somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নোটিশবোর্ড (ইমরান ভাই, হাসিন ভাই ও রিদম ভাই) কে ধন্যবাদ! আমাদের বাকী দাবীগুলো দিকে একটু চোখ রাখুন!

০৪ ঠা জুলাই, ২০০৬ সকাল ৮:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্লগে আপডেট চলছে... এই সুযোগে আমাদের সবগুলো দাবী আবার এক যায়গায় তুলে ধরছি। কোনটা মিস হয়ে গেলে কমেন্ট আকারে দিন... মূল পোষ্টে এড করা হবে-

যা এখনো বাস্তবায়িত হয়নিঃ
-----------------------------------
** হোম পেজে যেরকম অনলাইন নিকগুরো দেখা যায় সেরকম পোষ্ট ওপেন করলে সে পোষ্টটি কে কে ভিজিট করেছে তাদের নিক বা দিকের খালি যায়গাটায় দেখানো ব্যাবস্থা করা হোক।
** সাথে এই পোষ্টটি কতবার ভিজিট হলো এটা শো করা হোক।
** ব্লগারদের নিকের সাথে সতর্কীকরন লেভেল সংযুক্ত হোক। যারা ব্লগের নিয়মকানুন মানবে না তাদের সতর্ক করা হবে লেভেল সেটের মাধ্যমে। এবং তারা যেখানেই মন্তব্য করুক না কেন নিকের সাথে তার লেভেল শো করবে। তাতে সবাই বুঝতে পারবে কার মন্তব্য গায়ে না মাখলেও চলবে। কারন অনেকের বিরুপ মন্তব্যের কারনে অনেক ব্লগার ব্লগিং করা বন্ধ করে দিয়েছে।
** কবিদের জন্য একটি সেকশান। যেরকম বিশ্বকাপ সংক্রান্ত একটি সেকশান দেয়া হয়েছে নতুন সেরকম কবিতার জন্য সেকশান চাই।
** যেকোন পেজ থেকে নিজের ব্লগে যাবার একটা লিংক
** সার্চ পেজ এ হোম পেজ এর লিংক
** ব্লগার খুঁজে বের করার অপশন বা পেজ
** পোষ্ট করে ফেলার পর ছবি মুছার অপশন থাকতে হবে।
** ব্লগে ফ্লাড কন্ট্রোলার দেয়া হোক- পলিসি হতে পারে কেউ যত ইচ্ছা পোষ্ট করতে পারবেন.. কিন্তু প্রতি ঘন্টায় একটার বেশী মেইনে আসব না... মানে প্রতি ঘন্টা একটি পোষ্টই মেইনে আনতে পারবেন ব্লগার রা।
** সাম্প্রতিক মতামতের যে লিংক আমরা দেখতে পাই ডানদিকে.. সেই লিংকের পাশে () এর ভেতর ঐ ব্লগে কতটি কমেন্ট হলো এবং ব্লগটি কে লিখেছেন তা দেখার ব্যাবস্থা করতে পারেন। এটার দরকারী একটি জিনিস। বিশেষ করে নতুন কমেন্ট পড়েছে কিনা বুঝার জন্য এবং কে লিখেছেন জানার জন্য।
Example:
* দুঃখিত হয়ত সমস্যা কম্পিউটারেই (12) - রিফাত
* জরিপঃ আগামী বিশ্বকাপে আপনি কোন দলের সমর্থক? (125) - ত্র্রিভুজ
* গাংচিল (15) - শাওন

