somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অপারেশন : টরেন্ট - এইবার কই যাইবি। আমার মতো যারা টরেন্ট বুজেন না, কিন্তু ব্যবহারের করতে চান তারা আসেন :!> :P :P :P :P :P =p~ =p~ :-P

৩০ শে অক্টোবর, ২০১০ ভোর ৬:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কথা কম কাজ বেশি। ডাইরেক্ট অ্যাকশানে বিশ্বাসী । আশা করছি, মোটামুটি সবার ধারণা আছে টরেন্ট সম্পর্কে (না জানলে আমার কি, আমি কি আর সব জানি :P ) তাই টরেন্ট কি, সিড, পিয়ার, ক্লায়েন্ট এইগুলার আলোচনায় গেলাম না। ইচ্ছা্ও নাই। পোস্টের শেষে এগুলার লিঙক দিমুনে। যাদের ডিটেইলস জানার ইচ্ছা আছে তারা ঐ পোস্টগুলা এবং কমেন্ট পইড়েন, তাইলেই চলবে। ম্যালাদিন যাবত টরেন্ট নিয়া বহুত তাংফাং করলাম। পোস্ট পড়লাম অনেক । মাগার নন-টেকি লোক হ্ওয়ার কারণে ম্যালা কিছুই বুঝলাম না। যতটুকু বুজলাম অহন ততটুকুই আপনাগো লগে সিডিং করি :P যাইহোক কথা না বাড়াই। কামে আসি ।

প্রথমে এই লিঙক থেকে পোর্টেবল টরেন্ট ক্লায়েন্ট ডাউনলোডান (এক মেগাবাইট মাত্র। ;)
ফটাফট নামান µ টরেন্ট। মাত্র এক মেগা

করছেন কি ..... নামাইয়া ফালাইছেন?? কাম তো শ্যাষ করছেন।
এবার ঐডারে সিধা ইন্সটল দিয়া ফালান সি ড্রাইভ বাদে অন্য যে কোনো ড্রাইভে। :)

যেখানে ইন্সটল দিছেন ঐখানে uTorrentPortable নামে একটা ফাইল পয়দা হইয়াছে। খোজ নেন। ঐটা ্ওপেন করেন শিগগির।

সবুজ রঙের মিউ টরেন্ট দেখতে পারতাছেন তো। গুড গুড। ঐটা চিইন্যা রাখেন। ঐটাই আসল নাটের গুরু।

এবার ছোট্ট একটা উদাহরণ দিয়া কাপঝাপ শ্যাষ করুম।
আপনে তো মুভি, গান, বই-খাতা ম্যালাকিছু নামাইতে পারবেন টরেন্ট দিয়া। ধরেণ একখান মুভি নামাইবেন। ধরেন যে, the sixth sense মুভি টা আপনি নামাবেন ।

গুগল এ যান। সার্চবক্সে টাইপান the sixth sense+torrent. প্রথম লিংক টা দেখেন The.Sixth.Sense[1999]DvDrip[Eng]-AXG (download torrent) - TPB। কুনো টেনশন নাই। দেন ক্লিক ।

এই সাইট ্ওপেন হইলে দেখবেন নিচের দিকে সবুজ রঙে লেখা আছে - ডাউনলোড দিস টরেন্ট। ্ওখানে ক্লিক দিলে সেভ অপশন আসবে। দেখাইয়া দেন, হার্ডডিস্কের কুনহানে তারে রাইখা দিবেন।



যেখানে টরেন্ট টা সেভ করলেন ্ওখানে গিয়ে দেখেন ফাইলটা সাদা রংয়ের দেখাচ্ছে। ্ওটাকে ডাবল ক্লিক দিয়ে ্ওপেন করে ডিফল্ট প্রোগ্রাম নির্বাচন করার জন্য ব্রাউজ করে uTorrentPortable ফাইলে যান। তারপর সবুজ রংয়ের uTorrentPortable ফাইলটিকে সিলেক্ট করে দেন ডিফল্ট হিসেবে। ্ওকে করে বের হয়ে আসেন।
ডাউনলোড শুরু হবার জন্য তৈরি। আর সিস্টেম ট্রেতে uTorrent চলে যাবার কথা।


