somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

IDM'কে বোকা বানিয়ে অফিসের পিসিতে ডাউনলোডরত ইনকমপ্লিট ফাইল বাড়ীর পিসিতে Resume করুন.. শুধু কপি পেস্ট করে...

০৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাঝে মধ্যেই আমার এমন হইতো যে অফিসের পিসিতে মুভি ডাউনলোড করতে দিয়েছি, ৮০% মত ডাউনলোড হয়ে গেছে কিন্তু এদিকে ৫ টাও বেজে গেছে:-*। তো এই ২০% এর জন্য আবার কালকের জন্য অপেক্ষা করতে হবে/:)? ধুররর! মনে হইতো ইস এটা যদি বাড়ীর পিসিতে গিয়ে আবার ঐ ৮০% থেকেই রিজিউম করতে পারতাম...



ভাবতে লাগলাম কি করা যায়... হরলিক্সের মগ হাতে ভাবতে ভাবতে আইডা আসলো:P...
IDM এরই বিল্ট-ইন ইম্পোর্ট/এক্সপোর্ট এই অপশনটাকে কাজে লাগানো গেলে কেমন হয়? যেমন কথা তেমন কাম... সমানে গুতাইতে লাগলাম। ডাউনলোডরত ফাইল পজ(pause) করে ফাইলটা এক্সপোর্ট করে নিলাম। এরপর আইডিএমের টেমপোরারি ডাউনলোড ফোল্ডার থেকে ফাইলের ডাটাগুলো কপি করে বাসার পিসিতে গিয়ে ইম্পোর্ট করে ট্রাই করলাম। হ্যা রেজাল্ট পেলাম। রিজিউম হইলো। কিন্তু একটু পরেই সমস্যা আইডিএম মেসেজ দিল "File corrupted! IDM will resume the file from last corrupted section" এধরনের কিছু একটা। এবং ডাউনলোডকৃত ৬০০ এমবির ফাইল থেকে ১০০MB মত গাইয়েব হয়ে যেত! দেখেন তো কি জালা!



শেষমেস মনে হইলো নাহ এভাবে হবেনা। কি করা যায়? কি করা যায়? ...



