somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রত্যাশা

৩১ শে অক্টোবর, ২০১০ রাত ১০:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামুতে আমি একজন নতুন ব্লগার। আসলে নতুন রেজিস্টার্ড ব্লগার ও বলতে পারেন।আজকে সেফ হলাম। সামুর জন্ম থেকেই আমি নিয়মিত পাঠক (ভিজিটর)। আগে কখনও লেখার ইচ্ছে হয়নি, কিন্তু বর্তমান অবস্থা তো আপনারাই বুঝতে পারছেন। তাই নতুন ব্লগারের খাতায় নাম লিখালাম।

প্রিয় ব্লগার আপনাদের নিকট আমি কৃতজ্ঞ। আপনাদের নিকট থেকে অনেক কিছু জেনেছি, শিখেছি। পেয়েছি অনেক প্রয়োজনীয় বই আর সফটওয়্যার এর ডাউনলোড লিঙ্ক।এর মাধ্যমে একটা ভালবাসা তৈরি হয়েছে আপনাদের প্রতি। আমার মনে হয় কেউ আপডেটেড থাকতে চাইলে সামু তার জন্য বড় একটি মাধ্যম। পৃথিবীর কোন প্রান্তে কখন কি ঘটছে তাও সহজেই জানা যায় এই কমিউনিটি থেকে। অবসয় সময় কাটানোর জন্য রয়েছে মজার মজার জ়োকস।জাতীয়, আন্তর্জাতিক, তথ্য প্রযুক্তি, চিকিৎসা বিজ্ঞান, অর্থনীতি, আর্ট, ব্যবসায় শিক্ষা, আবহাওয়া, খেলার খবর কি নেই সামুতে ? বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নানান তথ্য ও সহজেই পাওয়া যায়।প্রত্যেকের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে পারা যায় এই সামুতে।

আর কিছু লোক আছেন, যারা অপরের উপকার করার জন্য অধির আগ্রহে বসে থাকেন।নিজের মূল্যবান সময় ব্যয় করে আমাদের জন্য দিচ্ছেন রক্তের গ্রূপের ডাটাবেস, প্রয়োজনীয় টেলিফোন নাম্বারের তালিকা, ভূমিকম্পের সময় করণীয় কার্যাবলী, উচ্চশিক্ষার জন্য করণীয় বিষয়, শারিরীক শিক্ষা, প্রোগ্রামিং টিপস সহ নানা ঢেকি হেল্প। যৌণ শিক্ষার মত ও গুরুত্বপূর্ণ ব্যাপার নিয়েও খোলা মেলা আলোচনা হয় ব্লগারদের মাঝে।
জাতি হিসাবে আমরা বেশ প্রতিযোগিতা পরায়ণ। আমরা যেমন ভালো কাজে প্রতিযোগিতা করতে পছন্দ করি, তেমনি খারাপ কাজে ও কম যাই না। আসল কথা হল জিততে হবে। ভালো কাজে এগিয়ে না থাকলেও আমরা প্রমান করতে চেষ্টা করি যে , আমার প্রতিপক্ষ আমার চেয়ে বেশি খারাপ। কিন্তু আমি কতটা খারাপ সেটা কোন ব্যাপার না ।

সামুতে ও এ প্রতিযোগিতা একটি বিশেষ অবস্থান দখল করে আছে। আলোচনার কিংবা সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে ঃ আস্তিকতা বনাম নাস্তিকতা,ছাত্রলীগ, আওয়ামীলীগ বনাম বিএনপি ও জামাত, যুদ্ধাপরাধীদের বিচার, সরকারী বিশ্ববিদ্যালয় বনাম বেসরকারী বিশ্ববিদ্যালয়, প্রভা-রাজিব, চে গুয়েভারাসহ নানা বিষয়ে। কেউ কেউ হয়ত ১৮+ পোষ্টের জন্য অপেক্ষা করে বসে থাকেন (বিশেষ করে ১৮ - রা) ।

আলোচনা,সমালোচনা, তর্ক, বিতর্কের মাঝেই গড়ে উঠেছে দেশের অন্যতম বৃহত একটি কমিউনিটি সামু। গড়ে উঠেছে অপ্রাতিষ্ঠানিক শিক্ষার অন্যতম মাধ্যম। অনেকটা খেলতে খেলতে শিখার মত, অবচেতন মনে নিজের জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করা।

