somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পেন ড্রাইভ ব্যবহারে যত ভিতী এবং দুশ্চিন্তা?????? পেনড্রাইভকে এনটিএফএসে ফরম্যাট

২৯ শে ডিসেম্বর, ২০০৯ দুপুর ২:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




ফ্লাশ / পেন ড্রাইভ খুবই কাজের একটা বাহন। তবে আমরা এটি ব্যবহার করতে নারাজ কারন, একটা কথা প্রচলিত আছে এটি হলো ভাইরাসের জনক অর্থাৎ ভাইরাস ছড়ানোর অন্যতম বাহন হলো পেন ড্রাইভ। কথাটি একেবারে মিথ্যা নয় কিন্তু আপনি যদি একটু সতর্কতার সাথে এটি ব্যবহার করেন তবে ভয়ের কারণ নেই।
১। পেন ড্রাইভ ব্যবহারের সময় যখন পিসি তে লাগাবেন তখন আপনার পিসির সিস্টেম এটাকে ডিস্ক (রিমুভেবল) ড্রাইভ হিসেবে চিনিয়ে দিবে। এ সময় কি বোর্ড থেকে Ctrl+Shift চেপে ধরুন। তাহলে আর অটোরান হবে না।
২। ওপেন উইথ ডায়ালগ বক্স ক্যন্সেল করুন।
৩। মাই কম্পিউটার ওপেন করুন।
৪। কখনোই ভাইরাস মুক্ত করার পূর্বে পেন/ফ্লাস ড্রাইভটি ডাবল ক্লিকে খুলবেন না।
৫। এ জন্য


Tools-Folder Options-View সিলেক্ট করুন যে ডায়ালগ ব´ হতে Show hidden files and folders এর ঘরে টিক দিন এবার Hide extensions for non file types এবং Hide protected operating system files (Recommended) এ বক্স দুটির টিক মার্ক উঠিয়ে দিন এ্যপ্লাই করুন একটি শতর্ক বার্তা দেখাবে এটি ওকে করুন।ওকে করুন।
৬। এর পর


ফোল্ডারে ক্লিক করুন। বাম পার্শ্বে যে ডায়ালগ বক্স আসবে


এখানে সিঙ্গেল ক্লিকের মাধ্যমে আপনার পেন ড্রাইভটি খুলুন। এবং ডান পার্শ্বে লক্ষ্য করুন পেন ড্রাইভে কোন (সন্দেহযুক্ত) হিডেন ফাইল আছে কিনা, অথবা আপনি হিডেন করেন নাই এমন কোন অযাচিত হিডেন ফাইল অথবা .exe যেটা কোন সেটআপ ফাইল নয় সে সকল হিডেন ফাইল রাইট ক্লিক করে কি বোর্ড থেকে Shift চেপে ডিলিটে ক্লিক করুন।
৭। যদি কোন রেজিষ্টার্ড/নরম্যাল এ্যন্টিভাইরাস ব্যবহার করেন তবে। পেন ড্রাইভটি একবার স্ক্যান করে নিন।
৮। সবচেয়ে ভালো হয় যদি আপনি ইউ এস বি ডিস্ক সিকিউরিটি কি সহ ব্যাবহার করেন তবে আর কোন সমস্যা হবে না। এটি ইন্টারনেট থেকে ও ফ্রি ডাউনলোড করতে পারেন। ডাউনলোড লিঙ্কঃ
http://www.zbshareware.com/download.html
তবে ফ্রি ভার্সনে কেমন কাজ হবে তা বলতে পারব না।আপনি সফটটি ব্যবহার করতে না পারলে উপরের টিপস অনুসরন করুন।


৮। এর পর পেন ড্রাইভটি নিশ্চিন্তে ব্যবহার করুন।
৯। প্রথম আলো থেকে নেয়া একটি টিপস দিলামঃ
ভাইরাসের আক্রমণ থেকে পেনড্রাইভের সুরক্ষার জন্য পেনড্রাইভ কখনো সরাসরি Open অথবা Explore করে না খুলে My computer-এ গিয়ে Address Bar থেকে Drive Letter লিখে ( যেমন L হলে L ) পেনড্রাইভ খুলুন। এ ছাড়া Tools/Folder Options-এ গিয়ে View অপশন থেকে Show Hidden Files and Folders, Hide Extensions for known File Types, Hide Protected Operating System Files চেকবক্সে টিক চিহ্ন দিয়ে হিডেন সিস্টেম ফাইল শো করুন এবং কোনো সন্দেহজনক হিডেন (*.exe) ফাইল পেলে মুছে ফেলুন। পেনড্রাইভে autorun.inf নামে একটা ফোল্ডার (ফাইল নয়) তৈরি করে রাখুন। ফলে এর জায়গায় autorun.inf ভাইরাস নিজস্ব ফাইল তৈরি করতে পারবে না।
--খালেদ মাহমুদ খান
সরাসরি প্রথম আলো লিঙ্কঃ
Click This Link


পেনড্রাইভকে এনটিএফএসে (NTFS=New Technology File System)ফরম্যাট করা

(আমরা সবাই জানি কোন ড্রাইভ ফরমেট করলে ড্রাইভটিতে থাকা সকল তথ্য/ডাটা মুছে যায়। এজন্য এটি করার পূর্বে পেন ড্রাইভ হতে প্রয়োজনীয় ডাটা ব্যাকআপ নিয়ে নিন।)

আমরা সাধারনত পেন ড্রাইভকে ফ্যাট৩২ (FAT32=File Alocation Table32) ফাইল ফরম্যাটে ফরমেট করে থাকি। কিন্তু আপনি আপনার পেন ড্রাইভটি এন টি এফ এস (NTFS=New Technology File System) ফরম্যাট করতে চাচ্ছেন। আমরা সাধারনত অন্য সকল ড্রাইভ যে ভাবে ফাইল ফরম্যাট পরিবর্তন করি এটি সেভাবে হবে না। এজন্য-
মাই কম্পিউটার ওপেন করে পেন ড্রাইভের উপর রাইট মাউস করে
Properties


Hardware


- এ গিয়ে পেনড্রাইভ নির্বাচন করতে হবে। এর পর Properties


Policies থেকে Optimize for Performance নির্বাচন করে Ok পুনরায় Ok করুন। ব্যাস আপনার পেন ড্রাইভটি এন টি এফ এস এ পরিবর্তন এখন করতে পারবেন।
এর পর যখন পেন ড্রাইভ ফরম্যাট করবেন তখন এই অপশনটি পাবেন। রাইট মাউস টু পেন ড্রাইভ সিলেক্ট ফরম্যাট।ক্লিক ফাইল সিস্টেম সিলেক্ট এন টি এফ এস (NTFS)


ক্লিক ফরম্যাট। ব্যাস আপনার পেন ড্রাইভটি এন টি এফ এস (NTFS) ফাইল সিস্টেমে ফরম্যাট হয়ে গেল।





সর্বশেষ এডিট : ২৯ শে ডিসেম্বর, ২০০৯ দুপুর ২:২৩
১৫টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×