somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

জুল ভার্ন
এপিটাফ nnএক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস...খুঁজে নিও আমার অবর্তমানে...কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়।আমার অদক্ষ কলমে...যদি পারো ভালোবেসো তাকে...ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে,যে অকারণে লিখেছিল মানবশ্রাবণের ধারা....অঝোর

কবিতা এবং আবৃত্তি.....

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কবিতা এবং আবৃত্তি.....

আমার কাছে লেখালেখির জগতে কবিতা লেখা হচ্ছে সব চাইতে কঠিন, যা লিখতে মেধার বিকল্প নাই। একজন সাহিত্যিক-উপন্যাসিক, প্রবন্ধকার যা লিখতে অনেক পৃষ্ঠা, কিম্বা একটা বইতে প্রকাশ করেন- তাই একজন কবি মাত্র কিছু শব্দে, বাক্যে প্রকাশ করেন!

কবিতার মানে কী? আসলে আমি কবিতাকে বলতে পারি- রহস্য! যে কথার নকশা কখনও পুরনো হয় না, তার নাম কবিতা। আমি কবিতার ভুবনছাওয়া উপস্থিতিকে অনুভব করতে পারি, তার রূপ ধ্যানে ধরতে পারি, কিন্তু প্রকাশ করতে পারি না! তবে, সেই ছেলে বেলায়ই কবিতার সঙ্গে আমার আলাপ করিয়ে দিয়েছিল আমার অকালপ্রয়াত বুবু। কত বয়স হবে তখন? প্রথম/দ্বিতীয় শ্রেণীতে পড়ি। বুবুর অনেক কবিতার বই ছিল। বুবু কবিতা আবৃত্তি করতেন-

"মনে করো, যেন বিদেশ ঘুরে
মাকে নিয়ে যাচ্ছি অনেক দূরে।
তুমি যাচ্ছ পালকিতে, মা, চ'ড়ে
দরজা দুটো একটুকু ফাঁক করে,
আমি যাচ্ছি রাঙা ঘোড়ার 'পরে
টগবগিয়ে তোমার পাশে পাশে।
রাস্তা থেকে ঘোড়ার খুরে খুরে
রাঙা ধুলোয় মেঘ উড়িয়ে আসে।।

সন্ধে হল, সূর্য নামে পাটে,
এলেম যেন জোড়াদিঘির মাঠে।
ধূ ধূ করে যে দিক-পানে চাই,
কোনখানে জনমানব নাই,
তুমি যেন আপন-মনে তাই
ভয় পেয়েছ – ভাবছ, 'এলেম কোথা।'

আমি বলছি, 'ভয় কোরো না মাগো,
ওই দেখা যায় মরা নদীর সোঁতা।'
আমরা কোথায় যাচ্ছি কে তা জানে -
অন্ধকারে দেখা যায় না ভাল।
তুমি যেন বললে আমায় ডেকে,
'দিঘির ধারে ওই-যে কিসের আলো!'

এমন সময় 'হাঁ রে রে রে রে'
ওই-যে কারা আসতেছে ডাক ছেড়ে!
তুমি ভয়ে পালকিতে এক কোণে
ঠাকুর-দেবতা স্মরণ করছ মনে,
বেয়ারাগুলো পাশের কাঁটাবনে
পালকি ছেড়ে কাঁপছে থরোথরো।

আমি যেন তোমায় বলছি ডেকে,
আমি আছি, ভয় কেন, মা, করো!'
তুমি বললে, 'যাসনে খোকা ওরে,'
আমি বলি, 'দেখো-না চুপ করে।'

ছুটিয়ে ঘোড়া গেলেম তাদের মাঝে,
ঢাল তলোয়ার ঝনঝনিয়ে বাজে,
কী ভয়ানক লড়াই হল মা যে
শুনলে তোমার গায়ে দেবে কাঁটা।
কত লোক যে পালিয়ে গেল ভয়ে,
কত লোকের মাথা পড়ল কাটা।।

এত লোকের সঙ্গে লড়াই করে,
ভাবছ খোকা গেলই বুঝি মরে।
আমি তখন রক্ত মেখে ঘেমে
বলছি এসে, 'লড়াই গেছে থেমে,'
তুমি শুনে পালকি থেকে নেমে
চুমো খেয়ে নিচ্ছ আমায় কোলে
বলছ, 'ভাগ্যে খোকা সঙ্গে ছিল'
কী দুর্দশাই হত তা না!"

