somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

--- দূর সম্পর্কের প্রেমিকা --- :((

১৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আলীর অনেক নাম । কেউ ডাকে আলী , কেউ ডাকে ভাইরাস , কেউ ডাকে শুভ্র , কেউ ডাকে আরিফ , কেউ ডাকে পাপ্পু , কেউ ডাকে কাব্য । কেউ ডাকে "বজরা" । এমন ১৭ টা নাম আছে আলীর :D । "বজরা" নাম টা স্কুলের টিচার দিসিল । স্কুলের ছাদ টপকিয়ে ক্লাসে ঢুকে পড়ত । বজ্র এর মত তার ক্ষিপ্ত গতি ছিল । তাই স্যার আদর করে "বজরা" ডাকত । :)
সেই স্যার অনেক দিন পড় কল দিছে । আলী প্রায় ২ ঘণ্টা ধরে তাঁর সাথে কথা বলল । স্যারের শরীর খুব একটা ভাল নেই । যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে ।
আজকে তাই আলীর মন টা মোটেও ভাল নেই । সে আজকে " বাংলাদেশ সাইবার আর্মির " দেওয়া নতুন ভাইরাস টা টেস্ট করতে পারছে না । সাইবার জগতের একজন ত্রাস আলী । সাইবার জগতের নাম " থান্ডার" । সেই স্যারের দেওয়া নামেই নাম টা রাখা :) । জাস্ট খালি ইংরেজিতে কনভারট করা । সারা দিন হতাশায় কাটার পর রাত ২ টায় পিসিতে বসল "ভাইরাস" টা ঘেটে ঘুটে দেখার জন্যে । এমন সময় একটা কল আসলো ...। ক্রিং ক্রিং ...।

অপরিচিত নাম্বার না । নাম্বার টা আগেই "প্রান প্রিয়া" দিয়ে সেইভ করা আছে । কিন্তু আলীর তো কোন গার্ল ফ্রেন্ড নেই । জীবনে কোন মেয়ের সাথে ১ ঘন্টার বেশী ফোনে কথাও বলেনি । তবে " প্রান প্রিয়া" আসলো কোথা থেকে ? ফোন রিসিভ করল আলী ...।
হ্যালো ? কাকে চান
- এই টা কি "কাব্যের" নাম্বার ? ( একজন বয়স্ক মহিলা )
হ্যা , আমি কাব্য । বলুন । ( আলীর আরেক নাম কাব্য :D )
- আমার মেয়ে অসুস্থ । সে কথা বলার মত পজিশনে নেই । তাঁর ফোনে শুধু তোমার নাম্বার সেইভ করা আছে বাবা । বিভিন্ন মেসেজ ও আছে । মেসেজ পড়ে জানলাম তোমরা প্রেম করো প্রায় ২ বছর হল । বাবা , তোমার ভালবাসার মানুষ টি খুবই অসুস্থ । পিজি তে আছে । একটু এসো । আমার মন বলছে তুমি আসলে সে খুব খুশি হবে । :((
আলী সম্পূর্ণ হতবাগ!! হোয়াট হেপেন ম্যান ? জীবেন কোন মেয়ের দিকে ঠিক মত তাকাইলাম না আর আমার ২ বছরের রিলেশান আছে ? অথচ আমি নিজেই জানি না ? বাট হোয়াই ? ওয়েট ওয়েট ...নিজের মেমোরি চেক করতে হবে । কই ছিলাম আমি ? কই ছিল আমার ফোন ? :O
৩০ মিনিট চিন্তার পরে মনে পড়ল আমাদের মেসে ৭ মাস আগে একটা ছেলে থাকত । তাঁর ফোন নস্ট হয়ে গেছিল । তাই আমার সেট ও সিম ইউজ করত । আমি "ডিজুস" চালাইতাম আর সে আমার "সিটিসেল" চালাইত । ইয়্যাস ...। হুররে সব মনে পড়ছে । সাবাস । :D
