somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার ব্যবহ্বত এ যাবৎকালের সেরা ফ্রি এন্টিভাইরাস ও ইন্টারনেট সিকিউরিটি সলুশন - ESET Smart Security 5. সাথে ডাউনলোড লিংক, ফ্রিতে ইউজারনেম-পাসওয়ার্ড পাবার টিপস্ এন্ড ট্রিক্স!!! (আপডেটেড)

১০ ই মার্চ, ২০১২ দুপুর ২:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপডেট (০২/০৫/২০১৩): ফেসবুকে একটা পেজ পেলাম , যেটাতে প্রতিনিয়ত ইসেট-এর ইউজারনেম আর পাসওয়ার্ড দেওয়া হয়। আপনারা চাইলে পেজটাতে লাইক দিয়ে ইউজারনেম আর পাসওয়ার্ড সংগ্রহ করতে পারেন। তবে এগুলো তেমন রিলায়েবল না!!! যেকোন সময় ইনভ্যালিড হয়ে যাবার ভয় থাকে!!


=============================================
(আজাইরা প্যাঁচাল পড়তে না চাইলে এই প্যারাটা বাদ দিয়ে পরের প্যারাতে চলে যান!!) :D

আজ থেকে প্রায় ১০/১২ বছর আগের কথা!! প্রথম কম্পিউটারের হাতেখাড়ি আমার সেই সময়েই হয়। আর সেই সময়ে কার কাছ থেকে জানি শুনেছিলাম যে কম্পিউটারের প্রধান শত্রু হচ্ছে ভাইরাস এবং এটা খুবই ক্ষতিকর একটা জিনিস। যা চাইলেই পুরো কম্পিউটারকে নষ্ট করে দিতে পারে। :D আর তাই ভাইরাস থেকে বাঁচার জন্য আমার মত আনাড়ী পিসি ইউজারকে সেসময় অনেকেই অনেক এন্টিভাইরাস সাজেষ্ট করেছে। আমার যতটুকু মনে পড়ে আমি জীবনে প্রথম ব্যবহার করি PCCillin Antivirus. সেই সময় আমি বুঝতামও না যে এন্টিভাইরাস কিভাবে পিসিকে স্লো বানিয়ে দেয়, ভাইরাস ডেফিনেশন কি, কিছুদিন পর পর আপডেট করা কেন জরুরী ইত্যাদি ইত্যাদি!! যাইহোক, এরপরে ব্যবহার করি, Norton Antivirus. কিন্তু ততদিনে এন্টিভাইরাস এর ব্যাপারে কিছু কিছু ব্যাপার বুঝে গেছি। তাই নরটনকে কেমন জানি আমার কাছে ভালো মনে হলনা। পিসিকে কেমন জানি স্লো বানিয়ে দিচ্ছিলো। আর তাই নরটনকে সরিয়ে Avast Antivirus এবং পরে AVG Antivirus ব্যবহার করতে থাকি। কিন্তু সেগুলোও কেমন জানি ভালো লাগেনি। এরপরে হাতে চলে আসে Avira Antivirus. আমার দেখা আরেকটি চমৎকার এন্টিভাইরাস!! কিন্তু ফ্রি হওয়াতে ভাইরাস ডিটেকশন ক্যাপাবিলিটি কেমন জানি অতটা শক্তিশালী ছিলনা। যার কারনে এটাকেও বাতিল করে দিয়ে অন্য কিছু ব্যবহারের কথা চিন্তা করি। এবং সেই সময় এক ছোট ভাইয়ের পরামর্শে প্রথম দিকে মনে হালকা একটু অবিশ্বাস নিয়ে ব্যবহার করতে শুরু করি ESET NOD32 Smart Security. এবং ব্যবহার করার পর থেকেই বুঝতে পারি, এতদিন মনে মনে যা খুজছিলাম, তা পেয়ে গেছি!! এবং সেই দিনের পর থেকে আজ পর্যন্ত অন্য কোন এন্টিভাইরাস বা ইন্টারনেট সিকিউরিটি সলুশন এর দিকে আর তাকাতে হয়নি!! তাই ভাবলাম ব্লগারদের সাথে এই ব্যাপারে কিছু শেয়ার করি। :)




---------------------------------------------------------------------------------

প্রথমেই এখান থেকে আপনার পছন্দমত এন্টিভাইরাসের ভার্সন টি পছন্দ করে ডাউনলোড করে নিন এবং পিসিতে ইনষ্টল করুন। তবে আমি আপনাকে সাজেষ্ট করব ESET Smart Security টা ডাউনলোড করে নেবার জন্য। কারন এটা পুরো প্যাকেজ। যেটা ইনষ্টল করলে মনে হয়না আপনার পিসির ইন্টারনেট সিকিউরিটির জন্য আলাদা ভাবে আর কিছু ইনষ্টল করতে হবে। এটা পিসির রিসোর্স তেমন ব্যবহার করেনা। অর্থ্যাৎ অনেক কনফিগারেশনের পিসিতেও এটা অনেক স্মুথলী চলে। আর ডাউনলোড করার সময় বিভিন্ন অপশন বাছাইয়ের জন্য সংক্ষিপ্ত গাইড লাইন নীচের স্কিনশট থেকে আশা করছি পরিস্কার ভাবে বুঝতে পারবেন। তারপরও সমস্যা হলে আমি তো আপনাদের পাশে আছিই!! :)







আশা করছি এতক্ষনে আপনারা ডাউনলোড করে ইনষ্টল করেছেন। এবার আসুন দেখি কিভাবে এক্কেবারে ফ্রিতে পাবেন ইউজারনেম আর পাসওয়ার্ড!! :)

---------------------------------------------------------------------------------