এবার কমপ্ল্যানের মগ হাতে ভাবতে ভাবতে আবার আইডিয়া:-*...
ভাবলাম আইডিএমের পুরা গুষ্টিকেই যদি কপি করে নিয়ে যায় তাইলে কেমন হয়? আইডিয়াটা মোটেও খারাপ ছিল না। কিন্তু প্যাচ লাগলো এবারও! আইডিএম যখন কপি করতে গেলাম... ওরে আল্লাহ্‌ কত জাগাই জাগাই আইডিএমের ইন্সটলড ফাইল ছড়াই ছিটাই আছে। এগুলা কপি করতে করতে বুইড়া হয়া যামুগা!/:) এই আইডিয়াটার উপরেও পানি পড়ে গেল।
এরপর হরলিক্স আর কমপ্লেন একসাথে মিসাই মগ হাতে ভাবতে ভাবতে আবার আইডিয়া... X(
আচ্ছা আইডিএমের পোর্টএবল ভার্শন দিয়ে দেখলে কেমন হয়? আর পোর্টেবল সফটওয়্যারের সব ইন্সটলড ফাইল একটা ফোল্ডারের মধ্যেই ইন্সটল থাকে:P। তো খুশিতে লাফাইতে লাফাইতে ভাবলাম এবার আর ঠেকাই কে;)? পেনড্রাইভে পোর্টেবল আইডিএম ইন্সটল করলাম। এবং অফিসের পিসিতে পোর্টেবল আইডিএম দিয়ে একটা ফাইল ১০% ডাউনলোড করে পজ করে রাখলাম বাসায় গিয়ে রিজিউম করব তাই। আমিতো খুশিতে গদো গদো। বাড়ীতে আসলাম পিসিতে পেনড্রাইভ লাগাই ওপেন করে দেখলাম আহা কি আনন্দ ফাইলটা ১০% ডাউনলোড হয়ে আছে শো করতেছেB-)। দিলাম রিজিউম বাটনে ক্লিক... ক্লিক করতেই চুন কালী এসে মুখে পড়লো! ১০% থেকে রিজিউম হওয়া বাদ দিয়ে আবার সেই ০% থেকে ডাউনলোড হতে শুরু করল। মেজাজটাতো আকাশে উঠে গেল।
এবার হরলিক্স, কমপ্লেন, দুধ, কলা, সব একসাথে মিক্সড করে মগ হাতে ভাবতে ভাবতে আবার আইডিয়া... X((
আচ্ছা আমার অফিসের পিসিতে যখন পেনড্রাইভটা লাগাচ্ছি তখন এটা "j" ড্রাইভ শো করছে। আর বাড়ীর পিসিতে যখন লাগাচ্ছি তখন ঐ পেনড্রাইভটাই "L" ড্রাইভ শো করছে। এটার কারন অফিসের পিসিতে ডিভিডি ড্রাইভসহ হার্ড ড্রাইভ আছে ৭ টা তাই সিরিয়ালি পেন্ড্রাইভটা 'j' ড্রাইভ হয়ে যাচ্ছে। আর বাড়ীর পিসিতে ডিভিডি ড্রাইভসহ হার্ডড্রাইভ আছে ৯ টা। তাই সিরিয়ালি বাড়ীর পিসিতে পেনড্রাইভটা "L" ড্রাইভ হয়ে যাচ্ছে। হুম... বুঝতে পারলাম সমস্যাটা তাহলে এখানেই।
মগ থেকে ঢোক নিতেই আবার আইডিয়া হাজির...:)
আইডিএমের পোর্টেবল ভার্শনটি যদি এমন একটা ড্রাইভে ইন্সটল করি যেই ড্রাইভটা অফিসের পিসিতেও এভেইলেবল আছে এবং সাথে বাড়ীর পিসিতেও এভেইলেবল আছে, তাহলে কেমন হয়? আইডিএম বাবা তুমি ধরা খাইছো:D। যথারীতি পোর্টেবল আইডিএমকে "D" ড্রাইভে ইন্সটল করলাম। আর "D" ড্রাইভ সব পিসিতেই এভেইলেবল থাকে। এরপর একটা ফাইল ১০% ডাউনলোড করে পজ করে নিয়ে আইডিমের ইন্সটলড ফোল্ডার পুরোটা পেনড্রাইভে কপি করে নিলাম। এরপর বাড়ীতে ফিরে পেনড্রাইভ পিসিতে লাগিয়ে আইডিএমের কপিকৃত ফোল্ডারটি "D" ড্রাইভে পেস্ট করে দিলাম। ফাইনালি ওপেন করে দেখতে পেলাম ফাইলটা ১০% ডাউনলোড হয়ে আছে শো করছে। এবার রিজিউম বাটোনে প্রেস করে দিলাম। তারপর আর কি, কোন সমস্যা ছাড়াই ১০% থেকে রিজিউম হয়ে ডাউনলোড হওয়া শুরু করল। মিশন সাকসেসফুলB-)
রিজিউমের সমস্যা সমাধান হইলো। কিন্তু কিছু ঝামেলা থেকেই গেলো! যেমনঃ পোর্টেবল আইডিএম রান থাকা অবস্থায় আপনার পিসিতে ইন্সটল থাকা আইডিএম বন্ধ রাখতে হবে। পোর্টেবল আইডিএম ওপেন/ক্লোজ করার সময় আপনাকে সব ব্রাউজার আগে ক্লোজ করতে হবে। তা নাহলে আইডিএম ওপেন/ক্লোজ করতে পারবেন না ইত্যাদি। শেষমেস মনে হলো... নাহ এভাবে করা অনেক ঝামেলা। তাই ডিফল্ট সেটাপ দেয়া আইডিএম দিয়ে কিছু একটা করতে হবে। কারন আমার পক্ষে এত ঝামেলা বিরক্তকর মনে হচ্ছিলো।

এরপর আবার ভাবতে লাগলাম... সব কিছুই তো চেস্টা করে দেখলাম। কি বাদ থাকলো...


