somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগীয় সাদাসিধে বর্ষপূর্তি :)

১৩ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ৮:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার ব্লগে ১বছর হয়ে যাচ্ছে এই কথাটা আমার ভালই খেয়াল আছে, কিন্তু বর্ষপূর্তি পোস্ট দেয়ার কোন ইচ্ছেই ছিলোনা তবুও কি মনে করে যেনো লিখতে বসলাম । তবে খুব সাদাসিধে লেখা, বর্ষপূর্তি মানেই জাকজমক টাইপ পোস্ট সেটা থেকে সরে আসা ।

ব্লগে যখন এসেছি তখন ছিলো এক কথায় কলিকাল, ক্যাচাল পোস্টের ছড়াছড়ি । আমি এম্নিতেই রেগুলার ছিলাম না, জেনারেল হওয়ার পর উঁকিঝুকি মারতাম । ব্লগে এসে ব্লগারদের শাখাপ্রশাখা চিনেছি, ছাগু অথবা নাস্তিক ব্লা ব্লা ব্লা । যাক সেসব কথা! আমি সবার সাথে খুব স্বাভাবিকভাবেই কথাবার্তা বলেছি । আমার মনে পড়ে আমি যখন ৩১ডিসেম্বর ২০১১তে ব্লগার বন্ধুদের নিয়ে পোস্ট দেই তারমাঝে ৪জনের কথা বলেছিলাম শশী হিমু,রিয়েল ডেমন,নীরব০০৯ এবং প্লিওসিন অথবা গ্লসিয়ার । এখন সময় অন্য, ১টা বছরে ৪জনের নামের জায়গায় আমি অনেকগুলো নাম চাইলেই লিখতে পারি । এটা ভুল ছিল, যত কম মানুষের সাথে পরিচয় থাকা যায় ততটাই ভালো. . . .

আমি পপুলার কোনো ব্লগার হতে পারিনি, হতে চাইনি বললে ভুল হবে । চেয়েছিলাম নিজের লেখা দিয়ে পরিচিতি পেতে, কিন্তু দুঃখজনক ব্যাপার হলো আমি লিখতে পারিনা, প্রকৃতিপ্রদত্ত এই অস্বাভাবিক ক্ষমতার অধিকারী হতে আমি পারিনি । তবে নিজের ব্লগের হিট বাড়ানো যেতো, ব্লগে একটি অলিখিত নিয়ম রয়েছে সেটা হচ্ছে, তুমি আরেকজনের পোস্টে কমেন্ট করছো এবং তাকেও তোমার পোস্টে তখন ভদ্রতা করে আসতে হবে । তাই অনেকে সেই বুদ্ধিটা খুব সুন্দর এপ্লাই করেছে, পোস্ট না পড়েই এসে কমেন্ট "পিলাচ, পোস্ট খুব ভালা হৈছে" । এরা কিছুটা আমার কাছে হিটভিখারী, এভাবে পপুলার হওয়া আমার পক্ষে সম্ভব ছিলোনা । আমি যাদের ব্লগে গিয়েছি, লেখা পড়ে ভাল লেগেছে বলেই । আমার দেনাপাওনার দরকার ছিল না কোনো, আমি তোমার লেখা পড়েছি বলে তোমাকে আমার লেখা পড়তেই হবে তেমনটা নয়, আমার লেখা পাঠের অযোগ্যও হতে পারে ।

বর্ষপূর্তি পোস্ট মানে অনেক ব্লগারকে নিয়ে কিছু টুকরো টুকরো সাজানো কথা, একগাদা লিঙ্ক, আমি সাজিয়ে কিছু বলতে পারিনা সবচে বড় ব্যাপার ভান করতে পারিনা । দেখা যাবে কেউ একজনের নাম বাদ গেলে অভিমান করে বসে থাকবে তাই ঐরকম রিস্ক নিতে চাইনি, তারচে ঝামেলার কে প্রিয় থেকে অপ্রিয় অথবা অপ্রিয় থেকে প্রিয় হয়ে যায় তার নেই ঠিক ।

