somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উজবেকিস্তান-তাজিকিস্তান-কিরগিজস্তান-দুবাই পর্ব -৪

০২ রা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



উজবেকিস্তান থেকে আপনি কিভাবে
১# তাজিকিস্তান
২# কিরগিজস্থান
৩# কাজাখস্তান
ভিসা করবেন আর কত দিন সময় লাগবে ও কত টাকা খরচ হবে তার বিস্তারিত আলোচনা করব।
সকাল সকাল হোস্টেল থেকে ডিরেক্ট ইয়ানডেস্কে ট্যাক্সি করে চলে গেলাম তাজিকিস্তান এ্যাম্বাসি তাসখন্দে। যেহেতু আমরা দুইজন নতুন মানুষ তখনো ইয়ানডেস্ক ম্যাপে এক্সপার্ট না তাই সহজে ১৯০/- খরচ করে চলে গেলাম। আপনাদের আর এত টাকা খরচ করতে হবে না। মাত্র ১৪ টাকা খরচ করে চলে যেতে পারবেন এই জন্য উজবেকিস্তানের পাবলিক বাস ব্যবহার করতে হবে।
তাজিকিস্তান এ্যামবাসি নেমে সিকিউরিটি কে জিজ্ঞেস করলে বা সামনে বসার জায়গা যেটা ভিসার জন্য ওয়েটিং স্পট সেখানে একটা সিঁড়ি দেখতে পাবেন নিচের দিকে সেখান দিয়ে নামলে ফর্সা চেহারা একজন উজবেক কম্পিউটার নিয়ে বসে আছে আর অনেকের কাজ করছে। যদি দেখেন সেখানে কেউ নেই তাহলে অপেক্ষা করবেন। তিনি একমাত্র তাজিকিস্তানের ভিসার জন্য সব কাগজ রেডি করে ভিতরে নিয়ে যাবেন। আপনার শুধু পাসপোর্ট এবং এক কপি ছবি দিলে হবে। ছবি স্ক্যান করে আবার ফেরত দিয়ে দিবে। ভিসার জন্য সব ডকুমেন্টস তিনি তৈরি করবেন। মজার বিষয় হল আপনি ২/৩ ঘন্টার মধ্যে সব হয়ে যাবে। আর ভিসা ফ্রি ১৬০ ডলার নিবে তবে ভিসা হওয়ার পরে। অফিস সময় ৮ টা শুরু হলেও ১০ টার সময় কাজ শুরু হয়। আগে আসবেন বিশেষ করে যদি সোমবার আসেন। রবিবার সাপ্তাহিক ছুটি।


কিরগিজস্থানঃ
আপনি যদি সকাল ১০ টার মধ্যে তাজিকিস্তানের ভিসার জন্য জমা দিতে পারেন তাহলে ১ টার মধ্যে ভিসা পেয়ে যাবেন। এরপর চাইলে সেখান থেকে সরাসরি কিরগিজস্থানের এ্যাম্বাসিতে চলে আসবেন। আর যদি আপনার হাতে অনেক সময় তাহলে পরের দিন আসেন কিরগিজস্থান এ্যাম্বাসিতে। তবে অবশ্যই সকাল ১০ টার মধ্যে থাকবেন। অফিস সময় ১০ টা থেকে ১২ টা আবার ২.৩০ থেকে ৫ টা পর্যন্ত। রবিবার সাপ্তাহিক ছুটি। আর এদের নতুন ঠিকানায় যাবেন। আপনাদের লাগলে আমি ঠিকানা দিয়ে দিব ইনবক্সে।
এখানেও তেমন কিছু লাগবে না শুধু ৪৫*৩৫ ছবি আর পাসপোর্টের তথ্য পেজ এর ১ টা ফটোকপি। তবে এখানে ভিসা ফ্রি কিছু বৈষম্য রয়েছে।

১# দিনে দিনে ভিসা ১৫০ ডলার। ১০০ ডলার ব্যাংকে ৫০ ডলার হাতে স্পীড মানি।
২# ১ দিন পরে, যে দিন জমা দিবেন তার পরের দিন ১০০ ডলার। সরাসরি ব্যাংকে জমা দিতে হবে।
৩# ৫ থেকে ৬ দিন পরে নিতে চাইলে ৫০ ডলার লাগবে।
উপরের খরচ গুলো আপনার চাহিদার উপর নির্ভর করবে। আপনাকে ভিসা অফিসার ডেকে জিজ্ঞেস করবে আপনার ভিসা কবে দরকার। সে অনুযায়ী আপনার ডলার ব্যাংকে জমা দেওয়ার রিসিট দিবেন। সেটা ১ থেকে ১৩ পর্যন্ত (১০ নং বাদ) পূরণ করে NBU ব্যাংকে জমা দিতে হবে। যে কোন শাখায় জমা দেওয়া যাবে। নতুন এ্যাম্বাসির পাশে কোন শাখা নেই। একটু দুরে যেতে হবে। আমরা গিয়েছিলাম সিটি শাখায়। সেখানে আরো লোকজন ছিল ৪ জন ইয়ানডেস্ক ট্যাক্সি করে গিয়ে জমা দিয়ে রিসিট নিয়ে আবার ৪ জন ইয়ানডেস্ক ট্যাক্সি করে এসেছি। এতে খরচ কম হয়েছে।
এ্যাম্বাসির মধ্যে আঠা থাকে ছবি লাগানো জন্য। ভিসা ১০০% শুধু নির্ভর করে আপনার কখন দরকার।


