somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অতৃপ্ত দহন

১০ ই জুন, ২০১১ বিকাল ৩:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বলেছিলে- ভালোবাসি,
বেসে যাবো অহর্নিশ,
যেতে যেতে চলেই গেলে-
দিলে দুঃখের বিষ।


রাত কেটে যায় সকাল আসে-
সামনে নুতন দিন-
শুধু নিজের মাঝে গুমরে কেঁদে-
শুধছি প্রেমের ঋণ।


নিঃস্ব হয়ে বিশ্ব জয়ের
ইচ্ছে আমার নাই-
তাই কাব্য বলো, ছন্দ বলো-
তোমায় শুধু চাই।


উপমায় মুগ্ধ হয়ে-
পড়ে যারা কবিতা-
তোমায় দেখলে চমকে যাবে-
ভাঙ্গবে কবির মাথা।


দিয়েছো অনেক বন্ধু আমায়
ভালোবাসার নামে-
নিয়তিকে মানলাম শেষে
সব হারানোর দামে।


মনের মানুষ ধনের মানুষ
মানুষের কত বেশ-
নুতন যুগের হেলেন তুমি-
করলে আমায় শেষ।


ওমর হলে সুরার সাথে
চাইতাম তোমায় প্রিয়ে-
বেকার বলেই হয় না সাহস
তাই মরছি সুরা পিয়ে।


তুমি আমার সকাল সন্ধ্যা-
টবের গোলাপ ফুল-
ভালোবাসি সত্যি তোমায়
মারছি নাকো গুল।


ছিল না তো কিছুই তেমন-
অবুঝ মনটা ছাড়া-
Science পড়া মাথা তোমার
তারে করল ত্যাড়াব্যাড়া।

১০
পড়াশুনা সব ছেড়েছি
তোমায় ভালোবেসে-
লক্ষ্মীছাড়া হলাম এখন-
হারিয়ে তোমায় শেষে।

১১
নাভীর নিচে শাড়ী-
আর পায়ের নিচে হিল,
তোমার আমার ভালোবাসায়
ছোঁ মেরেছে চিল।

১২
চেয়েছিলাম প্রেমই শুধু
চাইনি কিছু আর-
তাই প্রেমের নামে হৃদয় ভেঙ্গে
দিলে অন্ধকার।

১৩
যদিও তুমি ছেড়ে গেছো মোরে-
তবু ছাড়িনি তোমার ভাবনা-
তাই না দেখে বাসার সবে
ভাবছে পাঠাবে পাবনা।

১৪
তুমি ছিলে বুকের মাঝে-
ছিলে সকাল সাঁঝে-
তুমি নাই তাই বুকে এখন-
ব্যাথার বেহাগ বাজে।

১৫
মুছে গেছে স্বপ্ন সবি-
Clear Memory;
বুকে শুধু তোমার স্মৃতি-
নষ্টালজিয়ার ব্যামারী।

১৬
আমি যদি জেম্‌স হতাম-
হয়ত তুমি হতে দুঃখিনী-
পারবো না যে সইতে তাহা
তাই কিছুই হতে পারিনি।

১৭
চাঁদের আলোয় তারায় তারায়
খুঁজে ফিরি উপমা,
পাই না খুঁজে তুমি ছাড়া
তুমিই তোমার তুলনা।

১৮
তোমার নরম হাতটা নিয়ে
করত যে হাত খেলা-
কাব্য করতে শেখালো তারে
তোমার অবহেলা।

১৯
তুমি আমার প্রথম সকাল
নরম রোদের আলো,
স্মৃতির কাঁথায় ওম নিতে নিতে
বাসছি তোমায় ভাল।

২০
চোখের জলে কাব্য করার
ইচ্ছে আমার নাই-
তাই শব্দ ছন্দ সবার আগে
তোমায় শুধু চাই।

২১
প্রেম নয় সে ছিল তোমার
সহজ শর্তে ঋণ,
তাই সুদাসলে শুধতে গিয়ে
দুঃখে কাটাই দিন।

২২
ভালোবাসি তোমায় জেনো
সবচাইতে বেশী-
তাই তোমার দেয়া দুঃখ আমার
সুখের পুন্য কাশী।

২৩
চাতুরীটা বুঝতে তোমার-
হলো যে বেশ Late
তাই লেগ স্পিনের মায়াজালে
হারালাম উইকেট।

২৪
তুমি আছো আমি আছি-
প্রেমটা শুধু নাই,
তাই কাব্য কথায় রাত্রি জেগে
তোমায় শুধু চাই।

