somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রবাসে পরিভ্রমন ৫ - ইউরোপের বিখ্যাত ‘সোনালী শহর’ - প্রাগ ভ্রমন ২

০৬ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রাগ নিয়ে কিছু কথা জানা যাক। প্রাগ (চেক ভাষায় Praha প্রাহা [ˈpraɦa]) চেক প্রজাতন্ত্রের রাজধানী ও প্রধান শহর। শহরটি দেশের কেন্দ্রস্থলে অবস্থিত। আয়তন ৪৯৬ বর্গ কিলোমিটার। বর্তমান লোকসংখ্যা ১.২১ কোটি। এর মুদ্রার নাম চেক ক্রাউন। ১ ইউরোতে ২৫-২৭ ক্রাউন । Prague Castle, the Charles Bridge, Old Town Square, the Jewish Quarter, the Lennon Wall ও Petřín hill প্রাগের অন্যতম দর্শনীয় স্থান। Vltava নদীর তীরের এ শহরটি ইউরোপের সবচেয়ে বেশ যে শহরগুলোতে ট্যুরিস্টদের আনাগোনা সেই লিস্টে ৫ম স্থানে আছে। আমাদের ক্লাস টিচারের কাছে শুনলাম , বিশ্ব যুদ্ধের সময় প্রাগে কোন বোমাবাজি হয়নি তাই প্রাগের সেই পুরোনো স্থাপস্ত্য গুলোর কোন ক্ষতি হয় নি। অনেকতো কথা হল । এবার চলুন রাতের প্রাগ দেখতে বের হওয়া যাক। ইতিমধ্যে সুর্য পায় ডুবতে চলেছে। আমাদের দীর্ঘ ৬ ঘন্টার জার্নির পর কিছুক্ষন রেস্ট নিয়ে এবার বের হব রাতের প্রাগ দেখতে।



বিকেলের সুর্য ডোবার আগের শেষ সোনালী আভায় Wenceslas Square ও ন্যাশনাল মিউজিয়াম।

Wenceslas Square হচ্ছে প্রাগের অন্যতম একটি টুরিস্ট স্পট। নিউ প্রাগ টাউনের মেইন সিটি স্কয়ার এটি। দিনরাত ট্যুরিস্টের আনাগোনা এখানে।
স্কয়ারের আসে পাশে রয়েছে আকর্যনীয় সব স্পাপত্য।









রয়েছে অত্যাধুনিক ভবনও



পুরো স্কয়ার এলাকাই লোকে লোকারন্য



রাস্তার দু ধারে রয়েছে খাবার দোকান আর নানা রকম উপহার সামগ্রির দোকান। আর মানি এক্সচেঞ্জ আর এটিএম । যেহেতু প্রাগে ক্রোন চলে তাই মানি এক্সচেঞ্জ করে নেয়াই ভাল তা না হলে ইউরোতে পে করতে গেলে অনেক বেশি পে করতে হয়। আর Wenceslas Square প্রায় হাজার খানে মানি এক্সচেঞ্জ বা এটিএম রয়েছে। একমিনিট বা দুমিনিট হাটলেই একটা না একটা পাওয়া যাবেই।

আমরা হেটে ওল্ড টাউন স্কয়ারের দিকে যাচ্ছি।





Wenceslas Square ট্যুরিস্ট স্পট হওয়ায় এখানে জিনিস পত্রের দাম , খাবারের দাম তুলুনামুলক ভাবে বেশি। যে বিয়ারের দাম এখানে ৪ ইউরো সেটাই সিটি থেকে একটু বেরিয়ে গেলে ১ ইউরো ।



তাই আমাদের প্ল্যান হল আমরা ওল্ড টাউন স্কয়ারে কিছুক্ষন ঘুরে মেইন টুরিস্ট এরিয়া থেকে একটু বাইরের দিকে কোন রেস্টুরেন্টে গিয়ে ডিনার করব।







Wenceslas Square স্কয়ার থেকে বেরিয়ে ওল্ড সিটি স্কয়ারের চলে এসেছি আমরা। এখানে রয়েছে প্রায় ৬০০ বছরের পুরোনো এস্ট্রলজিকেল ঘড়ি। আর আসে পাশে সব নজর করা বিলিন্ডিং



সিটি স্কয়ারের প্যানারোমা ভিউ নেবার প্রচেষ্টা



চারদিকে লোকে লোকারন্য ।



উৎমুখর এক পরিবেশ






চলছে লাইভ মিউজিক কনসার্ট

আমরা কিছুটা সময় চারপাশে ঘুরলাম । এর মধ্যে আমাদের ইতালিয়ান ফ্রেন্ড ছবি তুলতে তুলতে পেছনে পরে গেছে। তাই তার জন্য অপেক্ষা করতে হচ্ছে



