somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিসিএস (BCS) পরীক্ষা ও ইংরেজি প্রশ্নপত্র।

৩০ শে জুলাই, ২০১০ রাত ৯:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ (জুলাই ৩০, ২০১০) ৩০তম BCS প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হল। ২ নং সেট এর ইংরেজি অংশের প্রশ্নে যে পরিমান অসংলগ্নতা ও ভুলের ছড়াছড়ি তা রীতিমত ভয়ংকর। এভাবে প্রায় প্রতিটি প্রশ্নের অসংলগ্নতা ও ভুল পরীক্ষার্থীদেরকে Confuse করে দেয় এবং অন্যান্য সেটের পরীক্ষার্থীদের চেয়ে এই সেটের পরীক্ষার্থীদের পরীক্ষার মান হয় ভয়াবহ রকমের খারাপ।

প্রথমেই আলোচনা করা যাক ৬৩ এবং ৭০ নং প্রশ্ন নিয়ে। এই দুটি প্রশ্নে শুধুমাত্র Option গুলোই দেওয়া হয়েছে, কোন প্রশ্ন দেওয়া হয়নি। ২ নং সেটে ৬১ নং প্রশ্ন দিয়ে ইংরেজির শুরু হয় এবং ৬২ নং প্রশ্নের পূর্বে “Of the four alternatives given under each sentence, find the one that best fits into the blank space” এই নির্দেশনাটি দেওয়া হয়। স্বভাবতই এই নির্দেশনা অনুযায়ী ৬৩ নং প্রশ্নে একটি Blank Space থাকার কথা। কিন্তু দেখা যায়, ৬৩ নং প্রশ্নে কোন Blank Space তো নেই বরং প্রশ্ন ছাড়াই শুধুমাত্র চারটি অপশন তুলে দেওয়া হয়েছে। ৭০ নং প্রশ্নের বেলায় ও একই কথা প্রযোজ্য। Each of the idioms is followed by some alternatives. Choose the one which best expresses its meaning এই নির্দেশনার পরেই দেওয়া হয় ৭০ নং প্রশ্ন। কিন্তু সেখানে কোন Idiom দেওয়া হয়নি এবং কোন প্রশ্ন ছাড়াই চারটি অপশন তুলে দেওয়া হয়।

৬৫ নং প্রশ্নটি দেওয়া হয়েছে ‘Choose correctly spelt word:- ’ এই নির্দেশনার নীচে । এখানে প্রশ্নে শুধু একটি বাক্য এবং অপশনগুলোতেও আরও চারটি বাক্য তুলে দেওয়া হয়েছে। এটাও বলা হয়নি যে সেই বাক্যটি কী করতে হবে। অবশ্য, পুরো প্রশ্নটি পড়লে এটা বোঝা যায় যে এখানে Passive voce –এর বাক্যটিকে Active voice –এ রুপান্তর করতে হবে।

৬৭ ও ৬৮ নং প্রশ্নের উপরে যে নির্দেশনা দেওয়া হয়েছে তা হলোঃ In each of the following questions, a sentence has been given in active (or passive) voice. Out of the four alternatives suggested, select the one which best expresses the same sentence in passive (or active) voice। অথচ, ৬৭ ও ৬৮ নং- এ তুলে দেওয়া হয়েছে দুটি Idioms যাদের VOICE করা সম্ভব নয়। ৭২ এবং ৭৩ –এর বেলায়ও একই ঘটনা ঘটেছে। Grammatically Wrong Sentence খুজতে বলে তার মধ্যে fill in the blanks দিয়ে দেওয়া হয়েছে যা পুরোটাই Confusing.

সবচেয়ে বিস্ময়কর ঘটনা ঘটেছে ৭৭ নং প্রশ্নের বেলায়। এখানে নির্দেশনা দেওয়া হয়েছে, choose the one which can be substituted for the given words or sentences অর্থাৎ SYNONYM খুজে বের করতে হবে। অথচ অপশনগুলোর মধ্যে দুটি SYNONYMOUS শব্দ Abhor ও Loathe রয়েছে। এটা নিশ্চয় একটা চরম ভুল। যদি ANTONYM চাওয়া হয় তাহলে উত্তর (Admire) খুজে পাওয়া সম্ভব।

Choose the word opposite in meaning to the given word এই নির্দেশনার নীচে রয়েছে ৭৮ ও ৭৯ প্রশ্ন দুটি। ৭৯ নম্বর প্রশ্নে AMICABLE –এর জন্য যে অপশনগুলো দেওয়া হয়েছে তার কোনটিই এই শব্দের opposite in meaning হওয়া সম্ভব না।

সচেতন পাঠকের দৃষ্টি আকর্ষণ করা দরকার যে, অন্যান্য দুটি সেটের প্রশ্নে ভুলগুলো থাকলেও এই ধরণের অসংলগ্নতা লক্ষ্য করা যায়নি। অর্থাৎ, সকল পরীক্ষার্থীদের মধ্যে শুধুমাত্র এক-তৃতীয়াংশ পরীক্ষার্থী এই ভয়াবহ বিপর্যয়মুলক প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে এবং শুধুমাত্র তারাই এর ভুক্তভুগী। বাকী দুই-তৃতীয়াংশ পরীক্ষার্থী এই অসংলগ্ন প্রশ্নপত্রের কালো ছায়া থেকে মুক্ত।

এমতাবস্থায়, সকল সকল সচেতন পাঠক ও মানবিক হৃদয়-সম্পন্ন ব্যাক্তিদের কাছে আমার প্রশ্ন, যারা এই ২ নং সেটে পরীক্ষা দিলো, তাদের যে ক্ষতি এই অসংলগ্ন ও ভুল প্রশ্নের কারণে হলো, তার দায়-দায়িত্ব কে নেবে? বাংলাদেশ সরকারের কোন কর্তৃপক্ষ বা BPSC কি নেবে এর দায়-দায়িত্ব?
সর্বশেষ এডিট : ৩০ শে জুলাই, ২০১০ রাত ৯:২৬
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×