somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

“ হিমুর একদিন ”

০৭ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রোদটা বড্ড বেশি চোখে লাগছে । মুখভরতি দাঁড়ির জঙ্গল । এই অবস্থায় বড়ফুপুর বাড়ি গেলে কেমন হয় । এমনিতেই বড়ফুপা আর বড়ফুপু ২ জনেই আমার উপর ১৪৪ ধারা জারি করেছে । তাদের বাড়ির চৌদ্দ-সীমানা যেন না পাড়াই । তার উপর আজকের এই বেহাল দশায় উপস্থিত হলে খারাবি তো আছেই । এসব ভেবে কি আর মনের ইচ্ছা দমানো যায় । বাবার কত চেষ্টার ফলাফল শুন্য । একেবারে শুন্য যে হয়নি তা আমিও জানি । কিছু কিছু ক্ষমতা আমার মধ্যে তিনি তৈরি করে যেতে পেরেছেন ।
বাবা তার খাতায় লিখেছেন -

“ মহাপুরুষদের কোন দুঃখ, কষ্ট ,আনন্দ,ভয়,ইচ্ছা থাকা উচিত না । এগুলো তোমাকে মায়ার বন্ধনে যুক্ত করে দিতে পারে । তুমি এগুলোকে এড়িয়ে যাবার চেষ্টা করবে । ছোটবেলায় এই সব তুচ্ছ অনুভুতি নিয়ে তোমাকে আমি অনেক পরীক্ষাও করেছি । ”

বাবা খুব যত্নে এসব ছোট ছোট ঘটনা অবলীলায় পাতার পর পাতা লিখে গেছেন । কিন্তু অনেক বড় বড় ঘটনা তিনি সযতনে এড়িয়ে গেছেন । বাবার এই উক্তি এখন আমার কোনই কাজে আসছে না । এই কাঠ-ফাটা রোদের ভিতরে খালি পায়ে হাঁটার যে কষ্টটা হচ্ছে তা মোটেও এড়ানো যাচ্ছে না । মন চাইছে কোন সিএনজি বা রিকশায় উঠে পড়তে । আবার বাসেও ওঠা যায় । এসব ভাবতে ভাবতেই হাঁটছি । হঠাৎ বলা-কওয়া নেই একটা পাজেরো গাড়ি ঠিক আমার পাশে এসে থামল ।
“আরে হিমু ভাই না ?? ”- কণ্ঠ শুনেই মুগ্ধ হয়ে পাশ ফিরলাম । আরেকবার মুগ্ধ হতে হল গাড়িতে বসা মেয়েটিকে দেখে । শার্ট প্যান্ট পড়া , উগ্র মেকআপ দেওয়া কাউকেই আশা করেছিলাম , কিন্তু তার বদলে দেখি সুতির শাড়ি পড়া, হাত ভর্তি কাঁচের চুড়ি , আর চোখে বড় করে টানা কাজল । এই মেয়ের প্রসাধন ব্যবহার করার দরকার নেই , এমনিতেই সে স্বসৌন্দর্যে জ্বলছে । হঠাৎ মনে প্রশ্ন জাগল, শাড়ি পড়ে এই মেয়ে কিভাবে এই দামি গাড়ি চালাচ্ছে ?
মেয়েটি হঠাৎ আমার দিকে তাকিয়ে হাসল । আমি চিনতে পারার ভঙ্গি করে বললাম , “কে , তামান্না না ?? ”
“ আপনি আমায় চিনতে পারেননি, তাই না হিমু ভাই ?? ”
এমন সুন্দরী মেয়ের কাছে ভুল স্বীকার করলে কিছু দোষের নেই । আমিও স্বীকার করলাম , “ হুম, আসলেই চিনি নাই । ”
“চিনতে পারেননি তাই বলে অন্য কারোর নাম বলবেন ?? এটা ঠিক না । যাই হোক , আমি ইরা । বাদলের কাকাতো বোন । এবার মনে পরেছে ?? ”
আমি মনে মনে বড়সড় একটা টাস্কি খেলাম । এই সেই মেয়ে । দারুন ব্রিলিয়ান্ট কিন্তু মনটা পাথরের মতো । অথচ এই অল্পকয়দিনে এরুপ পরিবর্তন , ব্যাপারটা কি । আমি এবার উচ্ছ্বসিত হয়ে বললাম “ ও তুই ইরা । ”
এবার ইরা সত্যি সত্যি তার সেই পাথর কঠিন দৃষ্টি দিয়ে আমার দিকে তাকাল । “আপনি বললেই পারতেন আপনি আমাকে চেনেন নি , কিন্তু তুই বলছেন কেন?? আপনি তো আমাকে আপনি করেই বলতেন । ”
“আসলে অনেকদিন পর দেখা তো তাই ভেবেছিলাম আপনাকে হয়তো বাদলের মতো তুই করেই বলি । ”
“কোথায় যাচ্ছিলেন আপনি ?? আপনার তো আবার নির্দিষ্ট কোন যাওয়ার জায়গা নেই । ”
“গুলশানে, বাদলদের বাসায় । ”
“আপনাকে না কাকা তার বাসায় যেতে নিষেধ করেছেন , তাও যাবেন ?? ”
“হুম, যাব। কারণ আজ একটা বিশেষ দিন । আজ ফুপা-ফুপুর বিবাহ বার্ষিকী । ”
তামান্না একটু অবাক হয়েই বলল , “ সত্যি নাকি বাগড়া দিচ্ছেন ?? ”
আমি বললাম , “সত্যি কিনা জানার একটাই উপায় আপনিও আমার সাথে চলুন । ”
“না, আমার অন্য কাজ আছে । আচ্ছা, আপনি যান যেখানে খুশি । ” – এই বলেই ভুশ করে গাড়ি চালিয়ে চলে গেল ।
ইরা চলে যাওয়ার পর মনে পড়লো ওকে তো প্রশ্নটা করা হল না , কিভাবে শাড়ি পড়ে গাড়ি চালাচ্ছে ।

