somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার মরতে ইচ্ছে করে না

১৮ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আমি খুব ক্লান্ত। এক গুন কাজের জন্য আমাকে তিন গুন বিশ্রাম নিতে হয়। পাঁচ বছর আগে আমার একটা স্ট্রোক হয়েছিল। পরে হিন্দু ডাক্তার বলেছিলেন, আমি মরে গিয়ে ছিলাম; আল্লাহ আমার আত্মা ফেরৎ দিয়েছেন। সেদিন মাসিক সমম্বয় সভায় এক অফিসার বললেন, তাঁরা মনে করেছেন, আমি মৃত। কয়েক জন মিলে আমার বুকে চাপ দিয়ে ছিল। তাতে কোন কাজ হয়নি। তারপর স্ত্রী ম্যাশিন দিয়ে প্রচন্ন্ড হিট দেওয়ার পর নাকি আমি একটা শব্দ করে ছিলাম।তারপর ডাক্তারগণ আমার চিকিৎসা অব্যাহত রেখেছেন। জ্ঞান ফিরার পূর্বে আমি দেখেছি, আমার আল আসমাউল হুসনা সংক্রান্ত কবিতাগুলো আরশে আজীমে বিশাল পর্দায় দেখানো হচ্ছে। আমি কবিতা গুলো স্ক্রলিং করার জন্য মাউস নাড়াচ্ছিলাম। কিন্তু আমার মাউস কাজ করছিলো না। পরে আমি দেখলাম, সেগুলো এক এক করে উপরে উঠছে। আমার মনে হলো আল্লাহ কবিতাগুলো দেখছেন। তারপর আমি জেগে উঠলাম। দেখলাম দেহের সমস্ত কাপড়-চোপড় প্রচন্ড রকমে ভিজা। এভাবেই আমার দেহ খুব ঘেমেছিল।মেঝ মেয়ে বলল, আমি মাউস নাড়ানোর মত করে হাত ঘুরাচ্ছিলাম। আমি তখন মৃদৃ হেসে তাদেরকে ঘটনা বললাম। তাদের মুখগুলো শুকনো ছিল। তাদের মুখে অনিশ্চিত ভবিষ্যতের আশংকা ছিল। কারণ আমি পরিবারের একমাত্র রোজগেরে সদস্য ছিলাম।

আমাদের কোন টাকা ছিল না। প্রথম টাকা দিলেন বাড়ী ওয়ালা। তারপর কলিগ। তারপর আত্মিয়-সজন। কিন্তু তা’ আমার চিকিৎসা, মেয়েদের পড়ার খরচ ও সংসার খরচের জন্য যথেষ্ট ছিল না। চাকুরীর বেতন তখন বন্ধ ছিল। আমার স্ত্রী আমাকে নিয়ে বেহুলার মত ঘুরে বেড়ালেন। তার সংসার তখন প্রায় অচল। তখন এক গরীব মেয়ে বলল, তার ঘরের পাশের আমার একটা জায়গা সে কিনবে। তার স্বামী বিদেশ গিয়েছে। সে আমাকে আস্তে আস্তে টাকা দিবে। প্রায় পোনে এগার লক্ষ টাকা। আমি দেখলাম এ টাকা ছাড়া আমার চলার উপায় নেই। আমি সম্মতি জানালাম। স্ত্রী বললেন, একটা বিল্ডিং কর। মেয়ে বলল, বিল্ডিং করে দেন তাহলে আপনি মরে গেলেও আমরা টিউশনি করে ও ছাদে মুরগী পালন করে বেঁচে থাকার চেষ্টা করতে পারব। কিন্তু বিল্ডিং করতে আরো টাকা লাগবে। তখন আরেক গরীব লোক বলল, সে আমার অন্য একটা জায়গা কিনবে। দাম সোয়া দশ লক্ষ। ছয়মাসে আমি ও সংসারে চার লক্ষ টাকা খরচ হলো সতের লক্ষ টাকা গেলো বিল্ডিং এর পেটে। তারপর বিল্ডিং এর কাজ থেমে গেলো। সেই বিল্ডিং দেখিয়ে দুই মেয়ের বিয়ে দিলাম। অন্য খাত থেকে কিছু টাকা পেলাম এবং মোটা অংকের ঋণের টাকায় মেয়েদের বিয়ে হলো।