২৫
স্বপ্ন দেখালে তুমি আমায়
নষ্ট করলে সব,
তবু বুকের ভেতর এখনও আমার
তোমারই কলরব।

২৬
ভাববো কত রাত্রি জেগে-
দুঃখের কথা আর,
তুমি ও নাই স্বপ্ন ও নাই-
সামনে অন্ধকার।

২৭
রাখবে কত ঝুলিয়ে এমন
আমার প্রেমের মালা!
Please, প্রিয়া গলায় জড়াও
জুড়াও বুকের জ্বালা।

২৮
তুমি যদি নদী হও
আমি তব কূল,
কূল ভাঙ্গা নদী তুমি
ভাঙ্গলে সকল ভুল।

২৯
রাজী ছিলাম সবটা ছাড়তে-
শুধু তোমায় ছাড়া-
অবশেষে তোমার জন্যই
হলেম সর্বহারা।

৩০
চেয়েছিলাম তোমায় সখী
সকাল-সন্ধ্যা- রাতে
পেলাম প্রিয়া, পেলাম তোমায়
ভেজা আঁখির পাতে।

৩১
ওমর কিংবা গালিব তো নই-
আমি সাধারণ,
তাই সুরার বদলে চাইছি প্রিয়া
চাইছি তোমার মন।

৩২
Heart for Love
And Love for All-
কিন্তু তুমি ক্রিকেট ব্যাট-
আমি অভাগা বল।

৩৩
বলতে যদি ভালোবাসি-
ভালোবেসে দেবো সবি,
কি হতো তা হলো না জানা
বলোনি বলেই কবি।

৩৪
বৃষ্টি পড়ে টাপুর টুপুর-
মনেতে তুফান-
কাঁদায় আজও আমায় প্রিয়া
তোমার অভিমান।

৩৫
মনের আকাশ ঢাকলো মেঘে
হারিয়ে তোমাকে-
তুমিও নাই আশ্বাস ও নাই-
ডাকবো বলো কাকে?

৩৬
চোখে চোখে কথা হলো-
মনে মনে প্রেম,
তোমার হাতে অন্য হাত
ভাবতে জাগে Shame.

৩৭
অভিমানে মুখ ফিরিয়ে
রাখবে কত ললনা,
ভালোবাসি সত্যি তোমায়-
একটুও নয় ছলনা।

৩৮
যায় যদি যাক জীবন তবু
ভালোবাসাই বড়,
দুঃখ দিয়ে ভাঙ্গলে হৃদয়-
তবু স্বপ্ন করি জড়ো।

৩৯
সত্যি যাহা ভেবেছিলাম
সবটাই তার ফাঁকি-
এমন ঠকার লজ্জ্বা বলো
কোথায় তুলে রাখি?

৪০
নাই বা দিলে মনটা আমায়-
নাই পড়ালে মালা-
তবু তোমায় ভাববো প্রিয়া
সকাল সন্ধ্যাবেলা।

৪১
কষ্ট শুধু কষ্ট বুকে-
স্বপ্ন হলো ছাই-
শব্দে ছন্দে মনটা তবু-
বলে তোমাকে চাই।

৪২
স্মৃতির রানী পেলাম তোমায়-
স্মৃতির সিংহাসনে-
তোমার স্মৃতি তুফান তোলে-
এখনও জীবনে।

৪৩
কালো গ্লাসে দু’চোখ ঢেকে
রাখবে কত আর-
দেখো তোমার লাগি ধূলোয় গড়ায়-
ভবিষ্যত আমার।

৪৪
যতই ভাবি ভাববো না আর-
কাজল আঁখির কথা,
তোমার স্মৃতি আমার বুকে
করে তত ভণিতা।

৪৫
কোথায় গেলে স্বপ্ন রানী-
কোথায় গেলে হায়-
তোমার স্মৃতি এখনও যে
আমাকে কাঁদায়।

৪৬
স্বপ্ন শুধুই স্বপ্ন-
বাস্তব কঠিন-
অন্যের বুকে ঘুমাও তুমি
আমি নিদ্রাহীন।

৪৭
বেঁচে থাকার মানে আছে কি
বলো তোমায় ছাড়া,
তাই ভেবে আজও রাত যে আমার
কাটে তন্দ্রাহারা।

৪৮
Love for Heart
And Heart for Love
তবু ভালোবাসার জন্য লাগে-
টাকাওয়ালা বাপ।

৪৯
তোমার জন্য সাজিয়েছিলাম
আমার কিশোর মন-
হারিয়ে তোমায় মনটা এখন
ব্যাথার কাঁটাবন।

