somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনি বাংলাদেশের চাকুরীর ক্ষেএ নিয়ে হতাশ!! তাহলে এই পোস্ট আপনার জন্যই।

১৩ ই আগস্ট, ২০১২ সকাল ১১:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় ব্লগারগন । আসসালামুআলাইকুম । পবিত্র রমজানের শেষের দিকে আমরা। আল্লাহ যেন আমাদের সকলের এই সিয়াম সাধনা কবুল করে নেন। অনেক দিন কোনো পোস্ট দেই না। তাই ভাবলাম একটি পোস্ট লিখি আমার কর্মক্ষেত্র নিয়ে। বাংলাদেশের বেসিরভাগ মানুষেরই যে সেক্টর টি সমন্ধে সব চাইতে কম ধারনা কিন্ত যেখানে অপার সম্ভাবনা । তাই আপনাদের উপকারের কথা ভেবে এই পোস্ট।

ইলেকট্রনিক মিডিয়া ইন বাংলাদেশ :











আমাদের দেশে বর্তমানে প্রায় ২৩ টি বেসরকারী টিভি চ্যানেল রয়েছে। আরো নতুন ৩ টি চ্যানেল অপেক্ষমান। হয়ত আগামী সরকারের সময় আরো কিছু চ্যানেল আসতে পারে, কেননা আমাদের দেশে এখনো বাচ্চাদের জন্য কোনো চ্যানেল, খেলাধুলার জন্য ডেটিকেটেট কোনো চ্যানেল আসেনি। প্রত্যকটি টিভি চ্যানেলে দেশে এবং বিদেশে সব মিলিয়ে প্রায় ১০০০-১২০০ জন কর্মকর্তা কর্মচারী রয়েছে।

সেই হিসেবে ২৩*১০০০ - ২৩০০০(+-) লোকবল।

রয়েছে ইন্টার্নশীপ এর ব্যাবস্থা:

আপনি যদি ইন্জিনিয়ারিং এর স্টুডেন্ট হন, তাহলে আপনি ব্রডকাস্ট ইন্জিনিয়ার বিভাগে ইর্ন্টানী করতে পারেন, আপনার পছন্দের বিভাগে। ব্রডকাস্ট বিভাগের অধীনে রয়েছে আই টি ডিপার্টমেন্ট, কোর নেটওয়ার্ক এবং স্টেশন অটোমেশন বিভাগ। মাস্টার কন্ট্রোল বিভাগ। রেডিও ফ্রিকোয়েন্সি বা আর্থ স্টেশন বিভাগ।

আর আপনি যদি বিবিএ, এমবিএ, বা অন্য কোনো বিভাগের হন তাহলে নিউজ, প্রোডকশন বা মার্কেটিং বিভাগে ইর্ন্টানী করতে পারেন।

ইর্ন্টান শীপ চলাকালে ৩ মাস আপনাকে তারা ৫০০০-১০০০০ টাকা করে মাসিক দেবে। পরে যদি আপনার উপর সন্তুষ্ট হয় এইচ আর এবং সংশিল্ষ্ট বিভাগ তবে আপনাকে জুনিয়র নির্বহী করে নিয়ে নিতে পারে।

এবার আসুন আপনাদের সঙ্গে শেয়ার করি আমাদের দেশের মিডিয়ার বর্তমান পারিশ্রামিক দর।


বাংলাদেশের বেসরকারী টেলিভিশন চ্যানেল গুলোর স্যালারী সমন্ধে ধারনা দিচ্ছি।

ক. ব্রডকাস্ট ইজ্ঞিনিয়ারিং ডিপার্টমেন্ট :

১. টেকনিশিয়ান
এসি/ব্রডকাস্ট/কেবলিং : ৮০০০-১৫০০০ টাকা
২. মেইনটেন্যানস্ ইন্জি : ১২০০০-২০০০০ টাকা
৩. আইটি সাপোর্ট ইন্জি : ১০০০০-১৫০০০ টাকা
৪. সিনিয়র আইটি সাপোর্ট : ২০০০০-২৫০০০ টাকা
৫. ব্রডকাস্ট ইজ্ঞিনিয়ার : ৩০০০০-৪৫০০০ টাকা
৬. সিনিয়র ব্রডকাস্ট ইন্জি: ৫০০০০-৮০০০০ টাকা
৭. আইটি ম্যানেজার : ৮০০০০-৯০০০০ টাকা
৮. হেড অফ ব্রডকাস্ট : ১০০০০০-১৫০০০০ টাকা