পৃথিবীতে আদর্শগত দূরত্ব সবচেয়ে বেশি।নিজের মতের বিপক্ষে আরও অনেক মতামত থাকবে সেটাই স্বাভাবিক।কিন্তু পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ, সহনশীলতা, আমাদের এই শিক্ষার মাধ্যম (সামু) কে আরও সমৃদ্ধ করবে বলে আমি মনে করি। আমরা আক্রমনাত্বক মনভাব দূর করতে পারলে অনেক দূরে নিয়ে যাওয়া সম্ভব এই মাধ্যমটিকে। অন্যের মতামত কে শ্রদ্ধা করে নিজের মতামত প্রকাশ করলে কেউ ছোট হয় না। বরং অন্যের অপর আক্রমনাত্বক আচরন আমাদের শুধু ছোটই করে না, আ্মাদের প্রতি তার বিদ্রূপ ধারনার সৃষ্টি করে। ফলে প্রতিযোগিতার মনভাব চলে আসে। মনে হয় যেভাবেই হোক অন্যেকে হারাতে হবে।
তখনই আসে নিজের মতামত কে সত্য প্রমান অথবা অন্যের মতামত কে মিত্যা প্রমানের জোড় চেষ্টা। সত্যকে সত্য বলে জানা আর, নিজের জানা কে সত্য বলে মনে করার মধ্যে যোজন যোজন দূর। আস্তিকতা বনাম নাস্তিকতার বিতর্ক উল্লেখযোগ্য। একটু সহনশীল হলেই আমরা একে অপের মতামত, আদর্শের ব্যাপারে জানতে পারি।পাশাপাশি সহাবস্থানে সহনশীলতার সাথে জ্ঞানের আদান প্রদানে তেমনি হাজার অজানাকে জয় করা যায়। কিছুদিন আগে একটা বিষয় নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল। সরকারী বিশ্ববিদ্যালয় বনাম বেসরকারী বিশ্ববিদ্যালয়। আত্নসম্মানের এই বিতর্ক বেশ কয়েকদিন ধরে চলেছিল। দুই দলই নিজেদের কর্মী হিসেবে পরিচয় দিচ্ছিল। সেটাই সবচেয়ে দুঃখের বিষয়। কেউ ই বলে নাই যে, আমরা গবেষণায় অন্যদের থেকে এগিয়ে আসি। সবাই বলে আমরা বেশি বেতনের চাকুরী করি। আমরা কি তাহলে অন্যকে সার্ভিস দেওয়ার জন্যই জন্ম নিয়েছি ? অথচ উন্নত দেশ গুলো থেকে আমরা কত পিছনে আছি।

আমরা এসব অপ্রয়োজনীয় বিতর্ক রেখে যদি পরস্পর সহযোগীতা আরও বাড়িয়ে দেই তাহলে প্রত্যেকের কর্মদক্ষতাই অনেক বাড়ানো সম্ভব বলে আমার মনে হয়। সহযোগীতা, সহমর্মিতা, সহনশীলতা আর অন্যের প্রতি শ্রদ্ধাবোধ আমাদের সবার জ্ঞান অনেক বাড়িয়ে দিবে বলে আমার মনে হয়। বাংলাদেশে এত নেই এর মাঝেও একটা জায়গা (সামু) যেখানে অনেক কিছু পাওয়া যায়, তাকে আমরা সঠিক ব্যবহারে মাধ্যমে অনেক দূর নিয়ে যেতে পারি।আমার এই প্রত্যাশার কথা দিয়েই শেষ করতে চাই প্রথম পাতায় আকসেস পাওয়ার পর প্রথম লেখা। জীবনে কোন দিন লেখক হওয়ার ইচ্ছা ছিল না, আজও নেই।নিশ্চয়ই বুঝতেই পারছেন প্রত্যাশার কথা গুলো পড়তে গিয়ে(আনারী হাতের লেখা)।কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ ।লেখাটি বড় করার জন্য ক্ষমা প্রার্থী। উপদেশ ও পরামর্শ একান্ত কাম্য।

repost(আজ সেফ হওয়ার পরে আবার post করলাম)
সর্বশেষ এডিট : ৩১ শে অক্টোবর, ২০১০ রাত ১০:৩২
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×