কাজাখস্তানঃ

এই দেশের ভিসা পেতে আপনাকে বেশ বেগ পেতে হবে। এটা কিন্তু সময় সাপেক্ষ। তবে আমার প্ল্যানে আগালে আপনার সময় বাঁচবে ও ঘুরতে সহজ হবে। তবে একটা রিস্ক ও সময় হাতে রাখতে হবে।
কাজাখস্তান ভিসা নিতে হলে আপনাকে ইনভাইটেশন লাগবে সেটা কাজাখস্তানের লোকাল কেউ অথবা এজেন্সি থেকে নিতে পারেন। আর এই ইনভাইটেশন আনতে সময় ৮/১০ দিন লেগে যেতে পারে। এর জন্য আপনাকে ৮০/১২০ ডলার পর্যন্ত খরচ করতে হবে। এটা এজেন্সি ও ব্যক্তির জন্য পার্থক্য আছে। আমি যাদের সাথে যোগাযোগ করেছি তারা ৯০ ডলার চেয়েছে শুধু ইনভাইটেশন জন্য কিন্তু তারা কাজাখস্তান ঘুরার জন্য বিভিন্ন প্যাকেজ অফার করে।
আপনি ইনভাইটেশন আনতে পারলে সেটা নিয়ে এ্যাম্বাসিতে চলে যাবেন সেখানে ৮০-১২৫ ডলার খরচ হবে। মোটামুটি ২০০-২৫০ মত মোট খরচ ধরতে পারেন।

রিস্ক হল আপনি যে ইনভাইটেশন নিয়েছেন সেটা যদি রিফিউজ করে তাহলে ২০০ ডলার আপনার ক্ষতি। যদিও এমনটি হয়নি কখনো বা এখনো জানতে পারিনি। এটা নির্ভর করে এজেন্সির উপর সে ফেক ইনভাইটেশন দেয় কিনা।
জমা দেওয়ার ৪/৫ দিনের মধ্যে ভিসা পেয়ে যাবেন। এখন এত গুলো সময় আপনি কি করবেন?
আপনি ইনভাইটেশন জন্য আবেদন করে তাজিকিস্তান ঘুরতে চলে যাবেন। সেখানে থেকে রিটার্ন আসতে আসতে আপনার ইনভাইটেশন চলে আসলে ভালো নয়ত আপনি কিরগিজস্থান চলে যাবেন। সেখানে থাকা অবস্থায় পেয়ে গেলে কাজাখস্তান অবস্থিত এ্যাম্বাসিতে জমা দিয়ে দিবেন তাহলে আর উজবেকিস্তানে আসতে হবে না।


আমাদের এমন সহজ পদ্ধতি কেউ বলেনি। আপনার ভিসা হয়ে গেলে কিরগিজস্থান থেকে কাজাখস্তান চলে যাবেন। সেখানে ঘুরে আবার উজবেকিস্তানে গিয়ে বাংলাদেশে রিটার্ন করতে পারেন অথবা কাজাখস্তান থেকেও চলে যেতে পারেন।
এই ছিল সব ভিসা নিয়ে বিস্তারিত আলোচনা। আশাকরি মধ্যে এশিয়ায় ভিসা নিয়ে আপনাদের কোন সমস্যা হবে না।
আমার কথা একটু শেয়ার করি, আমি যেহেতু বাংলাদেশ থেকে সরাসরি উজবেকিস্তানে ফ্লাইটে আসছি তার জন্য রিটার্ন টিকেট করতে হয়েছিল। তবে কিরগিজস্থান থেকে উজবেকিস্তান অনেক জার্নি করতে হয় তার জন্য রিটার্ন টিকেট ক্যানসেল করে কিরগিজস্থান থেকে দুবাই এবং ৭ দিন পরে দুবাই থেকে ঢাকা টিকেট করেছি। এই জন্য কিছু জরিমানা দিতে হয়েছে। এটা নিয়ে একটা পোস্ট করা যাবে। তবে তথ্য দরকার হলে অবশ্যই কমেন্ট করবেন। আমি কিরগিজস্থানে এসে দুবাইয়ের ভিসা করেছি।
পরবর্তী পর্বে তাজিকিস্তান নিয়ে বিস্তারিত লেখার চেষ্টা করব। ৫ম পর্বে জন্য অপেক্ষা করুন দ্রুত পোস্ট করব ইনশাআল্লাহ।
আমার লেটেস্ট আপডেট পেতে আমার ফেসবুক ও ইনস্টাগ্রামে সংযুক্ত থাকুন।


নোট: পৃথিবীর যে প্রান্তে ঘোরাঘুরি করি না কেন পরিবেশ পরিস্কার রাখা আমাদের দায়িত্ব। যেখানে সেখানে ময়লা না ফেলে ডাস্টবিনে ময়লা ফেলি। একটা কথা সবসময় মনে রাখবেন আপনার ব্যবহার দেশের মানসম্মান বহন করে।

মোনারুল ইসলাম
তাসখন্দ, উজবেকিস্তান।
ভিডিও দেখতে চাইলে ফেসবুক ও ইনস্টাগ্রামে সংযুক্ত থাকুন।
---
Facebook
Youtube
Instagram
Linkedin
সর্বশেষ এডিট : ০২ রা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৮
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×