somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রাস্তার শিশুরা গ্রহের সবচেয়ে দুর্বল শিশুদের মধ্যে কিছু

২৪ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


রাস্তার শিশু এবং গৃহহীন শিশু - সংজ্ঞা
প্রতিদিনের ভাষণে, লোকেরা প্রচুর বিভিন্ন শব্দ বা পদ ব্যবহার করতে পারে। 'এস ট্রিট শিশু' এবং 'গৃহহীন শিশু' বা গৃহহীন যুবকদের বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা যেতে পারে তবে কিছু পার্থক্য রয়েছে।

গৃহহীন সমস্ত শিশু রাস্তায় খোলা জায়গায় জীবনযাপন করে না end অনেকে খুব অনুপযুক্ত তবে দর্শনীয় জায়গাগুলির বাইরে ঘুমান - বন্ধু বা অচেনা মেঝেতে বা হোস্টেলের মতো অস্থায়ী আবাসে ঘুমিয়ে থাকেন। উদাহরণস্বরূপ, গৃহহীন দাতব্য শেল্টার 2018 সালে অনুমান করেছে যে প্রায় 9,500 যুক্তরাজ্যের বাচ্চারা একটি হোস্টেল বা অন্যান্য অস্থায়ী আবাসে ক্রিসমাস কাটিয়েছে, প্রায়শই একক পরিবারে এক পরিবারের সাথে, বাথরুম এবং রান্নাঘর ভাগ করে দেয় অন্য বাসিন্দাদের সাথে যারা না তারা বিশ্বাস বা বিশ্বাস।

বিপরীতে, ' স্ট্রিট চিলড্রেন' হিসাবে বর্ণিত সমস্ত শিশু অগত্যা গৃহহীন নয় are তারা রাস্তায় কাজ করতে, খেলতে বা সময় কাটাতে পারে তবে তাদের পরিবার বা বাবা-মার সাথে ফিরে যেতে পারে।


আমরা শিশুদের বর্ণনা করতে 'রাস্তার শিশু' বা 'রাস্তার সংযুক্ত শিশু' শব্দটি ব্যবহার করি যারা:

বাঁচতে এবং / বা কাজ করতে রাস্তায় নির্ভর করুন, নিজেই বা অন্য বাচ্চা বা পরিবারের সদস্যদের সাথে; এবং
পাবলিক স্পেসের সাথে দৃ eg় সংযোগ রয়েছে (যেমন রাস্তাগুলি, বাজার, পার্ক, বাস বা ট্রেন স্টেশন) এবং যার জন্য রাস্তায় তাদের দৈনন্দিন জীবন এবং পরিচয়গুলির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই বৃহত্তর গ্রুপে এমন বাচ্চাদের অন্তর্ভুক্ত রয়েছে যারা রাস্তায় বাস করে না বা কাজ করে না তবে নিয়মিত রাস্তায় অন্যান্য শিশু বা পরিবারের সদস্যদের সাথে থাকে।
অন্য কথায়, ' রাস্তার শিশুরা ' এমন বাচ্চারা যারা তাদের বাঁচার জন্য রাস্তায় নির্ভর করে - তারা রাস্তায় বেঁচে থাকে, রাস্তায় কাজ করে, রাস্তায় সহায়তার নেটওয়ার্ক থাকে বা তিনটির সংমিশ্রণ ঘটে।
স্ট্রিটিজম কী?
আপনি যদি রাস্তার শিশুদের বিষয় নিয়ে গবেষণা করে থাকেন তবে আপনি 'স্ট্রিটিজম' শব্দটিটি ব্যবহার করতে পারেন।

' স্ট্রিটিজম' একটি তুলনামূলকভাবে নতুন শব্দ যার অর্থ "রাস্তায় বাস করা বা রাস্তায় হওয়া" means এটি কখনও কখনও রাস্তার বাচ্চাদের বিশেষত অ্যাংলোফোন আফ্রিকার বর্ণনা করতে ব্যবহৃত হয়।


কিছু শিশু কেন রাস্তায় বাস করে বা কাজ করে?
উত্তরটি জটিল - পৃথিবীতে যত রাস্তার শিশু রয়েছে সেখানে তাদের থাকার অনেক কারণ রয়েছে। প্রতিটি একক সন্তানের নিজস্ব অনন্য গল্প রয়েছে। রাস্তাগুলিতে তাদের সংযোগের কারণগুলি দেশ থেকে দেশে, এক শহরে এবং এক ব্যক্তি থেকে পৃথক হয়ে থাকে।