৫০
তুমি ছিলে- স্বপ্ন ছিল-
বাঁধব সুখের ঘর-
আজ তুমি ও নাই- স্বপ্নও নাই
বুকে ব্যাথার বালুচর।

৫১
রাত্রি ঘুমায়, আকাশ ঘুমায়-
বুকে হাজার তারা-
তেমনি তুমি অন্য বুকে-
আমি তন্দ্রাহারা।

৫২
Love মানে ভালোবাসা-
লাভ মানে কি?
ভালোবেসে তুমি সুখী
আমি ভিখারী।

৫৩
তুমি আমার প্রথম আলো
নরম রোদের ভোর,
তোমায় ভেবে কাটছে জীবন
কাটছে নাকো ঘোর।

৫৪
ভালোবাসি তোমায় জেনো
একটু ও নয় মিথ্যে
তুমি ছাড়া মরতে রাজী
পারবো নাকো বাঁচতে।

৫৫
বলেছিলে প্রেমের লাগি
মানবে সকল কষ্ট-
আজ সুখের লাগি ব্যস্ত তুমি-
সব হলো মোর নষ্ট।

৫৬
ফুল ফুটেছে ডালে ডালে
গাইছে পাখি বনে-
তবু তোমার জন্য ঝড় উঠেছে
মনের গহীন কোনে।

৫৭
আলোয় ভরা সকাল আমার
সুরে ভরা বিকাল-
কেড়ে নিলে সবটাই তার
দিয়ে গেলে অকাল।

৫৮
দু'চোখ ভরা স্বপ্ন ছিল-
স্বপ্ন জুড়ে তুমি-
তুমি ও নাই- স্বপ্নও নাই
বুকে মরুভূমি।

৫৯
ভালোবেসে দেখালে অনেক
দিনকে করলে রাত্র
এমন প্রেম চাইনা প্রিয়
চাই এবার ছাড়পত্র।

৬০
সবকিছু না দেখে তোমার
দেখেছি শুধু হাসির ছটা-
তাইতো আজ কাঁদাতে আমায়
দেখছি তোমার এত ঘটা।

৬১
ভালোবাসার আগুনে পুড়ে
যখন হলাম ছাই,
ঠিক তখনই বললে তুমি-
এর মাঝে আমি নাই।

৬২
বাংলায় যাকে প্রেম বলে
ইংলিশে Love,
আমার বেলায় ক্ষতিই শুধু
তোমার হলো লাভ।

৬৩
তোমায় দেখে উগ্র সুখে
মেতেছিল মন,
তাইতো আজ দুখের হাওয়ায়
ভাঙ্গিল স্বপন।

৬৪
কাঁজল আঁকা আঁখি আহা
কেমন মায়া মায়া,
আজকে দেখি তার পেছনে
নিষ্ঠুরতার ছায়া।

৬৫
কি সুন্দর রূপশ্রী তোর
কত্ত বড় চুল
কিন্তু রূপে হয় না মানুষ
ভাঙ্গলি আমার ভুল।

৬৬
বনলতা নওগো তুমি-
নও তো মোনালিসা,
তুমি আমার প্রথম প্রেম-
প্রথম ভোরের ঊষা।

৬৭
Accounting এর ছাত্র আমি
হিসেবে অতি পাঁকা,
জীবনের হিসেবে গোলমাল পাকিয়ে
বানালে তুমি বোকা।

৬৮
ভালোবাসা পাবার লাগি
কাঁদলাম এতদিন,
আজও দেখি মনটা আমার
ভালোবাসার সতীন।

৬৯
বুঝিনি তো আমি আগে
তুমি যে রাজকন্যে,
তাইতো তোমার প্রেমে পড়ে
আজিকে হলাম হন্যে।

৭০
প্রেম ছাড়া আর তো কিছু
চাইনি তোমার কাছে,
তবু কেন আমায় নিয়ে
খেললে এমন মিছে?

৭১
তোমায় ভালোবাসি বলে
লোকে বলে Mad.
আর তুমি বেড়াও হেসে খেলে
It's Very Bad.

