somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অতিমাত্রায় সস্তা অনলাইন নিউজপেপার ও ইন্টারনেট সেনসেশন; কোন পর্যায়ে আমাদের ইন্টারনেট রুচি??

২৫ শে এপ্রিল, ২০১৫ রাত ১০:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"মেয়েদের হোয়াটসঅ্যাপ নাম্বার পেতে ক্লিক করুন এখানে"

প্রায়ই এই অ্যাডটা চোখে পড়ে...Flirchi নামের একটা ডেটিং ওয়েবসাইট এই অ্যাডটা দিচ্ছে। এরা বাঙ্গালীর স্বভাব সম্পর্কে বেশ ভালই জানে, নির্দিষ্ট করে বলতে গেলে ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট এর পাবলিকদের সম্পর্কে দারুনভাবে জানে!! আর না হয় এমন "আজাইরা" অ্যাড দিয়ে পাবলিককে তাদের ওয়েবসাইটে নেওয়ার চেষ্টা করবে কেনো?? যেখানে কিনা Match অথবা Plenty of Fish(POF) এর মতো ওয়েবসাইটগুলো বলতে গেলে অ্যাডভার্টাইজমেন্ট এর পেছনে টাকাই ঢালে নাহ!!

আসলে এরা (Flirchi)  জানে যে, উপমহাদেশীয় মানুষগুলোকে কীভাবে আকৃষ্ট করা যাবে!! তারা বেশ ভালই জানে যে, মেয়েদের ফোন নাম্বার,মেয়েদের সাথে একটু "বিশেষ" কথা বলার সুযোগ করে দেওয়া মানেই হচ্ছে এই মানুষগুলোকে নিজেদের বশে নিয়ে আসা!! তারা খুব ভালই জানে যে, একটা মেয়ের ফোন নাম্বার এখানকার মানুষের জন্য বিশাল কিছু!!!

এমন কৌশলী প্রচারনার ফল হাতে-নাতেই পেয়েছে Flirchi!! বাংলাদেশে এখন এদের অবস্থান ২৯ এ। যার মানে হচ্ছে, টেকটিউনস এবং সামহোয়্যারইন এর মতো ওয়েবসাইটগুলোর থেকে এগিয়ে আছে এই ওয়েবসাইটটা!! Flirchi এর অডিয়েন্স জিওগ্রাফী তে দেখা যায় যে, এই উপমহাদেশই Flirchi এর সবচেয়ে বড় মার্কেট! যার পেছনে রয়েছে হোয়াটসঅ্যাপ নাম্বারের বিশাল লোভ...ভাবতেই লজ্জা লাগে!!

শুধু এই এক Flirchi না, বাংলাদেশ এর মতো দেশগুলোতে সাফল্যের জন্য প্রায় সব নামি-বেনামী ওয়েবসাইটগুলো এমন অসৎ কৌশলের আশ্রয় নেয়। প্রথম আলোর মতো নামী পত্রিকাগুলো প্রায়ই আবার সময়ের কন্ঠস্বর এর মতো "ছাগল" ওয়েবসাইটগুলো সবসময়ই, অলমোস্ট সবাই খুবই সস্তা টাইপের খবর প্রচার করে থাকে।  সেসব খবরের লিঙ্ক শেয়ার করে ফেসবুকে আর তা দেখে আমরা তাদের ওয়েবসাইটে ছোটাছুটি শুরু করে দেই। বাংলাদেশের মূলধারার কাগুজে পত্রিকার অনলাইন সংস্করন গুলো না হয় বাদ দিলাম...কিন্তু সময়ের কন্ঠস্বর,এমটিনিউজ২৪, এইবিডি, সেইবিডি নামের "সো কলড" অনলাইন নিউজ পেপারগুলো যে খবর প্রচার করে তা সত্যিই লজ্জাজনক!! কিন্তু এমন খবরের কল্যানেই এখন এসব আজেবাজে ওয়েবসাইট বাংলাদেশের সবচেয়ে বেশি ভিজিট হওয়া ওয়েবসাইট এর তালিকায় নাম লিখিয়েছে!! আজকের যেই প্রিয় ডট কম এতো ভাল অবস্থানে, তার পেছনেও কিন্তু এই থিওরী রয়েছে!! তার মানে হচ্ছে খুব দ্রুত পপুলারিটি পাওয়ার জন্য ব্যবহার করতে হবে, খুবই সস্তা লেভেলের হেডিং আর এমনসব ছবি ইউজ করতে হবে যেখানে কাপড়ের স্বল্পতা থাকবে!!!

"জামাইকে বোকা বানিয়ে বয়ফ্রেন্ডের সাথে প্রতিদিন সহবাস!"

এরকম একটা হেডলাইন কোন একটা অনলাইন "পত্রিকা"র!! ফেসবুকে শেয়ার করেছে লিঙ্কটা, তাও আবার স্পন্সরড!! তাই অযথাই আমার নিউজফীডে ভেসে উঠেছিল!

