somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জাপানি আনিমে ( Anime ) ইতিহাস,বিস্তারিতসহ সেরা ১০০ লিষ্ট । [ বিতর্কের মুখে লিষ্ট চেঞ্জ করা হলো ]

২৯ শে জানুয়ারি, ২০১২ রাত ১২:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ইদানিং আমি জাপানিজ আনিমেগুলোর বেশ ফ্যান হয়ে গেছি। তাই এ বিষয়ে যাকিছু জানলাম শেয়ার করলাম। এবং জাপানের সবথেকে বিনোদনমুলক সাইটের করা সেরা ১০০ এর চার্ট শেয়ার করলাম। তথ্যসকল উইকি এবং ওই সাইট থেকে নেওয়া।

আনিমে

জাপানি アニメ আনিমে।
ইংরেজিভাষায়ঃ Anime অ্যানিমেই
বাংলা ভাষায়ঃ এনিমে।

সাধারণভাবে জাপানি আনিমশন চিত্রকেই আনিমে বলা হয়। কেননা এর বিকাশের লক্ষে এরাই। জাপান প্রথম আবিষ্কার থেকে শুরু করে যতপ্রকার উন্নতি সকল করেছে। এর দাবীদার নিশ্চিন্তে তারাই। এটাকে জাপানে মাঙ্গাও(কমিক) বলা হয় ।

জাপানের বাইরে পৃথিবীর অন্যান্য দেশে আনিমে বলতে জাপানে নির্মিত আনিমেশনকেই বোঝায়। তবে পাশ্চাত্য দৃষ্টিভঙ্গিতে আনিমে কিছটা অন্যরকম। ফলে সাধারনত আমরা আনিমে বলতে যা বুঝি, সেই সঙ্গায় সব জাপানি আনিমেশনই আনিমে হিসেবে আখ্যায়িত হতে পারে না। এক কথায় আনিমেকে আনিমেশনের একটি উপসেট ধরে নেয়া যেতে পারে।

কেননা আমরা আনিমে বলতে সাধারনত বাচ্চাদের কিছু মেসেজ ভিত্তিক ফিল্ম বুঝে থাকি। যদিও ধারনাটা ভুল, কিন্তু এটার প্রচলন অত্যাধিক বেশী। ফলে আমাদের ধারনা আলাদা একটা নিয়ম সৃষ্টি করেছে যে আনিমে হতে হলে বাচ্চাদের হতে হবে।

কিন্তু কিছু জাপানি আনিমেগুলো সে ধারা মানেনা। তারা অনেক এডাল্ট কন্টেন্ট ব্যবহার করে আনিমে ফিল্মগুলোতে। যা বাচ্চারা কেন বাচ্চার বাবাদের দেখতেও ঘামঝড়া অবস্থার সৃষ্টি করে। সাধারনত তারা রিয়েল একশনের থেকে এসব আনিমে বেশি বানিয়ে থাকেন।

প্রথাগতভাবে আনিমেগুলো হাতে নির্মিত হয়, তথাপি বর্তমানে অন্যান্য আনিমেশন চিত্রের মতো আনিমে নির্মাণেও কম্পিউটার সফ্‌টওয়্যার ব্যবহৃত হচ্ছে। আনিমের কাহিনী যেকোনও ধরণের সাহিত্য বা মিডিয়ার মত হতে পারে। চলচ্চিত্র, নাটক বা কল্পকাহিনীর যেকোনটি নিয়েই আনিমে নির্মাণ করা যেতে পারে। অন্যান্য মিডিয়ার মতোই ডিভিডি, টেলিভিশন সম্প্রচার, ভিডিও গেম্‌স, বিজ্ঞাপন, ভিএইচএস বা ভিসিডির মাধ্যমে আনিমে প্রচারিত এবং বণ্টিত হয়ে থাকে। মানে আনিমে মানেই ছোত পর্দা না। ঢাকঢোল পিটিয়ে সসম্মানে এগুলোকেও হলে রিলিজ করা হয়। পাশাপাশি ইংরেজিতে ডাবিং করে আন্তজাতিক ব্যবসা করা হয়।

আনিমে বা মাঙ্গা জাপানে খুবই জনপ্রিয় এবং তা বিশ্বব্যপী স্বীকৃতিপ্রাপ্ত। দেখা যায় জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর, এবং ইন্দোনেশিয়া এসকল এশীয় দেশগুলোতে আনিমে খুব জনপ্রিয়।এবং ইদানিং এগুলো মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, নরওয়ে, রাশিয়া, সুইডেন সহ এসকল পাশ্চাত্য দেশগুলোতে অধিক প্রসারিত হয়েছে।

এবং দিন দিন মুভিলাভারদের ভিতরেও প্রভাব বিস্তার করছে এর নিজস্ব সক্রিয়তায়।

বিংশ শতাব্দীর শুরু থেকেই আনিমে নির্মাণের ইতিহাস শুরু হয়েছে। ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্র এবং রাশিয়াতে আনিমেশন চিত্র নির্মাণ শুরু হওয়ার পর জাপানি চলচ্চিত্র নির্মাতারা তাদের সংস্কৃতিতে এই পদ্ধতিটি প্রয়োগের চেষ্টা করে এবং তখন থেকেই আনিমের যাত্রা শুরু হয়।

