somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কুকুর নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম

০২ রা মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রভু অথবা বন্ধু যাই বলুন, সংকটাপন্ন বা বিপদগ্রস্ত মানুষ ও তার পোষা কুকুর নিয়ে অনেক কিংবদন্তী আমরা শুনে থাকি। মানুষ-কুকুর সম্পর্ক নিয়ে শুধু ইংরেজি ভাষাতেই শতাধিক সিনেমা নির্মিত হয়ে গেছে ইতিমধ্যেই যেগুলোর বেশিরভাগই সত্য ঘটনা অবলম্বনে। অনেকেরই মতে গৃহপালিত কুকুর মানুষের সবচেয়ে ভালো বন্ধু। শুরুটা হয়েছিল আজ থেকে প্রায় ১৫,০০০ বছর আগে, যখন ধূসর নেকড়েদের (Gray Wolf) নিকটাত্মীয় একটি প্রজাতি আদীম মানুষের পোষ মানতে শুরু করে।

ছবিঃ Gray Wolf (Canis Lupus)



অবশ্য সাইবেরিয়া ও বেলজিয়ামে প্রায় ৩৩,০০০ বছর আগেকার পোষা কুকুরের প্রমাণও পাওয়া গেছে, তবে সেসব প্রজাতি সর্বশেষ বরফযুগে ২৬,৫০০-১৯,০০০ সময়কালের মধ্যে বিলুপ্ত হয়ে গেছে। বিজ্ঞানীদের বিশ্বাস মানুষ প্রথম যে প্রাণীটি পোষ মানিয়েছিল তা ছিল কুকুর। সমাজে মানুষের সঙ্গে একই সমান্তরালে বাস করার পক্ষে কুকুর একটি অত্যন্ত বুদ্ধিমান প্রাণী। শুনতে অদ্ভুত শোনালেও সত্য হল আপনাকে একটা কুকুর আপনার সবচেয়ে ভালো বন্ধুটির চেয়েও ভালো বুঝতে পারবে, মানুষের মুখ এত ভালোভাবে মানুষও পড়তে পারেনা। কুকুর শাবক (Puppy) ৮ সপ্তাহ বয়স থেকেই তার চারপাশের জগৎ সম্পর্কে কৌতূহলী হয়ে ওঠে এবং স্বতঃস্ফূর্তভাবে সাড়া দেয়। আর মানুষের অনুগত হওয়ার গুনটি প্রতিটা কুকুর জন্মগতভাবেই পেয়ে থাকে। বুদ্ধিমান মানুষ তার নিজের প্রয়োজনে কুকুরের শত শত শঙ্কর (Dog breed) সৃষ্টি করেছে (চারশর উপরে)।

ছবিঃ Popular dog breeds



কোনোটা শিকারে সাহায্যের জন্য (Gundog), কোনোটা গবাদিপশু তাড়ানোর জন্য (Herding dog) আবার কোনোটা স্রেফ সৌন্দর্যের জন্য (Toy dog)। তবে কাজের উপর ভিত্তি করে এদেরকে মূলত ৮টি শ্রেণীতে ভাগ করা হয়েছেঃ
১) সঙ্গী কুকুর (Companion dog)
২) পাহারাদার কুকুর (Guard dog)
৩) শিকারের কুকুর (Hunting dog)
৪) কর্মী কুকুর (Working dog)
৫) বন্য বা আদি কুকুর (Pariah dogs/Primitive Dogs)
৬) গবাদিপশু তাড়ানোর কুকুর(Pastoral dog)
৭) গাড়িটানা কুকুর (Sled dog)
৮) মাংস ঘুরানোর কুকুর (Turnspit dog), অদ্ভুত মনে হলেও একসময় ছোট পাওয়ালা এরূপ একধরনের কুকুর ছিল যা বর্তমানে বিলুপ্ত। আজকাল আমরা বিভিন্ন রেস্তরাঁর বাইরে মুরগী ঝলসানোর যে কাঁচের বাক্স দেখতে পাই, লোহার দণ্ডে আটকানো মশলা মাখানো মুরগীগুলো আস্তে আস্তে ঘুরতে থাকে। এই ঘোরানোর কাজটিই করত এই কুকুর, নীচের ছবিতে খেয়াল করে দেখুন



