somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০১ জনের ফাঁসির আদেশ ৩ জনের কার্যকর !

২৭ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মানবতাবিরোধী অপরাধের দায়ে তিনজনকে চূড়ান্ত মৃত্যুদণ্ড প্রদান এবং তা কার্যকর করা ছিল বিদায়ী ২০১৫ সালের সবচেয়ে আলোচিত ঘটনা। মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামান, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি এ বছর কার্যকর করা হয়। আন্তর্জাতিক মহলেও এ রায় কার্যকর করা নিয়ে নানা ধরনের আলোচনা ও বিতর্ক হয়।
এ ছাড়া সারাদেশে হত্যা ও ধর্ষণের ঘটনায় দায়ের করা আলোচিত ৪৩টি মামলার রায় ঘোষণা করেন বিচারিক আদালত। ৪৩ মামলায় ১০১ জনকে ফাঁসির আদেশ দেওয়া হয়। এদের মধ্যে শিশু হত্যা, পুলিশ কর্মকর্তা হত্যা ও স্ত্রী হত্যা মামলার রায় উল্লেখ্যযোগ।

কামারুজ্জামান, সাকা ও মুজাহিদের ফাঁসি কার্যকর

২০১৫ সালের ১১ এপ্রিল রাত সাড়ে ১০টায় মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল বিভাগের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করে রাষ্ট্র।
২০১৫ সালের ২২ নভেম্বর রাত ১২.৫৫ মিনিটে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করে রাষ্ট্র।

গাজীপুরে ১১ জনের ফাঁসি

৩০ নভেম্বর গাজীপুরের কাপাসিয়া উপজেলা যুবলীগ সভাপতি জালালউদ্দিন হত্যায় ১১ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন গাজীপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহি ভূঁইয়া।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন— জজ মিয়া, আলামিন, মাহবুবুর রহমান ওরফে রিপন, মো. ফরহাদ হোসেন, মো. বেলায়েত হোসেন ওরফে বেল্টু, মো. জয়নাল আবেদিন, ফারুক হোসেন, হালিম ফকির, জুয়েল, আব্দুল আলী ওরফে মো. আব্দুল আলীম ও মো. আতাউর রহমান।

নারায়ণগঞ্জে ফাঁসি ৫ জনের

৩০ নভেম্বর নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় স্কুলছাত্র রাকিবুল হাসান ইমন হত্যার (১৩) দায়ে চারজনকে ফাঁসির আদেশ দিয়েছেন নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ মিয়াজী মোহাম্মদ শহীদুল ইসলাম।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন— বন্দরের কামতাল মালিভিটা গ্রামের সাইফুর রহমান ওরফে সাইফুল (পলাতক) (২৩), তোফাজ্জল হোসেন (পলাতক) (২২), জামাল হোসেন (২২) ও শাহজাহান ওরফে জীবন (২১)।

চট্টগ্রামে ফাঁসি ৪ জনের

৩০ নভেম্বর চট্টগ্রামে মোহাম্মদ ইউসুফ নামে এক সিএনজি অটোরিকশার চালককে গলাকেটে হত্যার দায়ে আদালত চারজনকে মৃত্যুদণ্ড এবং দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় জননিরাপত্তা ট্রাইব্যুনালের বিচারক সৈয়দা হোসনে আরা।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন— আবুল কালাম, কাউসার আলম, রুবেল ও নূরুল আলম। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন— এস এম নঈম উদ্দিন ও আরিফ। এ মামলার অপর চার আসামি বর্তমানে পলাতক আছেন।

সিলেটে ৩ জনের ফাঁসি

৩০ নভেম্বর সিলেটে আলোচিত শিশু আবু সাঈদ (৯) হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন সিলেট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আবদুর রশিদ।

এসএমপির বিমানবন্দর থানার কনস্টেবল (বরখাস্তকৃত) এবাদুর রহমান, কথিত সোর্স আতাউর রহমান গেদা, সিলেট জেলা ওলামা লীগের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম রাকিবের মৃত্যুদণ্ড দেন আদালত। অপর আসামি ওলামা লীগের প্রচার সম্পাদক মুহিব হোসেন মাসুমকে খালাস দেওয়া হয়।

