ইসলাম এর দৃষ্টিতে নারীদের উপর পুরুষ কর্তৃত্বশীল।আল কুরআনে এ সংক্রান্ত সুস্পষ্ট ঘোষনা দিয়েছে।এ সম্পর্কে মোটামুটি বিস্তারীত আলোচনা করেছি নিম্নের লিঙ্কে:যে কারনে কুরআনকে স্রষ্টা পদত্ত বিধান বলা যায় না (পর্ব-২) (সবচেয়ে বড় কারনগুলোর একটি)
এখানে একটি হাদিস উল্লেখ করছি যার বক্তব্যের সারমর্ম নিম্নরুপ:
১. নারীরা পুরুষের অধীন।
২. তারা স্বভাবত: কিছু দূর্বলতা নিয়ে জন্মায় যার মূল কারন তারা পাজরের বাম পাশের হাড় দ্বারা সৃষ্টি (এ কথা বিজ্ঞান সমর্থন করে না)।
৩. তাদেরকে পুরোপুরি ভাল বানানো সম্ভব নয়।বক্তব্যর অর্থ নারীদেরকে পুরুষরা ভাল বানানোর চেষ্টা করবে। প্রশ্ন হল-পুরুষরা কি অনেক ভাল। প্রকৃত কথা নারী-পুরুষ উভয়ের মধ্যেই ভাল খারাপ আছে। একটি জাতিকে আরেক জাতিকে ভাল বানানোর চেষ্টা করতে উপদেশ দেয়ার অর্থ কি? উপদেশটি যদি এমন হত যে যারা ভাল তারা খারাপ মানুষকে ভাল করার চেষ্টা করবে, তাহলে তা গ্রহণযোগ্য হত।
৪. হাদিসের শেষে বলা হয়েছে যে তাদের সাথে সৎ ব্যবহার কর।বিষয়টি এমন বললে বেশি ভাল হত না?-পরস্পর পরস্পরের সাথে ভাল ব্যবহার করবে।
যেহেতু এটা আসলে স্রষ্টার কথা নয়, মানুষের কথা তিনি উপদেশ দেয়ার লক্ষে ভাল নিয়তে কথাটি রচনা করেছিলেন কিন্তু যিনি রচনা করেছিলেন তার দূরদর্শিতায় এর নেতিবাচক দিকগুলো ধরা পড়েনি।
[img|http://s3.amazonaws.com/somewherein/pictures/conscious/conscious-1432371623-d47aab8_xlarge.jpg
রসুল ( স বলেছেন: তোমরা নারীদের সাথে ভাল ব্যবহার করবে। তাদেরকে বাম পাজরের হাড় থেকে সৃষ্টি করা হয়েছে। আর পাজরের হাড় সবচেয়ে বাকা হয়।তুমি যদি সোজা করতে চেষ্টা কর তাহলে ভেঙ্গে যাবে, আর যদি ছেড়ে দাও তাহলে বাকা হয়ে যাবে। সুতরাং তাদের সাথে ভাল ব্যবহার কর। (বুখারী:৩০৮৪)
আরো কয়েকটি হাদিস সংশ্লিষ্ট বিষয়ে নিম্নরুপ:
narrated by ibn umar: one of the wives of umar (bin al-khattab) used to offer the fajr and the 'isha' prayer in congregation in the mosque. she was asked why she had come out for the prayer as she knew that umar disliked it, and he has great “ghaira" (self-respect). she replied, "what prevents him from stopping me from this act?" the other replied, "the statement of allah's apostle (p.b.u.h): 'do not stop allah's women-slave from going to allah’s mosques. "
narrated by ibn 'abbas: allah's apostle said: "a woman should not travel except with a dhu-mahram (her husband or a man with whom that woman cannot marry at all according to the islamic jurisprudence)." a man got up and said, "o allah's apostle! i intend to go to such and such an army and my wife wants to perform hajj." the prophet said (to him), "go along with her (to hajj)."
narrated by ‘abullah bin abi awfa: allah’s apostle said, “had i ordered a person to prostrate to someone rather than allah, i would have ordered the wife to prostrate to her husband. by allah, who holds the soul of muhammad in his hands, the wife will not be fulfilling her duty towards allah until she fulfils her duty towards her husband. if he asks her (for sexual intercourse) while she is on a camel (what means, being busy), she should not disobey him.”