তরঙ্গিণী স্টোরের সামনে যেতেই বদরুল সাহেব টেলিফোনের তালাটা খুলে দিলেন । আমি তাকে জিজ্ঞেস করলাম, “কি খবর বদরুল সাহেব ?? ”
“খবর বিশেষ ভালো না হিমু ভাই । গতকাল বউয়ের চিঠি পেয়েছি । বড় মেয়েটার অসুখ । কিন্তু হাতে একদম টাকা পয়সা নাই । ”
“ কেন, আপনার দোকান কি ভালো চলছে না ? ”
“নারে ভাইজান, কোন কাস্টমারই আসে না । যদি মশা-মাছি আসতো তাও শান্তি পেতাম । কিন্তু এরাও এই দোকানের দিকে ফিরে তাকায় না । ”
“আপনি তো আসলেই বিশেষ কষ্টে আছেন । ”
বলে আমি টেলিফোনের ডায়াল ঘুরাতে লাগলাম । আমাকে ডায়াল ঘুরাতে দেখে বদরুল সাহেব বিরস মুখে অন্যপাশে সরে গেলেন ।
অনেকদিন রুপার সাথে কথা হয় না । রুপাকেই ফোন করলাম । রুপা ধরল, জানতাম ওই ধরবে ।
“হ্যালো, কে ? ”
“রুপা আমি, হিমু । ”
ওপাশে একটা দীর্ঘশ্বাস টানার শব্দ পেলাম । তারপরই রুপা বলল ,
“কেমন আছো তুমি ?? ”
“আমি তো ভালই আছি । কিন্তু তোমার কণ্ঠটা একটু অন্যরকম লাগছে কেন ? ”
“কিছু হয়নি । এমনি , অনেকদিন পর কথা বলছ তো তাই এমন লাগছে । তা হঠাৎ কি মনে করে স্মরণ করলে ? ”
“তোমায় খুব দেখতে ইচ্ছা করছে । তোমার সেই নীল শাড়িটা পড়ে বারান্দায় দাঁড়াবে একটু । ”
“ মিথ্যে কথা । তুমি আসবে না । আসবে আসবে বলেও কখনই আসনি । ” রুপার কণ্ঠটা কাঁদকাঁদ হয়ে গেল ।
আমি আর কিছু না বলে ফোন রেখে দিলাম । ফোন কাটার পরই মনে পড়লো যে কারণে রুপাকে ফোন দিলাম সেইটাই বলা হয়নি । আজ রুপার জন্মদিন । ওকে উইশ করতেই ভুলে গেছি । ইদানিং কি জানি হয়েছে । যা করব বলে ভাবছি তা অসমাপ্ত রয়ে যাচ্ছে ।
রুপার প্রতি জন্মদিনেই আমি ওকে বলি যে আজ ওকে দেখতে আসব । কিন্তু কোনদিনই আসি না । রুপাও জানে আমি আসব না । তারপরও রুপা শাড়ি পড়ে, সুন্দর করে চোখে কাজল দেয় , কপালে দেয় ছোট একটা টিপ । পাউডারের হাল্কা পাফও বুলায় দু গালে । এরপর ব্যালকনিতে দাঁড়িয়ে অপেক্ষা করে আমার জন্য । আমি না গেলে কাঁদে বালিশে মুখ লুকিয়ে । অভিমান করে আমার উপর । মান-অভিমানের এই পর্বটা শেষ হতে বেশিক্ষণ লাগে না । কেননা ও জানে ওর এই পাগলামি আমার অন্তর স্পর্শ করে না ক্ষণিকের জন্যও । কিন্তু আজ আমি এর ব্যতিক্রম ঘটাব । আজ সত্যি রুপাকে দেখতে যাব ।
আমি চাইনা কেউ আমার জন্য অপেক্ষা করুক । তবুও রুপা নামের কেউ আমার জন্য অপেক্ষা করছে ভাবতেই কেন জানি ভালো লাগে । তখন মনে হয় , এভাবেই চলুক না জীবন । এভাবেই কেউ আমার জন্য না হয় অপেক্ষা করুক ।
রুপার জন্য কিছু টাটকা গোলাপ কিনতে হবে । টাটকা গোলাপের খোঁজে আবারও সামনের দিকে পা বাড়াই । বড়ফুপার বাসায় যাওয়ার প্লানটা আপাতত বন্ধই থাক ।

২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

×