somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাইবার ওয়ার নিয়ে একখানি ঐতিহাসিক রিপোর্ট।

১২ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আমার এই লেখাটা শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ Bangladesh Black HAT Hackers কে। আমার পোস্ট দেয়া স্বার্থক।


--------------------------------------------------



ভারতের সাথে সাইবার যুদ্ধে জড়িয়ে পড়েছে বাংলাদেশ। এ ব্যাপারে দেশের খ্যাতিমান(!) মানুষজন দিয়েছেন নানা মন্তব্য। রিপোর্ট তৈরি করেছেন তন্ময় ফেরদৌস।





বাংলাদেশ ভারত সীমান্তে দীর্ঘদিন হত্যাযজ্ঞ ও লুন্ঠনের প্রতিবাদে বাংলাদেশ ব্লাক হ্যাট হ্যাকারস এবং বাংলাদেশ সাইবার আর্মি নামের দুটি গ্রুপ ইন্ডিয়ার বিরুদ্ধে শুরু করেছে সাইবার ওয়ার। লাখো বাঙ্গালি এর এর সাথে একাত্মতা ঘোষনা করলেও বিপরিতধর্মী উক্তিও দিয়েছেন অনেকে।আমরা দেশের প্রধানমন্ত্রী সহ রাজনৈতিক অঙ্গনের এবং সাধারন মানুষজনের কাছে গিয়েছিলাম । তারা ব্যাক্ত করেছেন তাদের চিন্তাভাবনা। আসুন দেখে নেই তাদের মতামত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন-

"সব বিরোধীদলের ষড়যন্ত্র। যুদ্ধপরাধীদের বিচারকার্য বানচালের লক্ষ্যে এবং ভারতের সাথে আমাদের বন্ধুক্তপূর্ন(!) সম্পর্কে হিংসাপরায়ণ হয়ে এ ঝামেলার সৃষ্টি করছে তারা। দেশের মানুষের কাছে আমার অনুরোধ, আপনারা তাদের কথায় কান দেবেন না। আমরা ভারতের সাথে বন্ধুক্তপূর্ন সম্পর্ক বজায় রাখার জন্য যে কোন পদক্ষেপ গ্রহন করবো।

জয় ভারত, থুক্কু জয় বাংলা, জয় বংগবন্ধু।"

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেছেন-

সীমান্তহত্যার ক্ষতিপূরণ হিসাবে ভারত সরকারের পক্ষ থেকে চিকনি চামেলি মুন্নি কে বিপিএল এর সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের জনগনের জন্য উপহার হিসাবে পাঠিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। ভারতের এ প্রস্তাবে আমরা পুরোপুরি সন্তুষ্ট। আমি সবাইকে অনুরোধ করবো এ প্রস্তাব মেনে নেয়ার। তিনি আরো বলেন "‘ভারত আওয়ামী লীগের পরীক্ষিত বন্ধু যেমনটা পাকিস্তান বৃহত্তর জামাতে ইসলামের (অধুনালুপ্ত বিএনপি+জামাতে ইসলাম), তাই ভারতের মৌখিক প্রতিশ্রুতির উপর সন্দেহ পোষণ করা দেশদ্রোহিতার সমার্থক।"



পররাষ্ট্র মন্ত্রী ড.দীপুমনি বলেন-


"আসলে আমি কুটনৈতিক সম্পর্ক উন্নয়ন ও পররাষ্ট্রনীতি নির্ধারন করার জন্য আজারবাইজানে ছিলাম বলে ভারতের সাথে বৈঠকে বসতে পারিনি। আশা রাখি এ ব্যাপারে আগামী দশ বছরের মধ্যে আমরা একটি মিটিং ফিক্স করতে পারবো। আমি দেশবাসীকে শান্ত থাকার অনুরোধ জানাই।"



স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন-

"হত্যা ইজ হত্যা, হ্যাকিং ইজ হ্যাকিং, বাংলাদেশ ইজ ইন্ডিয়া, থুক্কু বাংলাদেশ। একটার সাথে আরেকটার কোন রিলেশন নাই। এ ব্যাপারে সরকারের মাথা ঘামানোরও কোন সময় নাই"



জনাব হু.মু.এরশাদ বলেছেন-

" ভারতীয় সব গরম মাসালা সাইটের সার্ভার ডাউন, এখন আমার কি হপে ? ভাগ্য ভালো, আগে থেকে সব ডাউনলোড কইরা রাখসিলাম।"





