somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পেন্সিলের তৈরি কিছু শিল্পকর্ম

১৩ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই লেখাটা যারা পড়বেন তাদের মধ্যে পেন্সিল ইউস করেন নাই এমন মানুষ মনে হয় খুজে পাওয়া যাবে না। এই পেন্সিল নিয়েই হয়তো সবার শিক্ষার হাতেখড়ি। এই পেন্সিল দিয়েই যে অনেক সুন্দর সব শিল্পকর্ম করা যায় তা হয়তো অনেকেই জানেন না। এই শিল্পকর্ম গুলো কতোটা সুন্দর হতে পারে তা কি কেউ কল্পনা করতে পারেন? জেনিফার মায়েস্ট্রি নামের এক মিশিগানের আর্টিস্ট সেই পেন্সিল দিয়েই তৈরি করেছেন কিছু শিল্পকর্ম। তবে এই পেন্সিল গুলো কিন্তু সবই সাদাকালো না, এগুলোর অধিকাংশই রঙ্গীন পেন্সিল। এবং এই শিল্পকর্ম গুলো দেখতে অবশ্যই কিছুটা ভয়ংকর এবং পিলে চমকে উঠার মতোই:|:|:|। একটু গভীর ভাবেই দেখলেই বুঝবেন এই শিল্পকর্ম গুলোর শিল্পের গভীরতা। তিনি যখন প্রথম এগুলো তৈরি করেন তখন তিনি অনেকটা শখের বশেই এগুলো তৈরি করেন। পরবর্তীতে যখন একজনে এসে তার এই শিল্পকর্ম গুলো প্রদশর্নীর জন্য চান, তিনি তখন এটাকে জোকস্‌ ভেবেছিলেন। সেটা ছিল ১৯৯৯ সাল। সে থেকেই শুরু। এবার চলুন দেখে নেই সেইসব শিল্পকর্ম।


Ibentina:



১৩’’X১০’’X১০’’ এই শিল্পকর্মটির নাম মায়েস্ট্রি দিয়েছেন প্রাচীন ইজিপশিয়ান একটি শিল্পকর্মের নামের উপর ভিত্তি করে। এই শিল্প সর্ম্পকের তিনি বলেন, “আমি এই নামের জন্য উপযুক্ত একটি শিল্পকর্ম তৈরি করতে চেষ্টা করছিলাম এবং এটাই সেই উপযুক্ত সেই শিল্পকর্ম”। এই শিল্পকর্মটি ২০০৮ সালে বিক্রি হয়ে যায়।


Pelt:



এটা মায়েস্ট্রির প্রথম দিকের শিল্পকর্মের একটি এবং এটি তিনি তার এক বন্ধুর বিয়েতে উপহার হিসেবে দিয়েছিলেন। এটি সর্ম্পকে তিনি বলেন, “এটি নিপুনতার সাথে নাড়াচাড়া করা যায়, অনেকটা কাপড়ের মতোই”। তিনি এটি ১৯৯৯ সালে এটি তৈরি করেন।


Materialize:



এটি ২০০৫ সালে পিটার্সবাগে একটি কারুশিল্প প্রদর্শনীর জন্য তিনি তৈরি করেন। এটি অনেকটা ঘূর্নিবর্তে পাক খেতে থাকা উদিয়মান কিছু একটা তৈরির প্রচেষ্টা হিসেবেই তিনি বর্ননা করেন। তিনি সারা গ্রীষ্মকাল সময় নিয়ে এই শিল্পটি তৈরি করেন।


Kraken:



১৪’’X১২’’X১২’’ এই শিল্পকর্মটির জন্য শিল্পীর অনুপ্রেরণা ছিল জেলিফিস, অক্টোপাস এবং সমুদ্র দানব (Sea Monster)। এটি সর্ম্পকে তিনি বলেন, “আমি আনুমানিক ২ মাস সময় নিয়ে এটি তৈরি করেছি। আমার হাত সত্যিকার অর্থেই ব্যথা হয়ে যেত এর জন্য, যদি না আমি কিছুক্ষন এর জন্য বিশ্রাম নিতাম”। এটি পরবর্তীতে মোবিলিয়া গ্যালারিতে প্রদর্শিত হয়।


Aurora:



“আমার পায়া(Leg) এবং পাপড়ি সর্ম্পকে কিছুটা ঘোলাটে ধারনা রয়ে গেছে, এগুলো Technically অনেক ট্রিকি এবং আমি এগুলো সর্ম্পকে এখোনো বিভিন্ন পরীক্ষা চালিয়ে যাচ্ছি।“ ৭X’’১৭’’X১৭’’ এই শিল্পকর্ম সর্ম্পকে এভাবেই বলেন তিনি। “আমি চাচ্ছিলাম মধ্যভাগে ভাসমান কিছু পাপড়ি এর মত থাকবে, যারা অনেকটা সূর্যের আলোর মত চারদিক ছড়িয়ে পড়বে। ” তিনি এটি বানিয়েছিলেন ফুলার ক্রাফর্ট মিউজিয়াম এর বাস্কেট শো এর জন্য।