সময়ের সাথে সাথে এই কারণগুলিও পরিবর্তিত হবে, যেমন দারিদ্র্য, প্রাকৃতিক দুর্যোগের কারণে বাস্তুচ্যুত হওয়া এবং কোন্দল বা পারিবারিক ভাঙ্গন যার ফলে প্রদত্ত অঞ্চলে পথশিশুদের সংখ্যা বেড়ে যায় ।

অর্থনৈতিক দারিদ্র্য একটি প্রধান ভূমিকা পালন করে , যদিও অন্যান্য কারণগুলিও সমানভাবে তাত্পর্যপূর্ণ। এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: পিতামাতার মৃত্যু, পিতামাতার অবহেলা এবং অন্যান্য সামাজিক কারণ যেমন বাড়িতে বা সম্প্রদায়ের মধ্যে সহিংসতা এবং শিশুদের নির্যাতন।

বৈষম্য, ন্যায়বিচারের অ্যাক্সেসের অভাব, আইনী অবস্থানের অভাব (উদাহরণস্বরূপ জন্ম নিবন্ধনের অভাবের কারণে) এগুলি এমন একটি পরিস্থিতিতে অবদান রাখে যেখানে কোনও শিশু বাস করে বা রাস্তায় কাজ করে।

আমরা দেখেছি যে শিশুরা অন্যান্য কারণেও রাস্তায় অভিবাসন করতে পারে, সহ:

যৌন, শারীরিক বা মানসিক নির্যাতন,
নগরায়ণ,
এইচআইভি / এইডস,
অপরাধমূলক ক্রিয়াকলাপে বাধ্য করা হচ্ছে,
তথাকথিত "নৈতিক" কারণে তাদের পরিবার থেকে প্রত্যাখ্যাত হচ্ছে,
মানসিক স্বাস্থ্য সমস্যা,
পদার্থের অপব্যবহার,
যৌন দৃষ্টিভঙ্গি বা লিঙ্গ পরিচয়।
যদিও এতে কোনও সন্দেহ নেই যে প্রচলিত থিম এবং কারণ রয়েছে যা শিশুদের রাস্তায় ফেলে দেয় এবং প্রতিটি শিশুকে স্বতঃস্ফূর্তভাবে নিজের ব্যাকস্টোরি এবং পরিচয় দিয়ে আচরণ করে তাদের পরিস্থিতি বোঝার মূল বিষয়।
সেখানে কত রাস্তার শিশু রয়েছে?
রাস্তার বাচ্চাদের চাহিদা মেটাতে সরকারগুলি প্রয়োজনীয় সংস্থানগুলি উত্সর্গ করতে সক্ষম হওয়ায় এই উত্তর দেওয়ার একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। একটি সাধারণভাবে উদ্ধৃত পরিসংখ্যান বিশ্বব্যাপী 100 মিলিয়ন রাস্তার শিশু , তবে এই অনুমানটি 1989 সালের থেকে নেওয়া হলেও এটি যথেষ্ট পুরানো। সত্য সংখ্যা অজানা।

আমরা কেন জানি না সেখানে রাস্তার কত শিশু রয়েছে? অনুমান করা এবং রাস্তার শিশু গণনা করা অন্যান্য লুকানো জনসংখ্যা সহজ নয় ulations

রাস্তার শিশুরা একটি গতিশীল এবং মোবাইল জনসংখ্যা, যার জন্য স্ট্যান্ডার্ড গৃহস্থালির সমীক্ষা বা আদমশুমারি ব্যতীত নির্দিষ্ট পদ্ধতি প্রয়োজন।
সময় নির্ধারিত সময়ে করা অনুমান বা গণনাগুলি গণনাগুলি কখন নেওয়া হয় তার উপর নির্ভর করে বিভ্রান্তিকর হতে পারে - রাস্তায় শিশুরা বেশিরভাগ seasonতু পরিবর্তনের সাথে বা যদি সরকার বড় বড় ইভেন্টগুলির আগে রাস্তার শিশুদের সরিয়ে ফেলতে পারে অথবা বিশ্ব সভা বা উদযাপন।
এগুলি প্রায়শই অদৃশ্য থাকে - গবেষকরা যখন রাস্তায় বাচ্চাদের একটি স্ন্যাপশট নিতে পারেন, তারা সেই নির্দিষ্ট দিন বা মুহুর্তে বাড়ির অভ্যন্তরে থাকা শিশুদের ক্যাপচার করবেন না।
কিছু কিছু শিশু রাস্তায় কম দৃশ্যমান হতে পারে, উদাহরণস্বরূপ মেয়েরা, বা প্রতিবন্ধী শিশুরা
রাস্তার শিশুরা উচ্চ মাত্রার কলঙ্কের অভিজ্ঞতা অর্জন করে এবং প্রায়শই তাদের গণনা করার প্রচেষ্টা নিয়ে সন্দেহ করে, গণনার ফলে নেতিবাচক ফলাফলের আশঙ্কা করে এবং রাডারের নীচে থাকতে পছন্দ করে।