আকৃতি প্রকৃতিতেও একটি আরেকটি থেকে আলাদা; কোনটার উচ্চতা ৬ ইঞ্চি তো কোনটার ৩ ফিট, কোনটার মেজাজ রাশভারী তো কোনটা আবার আমুদে। আজকের পৃথিবীতে ডাঙ্গার প্রাণীদের মধ্যে এত বৈচিত্র্য অন্য কোন প্রাণীর মধ্যে দেখা যায় না।

এই, তুই কি রে!
চৌধুরী সাহেব, ছোট হতে পারি কিন্তু আমারও . .



কুকুরের ঘ্রাণশক্তি মানুষের চেয়ে অন্তত ১০ কোটিগুণ এবং শ্রবণশক্তি অন্তত ৪ গুণ বেশি শক্তিশালী। তবে দৃষ্টিশক্তি অনেকটা লাল-সবুজ বর্ণান্ধ মানুষের মত।

ছবিঃ কুকুরের চোখে বিশ্ব দেখুন (ডান পাশেরটি)



মানুষের জন্য বিপদজনক কিছু রোগ কুকুরের মধ্যে দেখা যায়, সেগুলোর মধ্যে উল্লখযোগ্য হচ্ছে জলাতঙ্ক (Rabies), কয়েক ধরনের কৃমি (Roundworm, Hookworm) ও চামড়ায় বসবাসকারী পরজীবী (Parasites)। তবে বিজ্ঞানের অগ্রগতির কল্যাণে সবগুলোর জন্যই প্রতিরোধক ও প্রতিষেধক সহজলভ্য। মজার ব্যাপার হল কুকুর ঘাম ঝরায় তার থাবার নীচের নরম পুটলির মাধ্যমে। তবে কুকুর তার দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে প্রধানত জিহ্বার মাধ্যমে।

নীচে পর্যায়ক্রমে কুকুরের কয়েকটি জনপ্রিয় জাত (Breed) নিয়ে আলোচনা করলামঃ

ছবিঃ Labrador Retriever/Labrador/Lab


নামঃ ল্যাব্রাডর রিট্রীভার/ল্যাব্রাডর/ল্যাব
উচ্চতাঃ পুরুষ ২২-২৫ ইঞ্চি, স্ত্রী ২১-২৪ ইঞ্চি
ওজনঃ পুরুষ ২৯-৪১ কেজি, স্ত্রী ২৫-৩২ কেজি
আয়ুষ্কালঃ ১০-১৩ বছর
একবারে ৫-১০ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী কানাডা
মনে হয় যেন এর জন্মই হয়েছে মানুষকে সঙ্গ দেয়ার জন্য, খুশী করার জন্য। ল্যাব্রাডর রিট্রীভার পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পারিবারিক কুকুর (Family dog)। এরা খুবই মিশুক, পানিতে খেলতে খুবই ভালবাসে, খুব আমুদে, সর্বোপরি সব বয়সের সব ধরণের মানুষের এমনকি পরিবারের অন্যান্য প্রাণীটিরও অসাধারণ সঙ্গী এই কুকুর। এদের ধৈর্য আর কোমল মেজাজ এদেরকে সাহায্যকারী কুকুর (Guide dogs, Hearing dog, Service dog) হিসেবে করেছে আদর্শ। আক্রমণাত্মক মনোভাব এদের মস্তবড় চারিত্রিক ত্রুটি হিসেবে গণ্য করা হয়। ল্যাব্রাডর রিট্রীভার মুখের মধ্যে একটা ডিম না ভেঙ্গে খুব অনায়াসে বহন করতে পারবে। বুদ্ধিমত্তা ও শারীরিক সক্ষমতার জন্য পুলিশ কুকুর (Police dog) ও শনাক্তকারী কুকুর (Detection dog) হিসেবেও এরা অসাধারণ। তবে অতিমাত্রায় বন্ধুত্বপূর্ণ আচরণের জন্য পাহারাদার (Guard dog) হিসেবে ল্যাব্রাডর রিট্রীভার মোটেও সুবিধার না। বৃদ্ধাশ্রম, বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে মমতা ও সঙ্গ দেয়ার কুকুর (Therapy dog) হিসেবে এদের বহুল ব্যাবহার দেখা যায়। সমগ্র কুকুর জাতের মধ্যে ল্যাব্রাডর রিট্রীভারের বুদ্ধিমত্তা ৭ম। আমাদের Dog Squad এর কুকুরগুলোও কিন্তু ল্যাব্রাডর রিট্রীভার জাতের।