সবচেয়ে প্রাচীন আনিমে নির্মিত হয়েছিল ১৯০৭ সালে।

১৯৩০-এর দশকে জাপানের তুলনামূলকভাবে অনুন্নত লাইভ-অ্যাকশন চলচ্চিত্র ইন্ডাস্ট্রিগুলোতে সাধারণ চলচ্চিত্র নির্মাণের পরিবর্তে আনিমের মাধ্যমে চলচ্চিত্র প্রকাশের বিষয়টি জনপ্রিয় হয়ে ওঠে। কম খরচে যেকোনও ধরণের কাহিনী চিত্রায়িত করার এ ভিন্ন কোনও উপায় ছিল না। যুক্তরাষ্ট্রের মতো জাপানের লাইভ-অ্যাকশন ইন্ডাস্ট্রি অর্থানুকূল্য পায় নি। সেখানে অর্থাভাব, বাজেট সমস্যা, স্থান সংকট এবং চরিত্র নির্মাণে সমস্যা ছিল। তাই এই বাজারটিও ছিল বেশ ছোট আকারের। জাপানে পশ্চিমা গড়নের কোনও মানুষ না থাকায় জাপান থেকে ইউরোপ, যুক্তরাষ্ট্র বা জাপানবিহীন কাল্পনিক বিশ্বের রূপায়ন এক প্রকার অসম্ভব ছিল। তাই আনিমেশন চিত্র শিল্পীদেরকে যেকোনও ধরণের চরিত্র ফুটিয়ে তুলতে সাহায্য করেছিল।

স্নো হোয়াইট নির্মাণের মাধ্যমে ওয়াল্ট ডিজনি আনিমেশন চিত্রের মাধ্যমে যেকোনও ধরণের মিডিয়া নির্মাণকে জনপ্রিয় করে তোলেন। ডিজনির জনপ্রিয়তা ও সফলতা দেখে জাপানের আনিমেশন শিল্পীরা উৎসাহিত হন।

ওসামু তেজুকা ডিজনির অনেকগুলো আনিমেশন কাহিনী জাপানি প্রেক্ষাপটে রূপায়িত করে সেখানে খরচের পরিমাণ বেশ কমিয়ে এনেছিলেন। অবশ্য তাকে অনেকটা অদক্ষ শিল্পী ও কুশলী নিয়ে প্রতি সপ্তাহে আনিমের একটি করে পর্ব নির্মাণ করতে হত। সে সময় বেশ কয়েকজন আনিমেশন শিল্পী ডিজনি বা তেজুকা ধরণের প্রচীন পদ্ধতি থেকে খানিকটা সরে গিয়ে নতুনত্ব আনেন এবং এভাবে নির্মাণ খরচ সাধ্যের মধ্যে নিয়ে আসেন।

১৯৭০-এর দশকে জাপানে ম্যাঙ্গা শিল্প ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ইংরেজি কমিক বইয়েরই জাপানি নাম ম্যাঙ্গা। এই ম্যাঙ্গাগুলোর কাহিনী নিয়েই তখন আনিমে নির্মিত হতে থাকে। বিশেষত ওআমু তেজুকার ম্যাঙ্গাগুলো চিত্রায়িত হয়েছিল। তেজুকাকে জাপানের অন্যতম কিংবদন্তি হিসেবে মেনে নেয়া হয় এবং তাকে বলা হয় "ম্যাঙ্গার প্রভু"।

তেজুকাসহ অন্যান্যদের চেষ্টায় আনিমের মধ্যে বৈশিষ্ট্যময়তা এবং সঠিক চরিত্রের পরিস্ফুটন সম্ভব হয়ে ওঠে। এ সময় জায়ান্ট রোবট ধরণের আনিমে এই শিল্পে বিপ্লব আনে। তেজুকা এই ধরণের আনিমে নির্মাণ করেন যার মধ্যে রয়েছে গো নাগি এবং অন্যান্য। জাপানের বাইরে জায়ান্ট রোবট ধরণটি মেকা নামে পরিচিত। সেই দশকের শেষ দিকে ইওশিয়ুকি তোমিনো এই ধরণটিকে সফলতার পর্যায়ে নিয়ে যান। ৮০'র দশকে গুনডাম এবং মাকরসের মতো রোবট আনিমে সিরিজগুলো চিরায়ত শিল্পের মর্যাদা পেয়েছে। জাপান এবং বহির্বিশ্বে এখনও রোবট ধরণটি সবচেয়ে কঠিন। ১৯৮০'র দশকে আনিমে জাপানের মূলধারার শিল্পে স্থান করে নেয় এবং তখন থেকেই এর নির্মাণ শিল্পে প্রভূত সফলতা আসে। উল্লেখ্য আনিমের আগেই ম্যাঙ্গা জাপানের মূলধারায় স্থান করে নিয়েছিল। বিশ্ববাজারে ৯০ এবং ২০০০'র দশকে আনিমের গ্রহণযোগ্যতা ক্রমশ বৃদ্ধি পেয়েছে।

যাইহোক এবার আসুন দেখি সেরা আনিমে কি !!!!


