somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করুন ::

২০ শে নভেম্বর, ২০১১ দুপুর ২:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শিশুদের সাথে সময় কাটাতে কার না ভালো লাগে। আর যদি হয় একটি বিশেয দিন; যা কিনা শুধু শিশুদের ঘিরে। তেমনি রৌদ্রজ্জ্বল স্নিগ্ধতায় ঘেরা একটি সকালে আনন্দলোকে ভেসে উঠেছিল আমাদের শিশুরা। আমরা অভিভূত ও মুগ্ধ হয়ে গিয়েছিলাম শিশুদের মতামত শুনে। কি করলে খারাপ লাগে, কি করলে তাদের ভালো লাগে। আমরা আরো বেশি চমকপ্রদ হয়েছিলাম, শিশুরা যে শিশুদের খবর রাখে, তাদের অধিকার সম্পর্কে জানে ও বুঝে। তারা নিজেরাই এখন তাদের অধিকার আদায়ের জন্য নিজেদের মধ্যে একটা জগত তৈরী করছে।

তবে আমাদের শিশুরা আমাদের মতোই উদ্বিগ্ন হয় যখন তারা মিডিয়া, খবরের কাগজে দেখে খুন, ধর্ষণ, অপহরণ, দূর্ঘটনায় মৃত্যু, এসিড দগ্ধ, আগুনে পুড়ে মৃত্যু এ জাতীয় লোমহর্ষক নানা ধরণের শিশু নির্যাতনের ঘটনা। তারা এইসব আর দেখতে চায়না, তারা এসবের প্রতিকার চায়, সরকার যাতে শিশু অধিকার আইন দ্রুত বাস্তবায়ন করে।

বাংলাদেশ সরকার ১৯৯০ সালে জাতিসংঘ শিশু অধিকার সনদে অনুস্বাক্ষর করেছে । শিশুদের অধিকার বাস্তবায়নের লক্ষ্যে এ পর্যন্ত তিন তিনটি জাতীয় কর্ম পরিকল্পনা তৈরি হয়েছে, সেই কর্ম পরিকল্পনার কার্যক্রমগুলো বাস্তবায়নের জন্য জাতীয় পর্যায়ে মনিটরিং সেল, টাস্ক ফোর্সও গঠন করা হয়েছে আন্তর্জাতিক সংস্থা, দাতাগোষ্ঠী, দেশীয় উন্নয়ন সংস্থা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বয়ে এই কমিটি ও টাস্ক ফোর্সগুলি গঠিত হয়। প্রতি তিনবছর অন্তর অন্তর সরকারকে জাতিসংঘের কাছে অগ্রগতি প্রতিবেদন দিতে হয় জবাবদিহিতার জন্য । কিন্তু তা স্বত্বেও প্রতিদিন পত্রিকার পাতায় রিপোর্ট হচ্ছে নতুন নতুন আঙ্গিকে নতুন নতুন শিশু নির্যাতনের ঘটনা। দেশের জাতীয় দৈনিকে প্রকাশিত খুন, ধর্ষণ, অপহরণ, দূর্ঘটনায় মৃত্যু, এসিড দগ্ধ, আগুনে পুড়ে মৃত্যু এ জাতীয় লোমহর্ষক নানা ধরণের শিশু নির্যাতনের ঘটনা আমাদেরকে করছে আতংকিত ও বিব্রত। তেমনি আতংকিত আমাদের শিশুরাও। আমরা তাহলে কোনদিকে এগুচ্ছি? আদৌ কি এগুচ্ছি না পিছাচ্ছি ? শিশু অধিকার কি শুধু জাতিসংঘ শিশু সনদের ৫৪ টি ধারার মধ্যেই সীমাবদ্ধ থাকছে না কি তা এক তিল পরিমান হলেও আমাদের মনের মধ্যে রেখাপাত করছে, আমাদেরকে করছে দায়িত্ববান, খুলে দিচ্ছে আমাদের চোখ- কান, দায়িত্বহীনতার গ্লানি আমাদেরকে তাড়া করছে, এ জিজ্ঞাস্য আমার নিজের কাছে, সব সচেতন, বিবেকবান মানুষের কাছে এবং গোটা জাতির কাছে ।
আজকে বিশ্ব শিশু অধিকার দিবসেও আমাদের সবার দাবী - “শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করুন।” শিশুদের প্রতি সহিংসতা আর দেখতে চাইনা।

ইন্টারন্যাশনাল চাইল্ড স্পন্সরশীপ নেটওয়ার্ক অব বাংলাদেশ আজ ১৯ নভেম্বর ঢাকায় জাতীয়ভাবে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে বিশ্ব শিশু অধিকার দিবস ২০১১ উদযাপন করলো। এই নেটওয়ার্কে বেশ কয়েকটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রয়েছে:
১। ফুন্ডাসিয়ন ইন্টারভিডা, বাংলাদেশ
২। এ্যাকশন এইড বাংলাদেশ
৩। সেভ দ্য চিলড্রেন
৪। ওয়াল্ড্ ভিশন বাংলাদেশ
৫। প্ল্যান বাংলাদেশ
৬। ফুড ফর দ্য হাঙ্গরী, বাংলাদেশ