ছবিঃ Endal



উপরের ছবিটি একটি বিখ্যাত ল্যাব্রাডর রিট্রীভার কুকুরের, এর গল্প বলতে গেলে লেখা বেশী বড় হয়ে যাবে। যারা পড়তে চান তাদের জন্য লিঙ্ক

ছবিঃ Golden Retriever


নামঃ সোনালী/গোল্ডেন রিট্রীভার
উচ্চতাঃ পুরুষ ২২-২৪ ইঞ্চি, স্ত্রী ২০-২২ ইঞ্চি
ওজনঃ পুরুষ ২৯-৩৪ কেজি, স্ত্রী ২৭-৩২ কেজি
আয়ুষ্কালঃ ১০-১২ বছর
একবারে ৬-১০ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী স্কটল্যান্ড
গোল্ডেন রিট্রীভারও একটি অসাধারণ পারিবারিক কুকুর (Family dog)। এরা অসম্ভব মিশুক ও খুবই আমুদে। আরো বিশেষভাবে বলতে গেলে পানিতে খেলাধুলা তার খুব বেশীমাত্রায় পছন্দের কাজগুলোর মধ্যে একটি; আপনাকে খুশি করতে সবসময় ব্যাকুল থাকবে, অনেক বেশী আত্মবিশ্বাসী এবং ভুলেও কখনো রেগে যাবে না। এদের ধৈর্য অপরিসীম; আপনি যদি ওকে কোন একটা কাজ দেন, আপনি না থামানো পর্যন্ত ও করতেই থাকবে। এজন্যে ওদের আবার বোকা ভাববেননা যেন, এটা গোল্ডেন রিট্রীভারের সহজাত আনুগত্যেরই নিদর্শন। বরং সমগ্র কুকুর জাতের মধ্যে গোল্ডেন রিট্রীভারের বুদ্ধিমত্তা ৪র্থ। এদের অসাধারণ বুদ্ধিমত্তা ও আনুগত্যের জন্য গোল্ডেন রিট্রীভার অন্ধদের পথপ্রদর্শক কুকুর (Guide dogs) ও বধিরদের শ্রবণসাহায্যকারি কুকুর (Hearing dog) হিসেবে বহুল ব্যবহৃত। অনুসন্ধান ও উদ্ধারকারী কুকুর (Search and rescue dog) হিসেবেও ওরা অসাধারণ। বৃদ্ধাশ্রম, বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে মমতা ও সঙ্গ দেয়ার কুকুর (Therapy dog) হিসেবে গোল্ডেন রিট্রীভার একটি প্রথম পছন্দের কুকুর। এদের সহজাত দয়া ও মমতার জন্য প্রাণীবিজ্ঞানীরা অনেক সময় এদের গর্ভে (Surrogate mother) ক্রিত্তিমভাবে অন্যপ্রাণী যেমন বিড়াল এমনকি বাঘশাবকেরও জন্ম দিয়ে থাকেন।

