somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি শর্টফিল্ম এবং মেকিং এর কিছু কথা.....

১৯ শে জানুয়ারি, ২০১২ ভোর ৫:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





ইহা আমার একটা শর্টফিল্ম।

একটা কাজ , সেটা যত খারাপ ই হোক না কেন, প্রতিবারি নতুন নতুন জিনিস শিখতে পারি, নতুন ভুল ধরতে পারি। আর আমরা যেহেতু প্রফেশনাল না, তাই অনেক ভুল হয়াই স্বাভাবিক।
টিমের অন্যদের তেমন ভুল নেই আসলে, মুল ভুলগুলা হয়েছে আমার ডিরেকশনে। কাজেই ভুলের দায় মাথা পেতে নিচ্ছি।


ভিডিও প্রোডাকশন এর ব্যাপারে আমি আসলে খুব একটা জানিনা। তবে সাহস করে করে ফেললাম আর একটি কাজ। শর্টফিল্ম এর উপর আমার যা কিছু জানা প্রায় সবি নেট থেকে।কাজেই আপনাদের ভয় পাওয়ার কিছু নাই।সাহস করে শুরু করে দিন।
আমি শেয়ার করছি আমার নিজের কিছু অভিজ্ঞতা। যদি কাজে লাগে। গতানুগতিকভাবেই ফেস করতে হয়েছে অনেক সমস্যা। সেগুলাও আলোচনায় রাখছি।



আমরা যারা কাজ করেছিঃ



আমার খুব ঘনিস্ট কয়েকজন মানুষকে বলা হলো। তারা সবসময়ি আমার পাশে ছিলেন। । স্ক্রিপ্ট লিখলাম আমি আর জনিদা।ডিরেকশনে আমি। শুটিং এ পুরা সময়জুড়ে অনেক হেল্প করেছে বন্ধু নাবিলা, জনিদা, পাপন, সৌমিকদা এবং জহির। কাস্টিং এ আমাদের এক রিক্সাওয়ালা মামার ছেলে বিপ্লব, বড় ভাই সৌমিক দা এবং স্থানীয় একজন ড্রাইভার।




শুটিং ইকুইপমেন্টঃ



আমাদের লোকেশন ছিলো কড়াইল বস্তি এবং বনানী। তাই ইউনিট নিয়ে তেমন তাড়াহুড়া করতে হয়নি। ক্যামেরা একটা দিয়েই শ্যুট করতাম, তবে দুইটা পাওয়া যাওয়ায় সময় বেচেছে অনেক।
ক্যাম হচ্ছে সনি এইচডিভি১০৮০ দুইটা। দুইটা ট্রাইপড। দুইটা রিফ্লেক্টর, একটা সফট রিফ্লেক্টর(ককশিট),একটা বুম। প্রপস হিসেবে খুব বেশি কিছু ছিলোনা। একটা বস্তা, একটা বোতল, একটা গাড়ি।



সিনোপসিসঃ



এই ব্যাপারে আসলে কিছু বলার নেই। কারন আপনারা ভিডিও দেখেই যা বুঝার বুঝে নিতে পারবেন। থিম হচ্ছে পথশিশুদের শিক্ষিত করে তোলা। একজন পথচারি সচেতনতা দেখিয়ে একটা জিনিশ শিক্ষা দেয়ায়
পরের দিন ই সেই শিক্ষাকে সমাজের কাজে লাগিয়ে ফেলে পথশিশুটি। লাস্টে সিম্বলিকভাবে বুঝানো হয়েছে আমরা আসলে বস্তা হাতে ছিড়া জামার টোকাই চাইনা। এই বয়সের একটা শীশুর কাছে আমরা স্কুল ব্যাগ আর স্কুল ইউনিফর্ম চাই। ্মুখে চাই হাসি।
লাস্টে "গাড়ি রাখা নিষেধ" আসলে "শিশুশ্রম নিষেধ" হয়ে যাওয়ার কথা ছিল, তবে এডিটিং এ দুর্বলতার কারনে করতে পারলাম না।

কথা না বাড়িয়ে আসুন শর্ট ফিল্ম টি দেখে ফেলি। পরে বলছি কি কি সমস্যা ফেস করেছি এবং আমাদের কোথায় কোথায় ভুল হয়েছে।







পোস্ট প্রডাকশনঃ


আমরা ভয়েস ডাব করে নিয়েছি। আসলে ডায়ালগ তো নেই বললেই চলে। এডিটিং প্যানেল ছিলো সেই রকম একটা ম্যাক। ৪২ ইঞ্ছি একটা ম্যাক। কাজ করেছি ফাইনাল কাট প্রো দিয়ে।
সময় সল্পতার কারনে অনেক জিনিস ইচ্ছা থাক্লেও পারিনি।

শূটিং এর মোট সময় ১ দিন, এডিটিং ২ দিন। আমরা মিডিয়া সাপোর্ট ফ্রি পাওয়ায় খরচ হয়নি বেশি টাকা।



যে সব সমস্যা বের হলোঃ



সমস্যা ১- (পেপার ওয়ার্ক)

