somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অম্ল-মধুর প্রতিশোধ!

৩১ শে মার্চ, ২০১২ রাত ১২:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সপ্তাহে দু’দিন ছুটি শুক্র ও শনি! তাই বৃহস্পতিবার রাত থেকেই ঈদ ঈদ মনে হয় রবিনের।

বৃহস্পতিবার চাঁন রাত এর মত উৎসব মুখর আয়েসে থাকে- টিভি, টক-শো, রাত জেগে ফেইস বুক বন্ধুদের সাথে আড্ডা আর শুক্রবার লম্বা ঘুম।

এই শুক্রবার ব্যাপারটি একটু ভিন্ন, সকালেই ঘুম ভেঙে গেল। কি করে সময় কাটাবে বুঝতে পারছে না, নাস্তা সেড়ে আবার বিছানায় অলস দেহ এলিয়ে দিয়ে এপাশ ওপাশ করছে। মোবাইল ফোন নিয়ে চাপাচাপি করছে। গেইম খেলতে ভাল লাগে, তারপর ও মোবাইলে পছন্দের কোন গেইম নেই। কাউকে ফোন দিয়ে কিছুক্ষণ বকবক করলে মন্দ হয় না। পুরাতন প্রেমিকারা কেউই এখন খুব একটা পাত্তা দেয়না, কারন কাউকেই বেশী দিন ভাললাগেনা, রবিনের, পরিচিত সবাই ব্যপারটা জানে।ন সারাক্ষন ছেলেদের সাথে থাকি আবার ফোনও ছেলেদের করব এটা হতে পারেনা।

আগে কত সুন্দর সুন্দর কলার টিউন থাকত এখন এমন পানসে হয়ে গেলাম কেন! আনমনে ভাবছে রবিন। আসলেই মানুষের ছাত্র জীবনটাই সুন্দর এতে কোন সন্দেহ নেই। মোবাইলে সুন্দর একটা কলার টিউন দিতে হবে ভেবেই কাষ্টমার সার্ভিসে কল করল।

্ আসসালামু আলাইকুম, শুভ সকাল, আমি ফারিয়া রহমান দিবা বলছি। বলুন স্যার আপনাকে কিভাবে সহযোগীতা করতে পারি?

্ চমৎকার নারী কন্ঠের প্রতি রবিনের ভীষন দুর্বলতা। বরাবরের মত হিরো সাজবার চেষ্টা। আমি রবিন বলছি, morning! Glad to meet you.

্ ধন্যবাদ স্যার।

্ আপনি খুব সুন্দর করে কথা বলেন। ফারিয়া এবং দিবা আমার ভীষন পছন্দের দু’টি নামই আপনার দখলে!

্ স্যার বলুন আপনাকে কি সহযোগীতা করতে পারি?

্ ওকে দিবা আমার সেল নাম্বার টা আগে লিখুন।

্ জী স্যার বলুন

্ আমি আবার রিপিট করছি একটু মিলিয়ে নিন।

্ জী স্যার বলুন কি সহযোগীতা করতে পারি

্ আপনার কন্ঠ অনেক সুন্দর দিবা।

্ আপনি কি আমার কাছে আমাদের সেবা সম্পর্কিত কোন তথ্য জানতে চাচ্ছেন স্যার!

্ জী আপনি আমার নাম্বার টা একটু মিলিয়ে নিন্

্ একটু ঝাঁঝাল কন্ঠে, আপনার নাম্বারটি আমার মুখস্ত হয়ে গেছে, প্লিজ বলুন কি সহযোগীতা করতে পারি?

্ আমার মোবাইল নম্বরটা অনেক সুন্দর, যে কেউ চাইলেই মনে রাখতে পারে। However আপনাকে আমি বিরক্ত করছি। আমি আসলে সুন্দর একটি কলার টিউন সেট করতে চাই। অত্যান্ত রোমান্টিক হতে হবে। আপনি কি আমাকে সহযোগীতা করতে পারবেন?

্ স্যার পছন্দের যে কোন গানের কোড আপনার মোবাইলের মেসেজ অপসনে গিয়ে লিখে ....... নম্বরে সেন্ড করুন। সয়ংক্রিয় ভাবে চালু হয়ে যাবে। আর কোন কিছু জানতে চাচ্ছেন স্যার।

্ আপনার পছন্দের একটা গানের কোড বলুন না দিবা!