প্রথমে এখানে একটা লিষ্ট ছিল, যেটা অনেকের কাছে গ্রহনযোগ্য মনে হয় নি। তাই হাইলি রেকমেন্ড করা একটা আনিমে সাইট থেকে, পোলের মাধ্যমের নির্বাচন করা সেরা ১০০ আনিমে দেওয়া হলো


এযাবতকালের সেরা ১০০ টি আনিমে।


Death Note
Naruto
Bleach
Code Geass
Full Metal Alchemist
Vampire Knight
One Piece
Inuyasha
Dragon Ball Z
Detective Conan (Case Closed)
Naruto Shippuuden
Dragonball
Ouran High School Host Club
Yu-Yu Hakusho
Fruits Basket
Elfen Lied
Avatar: The Last Airbender
Pokemon
Kyo Kara Maoh! (God! Save Our King)
Hunter x Hunter
Sailor Moon
D.N.Angel
Rurouni Kenshin (Samurai X)
Cowboy Bebop
Yu-gi-oh!
Blood+
Cardcaptor Sakura
Shugo Chara
CLANNAD
Gakuen Alice
Soul Eater
Trigun
Special A
Tsubasa Chronicle
Prince of Tennis
Samurai Champloo
The Melancholy of Haruhi Suzumiya
Full Metal Alchemist: Brotherhood
Chobits
Digimon
Hellsing
Full Metal Panic!
Karin (Chibi Vampire)
D. Gray-Man
Ranma 1/2
Claymore
Eureka 7
Rosario + Vampire
Neon Genesis Evangelion
Shaman King
Wolf's Rain
Shakugan no Shana
Fooly Cooly (FLCL)
Black Cat
Lucky Star
Air Gear
Ghost in the Shell: Stand Alone Complex
Darker than Black
Fate/stay night
Dragon ball GT
Vampire Knight Guilty
Fairy Tail
Love Hina
School Rumble
Fushigi Yuugi
Yamato Nadeshiko (The Wallflower)
Shuffle
.hack// Sign
xxxHolic
Gundam Seed
Black Blood Brothers
Trinity Blood
Katekyo Hitman Reborn!
Zero no Tsukaima
Inuysaha: The Final Act
Tokyo Mew Mew Power
Devil May Cry
Gundam Wing
Skip Beat!
Michael & Yanci
Kaze no Stigm
La Corda D'Oro ~primo passo~
Loveless
Outlaw Star
GetBackers
Full Metal Panic The Secon Raid
Houshin Engi
Tenjou Tenge
Kaichou wa Maid-Sama!
Toradora!
Hellsing Ultimate
Transformers
Escaflowne
Azumanga Daioh
Myself;Yourself
Full Metal Panic Fumoffu
Zoids
Yu-Gi-Oh! GX
Kuroshitsuji (Black Butler)
Black Lagoon

সিঙ্গেল মুভি ভিতরে আমার পছন্দ এবং এগুলোকে নির্ধিদায় আমি মাষ্ট সি বলতে পারি।


Spirited Away (2001)
Princess Mononoke (1997)
Howl's Moving Castle (2004)
Nausicaä of the Valley of the Wind (1984)
Ghost in the Shell
Cowboy Bebop: The Movie
Akira
Paprika
Millennium Actress
Sword of the Stranger
Grave Of The Fireflies
Whisper of the Heart
Wings of Honneamise
My Neighbor Totoro


এগুলো আমি দেখেছি। গোটা ১৫ টা টিভি সিরিজ ডাউনলোড চলছে। আগামী মাসে হয়তো হয়ে যাবে। তখন দেখা শুরু করবো।

মুভিলাভার- মুভি বিষয় ফেসবুক গ্রুপ-অংশগ্রহন করুন


জানুয়ারি মাসে দেখা ৫ (২০) টা মুভি রিভিউসহ ডাউনলোড লিঙ্ক!
সর্বশেষ এডিট : ২৯ শে জানুয়ারি, ২০১২ দুপুর ১২:০১
৪৯টি মন্তব্য ৩৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

বিসিএস শুধু দেশের রাজধানী মুখস্ত করার পরীক্ষা নয়।

লিখেছেন ...নিপুণ কথন..., ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৪

"আমার বিসিএস এক্সামের সিট পরেছিলো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এ, প্রিপারেশন তো ভালোনা, পড়াশুনাও করিনাই, ৭০০ টাকা খরচ করে এপ্লাই করেছি এই ভেবে এক্সাম দিতে যাওয়া। আমার সামনের সিটেই এক মেয়ে,... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×