কিভাবে ফ্রিতে পাবেন ইউজারনেম আর পাসওয়ার্ড:
আমি ব্যক্তিগত ভাবে এন্টি ভাইরাসের ক্ষেত্রে কীজেন বা ক্রাকের ঘোরতর বিরোধী!! আর নেটে ফ্রিতে যেসব ইউজারনেম আর পাসওয়ার্ড পাবেন, সেগুলোর কোন ভরসা নেই বললেই চলে। যখন তখন ইনভ্যালিড হয়ে যেতে পারে। তাই আমি সবসময়ই ইসেটের কাছ থেকে মেইলের মাধ্যমে ৩০ দিনের জন্য ইউজারনেম আর পাসওয়ার্ড নিয়ে থাকি। এর জন্য তেমন কোন ঝামেলা নেই। শুধু ওদেরকে একটা মেইল করবেন। ওরা ১ মিনিটেরও কম সময়ের মাঝে আপনাকে রিপ্লাইয়ে ইউজারনেম আর পাসওয়ার্ড পাঠিয়ে দিবে। যেটার মেয়াদ হবে ৩০ দিন। এবং একটা মেইল আইডি দিয়ে একবারই ইউজারনেম আর পাসওয়ার্ড নিতে পারবেন। তাহলে প্রতিবার ইউজারনেম আর পাসওয়ার্ড নেবার দরকার হলে আবার সেই আইডি খোলার ঝামেলায় যাবেন???!!! না!! এর কোনই দরকার নেই। শুধু নীচের সহজ কয়েকটা ধাপ অনুসরণ করুন। আশা করছি কাজ হয়ে যাবে।




ধাপ-১: আপনি প্রথমে http://10minutemail.com/ তে যান। দেখবেন নীচের চিত্রের মত আপনাকে একটা টেম্পরারী মেইল আইডি দিবে। যেটার সময় খুবই সীমিত। মাত্র ১০ মিনিট!! কিন্তু আপনার কাজের জন্য এই ১০ মিনিটই অনেক সময়!! তবে আপনি চাইলে ১০ মিনিট আরো বাড়িয়ে নিতে পারেন। আশা করছি নীচের স্কিন-শট দেখেই সব বুঝতে পারবেন।





ধাপ-২: এবার আপনি এই লিঙ্কে দেওয়া ওয়েবসাইটে যান এবং আপনি আগের ওয়েব সাইট থেকে যে টেম্পরারী মেইল আইডিটা পেয়েছেন, সেটা এই ওয়েব সাইটে দেওয়া বক্সে (নীচের চিত্রের মত) ইনপুট করুন এবং সেই সাথে অন্যান্য তথ্য গুলো পূরন করুন। "Send" এ ক্লিক করুন। ইসেট অথোরিটি আপনাকে লাইসেন্স-কী সহকারে একটা মেইল পাঠাবে।





ধাপ-৩: এরপর আগের ওয়েব সাইটে (ধাপ-১ দ্রষ্টব্য) ফিরে আসুন ( ভুলেও যেন আগের ওয়েব সাইটটা অর্থ্যাৎ যেটা থেকে মেইল আইডি পেয়েছেন সেটা ক্লোজ করে দিবেন না!! ) এবং একটু অপেক্ষা করে প্রায় ১ মিনিট পর পেজটি রিফ্রেশ করুন। পেজটি রিফ্রেশ করলে নীচের চিত্রের মত পেজের নীচের দিকে দেখবেন আপনাকে ইসেট অথোরিটি একটা মেইল পাঠিয়েছে।




ধাপ-৪: এখন মেইলের লিংকে ক্লিক করলে দেখবেন মেইলে ১ মাসের জন্য ইউজারনেম আর পাসওয়ার্ড পাঠিয়ে দিয়েছে। এরপর ইউজারনেম আর পাসওয়ার্ড টি ব্যবহার করে আপনার ইসেট প্রোডাক্টটি ১ মাসের জন্য এক্টিভেট করে নিন আর ব্যবহার করুন।। আর মনের সুখে পরবর্তী সময় থেকে ইচ্ছেমত এভাবে ইউজারনেম আর পাসওয়ার্ড সংগ্রহ করে নিজে ব্যবহার করুন এবং যাদের দরকার তাদেরকে হেল্প করুন। :)



*****************************************************************
শেষ হইয়াও হইলনা শেষ: এই পদ্ধতিতে আমি অনেকদিন ধরেই ব্যবহার করছি। আর এই ব্যবহারকালীন সময়ের অভিজ্ঞতায় দেখেছি টেম্পরারী মেইল টা ব্যবহার করে মাঝে মাঝে ইসেট থেকে ইউজারনেম আর পাসওয়ার্ড নেওয়া যায়না। তখন আমি নরমালী অন্য কোন মেইল সার্ভিস থেকে মেইল আইডি খুলে নিয়ে সেটা ব্যবহার করে ইউজারনেম আর পাসওয়ার্ড নিই। আপনারা যদি কখনো এরকম কোনো সমস্যায় পড়েন তো এই পদ্ধতিটা এপ্লাই করুন। আর এ ব্যাপারে কিছু জানার ইচ্ছে থাকলে বা কোনো সমস্যায় পড়লে দয়া করে প্রশ্ন করুন। আশা করছি উত্তর দিব। পরিশেষে ধন্যবাদ সবাইকে। ভালো থাকুন। :)


আপডেট (১৮/০৩/২০১২) : ব্লগের এক টেকি ব্লগার ভাই এটার আরেকটা সুন্দর সমাধান দিয়েছেন। আপনারা চাইলে এই লিংকে ক্লিক করে সেই ব্লগে যেতে পারেন।
সর্বশেষ এডিট : ০২ রা মে, ২০১৩ রাত ৯:৩০
৪২টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×