কুষ্টিয়ায় স্ত্রী হত্যায় স্বামীর ফাঁসি

৩০ নভেম্বর জেলার দৌলতপুর উপজেলায় নয় মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী লাইলী খাতুনকে হত্যার দায়ে রোকন মণ্ডলকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন সোমবার কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতে বিচারক রেজা মো. আলমগীর হাসান।

একই পরিবারের ৪ জনকে খুনে চারজনের মৃত্যুদণ্ড

২৬ নভেম্বর পরকীয়ার জের ধরে দক্ষিণ কেরাণীগঞ্জে একই পরিবারের চারজনকে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় ৪ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন ঢাকা জেলা দায়রা জজ এস এম কুদ্দুস জামান।

যাদের মৃত্যুদণ্ড দেওয়া হল তারা হলেন— সুমন ওরফে ডাকু সুমন, জাকারিয়া হোসেন, সিএনজি সুমন ও নাজির উদ্দিন।

চম্পা হত্যার দায়ে চারজনের মৃত্যুদণ্ড

১৭ নভেম্বর ফরিদপুর জেলার কাশিমাবাদ গ্রামের নবম শ্রেণীর ছাত্রী জাকিয়া আক্তার চম্পাকে (১৩) ধর্ষণের পর হত্যার অভিযোগে চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আবদুর রহমান।
চম্পাকে হত্যার অপরাধে আসামি শামীম মণ্ডল, বাবু হোসেন, জাহিদ হাসান ও আকাশ মণ্ডলকে মৃত্যুদণ্ড এবং ধর্ষণ করার অপরাধে আসামিদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় আসামি মৌসুমীকে খালাস দেওয়া হয়।

আশুলিয়ায় স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যদণ্ড

১২ নভেম্বর আশুলিয়ায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর ফাঁসির আদেশ দিয়েছেন ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এস এম কুদ্দুস জামান।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি হলেন মোসলেম উদ্দিন লিটন (৩২)। তিনি ঢাকার নবাবগঞ্জের হযরতপুর গ্রামের মোবারক হোসেনের ছেলে।

বাবা-মাকে হত্যার দায়ে ঐশীর মৃত্যুদণ্ড

১২ নভেম্বর পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমান হত্যা মামলায় মেয়ে ঐশী রহমানকে মৃত্যুদণ্ড দিয়েছেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩ এর বিচারক সাঈদ আহমেদ। একই সঙ্গে ৪০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে তাকে।

শিশু ফরহাদ হত্যায় ৬ জনের মৃত্যুদণ্ড

৯ নভেম্বর ময়মনসিংহের মুক্তাগাছায় শিশু ফরহাদ হত্যা মামলায় ছয়জনের ফাঁসি ও একজনের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছেন ময়মনসিংহের দ্বিতীয় অতিরিক্ত জেলা দায়রা জজ জহিরুল কবীর।

ফাঁসির আদেশপ্রাপ্তরা হলেন— মুক্তাগাছা উপজেলার ১০নং খেরুয়াজানি ইউনিয়নের খেরুয়াজানি গ্রামের আব্দুল কুদ্দুস (৫০), তার ছেলে সাহেব আলী (৩০), মৃত চাঁন মিয়ার ছেলে ইব্রাহিম (৫০) ও তার ছেলে মো. জুয়েল (২০), মৃত গওহর শেখের ছেলে আব্দুল মজিদ মধু (৫৫) এবং মৃত কসিম উদ্দিনের ছেলে মোন্তাজ আলী (৬০)।

এ ছাড়া ফাঁসির আদেশপ্রাপ্ত আব্দুল কুদ্দুসের স্ত্রী কমলা খাতুনকে (৪০) যাবজ্জীবন সাজা প্রদান করা হয়।

রাজন হত্যায় চারজনের মৃত্যুদণ্ড

৮ নভেম্বর সিলেটে নির্মম নির্যাতনে শিশু শেখ সামিউল আলম রাজন (১৩) হত্যা মামলায় প্রধান আসামিসহ চারজনের ফাঁসির আদেশ দিয়েছেন সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন— কুমারগাঁও বাসস্ট্যান্ডের পার্শ্ববর্তী শেখপাড়ার বাসিন্দা কামরুল ইসলাম, কুমারগাঁও বাসস্ট্যান্ডের চৌকিদার ময়না মিয়া ওরফে বড় ময়না, জাকির হোসেন ওরফে পাবেল ওরফে রাজু (পলাতক) ও তাজউদ্দিন আহমদ ওরফে বাদল।

