somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

[কেস স্টাডি] ফ্রিতে দেয়া ব্লগিং কনসালটেন্সী – ব্লগিংকে দেখুন ভিন্ন চোখে

১২ ই এপ্রিল, ২০১০ ভোর ৬:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রথম প্রকাশ: কেস স্টাডি: ফ্রিতে দেয়া ব্লগিং কনসালটেন্সী – ব্লগিংকে দেখুন ভিন্ন চোখে

ব্লগিং কনসালটেন্সী কাজটি খুব ভাল লাগছে। ব্লগিং থেকে যতটুকু অভিজ্ঞতা হয়েছে আর আশেপাশে অন্য ব্লগারদের দেখে যতটুকু শিখেছি, তাই কাস্টমারদের মাঝে ছড়িয়ে দিতে চেষ্টা করছি। অভিজ্ঞতা আর জ্ঞান – বিষয় দুইটি এমন যে তা অন্যের মাঝে ছড়িয়ে দিলে শেষ হয় না, বরং আরোও কয়েক গুনে বেড়ে যায়।

আমরা যারা প্রযুক্তি সম্বন্ধে কম-বেশি জ্ঞান রাখি, তাদের কাছে অনেক কিছুই খুব স্বাভাবিক। তারপরের, ওয়ার্ডপ্রেসের Post এবং Page এর কথা। কখন Post তৈরি করা উচিত আর কখন Page তৈরি করা উচিত, এটা নিয়ে কি আপনার ধারনা স্পষ্ট। আমি অনেক ব্লগারদের দেখেছি যে এই বিষয়ে সঠিকভাবে বলতে পারেন না। যাহোক, আজকে একটি অন্য বিষয়ে আলোচনা করব।

আমার ব্যক্তিগত ব্লগের একজন পাঠকের একটি ব্লগ আছে, যেখানে তিনি লন্ডনে পড়াশুনার বিষয়ে লিখেন। গত পরশু তার সাথে যখন দেখা হল, তার কয়েকটি সমস্যার কথা আমাকে জানালেন। কি আর করা, ফ্রিতে তাকে কিছু ব্লগিং টিপস দিয়ে দিলাম।

ব্লগিংয়ে তার সমস্যাগুলো
চলুন প্রথমে তার সমস্যাগুলো এক নজরে দেখে নেই:

১. তিনি নিয়মিত লেখার বিষয় খুঁজে পাচ্ছেন না। কিভাবে নিয়মিত লিখবার জন্য বিষয় খুঁজে পাবেন?

২. কেবলমাত্র দক্ষিন এশিয়ার দেশগুলো থেকে ভিজিটর পাচ্ছেন।

৩. এই মুর্হুতে কেবলমাত্র এডসেন্স ব্যবহার করছেন, কিন্তু তেমন একটা ক্লিক পাচ্ছেন না। আর কোন কোন উপায়ে ব্লগ থেকে আয় করতে পারেন?

৪. Click Junction কোড বসিয়েছেন অথচ কোনো ক্লিক পাচ্ছেন না।



আমার দেয়া সমাধানগুলো
আপাতত দৃষ্টিতে আর দশজন ব্লগারের মতো তারই একই সমস্যা। লেখার বিষয় খুঁজে না পাওয়া, ট্রাফিক না থাকা, আয় কম ইত্যাদি ইত্যাদি। তবে অন্যদের চেয়ে তিনি একটু শক্ত অবস্থানে আছেন। তিনি একটি Niche বিষয়ে ব্লগিং করছেন, তাই ব্লগের বিষয় পড়াশুনা, তবে তা অবশ্যই লন্ডনকে ঘিরে আবর্তীত হচ্ছে। যা তাকে পড়াশুনা বিষয়ক ব্লগগুলো থেকে আলাদা করে রেখেছে।

১. প্রথমেই ব্লগিং বিষয়ে দৃষ্টিভঙ্গি পালটে ফেলতে হবে। কেবল ব্লগিংয়ে স্বার্থেই ব্লগ নয়, বরং নিজেকে পাঠকের স্থানে রেখে বিবেচনা করতে হবে। চোখ খুলে আশেপাশে তাকিয়ে দেখতে হবে, অন্যরা কি করছে তা জানতে হবে।