Seethe:



এটিও ফুলার ক্রাফর্ট মিউজিয়াম এর বাস্কেট শো এর জন্য আরেকটি শিল্পকর্ম ছিল। “আমি এর নাম Seethe দিয়েছি কারন এটি আমাকে আগ্নেয়গিরি হতে লাভা বেরিয়ে আসছে এই কথাই মনে করিয়ে দেয়।” ৯’’X১৪’’X১৩’’ এই শিল্পকর্মটি সর্ম্পকে এই কথাই বলেন তিনি। এই শিল্পকর্মটি সেখানেই বিক্রি হয়ে যায়।


Nuzzle:



“বিবাহিত যুগলগন আমাকে বলেন যে, এটি তাদের বিবাহ বন্ধনের পূর্বমূর্হতের কথাই মনে করিয়ে দিচ্ছে” এই শিল্পকর্মটি সর্ম্পকে এই কথাই বলেন মায়েস্ট্রি। এটি ডিকোরডোভা মিউজিয়াম এবং স্কালপ্‌চার পার্ক এর ২০০৩ সালের বার্ষিক প্রদর্শনীর একটি অন্যতম প্রধান আকর্ষন ছিল। মায়েস্ট্রি এ সর্ম্পকে উচ্ছসিত হয়ে বলেন যে, “এটি আমার জন্য ছিল এক উত্তেজনাকর মূর্হত্ব যখন আমি দেখলাম আমার এই সৃষ্টি ৮ ফুট উচ্চতার এক ব্যানারে, যা প্রদর্শনীর জন্য অপেক্ষা করছিল”


Ursulina:



১৩.৫’’X৬’’X৭’’ এই শিল্পকর্মটির নাম মায়েস্ট্রি তার পরিচিত একটি PUG এর নামে দিয়েছিলেন। ২০০৩ সালে নির্মিত এই কর্মটি সর্ম্পকে তিনি বলেন “আমি জানি এই তার মতো হয়নি, কিন্তু এটি আমাকে তার শক্তির আর সামর্থ্যের কথাই মনে করিয়ে দেয়।” এটি বর্তমানে অস্টিন এর ডি বারমান গ্যালারিতে রয়েছে।


Threnody:



১২’’X১২’’X১২’’ এই শিল্পকর্মটির নাম মৃত্যুর সময়কালের গান অথবা প্রার্থনা এর নামের উপর ভিত্তি করে করা হয়েছে, কারন এটি অনেকটা প্রিয়জন হারানোর অনূভুতির কথাই মনে করিয়ে দেয়। এভাবেই নিজের শিল্পকর্মের বর্ননা দিচ্ছিলেন মায়েস্ট্রি। এটিকে অনেকেই গোরিলা, ব্যাঙ ইত্যাদি বলতে পারে। কিন্তু আমার মাথায় যা আছে, যার উপর ভিত্তি করে এটি আমি বানিয়েছি এবং তা কখনো কেউ বদলাতে পারবে না।


Minx:



মাঝেমধ্যে আমি কিছু হাস্যকর এবং কিউট কিছু বানাতে চাই। ৮’’X৬’’X৬’’ এই শিল্পকর্মটিই সেই ইচ্ছার প্রতিফলন। ২০০৫ সালে সর্ম্পূন এই কর্মটি বর্তমানে মোবিলিয়া গ্যালারিতে রয়েছে। “এই শিল্পকর্মটি আমাকে কেবলই হাসায়” বলেন মায়েস্ট্রি।


Silkie:



২০০৫ সালে সর্ম্পূন করা এই শিল্পকর্মটির নাম তিনি দিয়েছেন প্রাচীন কথিত গল্পের সীল এর নাম অনুসারে যারা কিনা মানুষে পরিবর্তিত হতে পারত। ১৪’’X৯’’X১৬’’ এই শিল্পকর্মটি আমার জন্য অনেক আনন্দের ব্যাপার, কারন আমি পরিবর্তিত হবার কথিত গল্পের(Mythology) অনেক বড় FAN.


Terpsichore:



১৩’’X১০’’X৯’’ এই শিল্পকর্মের নামের জন্য তিনি ডিকশনারী এবং সমার্থক শব্দের বই এর উপর একটু বেশীই সময় দিয়ে ফেলেছিলেন। শেষ পর্যন্ত তিনি এর নাম দিয়েছেন Terpsichore, যা গ্রীক মিথোলোজী এর নয়জন গড(GOD) বা স্পিরিট(Spirit) এর একজনের নাম, যারা কিনা শিল্প এবং শিক্ষার সৃষ্টির উপর আগ্রহ তৈরি করতেন। এ সর্ম্পকে মায়েস্ট্রি বলেন “এটি আমাকে মনে করিয়ে দেয় তিনজন নৃত্যরত বালিকার কথা, যাদের হাতে রয়েছে ফুলের তোড়া”
সর্বশেষ এডিট : ১৩ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:০৩
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×