কিন্তু ছেলেটা তো ইটালী চলে গেছে । আর এখন আমার কাছে মোবাইল । ছেলেটার কোন খবর ও এখন জানি না । ছেলেটা আমার থেকে ১ বছরের জুনিয়র ছিল । আমার নাম ইউজ করে ফোনে প্রেম টেম করে নি তো ? হতেই পারে । যাই হোক আমাকে ওর অসুস্থ "জিএফ" এর পাশে দাড়ান উচিত । মানুষ হিসেবে একটা দায়িত্ব আছে না ? যদি ওর জিএফ টার পিছে টাকা ঢালতে হয় তবে আমি কেটে পড়ব । আমি এসব টাকা পয়সার লেনদেন এ নেই । কিছু টাকা জমিয়েছি , একটা গেমিং পিসি কিনা লাগবে :D
কিন্তু এতো রাতে বাইর যাব কিভাবে ? মেসের গেট তো বন্ধ !!! :O
আরে "বজরা " । খাম ওয়ান বেইবী । ছাদ আছে না ? :D
৭ তলা ছাদ টপকিয়ে অন্য বিল্ডিঙ্গের ছাদ বেয়ে নিচে নেমে আসল আলী । রাত বাজে ৩ টা কুড়ি । পিজিতে এসে কেবিন খুজে পেতে আরেকবার ফোন লাগাতে হল ভদ্র মহিলা কে ।
অবশেষে পাওয়া গেল । মেয়ের অবস্থা খুবই সাংঘাতিক । নাকে - মুখে পাইপ । মেয়ের নাকি "ব্রেন টিউমার" ধরা পড়ছে আর অপারেশান করার মত স্পেস নেই তাই এভাবেই থাকতে হবে । অলরেডি এভাবেই নাকি ৮ মাস ছিল । মানে মেয়ে অসুস্থ হয়েছে ছেলেটা চলে যাওয়ার আগেই ? শালা একটা কাপুরুশ :( । অসুস্থ দেখে কেটে পড়ছে :(
ডাক্তারের সাথে কথা বলে আলী আরো জানতে পারল মেয়ে আর বেশি দিন বাচবে না । ইন্ডীয়া নিয়ে গেলে কিছু হতে পারে । আলী খুবই চিন্তিত । একটা মধ্যবিত্ত পরিবারের এতো দামি অসুখ কেন দিবে আল্লাহ ? খুব খারাপ লাগছে আলীর । মেয়ের বাবা-মা আলীকে পেয়ে যেন একটা ছেলে পেল এমন ভাব করতেছে । বেচারাদের ১০ লাখের মত খরচ হয়ে গেছে !!! তাঁর বাবা-মা আলীকে জড়িয়ে ধরে কান্না শুরু করল । এই কান্না থামানোর ভাষা আলির জানানেই । "বজরা" এখানে নিশ্চুপ !! :( সে ও নিরবে কেদে যাচ্ছে ।

আলী মেয়েটার হাত ধরে বসে আছে । কি সুন্দর মেয়ে । ৮ মাসের অসুস্থ শরীরেরও কি সুন্দর মুখ টা । মুখে যেন ভালবাসা উতলে উঠছে । বয়স কত হবে ? ১৭ বা ১৮ । ইন্টার পরীক্ষা নাকি দেওয়ার কথা ।তাঁর খুব ইচ্ছে ছিল ডাক্তারি পড়বে । অনেক মাথা ব্যাথাও নিয়ে রাত জেগে পড়ত । তখন নাকি খুব ভাল ব্রেন ছিল । ভিকারুন্নেসা থেকে এস এস সি তে গোল্ডেন পেয়েছিল । ছাত্রী হিসেবে ও আর্ট শিল্পে অকল্পনীয় মেধা আছে তাঁর । এসব কথা মেয়ের মায়ের মুখে শুনা । বেচারী মা টার মুখ থেকে কৌশলে শুন্তে হল সব । কারন তাঁর ধারনা আলীই হচ্ছে সেই কাব্য :(