স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বলেন-


" দেশের আইন শৃঙ্খলার উন্নতি ঘটেছে। এ অবস্থায় এহেন কর্মকান্ড অরাজকতার সৃষ্টি করবে। আমি ৫০০০ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করার নির্দেশ দিয়েছি। দোষীরা সাজা পাবেই।"



আমরা গোলাম আজমের সাথেও যোগাজোগ করেছিলাম। তিনি বলেন-


" আমি খবর পেয়েছি বাংলাদেশ জামায়াতি ইসলাম ও ইসলামি ছাত্র শিবিরের যৌথ উদ্দোগে এ জিহাদ চালানো হচ্ছে। পাকিস্তানের ও সহযোগিতাও চাওয়া হয়েছে। এইবার হবে যুদ্ধ। জিয়ে পাকিস্তান।"




বিরোধী দলীয় নেত্রি বেগম খালেদা জিয়া বলেছেন-

"এটা সরকারের একটি ন্যাক্কারজনক পরিকল্পনা। তত্বাবধায়ক সরকার ইস্যুতে জনগনের চোখ অন্যদিকে ফেরাতে সরকার এই পথ অবলম্বন করেছে।" (ব্লগার আপন৮৮, ২৮ নং মন্তব্য)



আমরা চেষ্টা করেছিলাম আবুল এন্ড আবুলের একটি ইন্টারভিউ নিতে। তবে আমরা পেয়েছি শুধু টেলিযোগাজোগ মন্ত্রী জনাব আবুল হোসেন এর বক্তব্য। তিনি বলেছেন-


"বাংলাদেশের হ্যাকাররা যতই দৌড়ঝাঁপ করুক কিন্তু আমার মত দৌড়ে ফার্ষ্ট হয়ে মন্ত্রীত্ব বাগাতে পারবেনা। তিনি আরো বলেছেন ... "


নৌ-পরিবহন মন্ত্রী জনাব শাহজাহান খান জানিয়েছেন-


" হ্যাকাররা গরু-ছাগলই ঠিকমত চেনেনা, এরা কম্পিউটার চালানোর লাইসেন্স কিভাবে পেল"। তিনি আরো বলেছেন তার সুপারিশে যে ২৭০০০ হ্যাকার নিয়োগের প্রক্রিয়া চলছে তারা প্রোগ্রামিং না জানলেও কি-বোর্ড চেনে, মাউস চেনে।ওরা খুবই দক্ষ।তাই তাদের লাইসেন্স দেয়া যায়। "
(ব্লগার ভারসাম্য,৩৩ নং মন্তব্য)




"বিজয়" এর প্রতিষ্ঠাতা জনাব মোস্তফা জাব্বার বলেছেন-

" বাংলাদেশের হ্যাকিং এর জনক আমি। উহারা আমার কপিরাইট লঙ্ঘন করেছে। এর পিছনে "অভ্র" গোষ্ঠির হাত আছে বলে মনে করি। উহাদের নামে "সোপা, পিপা"য় মামলা ঠুকিয়া দিবো।"



আমাদের বিশেষ প্রতিনিধি সে দেশের কতৃপক্ষের সাথে অনলাইনে যোগাজোগের চেষ্টা চালিয়েছে। তবে সার্ভার ডাউন থাকার কারনে এ প্রচেষ্টা সফল হয় নি। দেশের সর্ববৃহত অনলাইন কমিউনিটি "সামহ্যয়ার ইন ব্লগ" এ তীব্র উল্লাস লক্ষ করা গেছে। তবে এর মাঝেও অজানা কথা , আকাশের তারাগুলি , নামক ব্লগারের পোস্টে বিপরিতধর্মী মনোভাব লক্ষ করা গেছে। কেউ কেউ আবার চেষ্টা চালাচ্ছে ধর্ম কে বর্ম হিসেবে ব্যাবহার করার। তবে সকল ব্লগারের চাপে বিশেষ সুবিধে করে উঠতে পারছেনা তারা।

নতুন খবর পাওয়ার সাথে সাথেই আপডেট করা হবে আমাদের নিউজ। চোখ রাখুন সামুর পর্দায়।


সামহ্যইয়ার ইন ব্লগ।
তন্ময় ফেরদৌস।
ঢাকা।


আগের রিপোর্টের জন্য দেখতে পারেন-
দোয়েল ল্যাপটপ নিয়ে সেই ঐতিহাসিক রিপোর্ট।


-------------------------------------------------------

সর্বশেষ এডিট : ১৪ ই ডিসেম্বর, ২০১২ দুপুর ১২:৩২
৭২টি মন্তব্য ৭২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×