ছবিঃ German Shepherd/Alsatian


নামঃ জার্মান শেফার্ড/আলসেশীয়ান
উচ্চতাঃ পুরুষ ২৪-২৬ ইঞ্চি, স্ত্রী ২২-২৪ ইঞ্চি
ওজনঃ পুরুষ ৩০-৪০ কেজি, স্ত্রী ২২-৩২ কেজি
আয়ুষ্কালঃ ৭-১০ বছর
একবারে ৫-১০ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী জার্মানী
উৎপত্তি ১৮৯৯ সালে, পুলিশ কুকুর (Police dog) হিসেবে জার্মান শেফার্ড আজকের পৃথিবীতে সবচেয়ে বেশী ব্যবহৃত কুকুর। শক্তি, সাহস, বুদ্ধিমত্তা ও আনুগত্যের এক দুর্লভ মিশেল দেখা যায় এই জাতের মধ্যে। সহজাত কৌতুহল এদেরকে পাহারাদার কুকুর (Guard dog) এবং অনুসন্ধান ও উদ্ধারকারী কুকুর (Search and rescue dog) হিসেবেও করেছে অনন্য। যদিও কামড়ানোর জন্য কুকুর জাতের মধ্যে জার্মান শেফার্ডের কুখ্যাতি সবচেয়ে বেশী তবে ভালোভাবে প্রশিক্ষিত হলে এরা খুবই নিরাপদ। জার্মান শেফার্ড শিখতে খুবই আগ্রহী এবং Serious type অর্থাৎ কোন উদ্দেশ্য নিয়ে থাকতে পছন্দ করে। এদের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় হল পরিবার প্রধানের (Alpha of the household) সাথে এদের আলাদা একটা নিবিড় সম্পর্ক তৈরি হয় এবং তার ও তার পরিবারের প্রতি এদের প্রতিরক্ষামূলক প্রবৃত্তি (Protective nature) বিশেষভাবে কাজ করে। জার্মান শেফার্ডের বুদ্ধিমত্তা সমগ্র কুকুর জাতের মধ্যে ৩য়। গন্ধ শুঁকে খুঁজে বের করার কাজ (Scent-work roles) ও কর্মী কুকুর (Working dog) হিসেবে এদের সুখ্যাতি আছে।

ছবিঃ Poodle


ধারণা করা হয় পুডল প্রথম সৃষ্টি করা হয়েছিল জার্মানীতে। পুডল এর অনেকগুলো উপজাত আছে এবং আকৃতিও ভিন্ন ভিন্ন। তবে আকৃতি ভিন্ন হলেও আচরণ সবগুলোর মোটামুটি একই; পানিতে খেলতে বিশেষভাবে ভালবাসে, খুবই চঞ্চল এবং অসম্ভব বুদ্ধিমান। সমগ্র কুকুর জাতের মধ্যে পুডলের বুদ্ধিমত্তা ২য়। এজন্য সার্কাস এর বিভিন্ন খেলা ও কুকুরের বিভিন্ন প্রতিযোগিতামূলক খেলায় এরা সবসময় ভালো করে থাকে। কোনো কোনোটি আবার গরু, ভেড়া তাড়ানোর কাজও (Herding dog) করে থাকে। পুডল সবসময় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকতে পছন্দ করে। আপনার উপেক্ষা ধরে ফেলতে এরা ওস্তাদ এবং সেক্ষেত্রে আপনার প্রতিও ওরা আগ্রহ হারিয়ে ফেলবে। এখানে বলে রাখা দরকার যে অধিকাংশ কুকুরের চামড়ায় দুই স্তরের লোম থাকে, উপরে হালকা বড় বড় লোম আর তার নীচে ঘন ছোট ছোট লোম। কিন্তু পুডলের চামড়ায় থাকে ঘন এক পরতের লোম, এজন্যে শরীরের বিভিন্ন জায়গার লোম বিভিন্নভাবে ছেঁটে এদের অনেক সুন্দরভাবে সাজানো যায়। এদের সহজাত এলাকা নির্দিষ্টকরণ (Territorial marking) ও শিকারি প্রবৃত্তি (Hunting drive) এরা এখনো ছাড়তে পারেনি।