আমি এর ফাকে পুরূ এলাকাটার প্যানারোমা ভিউ নেবার চেস্টাকরছি



রাতের কৃতিম আলোয় প্রাচীন স্থাপ্যতের অপরুপ সৌন্দর্য





ইতিমধ্যে আমাদের সে ফ্রেন্ড চলে এসছে আর ঘড়ির কাটাও প্রায় রাত ১০টা ছুই ছুই । এবারের ডিনারের পালা। ওল্ড সিটি স্কয়ার থেকে বেরিয়ে আমরা কিছুটা দূরে একটা রেস্ট্রুরেন্টে ঢুকলাম। যদিও রাত ১০ টা তাদের বন্ধকরার সময় তার পরেও তাঁরা আমাদেরকে প্রথমে কিছু বলল না। কিন্তু পরে খাবার অর্ডার নেবার সময় বলতে হয়ত খাবার পেতে পার । সার্ভিস যে কত খারাপ হতে পারে সেটা জার্মানি ছেড়ে প্রাগে না গেলে বুঝতামই না। যাই হোক ডিনার শেষে এবার আবার ওল্ড সিটি স্কয়ারের মধ্য দিয়ে আবার এপার্টমেন্টে পথে হাটা ধরলাম।

দিনের ৬ ঘন্টার জার্নির পরো পোলাপানের রাতে ঘুমানোর কোন প্লানই নাই। রাতে প্রাগ ঘুরা আর আড্ডা দিতেতো হবেই। তাই আবার Wenceslas Square এর এসে শুরু হল আড্ডা।



ঘড়ির কাটা প্রায় ২.৩০ । ইতিমধ্যে চাঁদ ন্যাশনাল মিউজিয়ামের পাশে তার আলোয় প্রাগের সৌন্দর্যকে আরো বাড়িয়ে দিয়েছে।



আমাদের আড্ডা চলছেতো চলছেই । ভোর রাতের দিকে অবশেষে এপার্মেন্টে ফেরা। আগামীকাল সকাল সাড়ে ১০ টায় বের হবার প্লান নিয়ে ঘুমাতে যাওয়া ।

(চলবে )


প্রবাসে পরিভ্রমন ৪ - ইউরোপের বিখ্যাত ‘সোনালী শহর’ - প্রাগ ভ্রমন-১
সর্বশেষ এডিট : ০৬ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:৩২
৬টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভ্রমন পোষ্ট ৬: প্রশান্ত মহাসাগরের ( Pacific Ocean) Canon সী-বিচ

লিখেছেন কাছের-মানুষ, ০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১:৫৭



অরিগনে এসেছি মে মাসের শুরুতে। মে মাসের ৩০ তারিখে গিয়েছিলাম প্রশান্ত মহাসাগরের ( Pacific Ocean) Canon beach -এ। বাসা থেকে দুরুত্ব প্রায় ৮০ মাইল, আমেরিকাতে এই দুরুত্ব কোন... ...বাকিটুকু পড়ুন

উত্তরবঙ্গ ভ্রমণ ২০২২ : সীতাকোট বিহার

লিখেছেন মরুভূমির জলদস্যু, ০৩ রা জুলাই, ২০২২ দুপুর ২:৫৫


ডিসেম্বর মাসে বাচ্চাদের স্কুল বন্ধ থাকে দীর্ঘ দিন। বেড়ানোর জন্যও নভেম্বর থেকে ফেব্রুয়ারি সময়টাই বেস্ট। এবার ইচ্ছে ছিলো ডিসেম্বরেই উত্তরবঙ্গ বেরাতে যাওয়ার, যদিও এই সময়টায় ঐ দিকে প্রচন্ড শীত থাকে।... ...বাকিটুকু পড়ুন

ছবি ব্লগ-২

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০৩ রা জুলাই, ২০২২ বিকাল ৪:০২

ছবি ব্লগ-১

মিগ-২১ প্রশিক্ষণ যুদ্ধ বিমানটি ১৯৭৩ সালে পাইলটদের প্রশিক্ষলেন জন্য অন্তর্ভুক্ত হয়।



এই বিমানটি ১৯৮৬ সালে বাংলাদেশ বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত হয়। এটি আকাশ তেকে ভুমিতে আক্রমনে পারদর্শী।
... ...বাকিটুকু পড়ুন

নতুন কোন কোন সমস্যাকে মেগা-প্রজেক্ট হিসেবে প্রাইওরিটি দেয়ার দরকার?

লিখেছেন সোনাগাজী, ০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:৩৮



পদ্মায় সেতুর প্রয়োজন ছিলো বলেই ইহা মেগা প্রজেক্টে পরিণত হয়েছিলো; যখন সরকারগুলো সেতু তৈরির জন্য মনস্হির করেনি, তখন তারা উনার বিকল্প ব্যবস্হা চালু রেখেছিলো (ফেরী ও লন্চ... ...বাকিটুকু পড়ুন

আপনি একটি অশিক্ষিত পরিবার থেকে উঠে এসেছেন তা সবাইকে জানাতে হবে? ১৮+

লিখেছেন মোহাম্মদ গোফরান, ০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১:৩৩

- ছবিতে- মারিয়া নূর । ফটোশ্যুট - আমার এড ফার্ম।

৩ দিন আগে ফেসবুকে সবাই দেখসে বাংলাদেশ এবি পার্টি ওরফে জামাত-শিবির পার্ট... ...বাকিটুকু পড়ুন

×