আলী মেয়েটার জন্যে সুপ নিয়ে আসছে । মেয়েটাকে উঠিয়ে খেতে দিল । নার্স ও মেয়ের-বাবা মা ভেবেছে একজন প্রেমিক তাঁর প্রেমিকাকে খাওয়াবে । এখানে ভিড় না করে রুম খালি করে দেওয়াই বেটার । সবাই চলে গেল । মেয়েটার চোখ দেখে বুঝা গেল সে কিছু বলতে চায় । আলী বলল " দেখুন , আমি আপনাকে চিনিনা । আপনার বাবা-মা আমাকে যে ভাবছে আমি সে না , আর আমি যা সে উনি না । মানে আমি আর উনি আলাদা । "
ধুর বাল!! কি কইতাসি? মেয়ে মানুষের সামেন কথা বলায় আমার কোন তুলনা নেই । আজকে তোতলাচ্ছি কেন ? শুনেছি প্রেমে পড়লে মানুষ তোতলায় । আমি কি এই মেয়ের প্রেমে পড়লাম নাতো ? :(
মেয়েটা ২ চামচ সুপ খেয়ে আর খেলনা । আমি মেয়েকে সব খুলে বললাম । মেয়েটার মুখে একটা করুন চাহুনী । দেখে মনে হচ্ছে সে বলছে " দেখুন মিস্টার আলী । আমি কারো করুণা চাই না । আপনি আমার জন্যে আনেক করেছেন । আমি ওকে ভুলে গেছি । আপনি আমাকে ছেড়ে চলে যায় প্লিজ " :(
আলী পারলনা যেতে । কি যেন এক টান আলী কে বেধে রাখল । ২-৩ দিন আলী এদিক উদিক ছুটল পাসপোর্ট করার জন্যে । মেয়েকে রেগুলার খাওয়ানো , হাত -পা ধুয়ে দেওয়া , মাথা টিপে দেওয়া , গল্পের বই পড়ে শুনান আর ইঞ্জেকশান লাগাতে নার্সকে হেল্প করা সব করে যাচ্ছিল একজন বয় ফ্রেন্ডের মত । মেয়ে প্রথম প্রথম খারাপ মনে করলেও তাঁর পরে আর বাধা দিল না । তাঁর চোখের ভাষা আলী পড়তে পারে । মেয়ে ভাবছে " আমার আর কি বা আছে ? বাচব মাত্র ২-৩ দিন । ছেলেটা যদি আমার সাথে থাকতে চায় তবে থাকুক । কিন্তু ছেলেটাকে দিন দিন কেন জানি ভাল লাগছে । এতো কেয়ার কেউ মনে হয় কোন দিন আমার জন্যে করে নি । " :)
এভাবে ৮ দিন চলে গেল । আলী এই ৮ দিন ইন্ডিয়ায় চিকিতসার জন্য অনেক দৌড়াদৌড়ি করল ।
আলী তাঁর জমানো টাকা সব খরচ করল । ১ লাখ ২০ হাজার ছিল ।বাড়ি থেকে টাকা আনল ২ লাখ । আরো কিছু টাকা লাগবে । কিন্তু টাকা আনতে দেশের বাড়ি যেতে হবে । ভিসা আরো ১০ দিন পড়ে পাওয়া যাবে । আলির ঐ স্যারের শরীর খুবই খারাপ । ওনাকেও শেষ বারের মত দেখার দরকার । তাই আলি মেয়ের বাবা-মা এর কাছে বিদায় নিয়ে মেয়ের কাছে গেল । তাঁর হাত ধরল । মেয়ে আলির দিকে তাকিয়ে কেন জানি একটা মুচকি হাসি দিল । মেয়েটা কি যেন বলতে চায় । হঠাত মেয়ের খুব মাথা ব্যাথা হল । মেয়েটা আলীর হাত শক্ত করে ধরে থাকল । এই ধরার অর্থ " তুমি পাশে থাকলে আমি মৃত্যুকেও জয় করতে পারব আলী । আমাকে