হুমায়ুন আজাদ স্যারকে চেনেন না এমন মানুষ বাংলাদেশে খুব কমই আছে। বিশেষ করে ছাত্রসমাজ আর মৌলবাদী সমাজের কাছে তিনি বেশি পরিচিত। প্রায় সারা বছরই তিনি যথেষ্ট আলোচনা- সমালোচনার জন্ম দিতেন। স্পষ্টভাষী হিসেবে ছিলেন আপোষহীন, তিনি কাউকে ভয় পেয়েছেন কিংবা ভয়ে সত্য প্রকাশ করেন নি এমনটা হয়নি কখনো। এক কথায় সাহিত্যকর্ম দিয়ে সত্য প্রকাশ করে গেছেন তিনি। হয়তো প্রচলিত ধর্মগুলোর প্রতি তার ক্ষোভ স্বাভাবিকের চেয়ে একটু বেশিই ছিলো।
যাহোক, স্পষ্টবাদীতার জন্য যদি নোবেল দেয়া হতো, তাহলে তিনিই হয়তো নোবেল লাভ করতেন।
তার স্পষ্টবাদীতার কিছু নমুনা তুলে ধরতে ইচ্ছে করছিলো অনেক দিন থেকে। তাই ধারাবাহিকভাবে তার প্রবচনগুচ্ছ প্রকাশ করবো। আশাকরি সকলের ভালো লাগবে।
(ভাষাগত জটিলতা কিংবা দক্ষতা বুঝার ক্ষমতা না থাকলে আশা করছি তারা মন্তব্য করে পরিবেশ নষ্ট করবে না)
কৃতজ্ঞতা রইলো Rumpa jannat (বিশ্ববিদ্যালয়ের বন্ধু) এর প্রতি। উপহার হিসেবে পেয়েছিলাম ২৫ জানুয়ারি ২০১৬ তে।
১. মানুষ সিংহের প্রশংসা করে, কিন্তু আসলে গাধাকে পছন্দ করে।
২. পুঁজিবাদের আল্লার নাম টাকা, মসজিদের নাম ব্যাংক।
৩. সুন্দর মনের থেকে সুন্দর শরীর অনেক আকর্ষণীয়। কিন্তু ভণ্ডরা বলেন উল্টো কথা।
৪. হিন্দুরা মূর্তিপূজারী; মুসলমানেরা ভাবমূর্তিপূজারী। মূর্তিপূজা নির্বুদ্ধিতা; আর ভাবমূর্তিপূজা ভয়াবহ।
৫. শামসুর রহমানকে একটি অভিনেত্রীর সাথে টিভিতে দেখা গেছে। শামসুর রহমান বোঝেন না কার সঙ্গে পর্দায়, আর কার সঙ্গে শয্যায় যেতে হয়।
৬. আগে কারো সাথে পরিচয় হ'লে জানতে ইচ্ছে হতো সে কী পাশ? এখন কারো সাথে দেখা হ'লে জানতে ইচ্ছে হয় সে কী ফেল?
৭. শ্রদ্ধা হচ্ছে শক্তিমান কারো সাহায্যে স্বার্থোদ্ধারের বিনিময়ে পরিশোধিত পারিশ্রমিক।
৮. আজকাল আমার সাথে কেউ একমত হ'লে নিজের সম্বন্ধে গভীর সন্দেহ জাগে। মনে হয় আমি সম্ভবত সত্যভ্রষ্ট হয়েছি, বা নিম্নমাঝারি হয়ে গেছি।
৯. ‘মিনিস্টার’ শব্দের মূল অর্থ ভৃত্য। বাঙলাদেশের মন্ত্রীদের দেখে শব্দটির মূল অর্থই মনে পড়ে।
১০. আগে কাননবালারা আসতো পতিতালয় থেকে, এখন আসে বিশ্ববিদ্যালয় থেকে।
১১. জনপ্রিয়তা হচ্ছে নেমে যাওয়ার সিঁড়ি। অনেকেই আজকাল জনপ্রিয়তার পথে নেমে যাচ্ছে।
১২. উন্নতি হচ্ছে ওপরের দিকের পতন। অনেকেরই আজকাল ওপরের দিকে পতন হচ্ছে।
১৩. ব্যর্থরাই প্রকৃত মানুষ। সফলেরা শয়তান।
১৪. আমাদের অঞ্চলে সৌন্দর্য অশ্লীল, অসৌন্দর্য শ্লীল। রূপসীর একটু নগ্ন বাহু দেখে ওরা হৈচৈ করে, কিন্তু পথে পথে ভিখিরিনির উলঙ্গ দেহ দেখে ওরা একটুও বিচলিত হয় না।
১৫. পরমাত্মীয়ের মৃত্যুর শোকের মধ্যেও মানুষ কিছু সুখ বোধ করে যে সে নিজে বেঁচে আছে।
১৬. একটি স্থাপত্যকর্ম সম্পর্কেই আমার কোনো আপত্তি নেই, তার কোনো সংস্কারও আমি অনুমোদন করি না। স্থাপত্যকর্মটি হচ্ছে নারীদেহ।
১৭. প্রতিটি দগ্ধ গ্রন্থ সভ্যতাকে নতুন আলো দেয়।
১৮. বাঙলার প্রধান ও গৌণ লেখকদের মধ্যে পার্থক্য হচ্ছে প্রধানেরা পশ্চিম থেকে প্রচুর ঋণ করেন, আর গৌণরা আবর্তিত হন নিজেদের মৌলিক মূর্খতার মধ্যে।
১৯. মহামতি সলোমনের নাকি তিন শো পত্নী, আর সাত হাজার উপপত্নী ছিলো। আমার মাত্র একটি পত্নী। তবু সলোমনের চরিত্র সম্পর্কে কারো কোনো আপত্তি নেই, কিন্তু আমার চরিত্র নিয়ে সবাই উদ্বিগ্ন।
২০. বাঙালি মুসলমানের এক গোত্র মনে করে নজরুলই পৃথিবীর একমাত্র ও শেষ কবি। তাদের আর কোনো কবির দরকার নেই।
২১. বাঙালি যখন সত্য কথা বলে তখন বুঝতে হবে পেছনে কোনো অসৎ উদ্দেশ্য আছে।
২২. আধুনিক প্রচার মাধ্যমগুলো অসংখ্য শুয়োরবৎসকে মহামানবরূপে প্রতিষ্ঠিত করেছে।
২৩. অধিকাংশ রূপসীর হাসির শোভা মাংসপেশির কৃতিত্ব, হৃদয়ের কৃতিত্ব নয়।
২৪. পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও।
২৫. আবর্জনাকে রবীন্দ্রনাথ প্রশংসা করলেও আবর্জনাই থাকে।
(চলবে......)
সর্বশেষ এডিট : ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৪১