somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রহস্যভেদী তিন গোয়েন্দার আদ্যোপান্ত এবং এর কাহিনি অবলম্বনে দুটি মুভি

০২ রা অক্টোবর, ২০১২ রাত ১:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার মতন হয়ত অনেকেই আছে যারা ছোট বেলায় ( আমি এখন ছোটই আছি ) তিন গোয়েন্দা এর চরম ফ্যান ছিলেন । ৫২ টা ভলিউম পইড়া আপাতত পজ করছি । কিন্তু এর দুইটা গল্পের হুবহু কাহিনি নিয়ে দুইটা মুভি হইছে কেউ দেখছেন ?








আমি কিন্তু বিখ্যাত মুভি Stand By Me এর কথা বলছি না । এটা স্টিফেন কিং এর আর একটি অনবদ্য গল্প থেকে মুভি বানানো ।

তিন গোয়েন্দা মূলত The Three Investigators Mystery Series - U.S. Editions (১৯৪৬-১৯৮৭) । এই ৪১ বছরে এর ৪৩ টা মত বই বেরিয়েছে এই সিরিজের । রকিব হাসান অবশ্য সিরিজ শেষ হওয়ার কিছু আগ থেকে এর অনুবাদ শুরু করেন ।১৯৮৫ খ্রিস্টাব্দের আগস্ট মাস থেকে শুরু হয় এই সিরিজটি । সেবা প্রকাশনি রহস্য পত্রিকা , মাসুদ রানা এবং কুয়াশা দিয়ে পাঠকের মন জয় করেছিল অনেক আগেই । কিন্তু রকিব হাসান সেবা প্রকাশনীর মাধ্যমে মূলত টিনেজ বিরাট একটা গোষ্টির কাছে এই সিরিজ এমন ভাবে তুলে ধরেন যা চরম জনকপ্রিয়তা পায় ।এমনকি আমি অনেক বয়স্ক লোকও দেখেছি যারা এই সিরিজের চরম ফ্যান । রকিব হাসান The Three Investigators এর রবার্ট আর্থার , উইলিয়াম আরডেন সহ আরও কিছু গল্প অনুবাদ করে ২০০৩ এর দিকে এই সিরিজ ছেড়ে দেন পরবর্তিতে শামসুদ্দীন নওয়াব বিভিন্ন গল্প অবলম্বনে এটি লেখার কাজ চালিয়ে যাচ্ছেন । এনিড ব্লাইটনের "ফ্যামাস ফাইভ নিয়েও কিছু বই লেখা হয়েছে ।

এর মূল সিরিজের সাথে মিল রেখে রকিব হাসান কিছু চরিত্র এবং প্লটের এমন সংমিশ্রন ঘটান যা আসলেই অসাধারন কাজ বলতে হবে । মূল সিরিজে কিশোর পাশার নাম থাকে জুপিটার জোন্স তবে মুসা এবং রবিনের নাম ঠিক রাখা হয়েছে ।




মজার ব্যাপার হল এই সিরিজ প্রথম যখন পাব্লিশ করা হয় তার নাম দেওয়া হয় "Alfred Hitchcock and the Three Investigators" সাথে Sir Alfred Hitchcock জড়িত এটা অনেকেই জানে না । ডেভিড ক্রিষ্টোফার মূলত মূল সিরিজে আলফ্রেড হিকচক বিখ্যাত পরিচালক হিসাবে পরিচিত । মূলত এই সিরিজ জনকপ্রিয়তা পাওয়ার জন্য আলফ্রেড হিকচককে ব্যাবহার করা হয়েছিল । কাহিনি এমন ছিল যে তিন গোয়েন্দা তাদের কেস রিপোর্ট আলফ্রেড হিকচক এর কাছে জমা দিত তার মুভির কাহিনির জন্য ।


রকিব হাসান এর আমাদের মতন টিনেজ দের জন্য তার এই সৃষ্টি সত্যি প্রশংসা যোগ্য । সেবা প্রকাশনী আগে থেকেই জনকপ্রিয় ছিল রহস্য পত্রিকা , মাসুদ রানা ( মাসুদ রানা এর চেয়ে বড় নেশাদায়ক জিনিস । কারন এতে থ্রিলার , সান্সপেন্স , চরম কাহিনি , এডাল্ট কন্টেন্ট এর সংমিশ্রন এবং সাথে যে প্লাটর্ফরম তাতে এর নেশায় না পড়ার কারন নাই ) এবং কুয়াশা সিরিজ এর জন্য । কিন্তু কিশোর শ্রেনির কাছে সেবা প্রকাশনি ব্যাপক জনকপ্রিয়তা পায় এই সিরিজের মাধ্যমেই ।


যাই হউক দুই লাইন লিখতে যেয়ে এত লিখে ফেললাম ;)


এই তিন গোয়েন্দা দুইটা গল্পের হুবহু কাহিনি অবলম্বনে দুইটা মুভি হইছে ।


1. The Three Investigators and the Secret of Skeleton Island (2007)

http://www.imdb.com/title/tt0476603/




তিন গোয়েন্দার প্রথম দিককার গল্প কঙ্কাল দ্বিপ এর কাহিনি অবলম্বনে এটি নির্মিত ।

ডাউনলোড লিঙ্ক

Click This Link


পাইরেটবে তে আমার কয়েকদিন ধরে ঝামেলা করতেছে । উপরের লিঙ্ক কাজ না করলে এখানে দেখুন ।



2.The Three Investigators and the Secret of Terror Castle (2009)

http://www.imdb.com/title/tt1156519/



ডাউনলোড লিঙ্ক স্টেজভূ লিঙ্ক প্রব্লেম নাই :D


Three Investigators Complete Series

PDF E-BOOK

Click This Link



পোস্ট শেষে একটা সুসংবাদ দিই... রকিব হাসান ইজ ব্যাক । আজকে তিন গোয়েন্দা ভলিউম ১২৬/২ বের হওয়ার কথা। যেটা সম্পূর্ণ রকিব হাসান লিখেছেন। মূল্য ৮৯ টাকা । রকিব হাসান লেখা ছেড়ে দেওয়ার পর আমিও এটা বাদ দিয়েছিলাম । কাল এটা কিনব :)
সর্বশেষ এডিট : ১২ ই অক্টোবর, ২০১২ সকাল ১১:০৮
১৭টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

×