somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা সন কি বাঙালীর নিজস্ব ও মৌলিক সন ? (২য় পর্ব)

২৯ শে মে, ২০১০ বিকাল ৫:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কবরের বঙ্গাব্দ সম্বন্ধে কিছু উক্তি উল্লেখ করা প্রয়োজন। বাংলা একাডেমীতে বর্ষপন্ঞ্জি শুদ্ধি করণের জন্য ডঃ শহিদুল্লাহর নেতৃত্বে যে কমিটি গঠিত হয় তারা যে ঘোষণা দেন তাতে লেখা হয়ঃ-
(১) মোঘল আমলে সম্রাট আকবরের সময়ে হিজরী সনের সঙ্গে সামন্ঞ্জস্য রক্ষা করে যে ' বঙ্গাব্দ ' প্রচলন করা হয়েছিল তা হতে বৎসর গণনা করতে হবে।
(২) জনাব আমজেদ হোসেন সাহেব লিখেন, 'বঙ্গাব্দ' বা ফারসী সনে সৌর সনের ভিত্তিতে হিজরী সনকে গ্রহণ করা হয়। এভাবেই ' হিজরী ' সালকে ' বাংলা সনে ' রূপান্তরিত করা হয়। অর্থাৎ 'এক কথায় হিজরী সনের রূপান্তরই বাংলা সন।( স্বাগত ১৪০০ সাল )
(৩) "বাংলা সন" কিভাবে যাত্রা শুরু" প্রবন্ধে জনাব গোলাম মোর্তজা লিখেছেন- 'আকবরের রাজত্ব কালে এবং তারই নির্দেশে সৌর পদ্ধতির বাংলা সনের প্রবর্তন করা হয়। বাংলা সনের গণনা শুরু হয় আকবরের সিংহাসনে আরোহনের একমাস পরে ১১ই এপ্রিল ১৫৫৬ খ্রীষ্টাব্দে।


এই রকম উদাহরণ ভুরি ভুরি। এক কথায় আমাদের বাংলাদেশী পন্ডিতদের একই হরিবোল, " সম্রাট আকবরই বাংলা সন বা বঙ্গাব্দের প্রচলন করেছেন।" কিন্তু সত্যিই কি সম্রাট আকবর ১৫৫৬ সালে বাংলা সনের প্রচলন করেছিলেন?
ইতিহাসের আলোকে চিন্তা করলে দেখা যায়। ১৫৫৬ সালে আকবর যখন দিল্লীর সিংহাসনে আরোহন করেন ও কথিত বাংলা সন প্রচলন করেন তখন (বর্তমানের বাংলাদেশ ও পশ্চিম বঙ্গ) বাংলা ছিল কার্যত: স্বাধীন। শেরশাহের মৃত্যু পর থেকে সুবে বাংলা দিল্লী অধীনতার নাগপাশ থেকে প্রায় মুক্ত ও স্বাধীন থেকেছে। গৌড়ের পাঠান সুলতান দাউদ খাঁন কররানী ১৫৭৩ সালে সিংহাসনে বসেই গৌড় থেকে দক্ষিণে চট্রগ্রাম পর্যন্ত আপন রাজ্যসীমা বিস্তার করেছিলেন। ১৫৭৫ সালে রাজমহলের যুদ্ধে সম্রাট আকবরের বাহিনী দাউদ খাঁন কররানীকে পরাজিত ও নিহত করলেও 'সুরে বাংলায়' সুদৃভাবে শাসন ক্ষমতা বিস্তার করতে পারেননি।



