলছে। চলবে। এ চক্রের ভিতর দিয়ে চলতে থাকবে। মাঝে মাঝে আমি যে টাইপের পোস্ট করলাম। এরকম পোস্টও আসবে। প্রবল উদ্দীপনা নিয়ে কোনো কোনো ব্লগার কমেন্ট করবেন, আবার আগ্রহে ভাটা পড়বে।

তারপর ও আশাকরবো,,,, মান অভিমান, রাগ , গোস্সা বাদ দিয়ে শুধু মনের আনন্দেই ব্লগিং করুন।

এবার অন্য একটা ব্যাপার-
ইদানীং নির্বাচিত পোস্ট নামে একটি পাতা রাখা হয়েছে। আমি বিভিন্নভাবে চিন্তা করলাম-কোন পোস্ট গুলো নির্বাচিত পাতায় রাখা হয়। কোনো সঠিক জবাব বের করতে পারলামনা। অনেক সময় ব্লগারের নাম দেখেই নির্বাচিত পাতায় চলে যায়।

সেদিন একজনকে জিগ্গাসা করলাম ব্লগে মডারেটর চিনার সহজ উপায় কি?
বললেন- যার পোস্ট আগে নির্বাচিত পাতায় তারপর নিয়মিত পাতায় আসে সেই মডারেটর।
সাধারণ নির্বাচিত পাতায় পোস্ট সিলেক্ট করার ব্যাপারে যদি মডারেটররা নিজেদের প্রাধান্য দেয়,নিজেদের অগ্রাধিকার, নিজেদের পরিচিতজনদের অগ্রাধিকার দেয় -তবে যারা বড় বড় ক্ষমতা নিয়ে আছে তাদের কাছ থেকে নিরপেক্ষতা আশা করা যায় কীভাবে?
বিগত একমাস ধরে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে দেখলাম-অনেক ভালো ভালো লিখা নির্বাচিত পাতায় নাই।
বুঝতে পারলাম- মডারেটরদের মনে হয় সব পোস্ট পড়ার সময় হয়না। তা হতেই পারে। তবে সব পোস্ট পড়ে যদি নির্বাচিত পাতায় নির্বাচিত করা না হয়-তাহলে ব্যাপারটাতো দারুন অন্যায়। আর এক্ষেত্রে নির্বাচিত পাতা রাখারও কোনো মানে হয়না।

আজ বিদায় নিলাম। সবার জন্য শুভ ব্লগিং।




সর্বশেষ এডিট : ২৭ শে মে, ২০১৩ ভোর ৪:৫৩
১৬টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×