somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দায়িত্ববোধের কাঠগড়ায় দাঁড়িয়ে, একজন পুরুষ...!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
প্লট-১


~সেদিনের ঘটনা ফেবুতে পোস্ট করেছিলাম এতটুকুই। কি হয়েছিলো সেদিন...?!

~ফার্মগেটে বাসের জন্য অপেক্ষা করছিলাম। সবাই জানে বিকেলে ফার্মগেট থেকে বাসায় যাওয়ার জন্য কত হয়রানির স্বীকার হতে হয়। কখনো কখনো ২ ঘণ্টায় ও বাসের দেখা মেলেনা, বলতে পারেন, "তাকে দর্শন করতে পারলেও তাকে পাওয়া যায়না!"

~হলিক্রসের দুটি মেয়ে বাসে উঠার জন্য এমনভাবে অভিযান চালাচ্ছে (সবার মতো করেই) মনে হচ্ছে এভারেস্ট এর চূড়ায় তাদের যেকোন মূল্যেই হোক উঠতেই হবে।

~কয়েকবার বাসে উঠার জন্য এট্যাম্পট চালালেও বাসে উঠতে সমর্থ হয়নি। আমি তাদের অভিযানের দিকে দৃষ্টিপাত করছিলাম না। আমার চোখ ছিলো উনাদের মধ্য থেকে একজনের ব্যাগের দিকে, যার ব্যাগের বড় খাপ (পকেট, বা কিভাবে বলা যায় বুঝতেছিনা) এর চেইনটা খোলা। বই এতো বেশি ছিলো যে উনারা না পারছে সেটা বহন করতে, আর বই গুলো না পারছে খোলা চেইনের কারণে যায়গা ছোট হয়ে যাওয়াতে সেখানে আটকে থাকতে।

~আমি প্রথম সেটা লক্ষ্য করার পর ও প্রায় আধা ঘণ্টা চলে গিয়েছিলো, কয়েকবার বলতে ইচ্ছে হচ্ছিলো যে, "আপু আপনার ব্যাগের চেইনটা খোলা, সামনে পিছনে দিয়ে যেভাবে বাইক যাচ্ছে তাতে যে কোন সময়ে বাইকের হ্যাণ্ডেলে ব্যাগের ফিতা বা আলগা অংশটা লেগে কোন দূর্ঘটনা (হোচট খাওয়া) ঘটে যেতে পারে।" কিন্তু সেটা আমি পারিনি...!

~কিছুক্ষণ পরেই উনারা যখন দৌড়ে বাসে উঠেছিলো তখন উনার ব্যাগ থেকে একটা বই পড়ে গিয়েছিলো, সেটা তুলে নেওয়ার জন্য রানিং বাস থেকে নেমে যাওয়াতে একটা বড় ধরণের দূর্ঘটনা ঘটার সম্ভাবনা তৈরি ছিলো, কিন্তু ড্রাইভার সচেতন/দক্ষ হওয়াতে (উনার ভাগ্য ও বলতে পারেন, তাছাড়া যেকোন শব্দ দ্বারা সংজ্ঞায়িত করতে পারেন) সেই যাত্রায় বেচে গিয়েছিলো (আল্লাহ হেফাজত করেছে)।

~নোটঃ কোন একটা শিট/বই নেওয়ার জন্য উনার বান্ধুবী ব্যাগের চেইন খুলেছিলো। এবং শেষঅব্দি দুইজন একসাথেই ছিলো!!!

প্লট-২

ধানমণ্ডি ৩২ থেকে রওনা দিচ্ছি বাসায় আসবো বলে। ঠিকানায় (বাস) উঠে পড়লাম। বাসের মিডলে একটা সিট পেলাম। জানালার পাশে এক মহিলা (মানুষ) বসে আছে, মধ্যবয়সী। ২৭ নম্বর অতিক্রম করার পর লক্ষ্য করলাম মহিলাটি ডানে-বামে, সামনে-পিছনে কাউকে খুজছিলো। জিজ্ঞাসা করলাম-
~ আপনি কাউকে খুজছিলেন?
~ আমি মোহাম্মদপুর যাবো। কিন্তু কোথায় নামতে হবে জানিনা।
~ এই বাসতো মোহাম্মদপুরে যাবেনা, আপনি আসাদগেট মোড়ে নেমে যাবেন। তারপর সেখান থেকে প্রজাপতি বা পরিস্থান বাসে উঠলে সরাসরি মোহাম্মদপুরে নামিয়ে দিবে।
~ আসাদ গেট? এটা কোন যায়গা? কখন নামতে হবে?
~ আমি আপনাকে বলে দিবো, কখন নামতে হবে।
.
.
~ আড়ং পার হওয়ার পর আমি উনাকে বলে দিলামঃ গেট এ চলে যান। আর কন্ট্রাক্টরকে বলবেন এই মোড়েই মানে আসাদ গেটেই নামিয়ে দিতে।
.
.
~ আসাদগেট পার হচ্ছে হচ্ছে কিন্তু উনি নামতেছেনা। আমি কেন যেন সামনে যেয়ে কন্ট্রাক্টরকে বলতে পারতেছিন না বা সিটে বসে থেকেও জোড় গলায় বলতে পারছিনাঃ এই মামা, মহিলাটিকে আসাদগেট নামিয়ে দাও! দায়িত্ববোধের কাঠগড়ায় বন্দী আমি। কারণ আমি একজন পুরুষ, সাহায্য করতে চাচ্ছি এক মহিলাকে...!

~পরিশিষ্টঃ
তারপর গণভবন হয়ে কলেজগেট উনি তারপরও নামছেনা। একটা পর্যায়ে কয়েকজন যাত্রী নামতে সমস্যা হচ্ছিলো বলে আর মহিলা গেটে দাঁড়িয়ে থাকায় সবার সমস্যা হচ্ছিলো বলে, সবাই উনাকে জোর করে (বলা যায়) বাস থেকে নামতে বাধ্য করেছিলো। আমি নামার সময় কন্ট্রাক্টরকে জিজ্ঞাসা করাতে উনি বললোঃ আমি মহিলাকে জিজ্ঞাসা করেছিলাম আসাদগেট নামবে কিনা? উনি হ্যাঁ/না কিছুই বলেনি। শুধু দাঁড়িয়েই ছিলো।
১৮/০২/১৯ ইং
সর্বশেষ এডিট : ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৯
৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×