এই একবছরে ভয়ংকর নোংরা ক্যাচাল দেখেছি, আমিও একটা ঝামেলায় পড়েছিলাম । ব্লগার ফারা তন্বীর ব্যাপারটা নিয়ে, পোস্ট দিয়েছে একজন লোকেশন বলেছে একজন মাঝখানে আমাকে নিয়ে উল্টাপাল্টা কথা । মূলত ঐ ঘটনার পরে আমি ব্লগের প্রতি একটু বিতৃষ্ণা বোধ করি ।

অনেক শুনেছি ব্লগাররা সিক মেন্টালিটির ব্যাপারটা আমার কাছে মনে হয়নি । আসলে ব্লগারদের সমস্যা হচ্ছে, তারা জটিল । এরফলে তারা কোনকিছু সহজভাবে নিতে পারেনা, জটিলভাবেই নেয় । এটাই স্বাভাবিক, ব্লগের বিভিন্ন ক্যাচাল দেখার পর ১বছর আগে সামুতে রেজিস্ট্রেশন করা দূর্বা আর এখনকার দূর্বার মাঝে যথেষ্ট পার্থক্য আছে । সেটা হলো দূর্বাও আজকাল সহজভাবে কিছু নিতে পারেনা ।

আমি দূর্ভাগ্যক্রমে কোন আহামরি ব্লগারের তালিকায় পড়িনা, আমি লেখা দিয়ে ঝড় তুলতে পারিনা, যা লিখেছি তা নিজের জন্য ।আজকাল নিজেকে নিজের কাছে অতটা ভাল লাগেনা তাই লেখা ছেড়ে দিয়েছি ।

সামু থেকে আমি অনেক কিছুই পেয়েছি ।সেই তালিকায় হয়তো বন্ধু প্রথমে থাকার কথা কিন্তু না,সামু আমাকে অভিজ্ঞতায় পরিপূর্ণ একটা বছর দিয়েছে । বাস্তবে অনেক ঠেকে যে অভিজ্ঞতা সঞ্চয় করতাম তা খুব সহজে সামু থেকে পেয়েছি :)
বন্ধুবান্ধব, বড়ভাই, বড়বোন আর কিছু মানুষের অস্বাভাবিক মায়া আর ভালবাসা আছে এর মাঝে ।

একবছরে আমার চোখের সামনে সামু আরেক রূপে হাজির হয়েছে, সামুর নতুন রূপে অবশ্য আমার একটু ক্ষতি হয়ে গেছে আমি এখন আমার পোস্টের রিপ্লাই দিতে পারিনা । ফোন থেকে বিশাল পোস্ট লেখা যায়, কমেন্ট করা যায় শুধু রিপ্লাই দেয়া যায় না কারণ আমার ফোনের সাথে মাউস নেই :-/

তবে সামু অনন্য, এত বৈচিত্র্য অন্য কোথায় পাওয়া যাবেনা । আমার মনেহয় জানা এবং আরিলের কাছে আমরা প্রতিটা ব্লগার কৃতজ্ঞ এরকম লেখার একটি প্ল্যাটফর্ম গড়ে দেয়ার জন্য । কে এখন লিখেনা, কে ব্লগ ছেড়ে দিয়েছে এরচে বড় কথা আমাদের শুরু সামহোয়্যারইন ব্লগ থেকেই । জানা এবং আরিল আমাদের প্ল্যাটফর্ম দিয়েছে ঠিকই কিন্তু বাঁধ ভাঙার আওয়াজ আমরাই তুলেছি । সিনিয়র ব্লগারদের অসাধারণ কিছু পোস্টের জন্য অবশ্যই তারা সম্মান পাওয়ার যোগ্য ।

আর কি বলবো? একগাদা বোরিং কথাবার্তা ছাড়া?হয়তো অনেক কিছু বলা যেতো কিন্তু থেমে যাচ্ছি. . . .

ব্লগার হিসেবে ১বছর হয়ে গেলো, বাহ্! :)
৪৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×