উপরের ছবির মতো একটা সেভ এজ ব্কস আসবে। কোথায় আপনার ফাইলটি সেভ করবেন তা দেখাইয়া দেন।

[[[[[[[[[ আর যদি অটোম্যাটিকালি না আসে, তবে এক কাজ করেন। টরেন্ট উইন্ডো ্ওপেন করেন। ছবির কোনায় দেখেন ছোটো একটা সবুজ রঙের + চিহ্ন আছে না, ঐটাটে ক্লিকান । তারপর ব্রাউজ করে যেখানে টরেন্ট টা রাখছেন সেখান থেকে সিলেক্ট করে লিস্টে এড করে দেন। ]]]]]]]]]]]

্ওকে করে বের হয়ে আসেন। নেন পেয়ারের টুকরা মুভি আপনার পিসিতে নামা শুরু হইছে। :P :P

খারান কাম শ্যাষ হয় নাই। এতো তাড়া কিসের? ছোট্ট একটা কাম বাকি আছে। এইটা কইরাই শ্যাষ।

সিস্টেম ট্রেতে যান। ইউটরেন্টের উপর মাউসের রাইট বাটন ক্লিকান।


দেখেন ডাউনলোড আর আপলোড লিমিট দেয়া আছে। ডাউনলোড লিমিট আনলিমিটেড করে দেন ।


এর পর আবার রাইট বাটনে ক্লিকান এখান থেকে আপলোড লিমিট আস্তে আস্তে কমিয়ে ১ কিলোবাইট করে দিন। প্রথমবারেই কিন্তু এক কিলোবাইটের অপশন আসবে না। খুইজা না পাইয়া চান্দি গরম কইরেন না। ৩২, ২০, ১০, ৫, ৩ এভাবে কমতে কমতে ১ কিলোবাইটে আসবে। এইজন্য আপলোড লিমিটে কয়েকবার ক্লিক করে করে কমাতে হবে। এই কাজটা কন্টিন্ওিয়াসলি করবেন। মানে ধরেন ৩০ কিলোবাইট থেকে ২০ করে দিলেন। দুই তিন সেকেন্ড পর আবার আপলোড লিমিটে ক্লিক দিয়ে সেটাকে ১০ করে দিন। এভাবে ১ কেবিপিস পর্যন্ত আসেন। যদি আমি ভালোভাবে বুঝাতে পারি, তাহলে এই কাজটা করতে আপনার সর্ব্বোচ্চ ৩০ সেকেন্ড লাগার কথা। ছবি দেখেন।



এবার মেইন টরেন্ট উইন্ডো যদি খোলা থাকে , (হাইড/শো মিউ টরেন্ট - এটা যদি শো অবস্থায় থাকে , তাহলে কেটে দিয়ে বের হয়ে যান।)

পিসিতে নতুন করে উইন্ডোজ দেবার আগ পর্যন্ত এই কাজ আর করতে হবে না । তাইলে কাম শুরু করেন, যারা ননটেকি টরেন্ট বুজেন না আমার মতো, কিন্তু টরেন্ট দিয়া কাম করতে চান। তারা এই পদ্ধতি ফলো করেন। আমি উইন্ডোজ সেভেন আর ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করি। এক্সপির জন্য্ও এক ই ভাবে কাজ করবে। ফায়ারফক্স ছাড়া অন্য কোনো ব্রাউজার হলে কেমনে কি সেভ করতে হবে সেটা নিয়ে আর ত্যানা প্যাচামু না। ইন্টারন্টে এক্সপ্লোরার নিয়া আমার বিন্দুমাত্র মাথব্যথা নাই।

ভালো কথা, কয়েকদিন গুগলে ঘুরাঘুরি করেন, ছবি টবি নামান। বহুত টরেন্ট সাইট পাবেন। আপনি নিজেই বুজবেন কোনটা ভালো মানের।