্সরি স্যার আপনাকে পছন্দ করে নিতে হবে।

পুরা ২০ মিনিটের প্যাচাল শেষে লাইনটা কেটে গেল এসি রুমের মধ্যে রীতি মত ঘামছে দিবা। আজই চাকরির প্রথম দিন দিবার। প্রথম কলটি যে এত বিরক্তি কর হবে কে জানত! পারফরমেন্স জিরো যত দ্রত সম্ভব কাষ্টমার সেবা দিয়ে লাইন ফ্রি করতে হবে। রাগ করা যাবে না সুন্দর, ভদ্র ও নমনীয় আচারন করতে হবে। টিম লিডার অমিত ভাইয়া খুবই কো-অপারেটিভ ও চমৎকার মানুষ।

্ অমিত ভাইয়া বললেন এটা আপনার প্রথম কল বিরক্ত হবেন না মনে রাখবেন- স্যার মনে জনাব বা শ্রী অর্থাৎ রবীন্দ্রনাথকে যদি শ্রী রবীন্দ্রনাথ বললে উনার একটু খানি শ্রী বৃদ্ধি পায় তো আমাদের সমস্যা কি, তাছাড়া কাষ্টমার সব সময় স্যার। ডোন্ট বি আপসেট। বি প্রফেসনাল, আপনাকে অনেক কৌশল জানতে হবে। আপনি পারবেন। যান আপনি টি-ব্রেক আর ফ্রেস হয়ে আসুন।

বাথরুমে যেয়ে রীতি মত কান্না করছে মানুষ এত ইতর কেন! শালা ছোটলোক কোথাকার, মেয়ে কন্ঠ পেলেই গল্প জুড়ে দেয়। আর মানুষকে স্যার স্যার করা ছাড়া কি কোন কাজ নেই। মনে মনে বলছে জব আসলে অমিত ভাইদের জন্য।

বাসায় ফিরতে ফিরতে দু’টো বাজল। অফিসের পরিবেশ খুব সুন্দর কলীগরা সবাই বেশ সহযোগী মনোভবের।

নম্বরটা সেভ করে রেখেছে দিবা বন্ধু সম্রাটকে দিবে, সম্রাট মোবাইলে সবাইকে প্যাঁদানি দেবার ওস্তাদ। ওরা সবাই সে জন্য ওকে মোবাইল সম্রাট বলে ডাকে।

মঙ্গলবার ছুটি পড়েছে দিবার, রবিনকে ফোন দিবে বলে স্থির করেছে। সোনার চাঁনকে একটু বাজিয়ে দেখতে হবে।

্ ১২টার দিকে ফোন দিল দিবা, হু কন্ঠ ঠিক আছে, ওপাশ থেকে বলছে রবিন বলছি! ইয়াহু দ্যাট গ্রেট মনে মনে তৃপ্তির হাসি দিবার।

্ রবিন! কেমন আছ?

্ কে বলছেন প্লিজ!

্ সত্যিই চিনতে পারছ না? একটু চেষ্টা করনা

্ কে সোমা?

্ না হলো না আবার চেষ্টা কর

্ তাহলে রুপা!

্ আরেকবার চেষ্টা কর রবিন?

্ না পারছি না, আপনি কে বলছেন প্লিজ।

্ কেন নাম না বললে কি ফোন রেখে দিবে?

্ না আমি আসলে একটু ব্যস্ত

্ তাহলে কি রাখব!

্ না না বলুন না

্ কি কর তুমি রবিন?

্ তার আগে বলুন, আপনাকে কি আমি চিনি? আর আপনি কেন ফোন করেছেন।

্ আমি বৃষ্টি। ভাললাগছিলনা তাই মোবাইল চাপতে চাপতে ফোন দেয়া, আমি অবশ্য এতটুকু চিনি তুমি রবিন যেটা তুমি ফোন রিসিভ করলে বললে। বাই দ্যা ওয়ে তুমি খুব সুন্দর করে কথা বল।

্ থ্যাকস্ কিন্তু আপনি অপরিচিত একজন মানুষকে তুমি করে বলছেন কেন। আর এটা কি আপনার নাম্বার? আমার একটা ফোন আসছে। আমি আপনাকে একটু পরে ব্যাক করি!

্ আরে না কি বলছ ব্যপার না, আমি লাইনে আছি, তুমি কথা শেষ কর।

্ রবিনের বস ফোন করেছে, রবিন আপনার ফাইলগুলো রেডি হয়েছে?