** প্রত্যেকের হোম পেজে কোথায় কোথায় কমেন্ট করেছেন সেই লিংকগুলো দেখার ব্যাবস্থা করলে ভাল হয়। আমি তো ম্যানুয়্যালী করছি কাজটি.. কিছুটা বিরক্তিকর।
** আরেকটা জিনিস দিলে আরো ভাল হবে। তা হলো বিষয় ভিত্তিক একটি পৃষ্ঠা। আমরা ব্লগে লিখার সময় লিখে থাকি এই ব্লগটি কি নিয়ে। সেই কি গুলো নিয়ে একটি পৃষ্ঠা।
** সর্বোচ্ছ ব্লগারদের লিষ্ট আছে বামে.. কিন্তু সর্বোচ্চ কমেন্টকারীদের লিষ্ট নেই কেন? আজকের সর্বোচ্চ কমেন্টকারী বা এই সপ্তাহের সর্বোচ্চ কমেন্টকারী এবং এই পর্যন্ত সর্বোচ্চ কমেন্টকারীদের লিষ্ট দিতে হবে।
** সাম্প্রতিক মতামতের নিচে 'কমেন্ট হিস্টোরী' বা এরকম একটি নামে লিংক এড করুন। যেখানে ক্লিক করলে একটি পেজ আসবে যাতে কয়েক শত ব্লগ এর লিংক দেখা যাবে যাতে সম্পতি মতামত দেয়া হয়েছে।
** কমেন্ট এর সাথে তারিখ ও সময় উল্লেখ থাকলে ভাল হতো।
** কমেন্ট করে ফেলার পর মডিফাই করা যায় না। এই মডিফাই করার অপশনটা থাকা উচিৎ। আমি যেসকল কমেন্ট করব... তা পরবর্তি 15মিনিটের ভেতর মডিফাই করতে পারব এরকম একটি অপশন দেয়া উচিৎ। তবে এনিটাইম মডিফাই করার অপশন না দেয়াই ভাল। টাইম লিমিট থাকতে পারে তাতে।

-=- বাকী আইডিয়্যাগুলো এড করছি একটা একটা করে -=-

কিছু মামা বাড়ির আবদার :

** ব্লগের লেখকদের নিয়ে তিনমাস অন্তর অন্তর পার্টি দেয়া হোক। আমরা আইআরসিতে এরকম অনেক পার্টির আয়োজন করতাম আগে। এতে ব্লগারদের মাঝে চমৎকার বন্ধুত্ব সৃষ্টি হতে পারে।
** প্রতি বছর ব্লগ সাময়িকী বের করা হোক। তাতে সেরা সেরা পোষ্টগুলো কমেন্ট সহকারে থাকবে। দরকার হলে আমরা সাহায্য করব এডিটিংয়ে।

** সেরা ব্লগার এর পাশা পাশি বেষ্ট পোষ্টও নির্বাচন করতে পারেন। তবে এটার জন্য আপনাদের অনেক কষ্ট করতে হবে জানি.. তাই কিছু মডারেটর নিতে পারেন।

=-=-=-=-=-=-=-==-=-=-=-=-=-=-==-=-=-=-=-=-=-==-=-=-=-=-=-=-=-=-=-=-=

**** ব্লগার বন্ধুরা আপনাদের যুক্তিসংগত কোন দাবী থাকলে নিচে কমেন্ট আকারে দিতে পারেন।

সূত্র: Click This Link

বাস্তবায়িত হয়ে গিয়েছে এমন সব পুরানো আইডিয়্যাঃ
** ঐ দিন একটা পোষ্ট দেখলাম আমারদের পোষ্টগুলে কি হারিয়ে যাবে বা এই ধরনের একটি চিন্তামূলক। এটা সত্যিই চিন্তার ব্যাপার। কতৃপক্ষকি দয়া করে একটি সার্চ ইঞ্জিন দেবেন সাইটে? সার্চ ইঞ্জিন বানানো অল্প সময়ের কাজ আপনারা জানেন।
** আমরা পরের পাতা, পরের পাতা ক্লিক করতে করতে পুরানো ব্লগ ঘাটতে পারি। এখানে গুগলের মত 1 2 3 4 5 6 7 8 9 10 সিষ্টেম দিলে খুব ভাল হতো।
** ফন্ট ইনষ্টল করা নিয়ে এখানে খুব মজার একটি ব্যাপার করা হয়েছে। কেউ মজিলা দিয়ে ঢুকেই কতগুলো হিজিবিজি লেখা দেখে। ফন্ট যে ইনষ্টল করে বাংলা ব্যাবহার করবে সেই লিংকটাও বাংলায় লিখা। লিংকটা ইংরেজীতে দিবেন কি !
** ব্লগের কমেন্ট এর নিক থেকে ব্লগে যাবার অপশন।
সর্বশেষ এডিট : ০৪ ঠা জুলাই, ২০০৬ সকাল ৯:০০
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×