এই চ্যালেঞ্জ সত্ত্বেও, রাস্তায় সংযুক্ত শিশুদের নির্ভরযোগ্য সংখ্যক এবং তাদের জীবনের বাস্তবতা প্রতিষ্ঠা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাস্তার শিশুদের সাথে কাজ করা সংস্থাগুলি তাদের প্রোগ্রামগুলি আরও ভালভাবে ডিজাইনের জন্য সঠিক তথ্য প্রয়োজন need দাতাদের ডেটা দরকার যাতে তারা তাদের স্বাস্থ্য, শিক্ষা এবং ন্যায়বিচারের তহবিলগুলি রাস্তার শিশুদের কাছেও পৌঁছে দিতে পারে। সরকারদের রাস্তার শিশুদের সম্পর্কে সঠিক তথ্য প্রয়োজন যাতে তারা শিশু অধিকার কনভেনশন এবং এর নির্দিষ্ট গাইডেন্স, জাতিসংঘের সাধারণ মন্তব্য 21 এর অধীনে এই শিশুদের প্রতি তাদের দায়বদ্ধতাগুলি সম্পাদনের জন্য প্রয়োজনীয় সংস্থানগুলি উত্সর্গ করতে পারে।

রাস্তার শিশুদের সংখ্যা গণনা এবং অনুমানের জন্য সিএসসি বর্তমানে গবেষণা চালিয়ে যাচ্ছে, এমন একটি মানক পদ্ধতি বিকাশের লক্ষ্য নিয়ে যা এই ক্ষেত্র জুড়ে রাস্তার শিশুদের সংখ্যার উপর আরও নির্ভুল, সংশ্লেষযোগ্য এবং তুলনীয় তথ্য তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
শিশুরা রাস্তায় যাওয়ার ঝুঁকিগুলি কী কী?
তাদের সুরক্ষার দায়িত্ব যাদের আছে তাদের দ্বারা কোনও সন্তানের ক্ষতি করা উচিত নয়।

শিশুদের জেনে জোর করে তাদের জানানো একমাত্র বাড়ি থেকে অপসারণ করা উচিত নয় এবং "তাদের নিজের ভাল" জন্য আটক করা উচিত নয়, বাচ্চাদের কোনও সুরক্ষা না দিয়ে বা ন্যায়বিচারের আশ্বাস দিয়ে বিপদের মুখে ফেলে রাখাও গ্রহণযোগ্য নয়।

অনেক Street-সংযুক্ত শিশুদের প্রাপ্তবয়স্কদের দ্বারা একটি দৈনিক ভিত্তিতে ক্ষতিগ্রস্ত হয়, সরকারি কর্মকর্তা ও পুলিশ, অন্য বাচ্চাদের, এবং এমনকি তাদের নিজের পরিবারের সহ। তাদের শিক্ষা এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেসও বঞ্চিত করা হয়েছে, যা তাদের অধিকার। যদি জাতীয় আইন ভিক্ষা বা itণদানকে অপরাধী করে তোলে তবে বেঁচে থাকার চেষ্টার জন্য তারা জেলখানার মুখোমুখি হতে পারে।

রাস্তার শিশুরা সহিংসতায় ভোগে
যে শিশুরা নিবন্ধভুক্ত না হওয়ার কারণে ইতিমধ্যে দুর্বল রয়েছে, প্রাপ্তবয়স্কদের পক্ষে উকিল করার মতো অবস্থানে নেই, বা যথাযথ আশ্রয় না পাওয়ায় তারা পারিবারিক বা আইন থেকে কোনও সুরক্ষা নেই বলে যারা জানেন তারা তাদের নির্যাতনের শিকার হতে পারে এবং ন্যায়বিচার কোন উপায়। আইন প্রয়োগকারী বা সরকারী কর্মকর্তারা কিছু ক্ষেত্রে শিশুদের প্রায়শই ছিনতাই, মারধর বা অন্যথায় লক্ষ্যবস্তু করা হয়।