্ জ্বি না স্যার কালকের মধ্যই হয়ে যাবে স্যার।

্ আমার আজই লাগবে, আপনি একটা ফাইল রেডি করতে সময় নিচ্ছেন কেন?

্ স্যার কাজের অনেক চাপ, ঠিক আছে স্যার আমি আজই রেডি করে দিব, বলে ফোন রাখল।

্ হ্যালো বৃষ্টি,

্ হ্যাঁ বল আমি লাইনে আছি, তুমি যতবার স্যার, স্যার করছ আল্লাহকে ডাকলে ও পীর হয়ে যেতে। ল্যাক অফ স্মার্টনেস। আরো গালমন্দ তোমার জন্য ওয়েট করছে, আমি বরং রাখছি বাই

ধাৎ একটা মেয়ে ফোন দিল, কি চমৎকার কন্ঠ! একটু গল্পও করতে পারলাম না তারপর ও আবার প্রেষ্টিজ পাঞ্চআর করে দিল। রাগে বিরক্ত লাগছে রবিনের। সারা জীবন মেয়ে পটানোতে ওস্তাদ মানত সবাই। আজ সব গেল। ভাগ্যিস ব্যপারটা কেউ জানে না। রাতে শুয়ে শুয়ে ভাবছে বৃষ্টিকে কি একবার ফোন দেব? নাহ থাক আজ ঠিক হবে না।

দু’দিন বাদে ফোন করল রবিন, কিন্তু অফিস আওয়ারে কোন ফোন রিসিভ করা যাবেনা, কল সেন্টারে এই একটা ব্যাপার। মোবাইল সাইলেন্ট করে ব্যগে রাখতে হয়। তিনটার দিকে ফ্রি হয়ে ফোন ব্যক করল দিবা।

্ ওপাশ থেকে খুবই উৎফুল্ল হ্যালো বৃষ্টি?

্ কে আপনি?

্ এটা বৃষ্টির নাম্বার না, আমি একটু বৃষ্টিকে চাচ্ছিলাম?

্ কে আপনি?

্ আমি ওর বন্ধু আমার নাম রবিন।

্ ও আচ্ছা কেমন আছ তুমি বাবু, আমি ওর বড় বোন।

্ জ্বী আপা ভাল আছেন আপনি।

্ হ্যা বাবু আমি ভাল তুমি আজ স্কুলে যাও নি?

্ রবিন আর কথা বলতে পারছে না, ইয়ে মানে বৃষ্টি কি স্কুলে?

্ ওপাশ থেকে শব্দ করে হাসল, এই সময়তো স্কুলে থাকার কথা তায়না? ও আসলে কিছু বলতে হবে?

্ না আমি আসলে ঠিক ওর বন্ধু না একদিন ফোনে কথা হয়েছিল, ও কি করে আসলে কিছুই জানিনা?

্ কি আজব ছেলে এই না বললে বন্ধু। ও আসলে দুষ্টমি করে সারাক্ষন ওর যন্ত্রনায় অস্থির, যাক তুমি কিছু মনে করনা ভাই।

্ জ্বি না আপা ঠিক আছে কিছু বলতে হবে না। বলে ফোন রাখল রবিন।

রবিন যেন গোলক ধাঁধায় ঘুরছে, সেকি তাহলে স্কুলে পড়া একটি মেয়ের সাথে কথা বলল? রাগে মাথার সব চুল ছিড়তে ইচ্ছে করছে! কিন্তু কথায় তো তা মনে হল না। অবশ্য আজকালকার মেয়েরা যে ফাষ্ট। তাও আবার ল্যাক অফ স্মার্টনেস বলে ফোন রাখল। এই জীবনে এমন আবুল সে কখনো হয়নি।

সন্ধ্যায় আবার ফোন দিল দিবা রবিন কে

্ হ্যালো রবিন তুমি কি ফোন দিয়েছিলে, অনেকবার ফোন দেখে আপা ব্যাক করেছে, সরি ডিয়ার আমাদের স্কুলে ফোন এলাও না। বাই দা ওয়ে কেমন চলছে তোমার, নাকি এখনো বসের নাকানি চোবানি খাচ্ছ।! তোমার জন্য খুব মায়া হচ্ছে রবিন!