আবৃত্তি প্রতিভা বুবু পেয়েছিল ছেলে বেলা থেকেই। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে আবৃত্তিতে অনেক পুরস্কার জিতেছিল। বুবুর মখমলি গলায় রিদম আর স্ট্রেস এখন বুঝি- তার কবিতা আবৃত্তির মাধুকরী মাধুর্য। আমার শিশু বয়স উপযোগী কবিতাগুলো খুব মজা করে ছড়া কবিতা আবৃত্তি করতেন-
"বাবুদের তাল-পুকুরে হাবুদের ডাল-কুকুরে সে কি বাস করলে তাড়া, বলি থাম একটু দাড়া....", -কখনো-

"বাঁশ-বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই,
মাগো আমার শোলক্-বলা কাজলা দিদি কই?"

বুবুর কণ্ঠে আবৃত্তি শুনেই আবৃত্তি শোনায় একধরনের নেশা আমাকে পেয়ে বসে। আমি অনুভব করি, ধ্বনিময় কাব্যজগতে প্রবেশের একটা প্রধান পথ হলো কানে শোনা। বুবু নিখুঁত ভাবে কবিতা আবৃত্তি করতেন বলেই অত দ্রুত ছন্দ ছুঁয়েছিল আমায়। আর এটাই হওয়ার কথা। আমাদের সভ্যতা বারবার শোনার আর শুনে মনে রাখার ওপর জোর দিয়েছে। এ আমাদের হেরিটেজ। এই হেরিটেজই মিথ, রুপকথা এবং কোরআন। কোরআন এর কথা বলায় অনেকেই আমাকে বিভিন্ন অভিধায় অভিযুক্ত করবেন জানি। কিন্তু কোরআন এর শুরু হয়েছিল শোনায় এবং বিশ্বব্যাপী কোরআন প্রচার তথা ছড়িয়ে শ্রুতির মাধ্যমে।

আজ থেকে অন্তত অর্ধশত বছর আগের কথা। রেডিওতে শুনে 'সামান্য ক্ষতি' আবৃত্তির ঘোর তখনও কাটেনি। একদিন আমাদের স্কুলের একটা অনুষ্ঠানে তুষার দাস গুপ্ত স্যার মাইকের সামনে দাঁড়িয়ে একদম আটপৌরে কথা বলার ভঙ্গীতে কবিতা বলতে লাগলেন,

'মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক
সত্যেরে লও সহজে।
কেউ বা তোমায় ভালোবাসে
কেউ বা বাসতে পারে না যে,
কেউ বিকিয়ে আছে, কেউ বা
সিকি পয়সা ধারে না যে,
কতকটা যে স্বভাব তাদের
কতকটা বা তোমারো ভাই,
কতকটা এ ভবের গতিক--
সবার তরে নহে সবাই।'

এমন সুন্দর আবৃত্তি শুনে আমি যেনো শূন্যে ভাসছি- বিশাল কালো আকাশের চাঁদোয়া ওপরে। ধ্বনি, স্বর, অর্থ, বোধ আমায় জড়িয়ে ধরছে!
অসীম ভালো লাগায় পুরো কবিতাটা মুখস্ত করে ফেলেছিলাম। তারপর আরও কতো কবিতা মুখস্ত করেছি.... কিন্তু কবিতা মুখস্ত করলেই তো আর আবৃত্তিকার হওয়া যায় না। আমিও আবৃত্তিকার হতে পারিনি। তবে কিছুটা হলেও কবিতা বুঝি।

তখন ক্যাসেট প্লেয়ারের যুগ.... ক্যাসেটে বুদ্ধদেব বসু, অজিত দত্ত, কাজী সব্যসাচীর কন্ঠে ওঁদের কবিতা পাঠ শুনি। বাদ যায়না- আমাদের গোলাম মুস্তফা, কাজী আরিফ, ওপারের সুভাষ মুখোপাধ্যায়, শঙ্খ ঘোষ, জয় গোস্বামী কিম্বা টি. এস. ইলিয়ট। এইটুকু বুঝেছি, সব কবি স্বরক্ষেপণে দিক ভোলাতে পারেন না, কিন্তু, তাঁর লেখার ভাবটা ঠিক কী, সেটা তাঁর চেয়ে বেশি কেউ জানে না।