এ ছাড়া ভিডিওচিত্র ধারণকারী নূর আহমদের যাবজ্জীবন কারাদণ্ড এবং মুহিত আলম, আলী হায়দার ও শামীম আহমদকে (পলাতক) ৭ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

রাকিব হত্যায় দু’জনের ফাঁসি

৮ নভেম্বর কমপ্রেসার মেশিনের হাওয়া পেটে ঢুকিয়ে নির্মমভাবে শিশু রাকিব হত্যার দায়ে গ্যারেজ মালিক মো. শরিফ এবং তার চাচা মিন্টু খানকে ফাঁসির আদেশ দিয়েছেন খুলনা মহানগর দায়রা জজ দিলরুবা সুলতানা।

কক্সবাজারে স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

২৫ অক্টোবর কক্সবাজারে স্ত্রী হত্যার দায়ে স্বামী শহীদুল্লাহ ওরফে শহীদুল ইসলাম (২৭) মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ মো. সাদিকুল ইসলাম তালুকদার।

ব্যবসায়ী খুনের দায়ে একজনের মৃত্যুদণ্ড

১৯ অক্টোবর বগুড়ায় সাইদুল ইসলাম নামে এক ব্যবসায়ীকে হত্যার দায়ে একজনের ফাঁসি ও চারজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন বগুড়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক মো. হাফিজুর রহমান।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বগুড়া শহরের ফুলবাড়ী সরকারপাড়ার গফুর আলীর ছেলে বেলাল হোসেন বিলু। যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন— বেলাল হোসেন বিলুর স্ত্রী নাসিমা বেগম, তার দুই ছেলে নাদিম ও আজিম এবং প্রতিবেশী নূর ইসলামের ছেলে রায়হান মিয়া। সাজাপ্রাপ্তদের মধ্যে নাসিমা বেগম ও রায়হান মিয়া পলাতক রয়েছেন।

সাবেক ব্যাংক কর্মকর্তা হত্যায় ১ জনের মৃত্যুদণ্ড

১৪ সেপ্টেম্বর ব্র্যাক ব্যাংক ঢাকার গুলশান শাখার সাবেক কর্মকর্তা টিএম মেহেদী মাসুদ হত্যা মামলার একজনের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন ও দু’জনের ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আবদুর রহমান সরদার।

আসামি আব্দুল মজিদ ডালিমকে মৃত্যুদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা, জাহাঙ্গীর আলমকে যাবজ্জীবন ২০ টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড, অপর দু্ই আসামি ইদুল ও ফারুককে পাঁচ বছরের কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করেন।

স্কুলছাত্র হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড

১ সেপ্টেম্বর ধানমণ্ডি মেমোরিয়াল ইংলিশ মিডিয়ামের ‘ও’ লেভেলের ছাত্র আম্মার শামসী হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ড দিয়েছেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আব্দুর রহমান সরদার।
দণ্ডপ্রাপ্তরা হলেন— জিয়াউর রহমান, আলমগীর ও সালাউদ্দিন।

স্বামীকে হত্যায় স্ত্রীর ফাঁসি

২৪ আগস্ট বিদেশ ফেরত স্বামী আসহানুল হক বেলালকে চেতনানাশক ওষুধ খাইয়ে অজ্ঞান করার পর জবাই করে হত্যার অভিযোগে স্ত্রী সুফিয়া বেগমের বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছেন রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক মো. রোকনুজ্জামান।

গাজীপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

১৯ আগস্ট গাজীপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামী মো. জাহাঙ্গীর আলম (৩৭) মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক সৈয়দ জাহেদ মনসুর ।