রাস্তার শিশুরা নির্যাতনকারীদের দ্বারা টার্গেট করা হয়
রাস্তায় সংযুক্ত শিশুরা নির্যাতনকারীরা শোষণের শিকার হয় যারা তাদের উপর যৌন নির্যাতন করতে পারে, জোর করে তাদের অপরাধমূলক ক্রিয়াকলাপে নিয়োগ দেয়, তাদের ট্র্যাফিক দেয় এবং ভিক্ষা ও চুরি করতে রাস্তায় প্রেরণ করে।

রাস্তার শিশুরা গ্যাংগুলিতে নিয়োগ পেতে পারে
অনেক রাস্তার শিশুদের জন্য রাস্তার দলগুলি 'সরোগেট পরিবার' হিসাবে কাজ করতে পারে যা তাদের বহিরাগতদের সহিংসতা বা হয়রানির হাত থেকে রক্ষা করতে পারে এবং সহায়তা প্রদান করতে পারে, তবে এটি শিশুদেরকে সহিংস অপরাধমূলক ক্রিয়াকলাপ এবং মাদকের ব্যবহারের দিকে আকর্ষণ করে।

পথশিশুরা মাদকাসক্ত হতে পারে
যদিও সমস্ত রাস্তার শিশু মাদকে আসক্ত হওয়ার চিত্রটি সঠিক নয়, কিছু রাস্তায় যুক্ত শিশুরা রাস্তায় জীবনযাপন, ট্রমা, অসুস্থতা, ক্ষুধা, কলঙ্ক এবং বৈষম্যের বাস্তবতার সাথে লড়াই করতে পদার্থ ব্যবহারে জড়িত। বাচ্চারা এখনও শারীরিকভাবে এবং মানসিকভাবে বিকাশশীল বয়সে দীর্ঘমেয়াদী ব্যবহারের ফলে যৌবনে দীর্ঘমেয়াদী সমস্যা দেখা দিতে পারে।

রাস্তার শিশুরা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় ভুগতে পারে
যদিও অনেক পথশিশু অবিশ্বাস্য সমস্যার মুখোমুখি অবিশ্বাস্য স্থিতিস্থাপকতা দেখায়, অনেক গবেষণায় তাদের সুস্থতার বোধটি সাধারণত কম বলে দেখায় । রাস্তায় সংযুক্ত শিশুরা প্রায়শই হতাশা, উদ্বেগ এবং ট্রমাতে ভোগে যা পরে পদার্থের অপব্যবহার এবং আত্মহত্যার ঝুঁকির কারণ হতে পারে।

রাস্তায় সংযুক্ত বাচ্চাদের মুখোমুখি হওয়া কলঙ্ক এবং সামাজিক বর্জন তাদের মানসিক সুস্থতায় নেতিবাচক প্রভাব ফেলে has একেক দেশে একেক রকম হতে পারে। উদাহরণস্বরূপ, একটি সমীক্ষায় দেখা গেছে যে মরক্কোর পথশিশুরা 'কাব্যিক' দিবসস্বামী হিসাবে উপস্থাপিত হয়েছিলেন কিন্তু সহিংসতায় দুর্নীতিগ্রস্থ হয়নি , নেপালের গবেষণায় দেখা গেছে যে বাচ্চারা নিজের দৃ strong় নেতিবাচক চিত্রগুলিকে অভ্যন্তরীণ করে এবং তাদেরকে অপরাধী হিসাবে সমাজের দৃষ্টিভঙ্গির প্রতিচ্ছবি দেয়।