হঠাৎ মাথায় এমনিতেই আসলো আচ্ছা এবার আইডিএমের রেজিস্ট্রি ফাইল দিয়ে দেখি কিছু করা যায় কিনা... রেজিস্ট্রি এডিটরের মধ্যে ঢুকে গুতাতে লাগলাম। এরপর গুতিয়ে গুতিয়ে যেটা বার করলাম... আইডিএম যে ফাইলগুলো ডাউনলোড করে সেগুলার সমস্ত ডাটা আইডিএম রেজিস্ট্রি ফাইলের মধ্যে সেইভ করে রাখে। তাহলে অফিসের পিসির রেজিস্ট্রি ফাইল যদি কপি করে নিয়ে গিয়ে বাড়ীর পিসিতে ইন করায় তাহলে কি হয় দেখা যাক... যেমনটা ভেবেছিলাম... একটা ফাইল আবার ১০% ডাউনলোড করে পজ করে পিসি থেকে আইডিএমের রেজিস্ট্রি ফাইল সেভ করলাম এবং টেম্পোরারি ডাউনলোড ফোল্ডার থেকে ডাউনলোডের ডাটা গুলো পেনড্রাইভে কপি করে নিলাম... এরপর বাড়ীর পিসিতে এসে রেজিস্ট্রি ফাইল ইমপোর্ট করালাম এবং টেম্পোরারি ডাউনলোডের ফাইল গুলো যথা স্থানে কপি পেস্ট করে দিলাম। এবার আইডিএম রিস্টার্ট করে দেখলাম হ্যা আমার ফাইলটা শো করতেছে। এবং সেটা যে ১০% পর্যন্ত ডাউনলোড হয়ে ছিল সেটাও দেখাচ্ছে। এবার দিলাম রিজিউম বাটন প্রেস করে। আর তারপরেই যেটা হল... B-)) B-)) ঐ ১০% থেকেই রিজিউম হয়ে ডাউনলোড হওয়া শুরু হইলো... B-)



ফাইনালি আমার সব কষ্ট সার্থক হইলো!!
যাক অনেক পেচাল পাড়লাম। রোজার মধ্যে সময় কাটছে না তাই লিখেই যাচ্ছি... এবার চলুন কিভাবে করতে হবে টিউটোরিয়াল দেখি...

টিউটোরিয়ালঃ
১. প্রথমে "C" ড্রাইভে "IDM" নামে একটা ফোল্ডার তৈরি করুন।



২. সিস্টেম ট্রেতে আইডিএম আইকনের উপর ক্লিক করুন...



৩. আইডিএম ওপেন হওয়ার পর "Downloads" মেনুতে ক্লিক করে "Options" এ ক্লিক করুন।



৪। এবার "Save To" ট্যাবে ক্লিক করে "Temporary directory" "Browse" বাটনে ক্লিক করার পর, "C" ড্রাইভে আমাদের জাস্ট তৈরি করা "IDM" ফোল্ডারটি সিলেক্ট করে দিন। এবং "OK" বাটনে ক্লিক করে বের হয়ে আসুন।



৫. এবার আপনার ইচ্ছামত একটা ফাইল ডাউনলোড করতে দিন। ফাইলটি অবশ্যই রিজিউম সাপোর্টেড হতে হবে। এবার যতটুকূ ইচ্ছা ডাউনলোড করুন। আমি উদাহরন হিসেবে একটা মুভি 99% ডাউনলোড করলাম । অফিস ছুটি হয়ে গেল। এবার ফাইলটা বাড়ীর পিসিতে রিজিউম যেভাবে করতে হবে...

৬. প্রথমে ফাইলটির ডাউনলোড প্রোসেস পজ করতে হবে।

৭. এবার "C" ড্রাইভে আমরা একটু আগে যে টেম্পোরারি ডাউনলোড ফোল্ডার IDM তৈরি করেছিলাম... সেটা ওপেন করেন। এর মধ্যে আরও দুটা নতুন ফোল্ডার এড হয়েছে দেখতে পাবেন। একটা 'DwnlData' আরেকটা পিসির ইউজার নেমের নাম। *বিদ্রঃ অফিসের পিসির ইউজার নেম নিখুত ভাবে নোট করে রাখুন*। কারন যে পিসিতে ডাউনলোড শুরু করা হবে অন্য পিসিতে ফাইল্টি রিজিউম করতে সে পিসিরই ইউজার নেম ব্যবহার করতে হবে। এবার যে ফাইলটা ডাউনলোড হচ্ছিলো সেটা এখান থেকে পেনড্রাইভে কপি করে নিতে হবে। আরেকটা জিনিস খেয়াল করুন টেম্পোরারি ডাউনলোড ফোল্ডারে ডাউনলোডরত ফাইলের ফোল্ডারটি ওপেন করলে একটা any-name.log নামে ফাইল পাওয়া যাবে। এই লগ ফাইলের .log এক্সটেনশনটির আগে একটা সিরিয়াল নাম্বর পাওয়া যাবে। এটা নোট করুন। যেমন আমার ফাইলটির সিরিয়াল নাম্বার 114।