ছবিঃ Boxer


নামঃ বক্সার
উচ্চতাঃ পুরুষ ২২-২৫ ইঞ্চি, স্ত্রী ২১-২৪ ইঞ্চি
ওজনঃ পুরুষ ৩০-৩২ কেজি, স্ত্রী ২৫-২৭ কেজি
আয়ুষ্কালঃ ৯-১০ বছর
একবারে ৬-৮ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী জার্মানী
চেহারা দেখে ভদ্রলোককে যতটা খারাপ মনে হয় ইনি আসলে ততটা খারাপ না। বরং উল্টো; বক্সার খেলতে খুব ভালবাসে, বিশেষ করে বাচ্চাদের সঙ্গে এরা খুবই ভালো যায়। পরিবারের সদস্যদের সাথে এরা খুবই বিশ্বস্ত, মিশুক এবং আমুদে। যদিও উনার মাথা একটু গরম আছে আর বুদ্ধিসুদ্ধিও মাশাল্লাহ (কুকুর জাতের মধ্যে ৪৮তম) তবে ছাত্র খারাপ না। কিন্তু অনেক বক্সার মালিক বলেন, " নিন্দুকের মুখে চুনকালি পরুক, বক্সারের বুদ্ধি গড়পড়তার অনেক ওপরে এবং অনেক কাজেরও।" আসলে বিনা উস্কানিতে আক্রমন করে বসা বক্সারের স্বভাবজাত না, তবে যখন তার পরিবারের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তখন সে কাউকে ছেড়ে কথা বলে না। বক্সার সাহসী, শক্তিশালী এবং আত্মবিশ্বাসী; অপরিচিত আগন্তুককে সতর্ক দৃষ্টিতে দেখে। এজন্য পাহারাদার কুকুর (Guard dog) হিসেবে এই কুকুর সবচেয়ে বেশী জনপ্রিয় । বক্সারের সাথে নিয়মিত খেলাধুলা করতে হয়, অন্যথায় এরা বিভিন্ন জিনিস কামড়ানো যেমন চেয়ার-টেবিলের পায়া, হাতল, ইত্যাদি এবং গর্ত খোঁড়ার মহান কাজে উদ্যোগী হয়ে শক্তি ব্যায় করবে। বক্সার প্রথমে সৃষ্টি করা হয়েছিল লেজহীন এবং কান খাড়া করে (Docked and Cropped), তবে প্রাণী অধিকার সংরক্ষণবাদীদের চাপের মুখে বেশিরভাগ দেশেই এটা এখন নিষিদ্ধ। এখন ছোট লেজওয়ালা বক্সার অধিকাংশ দেশে গ্রহণযোগ্য। অন্ধদের পথপ্রদর্শক কুকুর (Guide dogs) ও পুলিশ কুকুর (Police dog) হিসেবেও বক্সার ব্যবহৃত হয়।

