somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Yahoo! Messenger এ বাংলায় Chat করুন...

১১ ই নভেম্বর, ২০০৮ ভোর ৬:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Yahoo! Messenger এ বাংলা লেখা যায় এটা অনেকেই জানেন। তবু্ও যারা জানেন না তাদের জন্য এই পোষ্টটি। Yahoo! Messenger 9 সিরিজের শুরু থেকেই আমি এই Option টা পেয়েছি। নতুন Yahoo! Messenger গুলোতে Unicode Supported হওয়ায় এগুলোতে খুব সহজেই বাংলা লেখা যায়। আসলে Chatting এ আমার অত বেশি Interest না থাকায় পূর্বের Version গুলোতে এই Option আছে কিনা আমার ঠিক জানা নেই। তবে কেউ Try করে দেখতে পারেন। কাজ হলেও হতে পারে। :D

আমি বাংলা লেখার এই পদ্ধতি মূলত Yahoo Messenger 9 এর Beta Version 9.0.0.1389 থেকে 9.0.0.2018 তে ব্যবহার করেছি। খুবই সুন্দর ভাবে বাংলা লেখা যায়। নতুন Released হওয়া 9.0.0.2034 Version সময়ের অভাবে এখনও Download করা হয়নি। তবে আশাকরি কাজ হবে।

*************************************************
Update: নতুন Released হওয়া Beta Version 9.0.0.2034 তেও কাজ করবে। Blogger বিবর্তনবাদী কে ধন্যবাদ। আমি নিজেও Download করে দেখেছি। কাজ হয়। :) তবে Bug এর ব্যাপারে এখনই কিছু বলতে পারব না। :|

অনেকেই কিছু সমস্যার কথা বলেছেন। যেমন Yahoo! Hang (হ্যাং) হয়ে যাওয়া। এটা হতে পারে। Beta Version গুলোতে সাধারণত কিছু সমস্যা থাকে। Full Version বের না হ্ওয়া পর্যন্ত মনে হয় এই সমস্যার সমাধান হবে না। তাই বলে Full Version এর আশায় নিশ্চয়ই বাংলায় Chat করা বন্ধ করা যায় না। মাতৃভাষায় Chat করার আনন্দে একটু কষ্ট স্বীকার নিশ্চয়ই করা যায়। B-)আমি সবাই কে 9.0.0.1389 Version টা ব্যবহার করতে বলব। কারণ আমি এটাতে সবচেয়ে কম Bug এর মুখমুখি হয়েছি।
**************************************************

প্রথমে আপনাকে Yahoo Messenger 9 Download করতে হবে।
Download করার জন্য এই Link এ যান । কেননা এখানে Full Version পাবেন।



উল্লেখ্য লাল দাগ দেওয়া Version গুলো Try করা Better। কেননা এগুলোতে কাজ করার নিশ্চয়তা আমি দিচ্ছি। তবে অতি সাহসী হয়ে নতুন Beta Version টা Download করে দেখতে পারেন। ;) যদি কাজ করে তবে আমি, আপনি সবাই জানতে পাবে।

তবে আপনার কাছে যদি Yahoo! Messenger তবে নতুন Version Download করার আগে পুরনোটাতে একবার Try করে দেখতে পারেন।

যেভাবে শুরু করবেন....:

Yahoo Messenger থাকলেই বা নতুন করে Download করলে যে সাথে সাথেই বাংলা লেখতে পারবেন এ রকম ধারনা করলে একটু ভুল হবে। আপনাকে আর একটু কষ্ট করতে হবে। তবে মাতৃভাষায় Chat করার আনন্দে আশাকরি আপনি সহজেই এতটুকু কষ্ট করতে পারবেন।

প্রথমে আপনাকে অভ্র নামের একটি বাংলা Unicode লেখার Software Download করতে হবে। আর সাথে লাগবে কিছু বাংলা Unicode Fonts। অভ্র সম্পর্কে আরো জানতে হলে আমার এই পোষ্টটি পড়ুন..

অভ্র Download করতে... : Size - 10.7 MB

বাংলা Font সবগুলো এখানে... : Size - 3.70 MB

বাংলা Font পছন্দ আনুযায়ী...