৮. এরপর Windows key + R প্রেস করুন। রান কমান্ড ওপেন হলে সেখানে লিখুন "regedit" এবং এন্টার দিন।



৯. একটা উইন্ডো ওপেন হবে। এবার যথাক্রমে ওপেন করুন HKEY_CURRENT_USERSoftwareDownloadManager এবার লগ ফাইলের যে সিরিয়াল নাম্বর নোট করেছিলেন। সেই সিরিয়াল নাম্বরের ফোল্ডারটি এখানে খুজে দেখুন দেখতে পাবেন। আমার সিরিয়াল নাম্বর ছিল 114।



১০. এরপর আপনার ফাইলের সিরিয়াল নাম্বরের ফোল্ডারের উপর মাউসের রাইট বাটন প্রেস করে "Export" বাটনে ক্লিক করুন। এরপর পরের উইন্ডোতে জানতে চাইবে আপনি রেজিস্ট্রি ফাইলটি কোথায় সেভ করতে চান। পেনড্রাইভ সিলেক্ট করে একটা নাম দিয়ে "Save" বাটনে ক্লিক করে দিন। তাহলেই রেজিস্ট্রি ফাইলটি পেনড্রাইভে সেভ হয়ে যাবে।



আমাদের অফিসের পিসিতে সব কাজ শেষ। এবার বাড়ির পিসিতে ফাইলটি রিজিউম করার পালা...

১১. বাড়ীর পিসি অন করে নেট কানেক্ট করুন। এবার পেনড্রাইভে আমরা যে রেজিস্ট্রি ফাইলটি সেভ করে ছিলাম সেটা ডাবল ক্লিক করে ওপেন করুন... রেজিস্ট্রি ফাইলটি সেটাপ দিতে চান কিনা জানতে চাইবে... "Yes" করে দিন। তাহলেই রেজিস্ট্রি ফাইলটি ইন্সটল হয়ে যাবে। এবার আইডিএমের ডাউনলোড লিস্ট রিফ্রেস করার জন্য সিস্টেম ট্রে থেকে আইডিএম লোগোর উপর রাইট বাটন ক্লিক করে আইডিএম "Exit" করে দিন। এবার আবার স্টার্ট মেনু থেকে আইডিএম এ ক্লিক করে চালু করুন... দেখুন আপনার অফিসের যে ফাইলটা বাড়ির পিসিতে রিজিউম করতে চাচ্ছিলেন সেটা শো করতেছে। এবং যতটুকু পরিমান ডাউনলোড করেছিলেন সেটারও একটা নির্দিষ্ট % শো করতেছে।



১২. এবার পেনড্রাইভে যে টেম্পোরারি ডাউনলোড ফোল্ডারটি কপি করে এনেছিলেন সেটা। "C" ড্রাইভের "IDM" ফোল্ডারের মধ্যে পেস্ট করে দিন... এভাবে "C:IDMDwnlDataoffice Pc's username(অফিসের পিসির ইউজার নেম যেটা নোট করতে বলেছিলাম") ইউজার নেমের মধ্যে ফোল্ডারটি পেস্ট করে দিন। সব কাজ শেষ এবার আইডিএম ওপেন করে "Resume" বাটন প্রেস করুন আর মজা দেখুন...;) আপনার ফাইলটি যে পর্যন্ত ডাউনলোড করে এনেছিলেন সেখান থেকেই কোন ঝামেলা ছাড়াই আবার রিজিউম হবে... :D

কমপ্ল্যান, হরলিক্স এগুলা সব ফালতু জিনিস (প্রমানিত):P

বিদ্রঃ আইডিএমের টেম্পোরারি ডাউনলোড ফোল্ডার থেকে যে ফাইলটা ডাউনলোড করছেন সেটা সহজেই বুঝতে C:IDMDwnlDatausername ফোল্ডারটি ওপেন করুন। এরপর মাউসের রাইট বাটন প্রেস করে "Group By > Date" সিলেক্ট করে দিন। তাহলে আপনার লাস্ট রানিং ডাউনলোড ফোল্ডারটি সবার উপরে শো করবে। আর পোর্টেবল আইডিএম ভার্শনটি কারো দরকার হলে জানায়েন। আপলোড করে দিব।

কোন সমস্যা বা কোন জাগাই বুঝতে সমস্যা হলে জানাবেন...
সর্বশেষ এডিট : ০৮ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৩০
৩৩টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×