ছবিঃ Chihuahua


নামঃ চিহুয়াহুয়া
উচ্চতাঃ পুরুষ ৬-১০ ইঞ্চি, স্ত্রী ৬-১০ ইঞ্চি
ওজনঃ পুরুষ ১.৫-৩ কেজি, স্ত্রী ১.৫-৩ কেজি
আয়ুষ্কালঃ ১০-১৮ বছর
একবারে ২-৫ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী মেক্সিকো
কুকুরের ক্ষুদ্রতম সংস্করণ, এককভাবে আকৃতিতে এই জাতের মধ্যে সবচেয়ে বেশী বৈচিত্র্য দেখা যায়। যদিও আকৃতি বা উচ্চতা এদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ না, ওজনই আসল; ওজন যত কম, মর্যাদা তত বেশী। ২-৪ পাউন্ড আদর্শ ওজন ধরা হয়। ছোটখাটো হলেও অবহেলা করার কোন উপায় নেই, সঙ্গীর নিরাপত্তা প্রশ্নবিদ্ধ মনে করলে এরা খুবই আক্রমণাত্মক রুপ ধারণ করে। চিহুয়াহুয়া মূলত সঙ্গী কুকুর (Companion dog), সাধারণত একজন মানুষেরই অনুগত হয়ে থাকে এবং তার প্রতি ওদের বিশ্বস্ততা এবং প্রতিরক্ষামূলক প্রবৃত্তি (Protective nature) অতিমাত্রায় কাজ করে। চিহুয়াহুয়া গুহা (Den) খুব ভালবাসে, এজন্য এরা প্রায়ই বালিশ, কম্বল, বিছানার চাদর, ইত্যাদির নীচে ঢুকে বসে থাকে; অন্ধকারে নিরাপদ গুহা মনে করে। সমগ্র কুকুর জাতের মধ্যে চিহুয়াহুয়ার বুদ্ধিমত্তা ৬৭তম

ছবিঃ Great Dane/German Mastiff/Danish Hound


নামঃ গ্রেট ডেন/জার্মান মাস্টিফ/ড্যানিশ হাউন্ড
উচ্চতাঃ পুরুষ ৩০+ ইঞ্চি, স্ত্রী ২৮+ ইঞ্চি
ওজনঃ পুরুষ ৫৪+ কেজি, স্ত্রী ৪৫+ কেজি
আয়ুষ্কালঃ ৬-৮ বছর
একবারে ৫-১২ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী জার্মানী অথবা ডেনমার্ক
এরাই পৃথিবীর সবচেয়ে বড় জাতের কুকুর, আদর করে ডাকা হয় ভদ্র দানব (Gentle giant) কারণ আকারের সাথে অসামঞ্জস্যপূর্ণ এদের বন্ধুত্বপূর্ণ আচরণ। মূলত সঙ্গী কুকুর গ্রেট ডেনরা অন্য কুকুর বা অন্য কোনো প্রাণীর সাথেও ধৈর্যশীল কিন্তু অপরিচিত আগন্তুকের সাথে সতর্ক। তবে এরা কখনোই খুব বেশী আক্রমণাত্মক হয় না। বাচ্চা অবস্থা থেকে পরিবারে বড় হলে গ্রেট ডেন খুবই শান্ত, ভদ্র হয়ে গড়ে ওঠে। আর যারা সে সুযোগ পায় না (Not socialized) তাদের মধ্যে অন্য কুকুরের প্রতি আক্রমণাত্মক প্রবণতা দেখা যেতে পারে। এখন পর্যন্ত সবচেয়ে বড় কুকুরের রেকর্ড জনাব জর্জ সাহেবের , উচ্চতা ৪৩ ইঞ্চি ওজন ১১৪ কেজি তাঁর সম্বন্ধে আরো জানতে চাইলে লিঙ্ক

ছবিঃ দানব জর্জ (Giant George)



