somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছি........................ছি.......................হাসিনা. . .

০১ লা নভেম্বর, ২০১৪ রাত ৮:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


জাতীয় গ্রিড লাইনে ত্রুটির কারণে সারাদেশে এই বিদ্যুৎ বিপর্যয় দেখা দেয় শনিবার বেলা সাড়ে ১১টার দিকে। জানা গেছে, ভারত থেকে আনা ৫০০ মেঘাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে পড়লে এ পরিস্থিতির সৃষ্টি হয়। তবে দ্রুত মেরামত কাজ শুরু করা হয়েছে বলে পিডিবি সূত্র নিশ্চিত করেছে।

নিজস্ব উৎপাদনে দেশের কোথাও কোথাও স্বল্প পরিসরে বিদ্যুৎ সরবরাহ করা গেলেও বেশিরভাগ জায়গায়ই হয়ে পড়ে বিদ্যুৎহীন।

বিদ্যুৎ যাওয়ার পর দু/এক ঘণ্টা কাজ চললেও তারপর অধিকাংশ পোশাক কারখানায় ছুটি ঘোষণা করা হয় বলে তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএর সহ সভাপতি শহিদুল্লাহ আজিম জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিদ্যুৎ না থাকার বিষয়ে আমরা অভ্যস্ত। তবে আজকের মতো দীর্ঘমেয়াদি লোডশেডিং অতীতে হয়নি। তাই দীর্ঘমেয়াদি লোডশেডিং মোকাবেলার প্রস্তুতি কোনো কারখানার ছিল না।

“প্রতিদিন ২-৩ ঘণ্টা বা তার চেয়ে অল্প সময়ের জন্য লোডশেডিং মোকাবেলার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সব কারখানার থাকলেও টানা ৫-১০ঘণ্টা মোকাবেলার প্রস্তুতি কারোই ছিল না।”

এ অবস্থায় অনেক কারখানাই দুপুরের দিকে ছুটি ঘোষণা করা হয় জানিয়ে তিনি বলেন, “কোন কোন কারখানা ডিজেল কিনে জেনারেটর চালু রেখেছে। যে সব কারখানায় কাল-পরশু শিপমেন্ট আছে তারাই বিকল্প ব্যবস্থায় কারখানা চালু রাখতে বাধ্য হয়েছে। তবে লোডশডিং দীর্ঘ হয় তবে স্টকলট বেড়ে যাবে। শিপমেন্ট ফেল করবে।”

বিদ্যুৎ যাওয়ার দুই/তিন ঘণ্টার মধ্যেই জেনারেটরের জন্য ডিজেল নিতে রাজধানীর পেট্রোল পাম্পগুলোতে দীর্ঘ লাইন দেখা যায়। সন্ধ্যার দিকে বাজারে মোমবাতিরও চাহিদা বেড়ে কোনো কোনো এলাকায় তার সংকট দেখা যায়।

কারখানার পাশাপাশি কাজ বন্ধ হয়ে গেছে প্রকাশনাসহ অন্যান্য ক্ষেত্রেও।

রাজধানীর বাংলাবাজারের টাইমস পাবলিকেসন্সের মালিক আবু নাঈম সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিদ্যূত না থাকায় কম্পোজ, প্রিন্টিং,- বাইন্ডিংয়ের কাজ বন্ধ রয়েছে। প্রায় সব প্রকাশনা প্রতিষ্ঠানে এই অবস্থা চলছে।”

বিদ্যুৎ না থাকায় ব্যাহত হচ্ছে চিকিৎসার মতো জরুরি সেবাও। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ডে রোগীদের গরমে হাঁসফাঁস করতে দেখা যায়, চট্টগ্রাম মেডিকেল ও সিলেট ওসমানী মেডিকেলেও দুর্দশায় পড়েছেন রোগীরা; প্রাথমিক চিকিৎসা ছাড়া অন্য সব সেবা বন্ধ হয়ে গেছে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে।

মিডফোর্ড হাসপাতালের নিজস্ব জেনারেটর থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয়।

তবে নিজস্ব জেনারেটর না থাকায় দুর্ভোগে পড়েছেন পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা।

হাসপাতালের অনুসন্ধান বিভাগের কর্মকর্তা কালাম পাটোয়ারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিদ্যুৎবিহীন অবস্থায় এখানকার রোগীদের খুব সমস্যা হচ্ছে। আমাদের এখানে বিকল্প কোনও ব্যবস্থা নেই।”

