somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সায়েন্সব্লগ ৪: সুন্দরী চেনার বিজ্ঞান

০১ লা ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা চিরাচরিত প্রশ্ন, সৌন্দর্য্য মাপার কোন যন্ত্র আছে? আমার মনে আছে আমরা বন্ধুবান্ধবরা ছোটবেলায় তর্ক করতাম তারকাদের নিয়ে, কেউ বলত অমুক বেশী সুন্দরী, কেউ বলত তমুক। একবারতো এক বন্ধুর সাথে বিপাশা হায়াৎ আর শমী কায়সারের মাঝে কে বেশী সুন্দর সেটা নিয়ে ঝগড়া করতে করতে হাতাহাতি পর্যন্ত হয়ে গিয়েছিল। কি ভয়াবহ কথা! অবশ্যই, আমি একরোখাভাবে বিপাশার পক্ষে ছিলাম।

এখন এই হাজার বছরের মাথাব্যাথা নিয়ে কি করা যায়? আমরা কাদেরকে সুন্দর বা সুন্দরী বলি? কাদেরকে অসুন্দর বলি? সেটা কিভাবে বোঝা যায়? আসলেই কি কোন মানদন্ড আছে? যেমন নাকটা অতটুকু উঁচু হলে, অথবা চোখদুটো সেই পরিমাণ টানাটানা হলে সুন্দরী বলা যায়। হ্যাঁ, অবশ্যই কিছু আছে, যেমন অতিরিক্ত মোটা মানুষের চেয়ে হ্যাংলা মানুষকে দেখতে ভালো দেখায়, বা টাকমাথার চেয়ে মাথায় চুলওলাদের বেশী ভালো দেখায় -- এরকম খুব পরিস্কার প্যারামিটার আছে (মোটা বা টাকমাথারা খেপবেননা, কারণ আমি নিজেও ঐ দুটো দলের মধ্যেই পড়ি)। সেখানেও আবার সমস্যা আছে, নায়িকা মৌসুমী বেশী সুন্দরী না ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল বেশী সুন্দরী, সে প্রশ্নে হয়ত এখনও মৌসুমীর দিকেই বেশী ভোট যাবে।

আবার আরেকটা কথা আমরা প্রায়ই শুনি, সবার কাছে সৌন্দর্যের সংজ্ঞা একইরকম না। যেমন কারো হয়ত ক্লাসমেটদের মধ্যে শীলাকে বেশী পছন্দ, কারও হয়ত মিলাকে। কেউ বলে টম ক্রুজ, কেউ বলে কিয়ানু রীভস; কেউ মাধুরীর জন্য পাগল, কেউ ভাবে ঐশ্বরিয়া মানুষ না, পরী। এরকম মতভেদ হয়ই। কিন্তু একটু ভেবে দেখলে বোঝা যায়, হয়ত এই মতবিরোধটা কে কার চেয়ে বেশী সুন্দর সেখানেই সীমাবদ্ধ। সবাই কিন্তু স্বীকার করছেই যে, বিপাশা ও শমী দুজনেই সুন্দরী। কে বেশী, কে কম সেখানে ঝামেলা হচ্ছে। আবার যে দেখতে ভালোনা, তার ব্যাপারেও সবাই কিন্তু একমত হচ্ছে যে হ্যাঁ, ঐ মেয়েটা/ছেলেটা দেখতে খারাপ। কাজেই বলা যায় যে, আসলে আমাদের মাঝে সৌন্দর্য মাপার একটা মাপকাঠি প্রোথিত আছে, যেটা মোটামুটি সবার ক্ষেত্রেই একরকম।

কথা হলো, এই সৌন্দর্যের মাপকাঠিটা কি?