বরিশাল ও নেত্রকোণায় স্ত্রী হত্যার দায়ে দু’জনের মৃত্যুদণ্ড

১৭ আগস্ট বরিশাল জেলার বানারীপাড়ায় স্ত্রী লাইজু বেগমকে (৩০) শ্বাসরোধে হত্যার দায়ে স্বামী শাহে আলম হাওলাদারকে (৩৭) মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন জেলা ও দায়েরা জজ আদালতের বিচারক মো. আনোয়ারুল হক ।
১৭ আগস্ট নেত্রকোণায় স্ত্রী হালিমা খাতুনকে (৪৫) হত্যার দায়ে পশর আলী (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন জেলার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক আব্দুল হামিদ।

স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

৩০ জুলাই গাজীপুরে স্ত্রী চম্পা আক্তারকে (২০) হত্যার দায়ে স্বামী মো. শামীমকে (২৮) মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন গাজীপুরের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এ কে এম এনামুল হক।

মামা হত্যার দায়ে ভাগ্নের মৃত্যুদণ্ড

২১ জুন জমিসংক্রান্ত বিরোধের জেরে মামাকে হত্যায় দায়ে সম্রাট হাওলাদার (২২) নামে এক যুবকের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন বরিশালের জেলা ও দায়ের জজ আনোয়ারুল হক ।

ভাই হত্যার দায়ে ভাই-ভাতিজার মৃত্যুদণ্ড

১৪ জুন রংপুরের পীরগঞ্জে বড় ভাইকে কুপিয়ে হত্যার অভিযোগে ছোট ভাইসহ দু’জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. কামরুজ্জামান।

দণ্ডপ্রাপ্তরা হলেন— ওসমান আলী (৭২) ও তার ছেলে মোহসীন (৩৫)।

শিশু হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড

৭ জুন কক্সবাজারে শিশু হৃদয় মনি (৬) হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন জেলা দায়রা জজ আদালতের বিচারক সাদেকুর ইসলাম তালুকদার।

দণ্ডপ্রাপ্তরা হলেন—উত্তর নুনিয়ারছড়ায় বসবাসকারী মিয়ানমার নাগরিক মৃত মো. শফির ছেলে মো. আবদুল খালেক (৩০), মিয়ানমার নাগরিক মৃত গোলাম বারীর ছেলে আবদুস শুক্কুর (৩৫), একই এলাকায় বসবাসকারী চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার বাদামতল কাঞ্চন নগর এলাকার সিরাজ মিয়ার ছেলে বাহাদুর মিয়া (৩২)।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হত্যার দায়ে ছাত্রের মৃত্যুদণ্ড

১ জুন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাওদা হত্যা মামলার রায়ে অভিযুক্ত রাসেল মাতুব্বরকে মৃত্যুদণ্ড দিয়েছেন দায়রা জজ আদালতের বিচারক মো. আনোয়ারুল হক।

হত্যা মামলায় বাগেরহাটে চারজনের মৃত্যুদণ্ড

১৯ মে বাগেরহাটের মোরেলগঞ্জে চিংড়ি ঘের ব্যবসায়ীকে হত্যার দায়ে চারজনকে ফাঁসির আদেশ এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন বাগেরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন— জেলার মোরেলগঞ্জ উপজেলার বহরবুনিয়া গ্রামের আফসার খাঁর ছেলে লাবলু খাঁ (৪১), উত্তর ফুলহাতা গ্রামের আসমত আলী হাওলাদারের ছেলে হাবিবুর রহমান ওরফে হাবি ডাকাত, ছাপড়াখালী গ্রামের তালেব হাওলাদারের ছেলে আল আমীন হাওলাদার ও সূর্যমুখী গ্রামের মুজিবর হাওলাদারের ছেলে বেল্লাল হোসেন।

স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ চারজনের মৃত্যুদণ্ড

১৯ মে গাজীপুর জেলার পাচুয়া গ্রামে স্ত্রীকে হত্যার দায়ে স্বামীসহ চারজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক মো. ফজলে এলাহি ভূঞা।

হত্যা মামলায় এক ভাইয়ের মৃত্যুদণ্ড

১৮ মে ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় চাঞ্চল্যকর আব্দুল হাকিম হত্যা মামলায় এক ভাইয়ের মৃত্যুদণ্ড ও অপর ভাইয়ের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছেন ময়মনসিংহের ৪র্থ আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. জহিরুল কবীর।