আমি কবিতা লিখতে পারিনা, তবে কিছুটা হলেও কবিতা বুঝি, কবিতা আবৃত্তিতে স্বর ক্ষেপণ, গলার কারুকাজ বুঝি...আজও কবিতা আমার দেহ-মন দিয়ে ছুঁয়ে দেয়। কবিতা আমার কাছে মন্ত্র আর কবি হচ্ছেন শ্রেষ্ঠ শিল্পী, কাব্যের জাদুকর।

বুবু নেই আজ চল্লিশ বছর পেরিয়ে.... কিন্তু বুবুর কণ্ঠে
"বাঁশ-বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই,
মাগো আমার শোলক্-বলা কাজলা দিদি কই?"- অজান্তেই আমার দুচোখ ভিজিয়ে দেয়....মায়ের কোনো স্মৃতিই নাই, আর বুবুর সব স্মৃতি জাজ্বল্যমান!
সর্বশেষ এডিট : ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৩৪
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অভিনন্দন বিশ্বকাপের রেফারি স্টিফানি ফ্রাপার্ট

লিখেছেন হাসান কালবৈশাখী, ০২ রা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৪



কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো একটি ম্যাচ পরিচালনা করলেন একজন নারী রেফারি।
এই ফরাসি নারী গ্রুপ-ই এর একটি কঠিন বাঁচা মরার খেলা কোস্টারিকা বনাম জার্মানির ম্যাচ সফলভাবে... ...বাকিটুকু পড়ুন

ফেরেস্তারা তখন কোথায় ছিল?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৩৭


প্রথমে ছোট্ট আয়াতকে অমানবিক ভাবে অপহরণ করা হয়। তারপর তার ছোট্ট গলাটাকে চেপে ধরা হয়। বেঁচে থাকার তীব্র আর্তনাদ একটুকুও মায়ার জন্ম দেয়নি পাষান কুকুরের বাচ্চাটির হৃদয়ে। (আমি দু:খিত কুকুরকে... ...বাকিটুকু পড়ুন

জানা অজানা - হজ্জ বা ওমরা করার সময় সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসব

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২৮

সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসবের নির্দিষ্ট মুহূর্ত বা সময় যেহেতু আগে থাকতে বলা মুশকিল তাই অনেক সময় জরুরীভাবে যেখানে যে অবস্থায় আছে সেখানেই সন্তান প্রসব হয়ে যায়। প্লেনের টয়লেটে, রাস্তায়... ...বাকিটুকু পড়ুন

অপরিকল্পিত উন্নয়ন এবং সুশীল ধনবান শ্রেণি।

লিখেছেন সৈয়দ তাজুল ইসলাম, ০২ রা ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৭



দারিদ্রতা দূরীকরণ বা সমাজ বিনির্মাণে যারা কাজ করে যাচ্ছেন তারা সব সময়ই প্রশংসার দাবীদার। কিন্তু বস্তুত অর্থে কারা সামাজকে এগিয়ে নিয়ে যান বা এগিয়ে নিতে চান, তা নিরূপণ করা কষ্টসাধ্য।... ...বাকিটুকু পড়ুন

বায়োপলিটিক্স: আধুনিক রাষ্ট্রব্যবস্থার ফুকোডিয়ান ব্যাখ্য (শেষ পর্ব)

লিখেছেন মি. বিকেল, ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১১:১২



সংক্ষিপ্ত এই আলোচনার দ্বিতীয় বা শেষ পর্বে এসে অনুরোধ প্রথম পর্ব টি আগ্রহ নিয়ে পড়ার। এতে করে আপনার ‘বায়োপলিটিক্স’ সম্পর্কে জানতে বা বুঝতে অনেক সুবিধে হবে। উল্লেখ্য, ‘বায়োপলিটিক্স’ তুলনামূলক ইতিবাচক... ...বাকিটুকু পড়ুন

×