তার আগে আমার নিজের কিছু অভিজ্ঞতা বলি। আমি সাধারণত বছরে একবার দেশে যাই, মাসখানেক থাকি। তো, দেশে গিয়ে প্রথম কয়েকদিন শুধু মনে হতে থাকে, "আহা, জাপানী মেয়েগুলো কত সুন্দর ছিল! বাঙালী মেয়েগুলো কেমন কেমন!" অথচ, একসপ্তাহ কাটতে না কাটতেই দেখা যায়, রিক্সায় বসা বা মার্কেটে শপিং করতে আসা বেশ কিছু মেয়েকে দেখেই মনে হচ্ছে, "আরে! হেভী তো!" তারপর মাসখানেক ছুটি কাটিয়ে যখন জাপানে ফিরে আসি, প্রথম কয়েকদিন মনে হয়, "ধুর! জাপানী মেয়েগুলা কেমন! আহা, দেশে কত কত সুন্দরী দেখে আসলাম!" আমার দীর্ঘশ্বাস দীর্ঘতর হয়। আপনারও কি এরকম অভিজ্ঞতা হয়নি?
(এখন অবশ্য ঘটনা ভিন্ন, এটা বলতেই হবে, কারণ আমার বউ মাঝেমাঝে ব্লগ পড়ে, এবং আমি প্রতি বেলা আরাম করে খেয়েদেয়ে সুখে থাকতেই আগ্রহী ;), বউ রেগে গিয়ে রান্না বন্ধ করে দিলে এবয়েসে পেটে সইবেনা)।

জাপানে একটা কথা প্রচলিত আছে, "সুন্দরীর মোহ তিনদিনে কেটে, আবার তিনদিন একসাথে থাকলে পেত্নীকেও সুন্দরী মনে হয়।" -- একথাটার সাথে কি আপনি একমত।

অথবা, এ ব্যাপারটা কি আপনি জানেন? প্রায় সবপুরুষের চোখে যতই দিন যায় স্ত্রী ততই সুন্দরী হয়ে ওঠেন। অনেকেই হয়ত স্বীকার করতে লজ্জা পাবেন, তবে ব্যাপারটা বাস্তব। অধিকাংশ পুরুষই নাকি ভাবেন তার সংস্পর্শে এসে তার নারী সুন্দরতর হয়ে উঠেছে (একশোভাগ পুরুষতান্ত্রিক চিন্তাভাবনা -- এক সাইক্রিয়াটিস্টের কাছে শুনেছি, আমি জানিনা, উনি নিজে কতটুকু ঠিক আছেন)।

আপনি একমত হোন বা নাই হোন, বিজ্ঞান বলছে উপরের ঘটনাগুলো ঘটছে, অহরহ। একটা ছোট প্রমাণ দেই। ফুটবল খেলার ভিডিওগুলো দেখলে বুঝবেন, ধরুন আপনি যদি সেই মেক্সিকো'৮৬ এর ম্যারাডোনার খেলাগুলো আজ টিভিতে দেখেন, আপনার মনে হবে সব কেমন ক্ষ্যাত ছিল! অথচ চিন্তা করে দেখুন, সেই ৮৬তে কি মনে হয়নি "আরে কি মাঞ্জা!!"? অথবা, দশ পনের বছর আগের নিজের ছবি দেখুন। অথচ একবার চিন্তা করে দেখুন তখন কি নিজেকে হিরো ভাবতেননা? তাহলে এখন কেন এমন অস্বস্তি বোধ করেন? এটার উত্তরও এখানে পাওয়া যাবে।

এজন্য যে পরীক্ষাগুলো বিভিন্ন বিজ্ঞানীরা চালিয়েছেন সেগুলো একটু একটু করে বর্ণনা করব। (ডিসকভারি চ্যানেল বা কোন সাইটে পড়েছিলাম, পরীক্ষাগুলো কারা চালিয়েছেন, এখন একদম মনে করতে পারছিনা। যতদূর সম্ভব হার্ভার্ডের মনোবিজ্ঞানীদের একটা গ্রুপ শুরু করেছিলেন।)

প্রথমে তারা দেখতে চেয়েছিলেন যে , সুন্দর বা এ্যাট্রাকটিভ চেহারা এবং সহজেই চোখে পড়ে বা ডিসটিংকটিভ চেহারার মাঝের সম্পর্ক বা কোরিলেশন কি। এখানে সুন্দর বা এ্যাট্রাকটিভ বলতে বোঝাচ্ছে একটা ছবি দেখে আপনি মনে মনে বলবেন, "ওয়াও!!", আর ডিসটিংকটিভ চেহারা বলতে বোঝানো হচ্ছে, ধরুন একদল মানুষের মাঝেও যে চেহারাটা সহজেই মনোযোগ আকর্ষণ করে বা আলাদা করে মনে থাকে। স্বভাবতই আমরা ভাবি যে যে যত এ্যাট্রাকটিভ সে তত ডিসটিংকটিভ।