প্রতিটি শিশুই পরিবার ও সমাজের একটি বিশেষ অংশ হিসেবে বিবেচিত হবে। মানবাধিকারের অংশ হিসাবে শিশুদের কিছু সুনির্দিষ্ট অধিকার রয়েছে যাতে করে তারা সমাজে ভবিষ্যতে আলোকিত এবং দায়িত্বশীল মানুষ হিসাবে গড়ে উঠে।

১৯৫৪ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারন সভা অনুযায়ী ২০ শে নভেম্বরকে বিশ্ব শিশু দিবস হিসাবে পালন করার জন্য সুপারিশ করা হয়। এই বছরের এ দিনটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে “শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করুন।” এ উপলক্ষ্যে শিশুদের উন্নত ভবিষ্যতের জন্য অনেক শুভেচ্ছা ও শুভ কামনা রইল।
আন্তর্জাতিক সংস্থাগুলোর নেটওয়ার্কের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে “বাল্য বিবাহকে না বলুন।” । যা কিনা কন্যা শিশুদের উন্নয়নের জন্য মূল অন্তরায়।

বাংলাদেশের আন্তর্জাতিক সংস্থাগুলোর শিশু স্পন্সরশীপ নেটওয়ার্ককে অভিনন্দন এবং কৃতজ্ঞতা জানায় ৬টি সংস্থার প্রধানরা এই সুন্দর আয়োজনের জন্য। সেই সাথে এই অনুষ্ঠানের সফলতা কামনা করেন।

সকাল সাড়ে আটটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টি,এস,সি থেকে শুরু হয় র‌্যালী। এর আগে বেলুন উড়িয়ে দিনের কর্মসূচী উদ্বোধন করা হয়।

র‌্যালী গিয়ে শেষ হয় শাহবাগ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে।

সকালের নাস্তার বিরতির পর শিশুদের নিয়ে শুরু হয় প্রাণবন্ত ওপেন ডিসকাসন।

ছয়টি সংস্থার ডেলিগেট তাদের প্রতিনিধ শিশুদের নিয়ে মঞ্চে উঠেন। পুরো উন্মুক্ত আলোচনায় সঞ্চালকের ভূমিকা পালন করেন সেভ দ্য চিলড্রেন'র এমদাদ ভাই।

তার যাদু মাখানো সঞ্চালনায় আরো বেশি অংশগ্রহণ মুলক হয়ে উঠে পুরো অনুষ্টানটি। শিশুদের বক্তব্যের পাশাপাশি শিশু অধিকার নিয়ে বক্তব্য দেন কান্ট্রি ডেলিগটরা।

উন্মুক্ত আলোচনার পর শুরু হয় শিশুদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান। নাচে গানে দিনটিকে মাতিয়ে তোলে শিশুরা।

ফুন্ডাসিয়ন ইন্টারভিডার শিশুরা পরিবেশন করে খুব-ই মজার এক র‌্যাম্প শো এবং নাটক, যাতে তারা ফুটিয়ে তুলেছিল বাল্য বিবাহ ভালো নয়। "বাল্য বিবাহকে না বলুন।"

এ্যাকশন এইড বাংলাদেশ থেকে বিটার সদস্যরা দারুন এক পাপেট শো পরিবেশন করে। পাপেট শো 'ম্যামনা" শিশুরা দারুন উপভোগ করে।

ওয়াল্ড্ ভিশন বাংলাদেশ ঢাকা কমলাপুর এডিপির শিশুরা দলীয় নাচ পরিবেশন করেন "নোঙর তোল তোল, সময় হলো হলো" গানের মাধ্যমে।

প্ল্যান বাংলাদেশের শিশুরা পরিবেশন করে শিশু অধিকার নিয়ে জারী গান। তাছাড়া তাদের আরেকটি দল পরিবেশন করে দলীয় সংগীতের মাধ্যমে দলীয় নাচ।

অনুষ্টানের খবর সম্পাদনা করে ওয়াল্ড্ ভিশন ও এটিএন বাংলার খুদে সাংবাদিকরা। এছাড়া বিভিন্ন মিডিয়ায় সাংবাদিকরাও উপস্থিত ছিলেন।

...............ভালোবাসা সকল সুবিধাবঞ্চিত শিশুদের জন্য।
সর্বশেষ এডিট : ২১ শে নভেম্বর, ২০১১ সকাল ৯:০৮
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

সততা হলে প্রতারণার ফাঁদ হতে পারে

লিখেছেন মোহাম্মদ খায়রুল ইসলাম নাদিম, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৩:৫৯

বিষয়টি আমার ভালো লেগেছে। ক্রেতাদের মনে যে প্রশ্নগুলো থাকা উচিত:

(১) ওজন মাপার যন্ত্র কী ঠিক আছে?
(২) মিষ্টির মান কেমন?
(৩) মিষ্টি পূর্বের দামের সাথে এখনের দামের পার্থক্য কত?
(৪) এই দোকানে এতো... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

×