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালক আব্দুল মজিদ ভূইয়া বলেন, “আমাদের এখানে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত বিদ্যুত ছিল না। ওই সময় জেনারেল ওয়ার্ডে লাইট-ফ্যান বন্ধ ছিল। আইসিউ, অপারেশন থিয়েটারে নিজস্ব ব্যবস্থাপনায় কার্যক্রম চলেছে।”

রাজধানীর বেসরকারি হাসপাতালগুলোতে নিজস্ব জেনারেটর থাকায় সন্ধ্যা পর্যন্ত সেখানে সব কার্যক্রম স্বাভাবিক ছিল।

ইউনাইটেড হাসপাতালের ডিউটি ম্যানেজার মো. মোনাজিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমারা নিজেদের প্ল্যান্ট দিয়ে কাজ চালাই। আমাদের এখানে সমস্যা নেই।”

নিজস্ব জেনারেটর দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ, সিসিইউ ও পোস্ট সিসিইউ ইউনিটের কাজ চালানো হলেও সাধারণ ওয়ার্ডগুলোতে গরমে রোগীদের হাঁসফাঁস করতে দেখা গেছে।

দুয়েকটি ওয়ার্ডে বিরতি দিয়ে দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হলেও তা নিরবচ্ছিন্ন নয়।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শহিদুল গণি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নিজস্ব জেনারেটর দিয়ে আইসিইউ, সিসিইউ ও পোস্ট সিসিইউ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

“কিন্তু এভাবে কতক্ষণ চালানো যাবে তা ভেবে আমি খুবই চিন্তিত। সব জায়গায় বিদ্যুৎ সরবরাহ দেয়া সম্ভব হচ্ছে না। একটু সমস্যা তো হচ্ছেই। জেনারেটর আর কত সময় চলবে তা বলতে পারছি না। এভাবে বেশি সময় চালানো হয়ত তো সম্ভব হবে না।”

নগরীর কয়েকটি বেসরকারি হাসপাতালের পরিস্থিতি জানতে টেলিফোনে যোগাযোগ করা হলে তারা নিজস্ব জেনারেটর দিয়ে কার্যক্রম পরিচালনার দাবি করেছেন।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চিকিৎসক বলেছেন, বিদ্যুৎ না থাকায় স্বাভাবিক চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।

দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকায় রাজধানীসহ সারা দেশের শহরগুলোর আবাসিক এলাকায় পানি সংকট দেখা দিয়েছে।

রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা আফসানা আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দুপুরের পর থেকে বাসায় পানি নেই। খোঁজ নিয়ে জানতে পেরেছি, বিদ্যুত না থাকায় ওয়াসার স্থানীয় পাম্প থেকে পানির সরবরাহ বন্ধ রয়েছে।”

মিরপুর-১০ এলাকার বাসিন্দা শিরীন সুলতানা বলেন, “পানির সমস্যার কারণে বাসার দৈনন্দিন কাজে খুব অসুবিধা হচ্ছে।”

মহাখালীর হোটেল ব্যবসায়ী নুরুজ্জামান বলেন, “দুপুর পর্যন্ত পানি কিনে হোটেলে রান্নার কাজ চালিয়েছি। কেনা পানি দিয়ে কতক্ষণ চালাবো?”

রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবন এবং প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন কেপিআইভূক্ত এলাকায় হওয়ায় বিশেষ ব্যবস্থায় বিদ্যুৎ সরবরাহ চলছে। তবে এখানকার কর্মকর্তাদের আবাসিক এলাকায় বিদ্যুত নেই।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি এবং বাংলাদেশ বেতারে বিশেষ ব্যবস্থায় বিদ্যুত সরবরাহ করা হচ্ছে।

নিজস্ব জেনারেটর দিয়ে রাজধানীর এলিফ্যান্ট রোডের বিপণিবিতানগুলোতে বিদ্যুত সরবরাহ চালু রাখা হয়েছে বলে ওই এলাকা ঘুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক আশিক হোসেন জানিয়েছেন।

সৌর বিদ্যুৎ ও নিজস্ব জেনারেটর থাকায় রেলে সিগন্যাল কার্যক্রমে কোনো সমস্যা হচ্ছে না বলে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক তাফাজ্জল হোসেন জানিয়েছেন।

তবে গন্তব্যে পৌঁছানো ট্রেনগুলোতে পানি সরবরাহ করা যাচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

সব মিলিয়ে দেশ এখন অন্ধকারে নিমজ্জিত। নানাদিকে সন্ত্রাস, হাইজ্যাকের খবর শুনা যাচ্ছে। সবাইকে ঐক্যবদ্ধভাবে সাবধানে থাকার অনুরোধ করেছে সুশিল সমাজ।

সূত্র : বিডিনিউজ ২৪
৬টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×