রাস্তায় বাচ্চারা একটি আইনী ব্যবস্থা দ্বারা শাস্তি পায় যা গৃহহীন হওয়া বা জন্মের সময় নিবন্ধভুক্ত না হওয়ার ক্ষেত্রে বৈষম্যমূলক প্রভাব ফেলে
সিএসসির গবেষণায় প্রমাণিত হয়েছে যে বিচার ব্যবস্থার মাধ্যমে প্রক্রিয়াজাত বিপুল সংখ্যক রাস্তায় সংযুক্ত শিশুরা হয় আইনটির সাথে সংঘবদ্ধ (ভিক্ষাবৃত্তি, অস্পষ্টতা, বাণিজ্যিক যৌন শোষণ, সত্যবাদিতা বা বাড়ি থেকে পালিয়ে যাওয়ার জন্য গ্রেপ্তার) বা শিশু ছিল যত্নের প্রয়োজন ('নিজের সুরক্ষার জন্য আটক করা' এবং কোনও অপরাধমূলক কার্যকলাপ করার সন্দেহের ভিত্তিতে নয়)

অনেক দেশে রাস্তায় সংযুক্ত শিশুরা তথাকথিত 'স্ট্যাটাস অপরাধ' এর জন্য অপরাধী হিসাবে চিহ্নিত হয়, অর্থাত্ একটি নিরপেক্ষ আচরণ যা কেবলমাত্র নাবালিক হিসাবে যুবকের মর্যাদার কারণে আইন লঙ্ঘন হিসাবে বিবেচিত হয়। উদাহরণস্বরূপ, বাচ্চাদের দায়বদ্ধতার অভিযোগে রাস্তায় থাকার জন্য গ্রেপ্তার করা যেতে পারে।
সর্বশেষ এডিট : ২৪ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:০০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সচীবদের সম্পর্কে এখন কিছুটা ধারণা পাচ্ছেন?

লিখেছেন সোনাগাজী, ২০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৭



সামুর ব্লগারদের মাঝে ১ জন সচীব আছেন,(বর্তমানে কর্তব্যরত ) তিনি বর্তমানে লিখছেন; আধামৃত সামুতে তিনি বেশ পাঠক পচ্ছেন; উৎসাহের ব্যাপার! এরচেয়ে আরো উৎসাহের ব্যাপার যে, তিনি... ...বাকিটুকু পড়ুন

কোথাও ছিলো না কেউ ....

লিখেছেন আহমেদ জী এস, ২০ শে মে, ২০২৪ রাত ১০:১৯




কখনো কোথাও ছিলো না কেউ
না ছিলো উত্তরে, না দক্ষিনে
শুধু তুমি নক্ষত্র হয়ে ছিলে উর্দ্ধাকাশে।

আকাশে আর কোন নক্ষত্র ছিলো না
খাল-বিল-পুকুরে আকাশের ছবি ছিলো না
বাতাসে কারো গন্ধ ছিলোনা
ছিলোনা... ...বাকিটুকু পড়ুন

নারীবাদ, ইসলাম এবং আইয়ামে জাহেলিয়া: ঐতিহাসিক ও আধুনিক প্রেক্ষাপট

লিখেছেন মি. বিকেল, ২০ শে মে, ২০২৪ রাত ১১:৫৪



আইয়ামে জাহিলিয়াত (আরবি: ‏جَاهِلِيَّة‎) একটি ইসলামিক ধারণা যা ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) এর আবির্ভাবের পূর্ববর্তী আরবের যুগকে বোঝায়। ঐতিহাসিকদের মতে, এই সময়কাল ৬ষ্ঠ থেকে ৭ম শতাব্দী পর্যন্ত বিস্তৃত ছিল।... ...বাকিটুকু পড়ুন

#প্রিয়তম কী লিখি তোমায়

লিখেছেন নীল মনি, ২১ শে মে, ২০২৪ সকাল ৭:৫১


আমাদের শহর ছিল।
সে শহর ঘিরে গড়ে উঠেছিল অলৌকিক সংসার।
তুমি রোজ তাঁকে যে গল্প শোনাতে সেখানে ভিড় জমাতো বেলা বোস, বনলতা কিংবা রোদ্দুর নামের সেই মেয়েটি!
সে কেবল অভিমানে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। VF 3 Mini: মাত্র 60 মিনিটে 27 হাজার বুকিং!

লিখেছেন শাহ আজিজ, ২১ শে মে, ২০২৪ দুপুর ১২:০৪



আমার ব্যাক্তিগত গাড়ি নেই কিন্তু কর্মসূত্রে বেঞ্জ , ক্যাডিলাক ইত্যাদি ব্যাবহার করার সুযোগ পেয়েছি । তাতেই আমার সুখ । আজ এই গাড়িটির ছবি দেখেই ভাল লাগলো তাই... ...বাকিটুকু পড়ুন

×