বার ভূঁইয়ার প্রধান ঈশা খাঁর রাজত্ব কালেও মোগলেরা বাংলায় দাঁত ফুটাতে সক্ষম হয়নি। ১৫৯৯ খৃষ্টাব্দে ঈশা খাঁর পরলোক গমনের পরেও তার পুত্র মুসা খাঁ যতদিন জীবিত ছিলেন ততোদিন মোগল শক্তির আধিপত্য বাংলায় ছিল না। সুতরাং এ কথা ধ্রব সত্য যে ১৬১০ খ্রীষ্টাব্দে সুবেদার ইসরাম খাঁন রাজমহল থেকে ঢাকায় "সুরে বাংলার" রাজধানী স্থানান্তরের পূর্বে বাংলায় মোঘল আধিপত্য প্রতিষ্ঠিত হয়নি। আবার মোঘলেরা ১৬১২ খ্রীষ্টাব্দে নোয়াখালী পর্যন্ত দখল করতে পারলেও ১৬৬৬ খ্রীষ্টাব্দে পূর্বে চট্রগ্রাম করতলগত করতে সক্ষম হয়নি। তাই নিঃসন্দেহে বলা যায় যে, ১৬৬৬ খ্রীষ্টাব্দের পূর্বে বাংলায় কথিত 'বঙ্গাব্দ' বা 'বাংলা সন' তো দূরের কথা, আকবরের প্রচলিত সর্ব ভারতীয় "ফসলী সন" ও প্রচলিত হতে পারেনি। বাংলার কিয়দংশে তখন 'লক্ষণ সন', চট্রগ্রামে 'মগী সন' ও ত্রিপুরায় 'ত্রিপুরাব্দ' প্রচলিত ছিল।
তা হলে আমাদের ইতিহাসবিদরা ও পন্ডিতেরা কেন বলছেন যে সম্রাট আকবরই ১৯৫৬ খ্রীষ্টাব্দে 'বাংলা সন' চালু করেছন। স্বয়ং বাংলাই যখন সম্রাট আকবরের অধীনে ছিল না তখন তের পক্ষে 'বঙ্গাব্দ' বা 'বাংলা সন' প্রচলনের প্রশ্ন উঠে কি ?

(চলবে)
২য় পর্বের সমাপ্তি
(চার পর্ব)




বিঃ দ্রঃ-
( সময়ের অভাবে লেখাটি আমি চার খন্ডে লেখার চেষ্টা করছি, এর মূল লেখক আমি নই। লেখাটি আমি পেয়েছি একটি বৈশাখী স্বরনিকা থেকে। স্বরনিকাতে লেখক হিসাবে যার নাম উল্লেখ আছে তা হলো এ, বি, এম, ফয়েজ উল্লাহ। লেখাটির শেষে লেখা আছে " লেখকঃ কলামিষ্ট, নজরুল গবেষক ও জাগরন পত্রিকার প্রধান সম্পাদক ।"
লেখাটি আমার ভালো লেগেছে তাই এখানে তুলে দিলাম। লেখার পুরো কৃতিত্ত্ব মূল লেখকের।)
সর্বশেষ এডিট : ৩১ শে মে, ২০১০ সকাল ১০:২৮
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাফসান দ্য ছোট ভাই এর এক আউডি গাড়ি আপনাদের হৃদয় অশান্ত কইরা ফেলল!

লিখেছেন ব্রাত্য রাইসু, ১৫ ই মে, ২০২৪ সকাল ১০:৫২

রাফসান দ্য ছোট ভাইয়ের প্রতি আপনাদের ঈর্ষার কোনো কারণ দেখি না।

আউডি গাড়ি কিনছে ইনফ্লুয়েন্সার হইয়া, তো তার বাবা ঋণখেলাপী কিনা এই লইয়া এখন আপনারা নিজেদের অক্ষমতারে জাস্টিফাই করতে নামছেন!

এই... ...বাকিটুকু পড়ুন

বাঁচতে হয় নিজের কাছে!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৫ ই মে, ২০২৪ সকাল ১১:২৮

চলুন নৈতিকতা বিষয়ক দুইটি সমস্যা তুলে ধরি। দুটিই গল্প। প্রথম গল্পটি দি প্যারবল অব দ্যা সাধু।  লিখেছেন বোয়েন ম্যাককয়। এটি প্রথম প্রকাশিত হয় হার্ভার্ড বিজনেস রিভিউ জার্নালের ১৯৮৩ সালের সেপ্টেম্বর-অক্টোবর সংখ্যায়। গল্পটা সংক্ষেপে... ...বাকিটুকু পড়ুন

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

×