অভ্র আর বাংলা Font গুলো Download করা হলে আপনি Yahoo Messenger এ বাংলা লেখতে মোটামুটি তৈরী। তবে একটা বিষয় যার সাথে Chat করবেন তার অবশ্যই বাংলা Unicode Font থাকতে হবে। আপনি এই পদ্ধতিতে তাকে একটি Font পাঠিয়ে দিতে পারেন।



অথবা তাকে আমার এই পোষ্টটি পড়তে বলতে পারেন। কিংবা Download Link টা দিতে পারেন। :P যদিও বাংলা Blogging এর যুগে কারোর কাছে বাংলা Unicode Font নেই এই ব্যাপারটা একটু হাস্যকর।


Yahoo তে কিছু কাজ...:

আপনি এখন প্রায় প্রস্তুত। এখন যার সাথে কথা বলবেন তার Messenger Window টা Open করুন। নিচের ছবিগুলোর ধাপ অনুযায়ী এগিয়ে যান বাংলায় Chat করার এক অনাবিন আনন্দের পথে। !:#P

০১. প্রথমে ইংরেজীতে Capital অক্ষরে লেখা "T" আইকনে Click করুন। কিছু Option পাবেন।



০২. "T" আইকনে Click করলে যে Option গুলো পাবেন তার মধ্যে "Fonts" ও "Fonts এর Size পরিবর্তন" করার বিষয় দুইটিই আপনার জন্য গুরুত্বপূর্ণ।



০৩. পাশের Button টিতে ( লাল দাগ দেওয়া ) Click করে Scroll করে "Bangla" নামক Font টি Select করুন। অন্য যে কোন Unicode Font হলে হবে তবে এইটাই Better। আপনি যদি আমার দেওয়া Font গুলো Download করে Install করে থাকেন ( যাকে বলা যায় Copy করে Control Panel এ গিয়ে Fonts Folder এ Paste করা) তবে আশাকরি পেয়ে যাবেন।



০৫. Font এর Size পরিবর্তন করুন। কেননা বাংলা অক্ষরগুলো ছোট হলে ভাল বোঝা যায় না। আমি বলব ১৪ থেকে ১৬ এর মধ্যে যে কোন একটি পছন্দ করতে। এগুলো মোটামুটি Stander Size।



০৬. এবার আপনার অভ্র Open করে "বাংলা" লেখার Option Select করে Yahoo Messenger এ বাংলা লিখুন। আপনি ইচ্ছা করলে Shortcut Key Select করে রাখতে পারেন। যেমন আমার ক্ষেত্রে, আমি "F8" Key চাপ দিলে বাংলা আর English এ সহজেই Switch করতে পারি। অভ্র এর ব্যাপারে দিক নির্দেশন এই পোষ্টে পাবেন...



০৭. মনের আনন্দে বাংলা লিখতে থাকুন....



এভাবে বাংলা আর English মিশিয়ে সহজেই Chat করতে পারেন...



০৮. এভাবে Room এ গিয়েও বাংলা লিখতে পারেন। তবে কিছু Bug এর মুখোমুখি হতে পারেন। :((/:)



০৯. আর বারবার Font বদলালো যদি আপনার কাছে বিরক্তিকর মনে হয় হবে Default Font হিসেবে যে কোন বাংলা Unicode Font Select করে রাখতে পারেন। এইজন্য Yahoo! Messenger এর "Message" বার এ Click করে "Preference" Select করুন অথবা Ctrl + Shift + P চাপ দিন।



তারপর "Category" থেকে "Appearance" Select করে "Chance Fonts & Colors" Button এ Click করুন।




এরপর আপনার পছন্দ অনুযায়ী যে কোন বাংলা Unicode Font এবং তার Size Select করে OK দিন। তাহলে আপনাকে বারবার আর Font পরিবর্তন করতে হবে না। আর এভবে ভাল না লাগলে "Use Default" দিলেই সব আগের মত হয়ে যাবে।



( Blogger নাজিরুল হক কে ধন্যবাদ বিষয়টা মনে করিয়ে দেওয়ার জন্য..)


যাই হোক এখন থেকে বাংলায় Chat করুন। Ami লেখা বাদ দিয়ে আমি লেখার চেষ্টা করুন। আপনি ইচ্ছা করলে Phonetic এও বাংলা লিখতে পারবেন।

আর মোটামুটি একই ভাবে Windows Live Messenger এ বাংলায় Chat করতে পারবেন।....B-)



পরে এ বিষয়ে আলোচনা করব...:D

সর্বশেষ এডিট : ১৫ ই ডিসেম্বর, ২০০৮ রাত ১২:১০
৪৬টি মন্তব্য ৩৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×