ধর্ষণের পর হত্যা : একজনের মৃত্যুদণ্ড

২৫ মে বগুড়ার শেরপুরে হোসনে আরা নামের এক নার্সকে ধর্ষণের পর শ্বাসরোধে হত্যার দায়ে আরিফুল বারী (৪০) ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন বগুড়া জেলা ও দায়রা জজ আদালত-৩ এর বিচারক হাফিজার রহমান।

শিশু হত্যা : ৩ জেলায় তিনজনের মৃত্যুদণ্ড

৭ মে রাজধানীতে সাত বছরের শিশু সিফাত আলী তন্ময়কে হত্যা করায় জহিরুল ইসলাম (২৭), রংপুররে জেলার গঙ্গাচড়া উপজেলায় শিশু রুম্মনকে (৬) হত্যা করার মাজেদা বেগম ও মেহেরপুরের ঝাঝা গ্রামে শিশু জারজিনা হত্যার দায়ে জাহাঙ্গীর হোসেনকে (২৪) মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন পৃথক তিন আদালত।

ময়মনসিংহে ব্যবসায়ীকে হত্যা : ৪ জনের মৃত্যুদণ্ড

৪ মে ময়মনসিংহের তারাকান্দায় ব্যবসায়ী আব্দুর রাজ্জাক হত্যা মামলার চারজনের মৃত্যুদণ্ড দিয়েছেন ময়মনসিংহ অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ আদালতের বিচারক জহিরুল কবির।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন— তারাকান্দা উপজেলার মধুপুর বটতলা বাজারের মীর জাহান (২৫), এমদাদুল হক (২৩), আনিসুর রহমান (২২) ও জিয়াউল ইসলাম (২৩)।

হত্যা মামলায় ভাইসহ ৫ জনের মৃত্যুদণ্ড

২১ এপ্রিল বাগেরহাটে টাকা ও মোবাইল ফোনের লোভে খালাত ভাইকে হত্যা ও গুম করার অপরাধে অপর খালাত ভাইসহ পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন বাগেরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক মোহা. মহিদুজ্জামান।

দণ্ডপ্রাপ্তরা হলেন— বাগেরহাট সদর উপজেলার পাটরপাড়া গ্রামের মৃত শাহাদাত মীরের ছেলে রিন্টু মীর (২৩), সুন্দরঘোনা গ্রামের তোফাজ্জেল চৌধুরীর ছেলে ফয়েজুল চৌধুরী (২০), ফকির জিয়া উদ্দিন জিয়া (২৮), মান্নান মীর (৫২) ও আলফাজ হোসেন রুবেল (২৮)।

কক্সবাজারে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

১ এ্রপ্রিল কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলায় স্ত্রী ডেইজি আকতারকে (২৫) হত্যার দায়ে স্বামী মোহাম্মদ শওকতকে (৩৫) মৃত্যুদণ্ড দিয়েছেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ সাদিকুল ইসলাম তালুকদার।

নেত্রকোণায় স্কুলছাত্রী হত্যার দায়ে ২ জনের ফাঁসি

২১ মার্চ নেত্রকোণায় দ্বিতীয় শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণের পর কাঁচি দিয়ে গলাকেটে হত্যার দায়ে দু’জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন নেত্রকোণা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত-২ এর বিচারক জেলা ও দায়রা জজ ড. এ কে এম আবুল কাশেম।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন— মো. আলী হোসেন (২৫) ও মামুদ হোসেন ওরফে মাবুদ।

স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

১৮ মার্চ ময়মনসিংহ জেলার মুক্তাগাছায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে মৃত্যুদণ্ড এবং শাশুড়িসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ময়মনসিংহের অতিরিক্ত প্রথম দায়রা জজ আদালতের বিচারক শারমীন নিগার।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হলেন— নিহত জ্যোৎস্নারা বেগমের স্বামী মুক্তগাছা মহীষতারা গ্রামের সুরুজ আলীর ছেলে আবু বকর সিদ্দিক (৫৫)। আর যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন— মহীষতারা গ্রামের সুরুজ আলীর ছেলে ইদ্রিস আলী (৪৫), জাহেদ আলীর ছেলে হোসেন আলী (৬০), বন্দে গোয়ালিয়া গ্রামের ওয়াহেদ আলীর ছেলে ইউনুস আলী (৬০) ও নিহতের শাশুড়ি সুরুজ আলীর স্ত্রী জমিরণ বেগম (৭৫)।