আমি অনেকটা দায়সারা ভাবে রিসার্চ পেপার তৈরি করেছিলাম। তাই লাস্টের দিকে এসে টের পেলাম, আসলে স্টপ চাইল্ডলেবার বললেই হয় না। কারন, যে চাইল্ড টা লেবার দেয়,
সেই হয়তো পরিবারের এক্মাত্র ইনকাম সোর্স। অথবা তার দুনিয়ায় কেউ নাই, লেবার না দিলে খাবে কি ? তবে এ ব্যাপারে সরকার হয়তো রিহ্যাবিটেশন করতে পারে,অথবা তাদের শিক্ষার ব্যাবস্থা করতে পারে।আমরা সাধারন মানুষরা কিন্ত এক্টুখানি সচেতনতা দেখাতে পারি।
কাজেই স্ক্রিপ্ট এ অনেক চেঞ্জ আনতে হলো।



সমস্যা ২-কন্টিনিউয়িটি মিসিং

প্রথমে ইস্টাব্লিশিং শট নেয়ার পরে আরেক লোকেশনে গিয়ে আমরা এক্টা ভুল করি। ছেলের যেই হাতে বস্তা ছিলো পরে হাত চেঞ্জ হয়ে গেছে। এটাকে বলা হয় কন্টিনিউইয়িটি মিসিং।পরে আবার শটগুলা নিতে হয়েছে। তাছাড়া কয়েকটা শট নিয়ে নিয়েছিলাম স্যান্ডেল পরা অবস্থায়। আসলে কিন্ত হবে খালি পা।

সমস্যা ৩- জোন ক্লিয়ার

জোন ক্লিয়ার মানে আসলে পুরাই ক্লিয়ার। ক্যামেরার অপজিটে লোকেশন ক্লিয়ার করার পরো প্যানেলে নিয়ে দেখি ফ্রেমের মাঝে কোথেকে যেন একটা মাথা ঢুকে পড়েছে। পরে ক্রপ করে নিতে হয়েছে।

সমস্যা ৪-

আমি কাট বলার আগেই শটে ঢুকে পড়েছিলো নাবিলা। তাই কয়েকটা শট বাদ দিতে হয়েছে।

সমস্যা ৫-

সাউন্ড সিলেকশন বেশি ফাস্ট হয়ে গেছে।


সবচেয়ে বড় সমস্যা-

আমাদের বেশ কিছু ফুটেজ হারানো গিয়েছে ক্লোস শটের। তাই অনেক দারুন দারুন শট মিস হয়ে গিয়েছে। এটা ক্যাপচারিং এর সময়েও হতে পারে, আবার রিওয়াইন্ড করে হয়তো আগের যায়গায় আনা হয়নি, এ কারনেও হতে পারে।





সমস্যা ফেস করে যে টিপ্সগুলা দেয়া যায়ঃ




১. পেপারওয়ার্ক অবশ্যই গুরুত্বসহকারে করুন।পারলে অবশ্যই স্টোরিবোর্ড তৈরি করে নিন।

২. শুটিং এর সময় ক্যামেরা সেটিং চেক করে নিন এবং অবশ্যই
কালার ব্যালেন্স চেক করে নিন। ভালো হয় অটোতে না রেখে কালার ব্যালেন্স হোয়াইট পেপারের মাধ্যমে ঠিক করে নিলে।

৩. শুটিং এর সময় যথাযত স্ক্রিপ্ট ফলো করার চেস্টা করুন।স্ক্রিপ্ট পেপারে শট শেষের সাথে সাথে টিক দিন এবং কন্টিনিউটি ফলো করুন।


৪. জোন ক্লিয়ার রাখার জন্য অন্তত একজন বন্ধুকে এই দায়িত্ব দিন।

৫. ক্যারেক্টার যেন ক্যামেরার দিকে ফলস লুক না দেয়।

৬.কাট বলার আগে ভুল করেও কেউ শট শেষ হয়ে গেছে ভেবে ফ্রেমে ঢুকে পড়বেন না।

৭. পারলে ডাব করে ভয়েস নিন নতুবা বুম মাইক ইউস করুন।

৮. এডিটিং এর সময় ভালো করে লাইন আপ চেক করুন এবং রাফ কাট করে নিন।

৯.বের করার আগে ক্যাসেট চেক করে নিন।

১০.দলের প্রত্যেককে ডিভোটেড থাকতে হবে।এখানে একজনের কাজকেও হেলাফেলা করার কোন সুযোগ নেই। যত দক্ষ টিম ওয়ার্ক, তত ভালও কাজ।।





উৎসর্গঃ সামুর সিনেমাপ্রেমীরা। আপনারা বসে না থেকে করে ফেলুন নিজের ইচ্ছামত কোন প্রোডাকশন। আমি তো আছিই আপনাদের সাথে।

হেপ্পি ফিল্ম মেকিং।






সর্বশেষ এডিট : ১৪ ই ডিসেম্বর, ২০১২ দুপুর ১২:৩৩
৬১টি মন্তব্য ৫৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×