ছবিঃ Greyhound


নামঃ গ্রে হাউন্ড
উচ্চতাঃ পুরুষ ২৮-৩০ ইঞ্চি, স্ত্রী ২৭-২৮ ইঞ্চি
ওজনঃ পুরুষ ২৭-৪০ কেজি, স্ত্রী ২৭-৩৪ কেজি
আয়ুষ্কালঃ ১০-১৫ বছর
একবারে ৩-১২ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী পূর্ব ইউরোপ/ইউরেশিয়া
কুকুর জাতের মধ্যে সবচেয়ে দ্রুততম গ্রে হাউন্ড, সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৭০ কিমি বা ৪৩ মাইল। চিতা বাঘের পর ডাঙ্গার প্রাণীদের মধ্যে এরাই সবচেয়ে দ্রুততম। গ্রে হাউন্ড মূলত কোনো প্রাণী ধাওয়া করে ধরার কুকুর (Sighthound)। লম্বা ছিপছিপে একহারা গড়ন, নমনীয় মেরুদণ্ড ও শক্তিশালী পেশী এদেরকে দৌড়ের জন্য করেছে আদর্শ। গ্রে হাউন্ড এখন সবচেয়ে জনপ্রিয় এবং প্রধানত ব্যবহৃত কুকুর দৌড়ের (Greyhound racing, Coursing) জন্য। এদের চামড়া খুবই পাতলা, সামান্য আঁচড়েও ছরে যেতে পারে। এজন্য দৌড়ের সময় গ্রে হাউন্ডের মুখে মাস্ক পরানো থাকে। গ্রে হাউন্ড শান্ত, ভদ্র ও বিশ্বস্ত তবে এদের মধ্যে ছোট প্রাণীদের ধাওয়া করার প্রবণতা দেখা যায়। এরা মানুষ ও অন্যান্য কুকুরের সঙ্গ পছন্দ করে এবং মানুষকে দলপ্রধান (Alpha) ভাবে। এজন্য একা রেখে দীর্ঘদিনের জন্য কোথাও গেলে এরা উদ্বিগ্ন হয়ে পরে, এক্ষেত্রে আরেকটি গ্রে হাউন্ডের সঙ্গ খুব কাজ দেয়। পরিবারে অপরিচিত আগন্তুকের সাথে গ্রে হাউন্ড বন্ধুত্বপূর্ণ আচরণ করে। অনেকেরই ভুল ধারণা যে এরা অত্যধিক চঞ্চল কিন্তু আসলে গ্রে হাউন্ড দিনে প্রায় ১৮ ঘণ্টা ঘুমিয়েই কাটায়।

ছবিঃ Border Collie


নামঃ বর্ডার কলি
উচ্চতাঃ পুরুষ ১৯-২২ ইঞ্চি, স্ত্রী ১৮-২১ ইঞ্চি
ওজনঃ পুরুষ ৩০-৪৫ কেজি, স্ত্রী ২৭-৪২ কেজি
আয়ুষ্কালঃ ১২-১৬ বছর
একবারে ৪-৮ টি বাচ্চা প্রসব করে, আদীবাড়ী যুক্তরাজ্য
বর্ডার কলি কুকুর সমাজের মাথা, সবচেয়ে বুদ্ধিমান জাত। একটি কুকুর সর্বোচ্চ ১০২২ টি শব্দ মনে রাখার এবং তদনুযায়ী সাড়া দেয়ার রেকর্ড করেছে। এরা চঞ্চল ও উদ্যমী এবং মূলত গরু, ভেড়া তাড়ানোর কুকুর (Herding dog)। বর্ডার কলির নিয়মিত শারীরিক পরিশ্রম ও মানসিক উদ্দীপনা দরকার অন্যথায় এদের মধ্যে কোনোকিছু কামড়ানোর যেমন চেয়ার-টেবিলের পায়া, হাতল, ইত্যাদি এবং গর্ত খোঁড়ার বদভ্যাস দেখা দিতে পারে। বাড়িতে ছোট বাচ্চা, বিড়াল বা অন্য কুকুর থাকলে বর্ডার কলি না পোষাই ভালো, এদের সহজাত তাড়িয়ে বেড়ানোর প্রবৃত্তির জন্য সমস্যা দেখা দিতে পারে। বর্ডার কলির মধ্যে গতি সংবেদনশীল প্রবণতাও (Motion-sensitive) দেখা যায়, ছুটন্ত গাড়ি বা অন্য কোনো কিছু ধাওয়া করতে পারে। শারীরিক শক্তি ও নমনীয়তার জন্য কুকুরের খেলায় (Dog agility) বর্ডার কলি একটি অত্যন্ত জনপ্রিয় কুকুর।