মুলত ব্রডকাস্ট এর কাজ গুলি বাহিরের কারও পক্ষে জানা সম্ভব নয়। তাই একমাত্র আপনি জয়েন করার পরই পারদর্শী হয়ে উঠবেন স্ব ইচ্ছা থাকলে। আপনি যদি সি এস ই, ই ই ই, এর স্টুডেন্ট হন তাহলে জুনিয়র/আইটি ইজ্ঞিনিয়ার থেকে ক্যারিয়ার শুরু করে আগামী ৫-৬ বছরের মধ্যে হেড অফ ব্রডকাস্ট হওয়া সম্ভব।
আমি জুনিয়র আইটি ইন্জিনিয়ার হিসেবে শুরু করেছিলাম ৩ বছর ২ মাস আগে আসা করি আগামী ৩ বছরে মিডিয়াতে থাকলে টপ পজিশনে যেতে পারব ইনশাল্লাহ।

খ. ভিডিও এডিটিং বিভাগ :

১. জুনিয়র এডিটর : ১০০০০-১৫০০০ টাকা
২. ভিডিও এডিটর : ১৫০০০-২৫০০০ টাকা
৩. সিনিয়র এডিটর : ২৭০০০-৪০০০০ টাকা
৪. ইনচার্জ অর চিফ এডিটর: ৫০০০০-৭০০০০ টাকা

আপনি যদি প্রিমিয়ার, ফাইনাল কাট প্রো, এভিড মিডিয়া কম্পোজার, ইনসাইট প্রো, কোয়ান্টেল, ইডিয়াস সফট্ওয়্যার গুলোতে এক্পার্ট হন, তবে ভিডিও এডিটর হিসেবে এপ্লাই করতে পারেন সরকারী ও বেসরকারী চ্যানেল গুলোতে।

গ. আর্কাইভ বিভাগ :
১. জুনিয়র আর্কাইভিস্ট : ১০০০০-১৫০০০ টাকা
২. আর্কাইভিস্ট : ১৫০০০-২০০০০ টাকা
৩. সিনিয়র আর্কাইভিস্ট : ২২০০০-৩৫০০০ টাকা
৪. আর্কাইভ ম্যানেজার : ৫০০০০-৭০০০০ টাকা

মুলত পুরোনো চ্যানেল গুলো এন টিভি, আরটিভি, বৈশাখী, চ্যানেল আই তারা আর্কাইভ সিস্টেমের জন্য টেপ ব্যাবহার করে অথবা ডিভিডি করে রাখে। আর নতুন চ্যানেল গুলো ইন্ডিপেন্ডেন্ট, সময়, ২৪ চ্যানেল, মাস রাঙ্গা ইত্যাদি আর্কাইভের জন্য স্বয়ংক্রীয় সার্ভার যেমন রোবোটিক সার্ভার, এল টি ও, ভিজ আর্কাইভ, সফটওয়ার আর্কাইভ প্রভৃতি ব্যাবহার করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী সাইয়েন্স বিভাগের প্রচুর ছেলে মেয়ে এই বিভাগে কাজ করছে। আর্কাইভ বিভাগে আসার জন্য আপনার তেমন অভিজ্হতর প্রয়োজন নাই।

গ. অনলাইন, মোশন এবং অফলাই গাফিক্ এনিমেশন বিভাগ:

১. জুনিয়র এনিমেটর : ১২০০০-১৫০০০ টাকা
২. এনিমেটর এবং ডিজাইনার: ১৮০০০-৩০০০০ টাকা
৩. সিনিয়র ডিজাইনার : ৩৫০০০-৬০০০০ টাকা
৪. ইনচার্জ অর চিফ : ৮০০০০-১৫০০০০ টাকা
৬. ভিজআর টি expert : ৫০০০০-৬০০০০ টাকা
বেসরকারী চ্যানেল গুলোতে গ্রাফিক পেশার প্রচুর চাহিদা রয়েছে। এক একটি চ্যানেলে ১৫-২৫ জন করে ডিজাইনার এর প্রয়োজন পরে। আপনি যদি CINEMA 4D, ADOBE AFTER EFFECTS, ADOBE PREMEIR, 3D MAX, vizrt জানেন তাহলে এই বিভাগের জন্য আবেদন করতে পারেন। আর একটি কথা বাংলাদেশে এখন vizrt দুনিয়ার সেরা আধুনিক গ্রাফিক টেকনোলজি নিয়ে বিস্তর গবেষনা হচ্ছে। অচিরেই হয়তো আপনার বি বি সি, সি এন এন, এর মতোন ওয়েদার রিপোর্ট, ইলেকশন রিপোর্ট এর ফুল ভিজুয়ালাইজেশন এবং হলোগ্রাফিক প্রেজেনটেশন দেখতে পাবেন। সো এটিও হতে যাচ্ছে অন্যতম একটি চাহিদার কর্মক্ষেত্র।