আমি মনে করি, আলেক্সার করা সবচেয়ে পপুলার ওয়েবসাইটের তালিকা দেখেই একটা দেশের মানুষের ইন্টারনেট রুচি বুঝা যায়...বাংলাদেশের পপুলার ওয়েবসাইট লিস্ট দেখলেই সহজে বুঝা যায় যে, এদেশের মানুষের ইন্টারনেট রুচিটা  কোন ধাঁচের!! বাংলাদেশের প্রথম পঞ্চাশটি জনপ্রিয় ওয়েবসাইটের দুটো হচ্ছে পর্নো ওয়েবসাইট, তার মধ্যে আবার একটা আছে সেরা ১৫ এর তালিকায়...আর বাকি অর্ধেকই অকাজের ওয়েবসাইট!!!

শুধু ভার্চূয়াল দুনিয়ায় না...দেশের সবচেয়ে পপুলার পত্রিকা বাংলাদেশ প্রতিদিনও একই পথের অনুসারী!! মুখরোচক বিশাল টাইটেল দিয়ে ভেতরে খবর দেয় অল্প...এই পত্রিকাটা যতোটা না ইনফরমেটিভ খবর প্রচার করে তারচেয়ে বেশি প্রচার করে সেইসব খবর যেগুলোর কাটতি সবচেয়ে বেশি!!

শুধু এসব ক্ষেত্রেই না...এদেশে মেধা ছাড়াই পপুলার হতে পারে যে কেউ, শুধুমাত্র এসবের জোরেই!! যেমনঃ নায়লা নাঈম! এই অখাদ্যটাকে আমরা মাথায় তুলে রেখেছি!! পাশের দেশের সানি লিউনি ঠিক একই কারনে আমাদের দেশে এতো পপুলার।

এক বন্ধু সেদিন সানি লিউনির প্রথম মুভি দেখে বলল, "দোস্ত, সানি তো গায়ে কাপড়ই রাখতে চায় নাহ!"

ইন্টারনেটের যুগ এখন...অনেকেই এটা ব্যবহার করে ফায়দা লুটে নিতে চায়, নিচ্ছে...আর আমরা তাদের ফায়দা লুটতে দিচ্ছি...অথচ এটা ব্যবহার করেও কিন্তু নিজেরা অনেক ফায়দা লুটে নিতে পারি!!

ব্লগ লিখে অন্যকে সচেতন করা, প্রো ব্লগিং করে আয় করা, ফ্রিলেন্সার হিসেবে কাজ করা কিংবা নিজেকে একটু আপডেটেড রাখার জন্য Mashabal ,Makeuseof, Lifehacker, BusinessInsider এর মতো ওয়েবসাইটগুলোতে ঘোরাঘুরি করা। ইচ্ছে করলে ইউটিউব থেকে নতুন এবং ক্রিয়েটিভ কিছু শিখে নিতে পারি...নিজের পড়ালেখার কাজে ব্যবহার করতে পারি, রিয়েল লাইফে একটু ট্রিকি হওয়ার ট্রাই করতে পারি!!

এতো এতো রিসোর্স ওয়েবে, তবুও অন্যের পেছনে ঘুরে আর আজেবাজে নিউজ পড়ে সময়টা নষ্ট করব কেনো??? না হয় আমাদের শুরুটা হয় "Sex" লিখে গুগলে সার্চ দিয়ে, কিন্তু তার মানে এই না যে শুরুর সেই অভ্যেসটা সবসময় ধরে রাখতে হবে!!!

স্কুল থেকে হাইস্কুলে ওঠার পর স্যারেরা বলতেন, " প্রাইমারি স্কুল আর কিন্ডারগার্টেন এর অভ্যেসগুলোকে সেখানেই হারিয়ে যেতে দাও!!"

ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে একই কথা প্রযোজ্য সম্ভবত, ইন্টারনেট জীবনের প্রথমদিকের অভ্যেসগুলোকে সেখানেই হারিয়ে যেতে দেওয়াই ব্যাটার!!

যদি ইন্টারনেট জীবনের শুরুর দিকের অভ্যাস সারাজীবন বয়ে বেড়াই, তথা ইন্টারনেট রুচি না পাল্টাই তবে দেখা যাবে যে, এদেশের ৯০% ওয়েবসাইট খুবই সস্তা জিনিষগুলোর প্রতি গুরুত্ব দিবে। যার ফলে একটা সস্তা ইন্টারনেট সংস্কৃতি গড়ে উঠবে...যেখান থেকে বেরিয়ে আসবে হাজার হাজার সস্তা অনলাইন নিউজপেপার, চটি ওয়েবসাইট আর পর্নোগ্রাফির ওয়েবসাইট...বেরিয়ে আসবে নায়লা নাঈমের মতো অসংখ্য  মেধাহীন সস্তা সেনসেশন যার কিনা বলতে গেলে একটা শরীরই আছে...গুগল সার্চে রাজত্ব করবে তাদের মতো ইউজলেস "আগাছা"!!! ফলাফল হিসেবে আমরা পাব একটা নিকৃষ্ট এবং সস্তা ইন্টারনেট সংস্কৃতি....কারন একটা জাতির ইন্টারনেট সংস্কৃতি অবশ্যই তাদের ইন্টারনেট রুচির উপর ভিত্তি করেই গড়ে উঠবে!!!
১৩টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

×