ছেড়ে যেও না " ।। আলী পারলনা বাড়ি যেতে । সেই রাত থেকে গেল মেয়েটার পাশে । মেয়ের অবস্থা আজকে খুবই খারাপ । সকাল ৬ টায় মেয়ে একটু চোখ খুলল । আলি মেয়েটার হাত ধরে বলল " দেখ "স্নিগ্ধা" । আমি তোমার জন্যে একটা আলাদা অনুভুতি ফিল করছি । আমি তোমাকে ইন্ডিয়া নিতে চাই । তুমি ভাল হবে আমি জানি । আমার বিশ্বাস । বিলিভ মি । আমি তোমাকে ...মানে আমি ... । ( কিভাবে যে বলি ) । মানে আমি তোমাকে ইন্ডীয়া নিব । অবশ্যই নিব । প্রমিস :) :( :((
মেয়ের মুখে একটা সুন্দr হাসি দেখতে পেল আলী । আলী মেয়ের চোখে চোখ রেখে মনে মনে বলল " তুমি অপেক্ষা করো সুন্দরী । আমি দেশের বাড়ি থেকে ফিরে এসেই তোমাকে ইন্ডীয়া নিব । অপেক্ষা করবে তো ...। ? "
আজব । মেয়েটা আলীর চোখের ভাষা বুঝে ফেলল । আর তাঁর সুন্দর হাসি মলিন হয়ে গেল । চোখ দিতে টপটপ করে জল বেড়িয়ে এলো । আর মেয়ের চোখ বলছে " আমার আপন সবাই আমাকে ছেড়ে চলে যায় । কেন চলে যায় ? যেওনা আলী । দুনিয়ার শেষ আলো দেখার সময় আমি তোমার ঐ হাসি দেখতে চাই প্লিজ " :( :'(
আলীর কিছু করার নেই । টাকা তাকে আনতেই হবে । বাড়ি গিয়ে সবার হাতে পাইয়ে ধরে টাকা মেনেজ করতে হবে । বাইক বিক্রি করতে হবে । অনেক কাজ হাতে । :(

পর দিন বাড়ির উদ্দেশ্যে যাত্রা করল । বাড়ি এসে বাইকটা বিক্রি করল । সে দিন সারা দেশে হরতাল । লাগাতার ৫ দিনের হরতাল!!
দুপুরে স্যারের সাথে দেখা করে আসল আলী ।স্যার এখন মোটামুটি সুস্থ । বাইরে পুকুর পাড়ের পানিতে সে মেয়েটার মুখ দেখছে । কেন জানি মেয়েটা সব সময় তাঁর আশে পাশে থাকে । হঠাত একটা ফোন আলির মন কে অনেক বড় ধাক্কা দিল । মেয়েটা আর নেই । তাঁর বাবা কল দিছিল । আলী কান্নায় ভেঙ্গে পড়ল । মন কে বুঝাতে পারছে না যে সে কেউ নয় তোমার । কারন এই টা মনের কান্না । এখানে চোখ আলীর কথা শুনবে না । এখানে মনের কথা মত সব হয় । বুকে চিন চিন ব্যাথা হচ্ছে । পুকুরের পানির থেকে বেশী পানি যেন চোখে । কেন ?
৫ দিন পড়ে "আজীম পুর গোরস্থানে" মেয়েকে দেখতে গেল আলী । তাঁর বাবা ও ছিলেন । মেয়ের বাবা এখন ও জানে না সে আলি । আঙ্কেল কে আর বলা হল না । ২ ঘণ্টা কবরের দিকে তাকিয়ে চোখ দিয়ে কথা হল মেয়েটার সাথে । মেয়েটা মনে হয় বলছে সে অপেক্ষা করতে ট্রাই করেছিল । কিন্তু শক্তি পায় নি । আলী ভালবাসার নতুন সজ্ঞা পেল " ভালবাসা মানে শক্তি " । :)
ফোন আসল ক্রিং ক্রিং ...। মমিনের ফোন ...।
হ্যালো আলী তুই কই ?