ঘ. নিউজ বা প্রোগ্রাম ডিপার্টমেন্ট:

১. জুনিয়র রিপোর্টার : ১২০০০-২০০০০ টাকা
২. রিপোর্টার : ২০০০০-৩০০০০ টাকা
৩. নিউজ রুম এডিটর : ১৫০০০-২৫০০০ টাকা
৩. সিনিয়র রিপোর্টার: ৩০০০০-৭০০০০ টাকা
৪. বিশেষ সংবাদ দাতা: ৫০০০০-১০০০০০ টাকা
৫. নিউজ এডিটর : ৪০০০০-৭০০০০ টাকা
৬. চিফ নিউজ এডিটর/হেড অফ নিউজ: ১৫০০০০+

নিউজ সমন্ধে আসলে অনেক কথাই বলা যায়। তবে এই মুহুর্তে বেসরকারী টিভি চ্যানেল গুলোতে সব চেয়ে বেশি নতুন সাংবাদিক হিসেবে জয়েন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্টুডেন্ট এবং স্ট্যামফোর্ড, ইউল্যাব প্রভৃতি বিশ্ববিদ্যালয়ের এম এস জে, (মিডিয়া স্টাডিস এবং জার্নালিজম) বিভাগের স্টুডেন্ট। এছারাও যাদের দৈনিক পত্রিকা, অনলাইন পত্রিকা, স্থানীয় পত্রিকায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে তারাও এই বিভাগে দাপটের সঙ্গে কাজ করতে পারেন।


খ.মার্কেটিং ডিপার্টমেন্ট :

১. জুনিয়র নির্বাহী : ১০০০০-১৫০০০
২. নির্বাহী : ১৫০০০-২০০০০
৩. সিনিয়র নির্বাহী : ২০০০০-৪০০০০
৪. এজি এম : ৬০০০০-৮০০০০
৫. জি এম : ১০০০০০+

আর এডমিনিসট্রেশন, ফিন্যান্স ডিপার্টমেন্ট মোটামুটি সব বড় কোম্পানী গুলোতেই সমান তাই আর দিলাম না।

আরো বিস্তারিত লেখার ইচ্ছে ছিল, পারলাম না। বাংলা টাইপিং ভিশন কস্ট। :(

পরিশেষে আপনাদের জ্ঞাতার্থে জানাই অনেকে হয়তো মনে করছেন রেফারেন্স ছাড়া সম্বভ নয়, আপনাদের কেই বলছি আমি আজ যেখানে আছি সেখানে রেফারেন্স ছাড়াই এসেছি।

যারা ইর্ন্টর্নশীপ করতে চান তাদের কে বলছি, সাহস করে ২-৩ জন বন্ধু মিলে চলে যান কোনো টিভি চ্যানেলে হেড অফ ব্রডকাস্ট/ চিফ নিউজ এডিটর এর কাছে গিয়ে আপনাদের ইচ্ছা ব্যাক্ত করুন এক কপি সিভি জমা দিয়ে আসুন।

আরকটি বিষয় শেয়ার করতে ভুলে গেছি তা হল। আপনি অন্য যেকোনো পেশার চাইতে যদি সম্নানের কথা বলেন তাহলে মিডিয়ার পরিচয় অন্য যেকেরানো সেক্টর এর চাইতে কোনো অংশে কম বলে আমার মনে হয় না।

সবার মঙ্গল এবং শুভ কামনা করছি। প্রভু সকলের সহায় হউন। ভালো থাকবেন।
পোস্ট টি যদি কারো উপকারে আসে তবে এই লেখা স্বার্থক। :)
সর্বশেষ এডিট : ২৬ শে নভেম্বর, ২০১২ রাত ১১:৩৬
২৭টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×