ঢাকায় একটা এজমালী জায়গা ছিল অন্যের দখলে।অন্য লোক জায়গাটা তাদের দাবী করে আমাদের বিরুদ্ধে মামলা ঠুকে দিলো। এগার বছর মামলা চলার পর আমরা মামলায় হেরে গেলাম। সুবিধা বুঝে অন্য ছাব্বিশ সদস্যের আরেকটি দল আমাদের বিরুদ্ধে আরেকটি মামলা ঠুকে দিলো। আমাদের জমির কিছু কাগজ ছিল এবং কিছু কাগজ ছিল না। পাওনা দারের জ্বালায় আমার স্ত্রী বড় মেয়ের জামাইকে বললেন, জায়গাটা বিক্রির ব্যবস্থা করতে। জামাই সব জেনে অবশিষ্ট কাগজ সংগ্রহে নামলো। ভাগিনা নামলো ক্রেতা সংগ্রহে। অবশেষে ক্রেতা সব জেনে-শুনে মামলার দায়িত্ব নিয়ে আমাদের জমি কিনে নিলো। অনেক টাকা হতে আসলো। জামাইকে বললাম, বিল্ডিং এর অবশিষ্ট কাজ সম্পন্ন করার দায়িত্ব তোমার। জামাই কাজ করাচ্ছে। আমার ভাই-বোন স্বীকার করলেন, আমার মেয়ের জামাই না হলে, তারা জমি বিক্রির এতটাকা পেতেন না। কারণ জমির কাগজ সংগ্রহের যোগ্যতা তাদের কারো ছিল না। আর সেই কাগজের বলেই জমি বিক্রি হলো। জামাই কিন্তু পেয়েছিলাম অর্ধসস্পন্ন বিল্ডিং দেখিয়ে।

ডাক্তার বলেছেন স্ট্রোকে আমর ৯০% মেমোরী হারিয়েছে। তাতে আমি ব্লগের দু’টি আইডি হারিয়েছি। তারপরেই আমি হলাম মহাজাগতিক চিন্তা। এখন আমার আর মরতে ইচ্ছে করে না। অনেকে বলছে, ঈশ্বর হলেন মানুষের বানানো একটি কাল্পনিক চরিত্র। কিন্তু শৈশব থেকেই বিভিন্ন ঘটনায় আমার ঈশ্বরকে মানব সৃষ্টি কাল্পনিক চরিত্র মনে হয়নি। মুসলিমগণ ঈশ্বরকে আল্লাহ বলেন। আল্লাহর সঠিকতায় আমার বিশ্বাস শতভাগ। অনেকে অনেক চেষ্টা করেও এটাকে ৯৯% নামাতে পারেনি। সেটা এখনো ১০০% আছে বহাল তবিয়তে। অনেকে বলে এটা অন্ধ বিশ্বাস। আমি বলি তাদের অবিশ্বাস বরং অন্ধ অবিশ্বাস। আমার বিশ্বাসকে প্রতিষ্ঠিত না করে আমার মরতে ইচ্ছে করছে না। একজন বললেন, তিনি আমাকে শতভাগ নিশ্চয়তা দিচ্ছেন, ঈশ্বর বলতে কেউ নেই। কিন্তু তার কথায় আমি একভাগ নিশ্চয়তাও পাচ্ছি না। সেজন্যই আমার বিশ্বাস শতভাগই অটুট আছে। মরার আগে আমি আমার এ অটুট বিশ্বাস প্রতিষ্ঠিত করতে চাই।তার আগে আমার মোটেও মরতে ইচ্ছে করে না।
সর্বশেষ এডিট : ১৮ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫২
২২টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×