আমি আমার দূর সম্পর্কের এক বান্ধবীর সাথে দেখা করতে আসছি । পরে কল দিব ।
আসলেই এই বান্ধবী অনেক দূরে চলে গেছে । পরপারে । বাস্তব জীবনে অনেক দূর সম্পর্কের হলেও মাত্র ৮ দিনের শর্ট সময়ে অনেক অনেক কাছে চলে আসছে মেয়েটা । এখন তো সব সময় মেয়েটাকে দেখতে পায় আলী । :)
এত কাছে আগে কেউ আসেনি । কেউ না ...।।

--আমার লিখা "আলী" উপন্যাস থেকে সংগ্রহীত --- :)

আলীর অনেক নাম । কেউ ডাকে আলী , কেউ ডাকে ভাইরাস , কেউ ডাকে শুভ্র , কেউ ডাকে আরিফ , কেউ ডাকে পাপ্পু , কেউ ডাকে কাব্য । কেউ ডাকে "বজরা" । এমন ১৭ টা নাম আছে আলীর :D । "বজরা" নাম টা স্কুলের টিচার দিসিল । স্কুলের ছাদ টপকিয়ে ক্লাসে ঢুকে পড়ত । বজ্র এর মত তার ক্ষিপ্ত গতি ছিল । তাই স্যার আদর করে "বজরা" ডাকত । :)
সেই স্যার অনেক দিন পড় কল দিছে । আলী প্রায় ২ ঘণ্টা ধরে তাঁর সাথে কথা বলল । স্যারের শরীর খুব একটা ভাল নেই । যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে ।
আজকে তাই আলীর মন টা মোটেও ভাল নেই । সে আজকে " বাংলাদেশ সাইবার আর্মির " দেওয়া নতুন ভাইরাস টা টেস্ট করতে পারছে না । সাইবার জগতের একজন ত্রাস আলী । সাইবার জগতের নাম " থান্ডার" । সেই স্যারের দেওয়া নামেই নাম টা রাখা :) । জাস্ট খালি ইংরেজিতে কনভারট করা । সারা দিন হতাশায় কাটার পর রাত ২ টায় পিসিতে বসল "ভাইরাস" টা ঘেটে ঘুটে দেখার জন্যে । এমন সময় একটা কল আসলো ...। ক্রিং ক্রিং ...।

অপরিচিত নাম্বার না । নাম্বার টা আগেই "প্রান প্রিয়া" দিয়ে সেইভ করা আছে । কিন্তু আলীর তো কোন গার্ল ফ্রেন্ড নেই । জীবনে কোন মেয়ের সাথে ১ ঘন্টার বেশী ফোনে কথাও বলেনি । তবে " প্রান প্রিয়া" আসলো কোথা থেকে ? ফোন রিসিভ করল আলী ...।
হ্যালো ? কাকে চান
- এই টা কি "কাব্যের" নাম্বার ? ( একজন বয়স্ক মহিলা )
হ্যা , আমি কাব্য । বলুন । ( আলীর আরেক নাম কাব্য :D )
- আমার মেয়ে অসুস্থ । সে কথা বলার মত পজিশনে নেই । তাঁর ফোনে শুধু তোমার নাম্বার সেইভ করা আছে বাবা । বিভিন্ন মেসেজ ও আছে । মেসেজ পড়ে জানলাম তোমরা প্রেম করো প্রায় ২ বছর হল । বাবা , তোমার ভালবাসার মানুষ টি খুবই অসুস্থ । পিজি তে আছে । একটু এসো । আমার মন বলছে তুমি আসলে সে খুব খুশি হবে । :'(
আলী সম্পূর্ণ হতবাগ!! হোয়াট হেপেন ম্যান ? জীবেন কোন মেয়ের দিকে ঠিক মত তাকাইলাম না আর আমার ২ বছরের রিলেশান আছে ? অথচ আমি নিজেই জানি না ? বাট হোয়াই ? ওয়েট ওয়েট ...নিজের মেমোরি চেক করতে হবে । কই ছিলাম আমি ? কই ছিল আমার ফোন ? :O