টরেন্ট এর সুবিধা হইল, এইটা আপনের ব্রাউজিং স্পিড স্লো করবে না।ওর মতো কাম করব। আপনে আপনের মতো ।

ভালো কথা, একটা জিনিস কই নাইক্যা। নেট এর যে স্পিড ছিলো সারাদিন X(X(X( পোস্ট এডিট করতে যাইয়া দেখি ্ওপেন ই হয় না । যেইটা কইবার চাই, এইটা তো একটা পোর্টেবল সফট্ওয়ার,তাই পিসি বন কইরা দিলে কিন্তু এইটা সিস্টেম ট্রে থেইক্যা চইল্যা যাইবো।

তাইলে এক কাম করেন্ । ইউ টরেন্ট ফাইল থেকে সবুজ রঙয়ের নাটের গুরুরে কান ধইরা গলা ধাক্কা দিয়া ডেস্কটপে মারেন আইমিন ডেস্কটপ শর্টকাট মারেন। এরপর পিসি অন করলে। ঐ মিউ টরেন্টের শর্টকার্টে ক্লিক দিলেই আবার ডাউনলোড শুরু করব । এক্ষেত্রে ডাউনলোডিঙ ফাইলের উপর রাইট বাটনে ক্লিকাইলে স্টার্ট ডাউনলোড দেখাইবো। দেন ঐখানে গুতা। যদি দেখেন স্টার্ট ডাউনলোড বাটন লুথা (নিষ্ক্রিয়) হইয়া আছে, তাইলে গায়ের জোর থুক্কু মাউসের জোর খাটান। ফোর্স ডাউনলোড মারেন । কাম শ্যাষ। তবে নেট কানেক্টেড থাকলে, মিউ টরেন্টে ডাবল টোকা মারলে অটোমেটিক ডাউনলোড এমনিতেই হ্ওয়ার কথা। :)



(রাজসোহান ভাই, এর পুরা ক্রেডিট আপনার, সেইডা কিন্তু আমি কইয়া দিছি। হুদাই আমারে টেকি কইশ্চেন কইরা ফান্দে ফালাইলে কিন্তু খপর আছে। :D /:) /:) আমি কিন্তু কিচু কত্তে পাব্বো না :((:(( আগেই কইছি ইহা নন টেকি পোস্ট :) । আমার মতো হাতুড়ে ডাক্তারদের জন্য )

কারো যদি টরেন্ট সম্পকে খুব জানার সখ থাকে-ডিটেইলস তাইলে নিচের লিংক গুলা থেইকা টেকি পোস্ট গুলা পইড়া আসেন।
টরেন্ট : কি এবং কেন (চর্বিত চর্বণ) - কোর আই সেভেন ।
এই লিঙ্কে টরেন্ট সংক্রান্ত পোস্ট গুলোর কালেকশান আছে। নাজিরুল হক, ফিউশন ফাইভ, মুভি পাগল, ইয়াসিন আরাফাত, ডার্কলর্ড, ভাদাইম্যা পোলা সহ অনেকরে পোস্টে লিংক আছে। আপনারা পোস্ট এবং কমেন্ট গুলা পড়লেই আরো অনেক অনেক কিছু জানতে পারবেন।


একখান রিকোয়েস্ট (এইটা মুন্না ভাইয়ের পক্ষ থেকে), দয়া কইরা ডাউনলোড দিয়াই ঐটারে টরেন্ট লিস্টি থেইক্যা ডিলিট মাইরেন না। সিডিং করার জন্য রাইখ্যা দেন। আমগো মতো আম পাবলিকের ডাউনলোড দেয়ার কষ্ট তাইলে হয়ত কিছুটা কম হইব ।

হ্যাপি টরেন্টিং ।


সম্পূর্ন পোস্ট টি - রাজসোহান পুত্তুম প্লাস কে উতসর্গ করা হল ।
সর্বশেষ এডিট : ১১ ই নভেম্বর, ২০১০ দুপুর ১:৩৯
৬৯টি মন্তব্য ৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×