নেত্রকোণায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

১৮ মার্চ নেত্রকোণা ফাতেমা খাতুন (২২) নামে এক গৃহবধূকে গলাকেটে হত্যার দায়ে তার স্বামী রুবেল মিয়াকে (৩০) মৃত্যুদণ্ড দিয়েছেন নেত্রকোণা অতিরিক্ত দায়রা জজ মো. আব্দুল হামিদ।

কিশোরগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসি

৪ মার্চ কিশোরগঞ্জ স্ত্রী হত্যার দায়ে স্বামী উজ্জ্বল কুমার সূত্রধরকে ফাঁসির আদেশ দিয়েছেন কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সাদিক গোলাম সারওয়ার।

ভাবীকে ধর্ষণের পর হত্যায় দেবরের মৃত্যুদণ্ড

১ মার্চ ঢাকার দোহারে ভাবীকে গণধর্ষণের পর হত্যার অভিযোগে দায়ের করা মামলায় দেবর আলমগীরকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তানজিনা ইসলাম।

কুমিল্লায় ৩ জনের ফাঁসির আদেশ

২৪ ফেব্রুয়ারি কুমিল্লা প্রবাসী তোফাজ্জল হোসেনকে (৩৫) খুন করার ঘটনায় ৩ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক চমন চৌধুরী।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন— জেলার আদর্শ সদর উপজেলার যশপুর গ্রামের মৃত আলী নেওয়াজের ছেলে মো. আবু তাহের (৫০), মো. নোয়াব আলীর ছেলে মো. আবদুস ছালাম ওরফে লিটন (৩০) ও মৃত মনোহর আলীর ছেলে জহিরুল ইসলাম জহির (৪২)।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন— আদর্শ সদর উপজেলার যশপুর গ্রামের মো. বাহার ওরফে রোজেন (৩১), মো. মিজানুর রহমান, নগরীর ভাটপাড়া এলাকার মো. আরিফুজ্জামান ওরফে ইমন (৩৫) ও আদর্শ সদর উপজেলার সীমন্তপুর গ্রামের মো. আবদুল মান্নান। এরা সবাই পলাতক রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জে শিশু হত্যার দায়ে ২ জনের মৃত্যুদণ্ড

২৪ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জের শিশু কবিতা খাতুন অপহরণ ও হত্যা মামলার দুই আসামি শিহাব রেজা (২৪) ও সাগর আহমেদকে (২৪)। মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক কবিতা খানম।

স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

২৪ ফেব্রুয়ারি নেত্রকোণা স্ত্রী শিল্পী আক্তারকে (৩৬) হত্যার দায়ে স্বামী আব্দুস সালামকে মৃত্যুদণ্ড দিয়েছেন নেত্রকোণার অতিরিক্ত দায়রা জজ মো. আব্দুল হামিদ।

তরুণী হত্যায় ডাকাতের মৃত্যুদণ্ড

১০ ফ্রেব্রুয়ারি নোয়াখালীতে ডাকাতদের হাতে নৃশংসভাবে খুন হন লাকী বেগম (১৬) নামে এক তরুণী। ওই ঘটনায় এক ডাকাত আলমগীর হোসেনকে (৪৫) মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন নোয়াখালীর বিশেষ দায়রা জজ আদালতের বিচারক শিরিন কবিতা আক্তার।

স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

৩ ফেব্রুয়ারি নীলফামারীতে স্ত্রী হত্যা মামলায় স্বামী আবুল কাশেমকে মৃত্যুদণ্ড দিয়েছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা মো. আলমগীর হাসান। সংগ্রহ- দ্য রিপোর্ট২৪ থেকে।
সর্বশেষ এডিট : ২৭ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৪
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আইনের ফাঁকফোকর-০৩

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১২:৪২

যেকোনো চাকরির নিয়োগের পরীক্ষা চলছে। সেটা পাবলিক সার্ভিস কমিশন, বিভিন্ন সংস্থা, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক বা উপজেলা পর্যায়ের কোনো কার্যালয়ে হতে পারে। এই নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হতে পারে। একজন... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×