৩০ মিনিট চিন্তার পরে মনে পড়ল আমাদের মেসে ৭ মাস আগে একটা ছেলে থাকত । তাঁর ফোন নস্ট হয়ে গেছিল । তাই আমার সেট ও সিম ইউজ করত । আমি "ডিজুস" চালাইতাম আর সে আমার "সিটিসেল" চালাইত । ইয়্যাস ...। হুররে সব মনে পড়ছে । সাবাস । :D
কিন্তু ছেলেটা তো ইটালী চলে গেছে । আর এখন আমার কাছে মোবাইল । ছেলেটার কোন খবর ও এখন জানি না । ছেলেটা আমার থেকে ১ বছরের জুনিয়র ছিল । আমার নাম ইউজ করে ফোনে প্রেম টেম করে নি তো ? হতেই পারে । যাই হোক আমাকে ওর অসুস্থ "জিএফ" এর পাশে দাড়ান উচিত । মানুষ হিসেবে একটা দায়িত্ব আছে না ? যদি ওর জিএফ টার পিছে টাকা ঢালতে হয় তবে আমি কেটে পড়ব । আমি এসব টাকা পয়সার লেনদেন এ নেই । কিছু টাকা জমিয়েছি , একটা গেমিং পিসি কিনা লাগবে :D
কিন্তু এতো রাতে বাইর যাব কিভাবে ? মেসের গেট তো বন্ধ !!! :O
আরে "বজরা " । খাম ওয়ান বেইবী । ছাদ আছে না ? :D
৭ তলা ছাদ টপকিয়ে অন্য বিল্ডিঙ্গের ছাদ বেয়ে নিচে নেমে আসল আলী । রাত বাজে ৩ টা কুড়ি । পিজিতে এসে কেবিন খুজে পেতে আরেকবার ফোন লাগাতে হল ভদ্র মহিলা কে ।
অবশেষে পাওয়া গেল । মেয়ের অবস্থা খুবই সাংঘাতিক । নাকে - মুখে পাইপ । মেয়ের নাকি "ব্রেন টিউমার" ধরা পড়ছে আর অপারেশান করার মত স্পেস নেই তাই এভাবেই থাকতে হবে । অলরেডি এভাবেই নাকি ৮ মাস ছিল । মানে মেয়ে অসুস্থ হয়েছে ছেলেটা চলে যাওয়ার আগেই ? শালা একটা কাপুরুশ :( । অসুস্থ দেখে কেটে পড়ছে :(
ডাক্তারের সাথে কথা বলে আলী আরো জানতে পারল মেয়ে আর বেশি দিন বাচবে না । ইন্ডীয়া নিয়ে গেলে কিছু হতে পারে । আলী খুবই চিন্তিত । একটা মধ্যবিত্ত পরিবারের এতো দামি অসুখ কেন দিবে আল্লাহ ? খুব খারাপ লাগছে আলীর । মেয়ের বাবা-মা আলীকে পেয়ে যেন একটা ছেলে পেল এমন ভাব করতেছে । বেচারাদের ১০ লাখের মত খরচ হয়ে গেছে !!! তাঁর বাবা-মা আলীকে জড়িয়ে ধরে কান্না শুরু করল । এই কান্না থামানোর ভাষা আলির জানানেই । "বজরা" এখানে নিশ্চুপ !! :( সে ও নিরবে কেদে যাচ্ছে ।

আলী মেয়েটার হাত ধরে বসে আছে । কি সুন্দর মেয়ে । ৮ মাসের অসুস্থ শরীরেরও কি সুন্দর মুখ টা । মুখে যেন ভালবাসা উতলে উঠছে । বয়স কত হবে ? ১৭ বা ১৮ । ইন্টার পরীক্ষা নাকি দেওয়ার কথা ।তাঁর খুব ইচ্ছে ছিল ডাক্তারি পড়বে । অনেক মাথা ব্যাথাও নিয়ে রাত জেগে পড়ত । তখন নাকি খুব ভাল ব্রেন ছিল । ভিকারুন্নেসা থেকে এস এস সি তে গোল্ডেন পেয়েছিল । ছাত্রী হিসেবে ও আর্ট শিল্পে অকল্পনীয় মেধা আছে তাঁর । এসব কথা মেয়ের মায়ের মুখে শুনা । বেচারী মা টার মুখ থেকে কৌশলে শুন্তে হল সব । কারন তাঁর ধারনা আলীই হচ্ছে সেই কাব্য :(
