somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পিসি থেকে ইন্টারনেট শেয়ার করুন আপনার WiFI সাপোর্টেড মোবাইল বা অন্য কোন ডিভাইসে

১৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




এবার পিসির নেট খুব সহজেই শেয়ার করতে পারবেন আপনার এন্ড্রেয়েড মোবাইল, ট্যাব এবং যে কোন ওয়াইফাইযুক্ত ডিভাইসে। কোন ডাটা কেবল এবং কোন প্রকার কেবল ছাড়াই নেট শেয়ার করতে পারবেন। পিসিতে ওয়াইফাই হটস্পট তৈরী করে এই নেট শেয়ার করা যায়। ওয়াইফাই হটস্পট দুইভাবে তৈরী করা যায়।

১। সফটওয়্যারের মাধ্যমে এবং
২। পিসিতে comand prompt প্রোগ্রামের মাধ্যমে
এখানে দু’টো পদ্ধতি নিয়েই সচিত্র আলোচনা করা হবে।

১। সফটওয়্যার এর মাধ্যমেঃ সফটওয়্যারের মাধ্যমে ওয়াইফাই হটস্পট তৈরী করাটা অনেক সহজ একটি প্রক্রিয়া। এক্ষেত্রে নির্দিষ্ট সফটওয়্যারটি ইন্সটল করেই পিসিতে বানিয়ে নিতে পারেন ওয়াইফাই হটস্পট। ইন্টারনেটে এসম্পর্কিত বেশকিছু সফটওয়্যার পাওয়া গেলেও Connectify Hotspot ই সবচেয়ে ভাল। প্রথমে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এখান থেকে

সফটওয়্যারটি ইন্সটল করে চালু করুন। লক্ষ্য করুন আপনার হটস্পট টি অফ লাইন আছে, এবার আমরা Connectify সফটওয়্যার এর সেটিং এ যা যা করা দরকার তা নিচে দেওয়া হল।



১। Hostpot Name: ( যে নামে ইন্টারনেট শেয়ার করতে চাইছেন সে নাম দিন)
২। Password : (এখানে আপনার ইচ্ছা মত Password দিন)
৩। Internet : (এখানে আপনি যে ইন্টারনেট টি শেয়ার করবেন তা সিলেক্ট করুন মানে আপনি যে ইন্টারনেট চালান এখানে সেটা দেখাবে এবং তা সিলেক্ট করে দিন, যেমন আমি Broadband চালাই তাই Broadband সিলেক্ট করেছি )
৫। এবার Start Hotspot এ ক্লিক করুন একটু অপেক্ষা করুন তারপর দেখুন আপনার হটস্পট টি চালু হয়ে গেসে।

এবার আপনার মোবাইল বা ল্যাপটপ এ Wirless Lan সার্চ দেন দেখুন আপনার হটস্পট টি পেয়েছে আপনার নামে( Hostpot name এ যে নাম লিখেছিলেন সে নামে পাবে) আপনার মোবাইল বা ল্যাপটপ এ ওয়াইফাই টি চালু করতে হলে দেখবেন password চাইতেছে আপনার password টি দেন (মানে আপনি Connectify এর password এ যে password দিয়ে ছিলেন সেটি দিন)।
এই সফটওয়ারে প্রতি ৩০ মিনিট পরপর নেট ডিস্কানেক্ট হয়ে যায়। সেক্ষেত্রে আপনাকে আবার স্টার্ট বাটনে ক্লিক করতে হবে। নিরবিচ্ছিন্ন কানেকশন পেতে হলে সফটওয়্যারের পেইড ভার্সন কিনতে হবে।


২। Command promot এর মাধ্যমেঃ এই পদ্ধতিটি একটু ঝামেলা সাপেক্ষ। কিন্তু এর সুবিধা হচ্ছে, এতে নিরবিচ্ছিন্নভাবে নেট কানেকশন পাবেন অর্থাৎ নেট ডিস্কানেক্ট হবেনা।



প্রথমে all programs থেকে Run as administrator দিয়ে Comand prompt চালু করুন। এবার নিচের লাইনটি লিখুন।
netsh wlan set hostednetwork mode=allow ssid=Hotspot key=7Tutorials
[লক্ষ করুন, ssid= হচ্ছে আপনার হটস্পট নেম। যে নামে ইন্টারনেট শেয়ার করতে চাইছেন সে নাম দিন। key= হচ্ছে পাসওয়ার্ড। এখানে আপনার পছন্দমত পাসওয়ার্ড দিন। তবে সেটি অবশ্যই কমপক্ষে ৮ লেটারের হতে হবে] লিখা শেষে এন্টার চাপুন। নিচের চিত্রের মত আসবে।



এখন আপনার পিসিতে ভার্চুয়াল এডাপ্টার তৈরী হয়েছে। যেটি ওয়ারলেস এক্সেস পয়েন্ট হিসেবে কাজ করবে। যাইহোক, এডাপ্টারটি চালু করার জন্য আরো একধাপ বাকি আছে। এবার নিচের লাইনটি লিখে এন্টার চাপুন।
netsh wlan start hostednetwork



ভার্চুয়াল ওয়্যারলেস এডাপ্টার এখন চালু হয়েছে। Network and Sharing Center এ সেটি দেখতে পাবেন।
ব্যাস, এখানকার কাজ শেষ।

এবার network and shearing center ওপেন করুন। দেখুন এখানে hotspot নামে একটি ভার্চুয়াল নেটওয়ার্ক কানেকশন চালু হয়েছে। এতে এখনো ইন্টারনেট কানেকশন দেয়া হয়নি। কানেকশন দিতে নিচের কাজ গুলো করুন।



আপনার পিসিতে যে নেটওয়ার্কটি চালু আছে তার কানেকশন এ ক্লিক করুন।



স্ট্যাটাস উইন্ডোর Properties এ ক্লিক করুন।



শেয়ারিং ট্যাবে ক্লিক করুন



Allow other network users to connect through this computer's Internet connection বক্সটিতে টিক দিন।



এখন যে নেটওয়ার্কটি শেয়ার করবেন সেটি সিলেক্ট করুন।



Close বাটনে ক্লিক করে network and shearing center এ ফিরে আসুন। লক্ষ্য করুন ভার্চুয়াল নেটওয়ার্ক এডাপ্টারটিতে এখন ইন্টারনেট এক্সেস আছে।



এবার মনের আনন্দে আপনার মোবাইল বা ল্যাপটপ এ ফ্রী নেট চালান।
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×