৭২
চাওয়ার মত ছিল না কিছুই-
একটা ছোট ঘর,
ঘরের বদলে দিলে তুমি
ধু- ধু ব্যাথার চর।

৭৩
প্রেমের বদলে টাকাই বুঝি
তোমার কাছে দামী,
তাই কি হলে রাতারাতি
প্রেমিকা থেকে মামী।

৭৪
রাত দুপুরে স্বপ্ন ভেঙ্গে
পাশে যখন চাই,
দেখি শুধু স্বপ্নই আছে-
তুমি পাশে নাই।

৭৫
তোমায় পেয়ে ভুলেছিলাম
না পাওয়ারই দুখ,
হারিয়ে তোমায় ভুলে গেলাম
কাকে বলে সুখ।

৭৬
যেদিন তোমার দৃষ্টিজালে
বাঁধলে আমার দৃষ্টি,
সেদিন থেকেই মনের মাঝে
শুরু হলো ঝড় বৃষ্টি।

৭৭
প্রেম সাগরে ডুব দিয়েছি
তোমার কথায় ভুলে
অথচ তুমি অন্য নায়ে
আমি ভাসি জলে।

৭৮
তোমার কাছে শিখেছি প্রথম
কাকে বলে প্রেম,
তোমার কাছেই দুঃখ পেয়ে
ভুলে গেছি তার Name.

৭৯
প্রথম দেখায় বলেছিলে
'তোমায় ছাড়া মরি'
লজ্জ্বাহীনা কোন মুখেতে
বললে আবার "Sorry".

৮০
পাখির কন্ঠে সুর আছে
আর ফুলের আছে ঘ্রান,
আমার শুধু তুমি আছো,
তুমিই আমার প্রাণ।

৮১
ধনীলোকের কন্যা তুমি
বলোনি কেন আগে,
সুখ না হোক দুঃখ কিছু
কম পড়ত ভাগে।

৮২
প্রেমের ফসল পরীক্ষার ফল,
থার্ড ডিভিশনে পাশ,
আদরের বদলে জুটল তাই
তোমার পরিহাস।

৮৩
ভেবেছিলাম কবি হবো-
লিখবো আমি রুবাই,
কিন্তু দেখি লিখছি শুধু
তোমাকে-তোমাকে চাই।

৮৪
তুমি আমার সকাল সন্ধ্যা-
তুমি ভোরের পাখি,
দেখলে তোমায় ভাবি শুধু
কোথায় তুলি রাখি।

৮৫
সব সময়ই বলতে তুমি-
প্রেম মানে না বাঁধা,
বলোনি কেন-ভরে না মন
একজনাতে, গাঁধা।

৮৬
লাজ-লজ্জ্বা ভুলে তোমায়
বললাম- I Love You,
জবাবে তার গালে থাপ্পর
What's a nice view!

৮৭
তুমি আমর চন্দ্র সূর্য-
জোৎস্না রাতের তারা-
মন টিকে না ঘরে আমার
একলা তোমায় ছাড়া।

৮৮
আঁকতে চাইনা মোনালিসা-
লিখতে চাইনা মানসী,
ধন্য হবো বুঝলে তুমি
কত্ত ভালোবাসি।

৮৯
তোমার লাগি জেগে আছে-
রাতের চন্দ্র তারা,
আর কতকাল থাকবে দূরে-
করবে পাগলপাড়া।

৯০
বিপ্লব আর বেরুনা-
বা অঞ্জন আর অরুনা,
চাওয়া পাওয়া ছাড়া এরা
কেউ কারো কিছু না।


অতৃপ্ত দহন
সোহেল মাহরুফ
ফেব্রুয়ারী ২০১১
ত্রিরত্ন প্রকাশনী, চট্টগ্রাম
প্রচ্ছদ: আবুল হাসান আবু
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রোড জ্যাম ইন ভিয়েতনাম

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই মে, ২০২৪ দুপুর ১২:৩৭



আমার ধারনা ছিল জটিল জ্যাম শুধু বাংলাদেশেই লাগে । কিন্তু আমার ধারনা ভুল ছিল । ভিয়েতনামে এরকম জটিলতর জ্যাম নিত্য দিনের ঘটনা । ছবিটি খেয়াল করলে দেখবেন... ...বাকিটুকু পড়ুন

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

যেভাবে শরণার্থীরা একটি দেশের মালিক হয়ে গেলো!

লিখেছেন মাঈনউদ্দিন মইনুল, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২৬



এবার একটি সেমিনারে প্রথমবারের মতো একজন জর্ডানির সাথে পরিচয় হয়। রাসেম আল-গুল। ঘনকালো মাথার চুল, বলিষ্ট দেহ, উজ্জ্বল বর্ণ, দাড়ি-গোঁফ সবই আছে। না খাটো, না লম্বা। বন্ধুত্বপূর্ণ ব্যক্তিত্ব। প্রতিটি সেশন... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

×