আলী মেয়েটার জন্যে সুপ নিয়ে আসছে । মেয়েটাকে উঠিয়ে খেতে দিল । নার্স ও মেয়ের-বাবা মা ভেবেছে একজন প্রেমিক তাঁর প্রেমিকাকে খাওয়াবে । এখানে ভিড় না করে রুম খালি করে দেওয়াই বেটার । সবাই চলে গেল । মেয়েটার চোখ দেখে বুঝা গেল সে কিছু বলতে চায় । আলী বলল " দেখুন , আমি আপনাকে চিনিনা । আপনার বাবা-মা আমাকে যে ভাবছে আমি সে না , আর আমি যা সে উনি না । মানে আমি আর উনি আলাদা । "
ধুর বাল!! কি কইতাসি? মেয়ে মানুষের সামেন কথা বলায় আমার কোন তুলনা নেই । আজকে তোতলাচ্ছি কেন ? শুনেছি প্রেমে পড়লে মানুষ তোতলায় । আমি কি এই মেয়ের প্রেমে পড়লাম নাতো ? :(
মেয়েটা ২ চামচ সুপ খেয়ে আর খেলনা । আমি মেয়েকে সব খুলে বললাম । মেয়েটার মুখে একটা করুন চাহুনী । দেখে মনে হচ্ছে সে বলছে " দেখুন মিস্টার আলী । আমি কারো করুণা চাই না । আপনি আমার জন্যে আনেক করেছেন । আমি ওকে ভুলে গেছি । আপনি আমাকে ছেড়ে চলে যায় প্লিজ " :(
আলী পারলনা যেতে । কি যেন এক টান আলী কে বেধে রাখল । ২-৩ দিন আলী এদিক উদিক ছুটল পাসপোর্ট করার জন্যে । মেয়েকে রেগুলার খাওয়ানো , হাত -পা ধুয়ে দেওয়া , মাথা টিপে দেওয়া , গল্পের বই পড়ে শুনান আর ইঞ্জেকশান লাগাতে নার্সকে হেল্প করা সব করে যাচ্ছিল একজন বয় ফ্রেন্ডের মত । মেয়ে প্রথম প্রথম খারাপ মনে করলেও তাঁর পরে আর বাধা দিল না । তাঁর চোখের ভাষা আলী পড়তে পারে । মেয়ে ভাবছে " আমার আর কি বা আছে ? বাচব মাত্র ২-৩ দিন । ছেলেটা যদি আমার সাথে থাকতে চায় তবে থাকুক । কিন্তু ছেলেটাকে দিন দিন কেন জানি ভাল লাগছে । এতো কেয়ার কেউ মনে হয় কোন দিন আমার জন্যে করে নি । " :)
এভাবে ৮ দিন চলে গেল । আলী এই ৮ দিন ইন্ডিয়ায় চিকিতসার জন্য অনেক দৌড়াদৌড়ি করল ।
আলী তাঁর জমানো টাকা সব খরচ করল । ১ লাখ ২০ হাজার ছিল ।বাড়ি থেকে টাকা আনল ২ লাখ । আরো কিছু টাকা লাগবে । কিন্তু টাকা আনতে দেশের বাড়ি যেতে হবে । ভিসা আরো ১০ দিন পড়ে পাওয়া যাবে । আলির ঐ স্যারের শরীর খুবই খারাপ । ওনাকেও শেষ বারের মত দেখার দরকার । তাই আলি মেয়ের বাবা-মা এর কাছে বিদায় নিয়ে মেয়ের কাছে গেল । তাঁর হাত ধরল । মেয়ে আলির দিকে তাকিয়ে কেন জানি একটা মুচকি হাসি দিল । মেয়েটা কি যেন বলতে চায় । হঠাত মেয়ের খুব মাথা ব্যাথা হল । মেয়েটা আলীর হাত শক্ত করে ধরে থাকল । এই ধরার অর্থ " তুমি পাশে থাকলে আমি মৃত্যুকেও জয় করতে পারব আলী । আমাকে ছেড়ে যেও না " ।। আলী পারলনা বাড়ি যেতে । সেই রাত থেকে গেল মেয়েটার পাশে । মেয়ের অবস্থা আজকে খুবই খারাপ । সকাল ৬ টায় মেয়ে একটু চোখ খুলল । আলি মেয়েটার হাত ধরে বলল " দেখ "স্নিগ্ধা" । আমি তোমার জন্যে একটা আলাদা অনুভুতি ফিল করছি । আমি তোমাকে ইন্ডিয়া নিতে চাই । তুমি ভাল হবে আমি জানি । আমার বিশ্বাস । বিলিভ মি । আমি তোমাকে ...মানে আমি ... । ( কিভাবে যে বলি ) । মানে আমি তোমাকে ইন্ডীয়া নিব । অবশ্যই নিব । প্রমিস :) :/ :'(