এই কোরিলেশনটা খুঁজতে গিয়েই তারা যে পরীক্ষণটা করেন তা হলো, প্রথমে একদল সবাজেক্টকে(মানুষকে) কতগুলো ছবি, ধরুন পঞ্চাশজন মানুষের মুখের ছবি দেখান একটা একটা করে। যারা ছবিগুলো দেখেন, তারা প্রত্যেকটা ছবিকে ১ থেকে ১০ এর স্কেলে সোন্দর্য্যের মানদন্ডে একটা নাম্বার দেন। অর্থাৎ, ঐশ্বরিয়ার মতো ফাটাফাটি সুন্দরী পাবে নয়/দশ, আর ধরুন আরনল্ড শোয়ার্জনেগার পাবে দুই বা বড়জোর আড়াই। এই পরীক্ষায় অবশ্য পরিচিত স্টার বা ব্যাক্তিত্বদের ছবি ব্যবহার করা হয়নি।

সবার দেয়া নাম্বার বিচার করে গবেষকরা পঞ্চাশটা ছবিকে সুন্দর থে অসুন্দর রেটিংয়ে সাজালেন। তারপর সবচেয়ে সুন্দর ১৫টা ছবি আর সবচেয়ে অসুন্দর ১৫টা ছবি আলাদা করলেন। এই আলাদা করা ১৫ + ১৫ = ৩০ টা ছবির সাথে এখন তারা আরো ৩০ টা নতুন ছবি যোগ করলেন। মোট হলো ৬০ টা ছবি, যেগুলো দিয়ে তার পরের পরীক্ষাটি করেন। কয়েকসপ্তাহ পর আগের সাবজেক্টদেরকে এই ৬০ টি ছবি দেখিয়ে জিজ্ঞেস করা হয় কোন ছবিগুলোকে তারা আগে দেখেছে সেগুলো সিলেক্ট করতে। স্বভাবতই যে ১৫টি সুন্দর ছবিকে তারা আগে দেখেছে সেগুলোর বেশী সিলেক্টেড হবার কথা।

কিন্তু ফলাফল বলল, যে ৩০ টি ছবি তারা আগে দেখেছে তার প্রত্যেকটিই মোটামুটি কাছাকাছি সংখ্যকবার সিলেক্টেড হয়েছে। এখানে সুন্দর অসুন্দরের মাঝে কোন ভেদাভেদ নেই। তারমানে কি দাঁড়ালো, মানুষ সুন্দর চেহারাকে অসুন্দর চেহারার চেয়ে বেশী মনে রাখে এমন ধারনা ভুল, মানে ভিড়ের মাঝে যাদের আলাদাভাবে চোখে পড়ে তারা সুন্দরও হতে পারে, অসুন্দরও হতেপারে।

এখন ভাবতে হবে ভীড়ের মাঝে কাদের আলাদাভাবে চোখে পড়ে?
বলাইবাহুল্য, যাদের চেহারা এভারেজ মানুষের চেহারার চেয়ে বেশী আলাদা তাদের।

তারমানে, সুন্দর/সুন্দরীদের চেহারা এভারেজ মানুষের চেহারার চেয়ে আলাদা না?

বলে কি? গবেষকরা মজা পেয়ে গেলেন।

(চলবে ...)
সর্বশেষ এডিট : ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:২৭
২৬টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

হামাস বিজয় উৎসব শুরু করেছে, ইসরায়েল বলছে, "না"

লিখেছেন সোনাগাজী, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:০৮



গতকাল অবধি হামাস যুদ্ধবিরতী মেনে নেয়নি; আজ সকালে রাফাতে কয়েকটা বোমা পড়েছে ও মানুষ উত্তর পশ্চিম দিকে পালাচ্ছে। আজকে , জেরুসালেম সময় সন্ধ্যা ৮:০০টার দিকে হামাস ঘোষণা করেছে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

×