বেশী দীর্ঘ লেখা আকর্ষণ হারাবে তাই আর না লিখে নীচে আরো কয়েকটি জাতের শুধু নাম আর ছবি দিলাম

Afghan Hound (অদ্ভুত সুন্দর! তাই না)



American Eskimo



Shih Tzu



Fox Terrier



Akita Inu (Hachi: A Dog's Tale ছবির Hachiko এই জাতের)



Dalmatian



Beagle



Bloodhound (এদের ঘ্রাণশক্তি সবচেয়ে তীক্ষ্ণ)



English Bulldog



Doberman Pinscher



Tamaskan



Newfoundland



সবশেষে আমাদের দেশী কুকুর, জাত Indian Pariah Dog



চাইলে দেখতে পারেন কুকুর নিয়ে আমার পছন্দের কয়েকটি সিনেমাঃ
Hachi: A Dog's Tale (2009)
Marley & Me (2008)
Eight Below(2006)

ধন্যবাদ, ভালো থাকবেন।
সর্বশেষ এডিট : ২৩ শে জুন, ২০১৪ সকাল ১১:২৫
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মৃত ১১০ জনকে জীবিত ফিরিয়ে আনুন

লিখেছেন চাঙ্কু, ২১ শে জুলাই, ২০২৪ ভোর ৪:০৬



খুব সিম্পল একটা সামাজিক আন্দোলন - কোটা সিস্টেম সংস্কার করে একটা ফেয়ার কোটা সিস্টেম রাখা। আহামরি অন্য কোন দাবীও নাই যা সরকারের পক্ষে রাখা সম্ভব না। শিক্ষামন্ত্রী বা সরকারের... ...বাকিটুকু পড়ুন

আদালতের রায়ে কি সমাধান আসবে? কি হতে পারে বর্তমান অবস্থায়:

লিখেছেন সরলপাঠ, ২১ শে জুলাই, ২০২৪ সকাল ১১:৪৯

কোটা সংস্কার নিয়ে আজকের অগ্নিগর্ভ বাংলাদেশ মূলত সরকারের রাজনৈতিক ভুল সিদ্ধান্তের ফল। গত কয়েকদিনে ২০০ এর অধিক মানুষকে হত্যার জন্যে সরকারই দায়ী। বর্তমান অবস্থায় সরকারের জন্যে সহজ কোন পথ... ...বাকিটুকু পড়ুন

সব কোমলমতি "কোটা পরিবর্তনের" আন্দোলন করেনি!

লিখেছেন সোনাগাজী, ২১ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:৩৬



**** কোর্ট কোমলমতি ফেইসবুকারদের "মোয়া" ধরায়ে দিয়েছে: কোটার ৯৩% নয়, ১৯৩% চাকুরীও যদি কোমলমতিদের দেয়া হয়, তারপরও ৪০ লাখ শিক্ষিত বেকার থাকবে; কারণ, কোটার শতকরা হার বাড়োনো হয়েছে কোমলমতিদের... ...বাকিটুকু পড়ুন

দেশে ইন্টারনেট আসার আগে, এই পোষ্টটা সরিয়ে নেবো। (সাময়িক )

লিখেছেন সোনাগাজী, ২১ শে জুলাই, ২০২৪ রাত ৮:০৯



ভোলার মানুষজনের ১টা শান্ত্বনা আছে, উনারা সামান্য পয়সা দিয়েও মাঝে মাঝে ইলিশ পেয়ে থাকেন; অনেকে বিনা পয়সায়ও পেয়ে থাকেন মাঝে মাঝে; ইহা ব্যতিত অন্য কিছু তেমন নেই; ও... ...বাকিটুকু পড়ুন

×