মেয়ের মুখে একটা সুন্দr হাসি দেখতে পেল আলী । আলী মেয়ের চোখে চোখ রেখে মনে মনে বলল " তুমি অপেক্ষা করো সুন্দরী । আমি দেশের বাড়ি থেকে ফিরে এসেই তোমাকে ইন্ডীয়া নিব । অপেক্ষা করবে তো ...। ? "
আজব । মেয়েটা আলীর চোখের ভাষা বুঝে ফেলল । আর তাঁর সুন্দর হাসি মলিন হয়ে গেল । চোখ দিতে টপটপ করে জল বেড়িয়ে এলো । আর মেয়ের চোখ বলছে " আমার আপন সবাই আমাকে ছেড়ে চলে যায় । কেন চলে যায় ? যেওনা আলী । দুনিয়ার শেষ আলো দেখার সময় আমি তোমার ঐ হাসি দেখতে চাই প্লিজ " :( :((
আলীর কিছু করার নেই । টাকা তাকে আনতেই হবে । বাড়ি গিয়ে সবার হাতে পাইয়ে ধরে টাকা মেনেজ করতে হবে । বাইক বিক্রি করতে হবে । অনেক কাজ হাতে । /:)

পর দিন বাড়ির উদ্দেশ্যে যাত্রা করল । বাড়ি এসে বাইকটা বিক্রি করল । সে দিন সারা দেশে হরতাল । লাগাতার ৫ দিনের হরতাল!!
দুপুরে স্যারের সাথে দেখা করে আসল আলী ।স্যার এখন মোটামুটি সুস্থ । বাইরে পুকুর পাড়ের পানিতে সে মেয়েটার মুখ দেখছে । কেন জানি মেয়েটা সব সময় তাঁর আশে পাশে থাকে । হঠাত একটা ফোন আলির মন কে অনেক বড় ধাক্কা দিল । মেয়েটা আর নেই । তাঁর বাবা কল দিছিল । আলী কান্নায় ভেঙ্গে পড়ল । মন কে বুঝাতে পারছে না যে সে কেউ নয় তোমার । কারন এই টা মনের কান্না । এখানে চোখ আলীর কথা শুনবে না । এখানে মনের কথা মত সব হয় । বুকে চিন চিন ব্যাথা হচ্ছে । পুকুরের পানির থেকে বেশী পানি যেন চোখে । কেন ?
৫ দিন পড়ে "আজীম পুর গোরস্থানে" মেয়েকে দেখতে গেল আলী । তাঁর বাবা ও ছিলেন । মেয়ের বাবা এখন ও জানে না সে আলি । আঙ্কেল কে আর বলা হল না । ২ ঘণ্টা কবরের দিকে তাকিয়ে চোখ দিয়ে কথা হল মেয়েটার সাথে । মেয়েটা মনে হয় বলছে সে অপেক্ষা করতে ট্রাই করেছিল । কিন্তু শক্তি পায় নি । আলী ভালবাসার নতুন সজ্ঞা পেল " ভালবাসা মানে শক্তি " । :)
ফোন আসল ক্রিং ক্রিং ...। মমিনের ফোন ...।
হ্যালো আলী তুই কই ?
আমি আমার দূর সম্পর্কের এক বান্ধবীর সাথে দেখা করতে আসছি । পরে কল দিব ।
আসলেই এই বান্ধবী অনেক দূরে চলে গেছে । পরপারে । বাস্তব জীবনে অনেক দূর সম্পর্কের হলেও মাত্র ৮ দিনের শর্ট সময়ে অনেক অনেক কাছে চলে আসছে মেয়েটা । এখন তো সব সময় মেয়েটাকে দেখতে পায় আলী । :)
এত কাছে আগে কেউ আসেনি । কেউ না ...।। :(( :(( :((

--আমার লিখা "আলী" উপন্যাস থেকে সংগ্রহীত --- :)
সর্বশেষ এডিট : ১৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১৩
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×