২. আমার প্রথম পরামর্শ ছিল যে তিনি যে ব্লগকে ব্লগ হিসেবে না দেখে পুরো একটি বিষয়ের সমাধান হিসেবে দেখেন। মানলাম তিনি লন্ডনে পড়াশুনার বিষয়ে লিখতে চান, ভাল কথা। কিন্তু লন্ডনে পড়াশুনার বিষয়ে কেবল স্কুল-কলেজের তথ্যই কি একজন শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত? জ্বি না, যেকোনো শহরে বাস করার জন্য যা যা প্রয়োজন, সেসবগূলো উপাদানই তার ওয়েবসাইটে থাকা প্রয়োজন। যেমন: কিভাবে এবং কোথায় সস্তায় বাসা ভাড়া পাওয়া যায়, কোথায় চাকুরি পাওয়া যেতে পারে, কোথায় বইপত্র কিনতে পাওয়া যায়, কোথায় সপ্তাহান্তে গিয়ে বিনোদন সম্ভব ইত্যাদি ইত্যাদি। সবগুলো বিষয়ই কেবলমাত্র তার ব্লগকে পূর্নাঙ্গ দিতে পারে। তিনি যেহেতু লন্ডনেই বাস করেন, তাই এই বিষয়গুলোর উপর লেখা তার জন্য সহজ হবে।

৩. উন্নত বিশ্বে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সংগঠনগুলো খুবই সক্রিয়। তিনি বিভিন্ন ছাত্র সংগঠনগুলো, কিভাবে ওইসব সংগঠনে যোগ দিতে পারেন, তাদের কার্যক্রমের উপর লিখতে পারেন।

৪. বিভিন্ন নাইটক্লাব, পোশাক আশাকের দোকান, সিনেমা হলে ছাত্রছাত্রীদের জন্য ডিসকাউন্ট দেয়া হয়। যারা অনেক বছর থেকে লন্ডনে বাস করছেন, এই বিষয়গুলো তাদের জানা আছে। কিন্তু যারা এই দেশে নতুন এসেছে, এই বিষয়গুলো যদি একটি স্থানে খুঁজে পাওয়া যায় তাহলে বিদেশি ছাত্রদের খুবই সুবিধা হবে। এছাড়াও ওয়েবসাইট ট্রাফিক অধিক হলে রিভিউ পোষ্ট লিখেও প্রচুর আয় করা সম্ভব। রেফারেল লিংক তো আছেই!

৫. শিক্ষা বিষয়ক সংবাদগুলো আরও বিস্তারিত জানতে হবে এবং সেই বিষয়ে লিখতে হবে, অন্তত জরুরি খবরগুলো লিংকগুলো প্রকাশ করতে হবে।

৬. বিভিন্ন দেশ থেকে ট্রাফিক পেতে হলে বিভিন্ন ভাষায় ব্লগ লিখতে হবে। কিন্তু বিভিন্ন ভাষায় ব্লগ লেখাটা এত সহজ না। তাই ওয়ার্ডপ্রেসের Global Translator প্লাগইনটি ব্যবহারের সাথে সাথে প্রধান প্রধান ভাষার জন্য সাবডোমেইন তৈরি করে প্লাগইনটির বিভিন্ন ভাষার সাথে যুক্ত করে দিতে হবে এবং তা অপটিমাইজ করতে হবে।

৭. এই দেশে ছাত্রদের জন্য প্রচুর কনসার্ট আয়োজিত হয়, সেগুলোর জন্য টিকেট নিয়ে হুড়োহুড়ি পড়ে যায়। রেফারেল লিংকের মাধ্যমে টিকেট বিক্রি করা যেতে পারে।


ব্লগিং যদি করতেই হয়, তাহলে আটঁঘাটঁ বেধেঁই ব্লগ চালিয়ে যাওয়া উচিত। তা না হলে যতটুকু সময় ব্যয় করবেন, পুরোটাই বৃথায় যাবে।

সাথে থাকুন, ভাল থাকুন।

সবার জন্য রইল শুভ কামনা।

--------------------------------------------------------
আপনার পক্ষে কি প্রতিদিন আমার ব্যক্তিগত ব্লগে আসা সম্ভব হয় না?

তাহলে আপনি আমার ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমি নতুন কোনো ব্লগ পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।আশা করি এই ফিচারটি বার বার আমার ব্লগে আসার পেছনে আপনার অনেকটা সময় বাঁচিয়ে দেবে।

সর্বশেষ হিসেবমতে, ৪১৩ জন পাঠক নিয়মিত ইমেইল নিউজলেটার পড়ছেন।
----------------------------------------------------------
সর্বশেষ এডিট : ১২ ই এপ্রিল, ২০১০ ভোর ৬:৫৩
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×