্ রবিনের কন্ঠ থেকে সর বের হচ্ছে না। আচ্ছা বৃষ্টি তুমি কি সত্যিই স্কুলে পড়! আর তা হলে আমাকে তুমি করেই বা বলছ কেন?

্ আমি আমার বাবা, মা এমন কি ঈশ্বরকে ও তুমি করে বলি। অবশ্য তুমি এখনও সে কালেরই রয়ে গেছ। বুড়ো হয়ে গেছ আমাদের সাথে মতের মিল হবার কথা না, তোমার স্ত্রী রাগ করছে না এই যে একটা মেয়ের সাথে কথা বলছ?

্ আমি বুড়ো হয়ে গেছি এ কথা তোমাকে কে বলল। আমি এখনো ব্যাচেলার।

্ ও সরি আমাদের দেশের ছেলেদের তো আবার বিবাহের পূর্বে বুড়া বললে কষ্ট পায়। আমি তোমাকে কষ্ট দিতে বলিনি। আই মিন মানসিক ভাবে দুর্বল।

আচ্ছা বৃষ্টি রাখছি বলে ফোন রাখল রবিন।

মাথায় কোন কাজ করছে না, কে হতে পারে কেনই বা আমাকে ফোন দেয় এর একটা রহস্য বের করতেই হবে।

দিবা খুব মজা পাচ্ছে ব্যচারা রবিন! মেয়েদের সাথে কথা বলার শখ মিটিয়ে দেব।

দু’দিন পরে রবিনের মনে হলো তা হলে কল সেন্টারের সেই মেয়েটা! মাই গড! সি ইস মোর দ্যান স্মার্ট। ইয়েস এক্ষুনি কল করতে হবে তবে অন্য নম্বর থেকে কিন্তু যদি না ধরে। ব্যাপার না আমার নাম্বার থকেই কল করব তবে সন্ধ্যার পরে।

সন্ধ্যার পরে ফোন করল রবিন।

্ হ্যালো রবিন আবার ফোন করেছ কেন? কিছু বলবে!

্ অনেক হয়েছে। আই অ্যাম সরি দিবা! আমার জীবনে এমন কাজ আর কখনো করব না। মুঝে মাপ!! আমরা কি বন্ধু হতে পারি দিবা।

্ মাপ চাইতে হবে না পারলে অভ্যাসটা পরিবর্তন করুন, আর বন্ধু হতে চান, নিশ্চই নতুন কোন ফন্দি, আপনি এক কথায় দারুন। ভীষন স্মার্ট, কিন্তু হাল ফ্যাশানের এই স্মার্ট চৌকস মানুষদের আমার ভাললাগেনা। কি ভেবেছেন? আপনার নাম্বারটা আমাকে মুখস্ত করালেই আমি আপনার প্রেমে পরে যাব, হা আপনি স্বার্থক ফোন আমি করেছি এতা সত্য তবে ভালবাসতে নয়, ঘৃনা জানাতে। কারন মানুষের ভন্ডামি আমার একেবারেই পছন্দ না। যে খুব স্মার্ট ভাবে নিজেকে প্রেজেন্ট করতে পারে আর চারপাশের মানুষের মধ্যে একটা দুর্নিবার আকর্ষন ছড়িয়ে দেয় তাকে কাছে টেনে নেবার জন্য, নজর কেড়ে নিতে ভালবাসে প্রতিটি মানুষের। আমি এমন দেবতাকে ফুল দিয়ে তুষ্ট করতে চাইনা রবিন। আমি অতি সাধারন একটা মেয়ে। আপনি যে মাঠে খেলতে ভালবাসেন সেই মাঠের দর্শক সাড়িতে বসতে ও আমার ভয় রবিন। এসব করে যে কি লাভ বলুন! ভাল থাকবেন আর পারলে নিজের অভ্যাসটা বদল করে নিবেন, দুঃখিত আমাকে ক্ষমা করবেন। বলেই ও পাশ থেকে ফোনটা কেটে গেল!

তারপর কতবার ফোন করেছে রবিন মোবাইলে, কল সেন্টারে কখনোই আর দিবাকে পায়নি। মনে পড়লে খুব দুঃখ হয় আবার হাসিও আসে মেয়েটি এমন অম্ল-মধুর প্রতিশোধ না নিলেও পাড়ত হয়ত এমনই প্রাপ্য ছিল!
সর্বশেষ এডিট : ৩১ শে মার্চ, ২০১২ রাত ২:১২
৫টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

×