somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মোঃআশরাফ উদ্দিন খান
ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ সম্যহার ইন ব্লগের সাথে এতটা জড়িয়ে আছেন।

মাত্র ২মিনিটে জিমেইল আইডি খুলুন!

০৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সবচেয়ে আগে, আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপের web browser এ গিয়ে জিমেইলের ওয়েবসাইটে যান। জিমেইলের ওয়েবসাইটে গিয়ে তারপর নিচে দেওয়া steps গুলো এক এক কোরে করুন।

স্টেপ ১:

গুগল জিমেইলের ওয়েবসাইটে যাওয়ার পর আপনি একটি বাক্স দেখবেন, যেখানে আপনাকে আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে বলা হবে। কিন্তু, যিহেতু আপনার কাছে কোনো আইডি বা পাসওয়ার্ড নেই তাই আপনাকে একটি নতুন ইমেইল আইডি এবং পাসওয়ার্ড বানাতে হবে। নতুন ইমেইল আইডি এবং পাসওয়ার্ড বানানোর জন্য সবচে আগে বক্সের নিচে থাকা “Create account” লিংকে ক্লিক কোরতে হবে।


স্টেপ ২:

Create account লিংকে ক্লিক করার পর আপনি একটি পেজ (form) দেখবেন যেখানে আপনার কিছু details দিতে হবে।



আপনার ফর্মে (form) তিনটি জিনিস ভরতে হবে। সেগুলি হলো,

আপনার নাম
নতুন ইমেইল আইডি
পাসওয়ার্ড।
সবচে প্রথমে, “First name” এবং “last name” এর জায়গায় আপনি নিজের প্রথম এবং শেষ নাম লিখুন।

তারপর, “Username” এর জায়গায় নিজের নতুন জিমেইল আইডি লিখুন। আপনি username (নতুন ইমেইলের আইডির নাম) যা ভালো বুঝেন তাই দিতে পারবেন। মনে রাখবেন, আপনি এখানে যা নাম দিবেন সেটাই আপনার গুগল বা জিমেইল আইডি হবে এবং ভবিষতে জিমেইলে লগইন করার জন্য এবং কাওকে ইমেইল পাঠানোর জন্য আপনাকে এই username বা মেইল আইডি টি ব্যবহার করতে হবে।


এখন শেষে, “password” এবং “confirm password” এর জায়গায় একটি পাসওয়ার্ড লিখুন। যা পাসওর্ড দিবেন সেটা দুটো জায়গায় একেই হতে হবে। আর মনে রাখবেন ওপরে বানানো ইমেইল username এবং এখন বানানো পাসওয়ার্ড দিয়ে আপনি নিজের মেইল একাউন্টে লগইন করতে পারবেন। তাই পাসওয়ার্ড যা দিবেন সেটা ভালোকোরে মনে রেখেনিবেন।

এখন ফর্মে সব ভরার পর এখন নিচে “next” এর লিংকে ক্লিক করুন।

স্টেপ ৩:

প্রথম ফর্মটা ভালোকরে ভরার পর এখন আপনি আরেকটা ফর্ম দেখবেন। এই ফর্মে আপনাকে নিজের মোবাইল নম্বর, জন্মের তারিখ এমন লিংগ (male বা female) সেটা জানাতে হবে।


যা আপনি ওপরে ছবিতে দেখতে পারছেন, আপনাকে প্রথমে নিজের মোবাইল নাম্বার “phone number” অপশনে দিতে হবে। কিন্তু, আমি যা আগে বলেছি আপনি যদি মোবাইল নাম্বার ছাড়া জিমেইল আইডি বানাতে চান তাহলে মোবাইল নম্বর না দিলেও চলবে।

এখন, আপনি “recovery email address” option এ যদি কোনো অন্য ইমেইল আইডি আপনার কাছে আছে তাহলে তা এখানে দিন। যদি, আপনার কাছে কোনো অন্য ইমেইল আইডি বানানো নেই তাহলে কিছু লিখতে হবেনা। এই option এ কিছু নাদিলেও চলবে। Recovery email address এর মাধ্যমে আপনি ভবিষ্যতে ভুলেযাবা একাউন্ট পাসওয়ার্ড আরোগ্য (recover) করতে পারবেন।



এখন নিচে “your birthday” অপশনে গিয়ে নিজের জন্মৰ দিন ও তারিখ দেন।

এখন নিচে, “Gender” (লিংগ) অপশনে গিয়ে নিজের লিংগ বাছুন। আপনি পুরুষ হলে “male” এবং মহিলা হলে “female” অপশনের বাছাই করুন।

সবকাছু লিখার এবং দেওয়ার পর নিচে “next” লিংকে ক্লিক করুন।

স্টেপ ৪:

যদি আপনি আগের ফর্মে নিজের মোবাইল নাম্বার দিয়েছিলেন তাহলে এখন আপনার দেবা মোবাইল নাম্বারটি verify কোরতে হবে। নম্বর verify করার জন্য আপনি “verify your phone number” নামের একটি পেজ দেখবেন।


এখন, verify phone number পেজে নিচে “send” অপশনে ক্লিক করুন। এতে আপনার দেওয়া মোবাইল নাম্বারে গুগলের থেকে একটি কোড নাম্বার যাবে।

স্টেপ ৫:

এখন নিজের মোবাইলে যাওয়া কোড নম্বরটি আপনি “enter verification code” বক্সে লিখুন এবং নিচে “verify” লিংকে ক্লিক করুন।


স্টেপ ৬:

এখন মোবাইল নাম্বার verify করার পর, পরের স্টেপ হবে google terms & conditions পেজটি accept (গ্রহণ) করতে হবে। Terms এবং conditions গ্রহণ করার জন্য যেই privacy & terms পেজ আপনি দেখছেন তাতে নিচে “I agree” লিংকে ক্লিক করুন। I agree তে ক্লিক করলে গুগল privacy এবং terms আপনার দ্বারা গ্রহণ হয়ে যাবে।


স্টেপ ৭:

Google privacy and terms গ্রহণ করার পর আপনি “Get more from your number” বলে একটি পেজ দেখতে পারেন। এখানে, গুগল অথবা জিমেইল আপনাকে গুগলের অন্য সেবা গুলির জন্য আপনার মোবাইল নম্বর ব্যবহার করার কথা জিগাবে। যেমন, গুগলের ভিডিও কল সেবা। তো, যিহেতু আপনি নিজের ইমেইল আইডি বানাতে চান তাই, নিচে “skip” লিংকে ক্লিক করুন।



স্টেপ ৮:

অভিনন্দন, এখন আপনার একটি জিমেইল একাউন্ট তৈরি হয়ে গেছে। এখন আপনি নিজের বানানো ইমেইল আইডি দিয়ে অন্য মেইল আইডিতে ইমেইল পাঠাতে পারবেন এবং অন্যকেও আপনার জিমেইল আইডিতে মেইল পাঠাতে পারবে।


আপনি অবশই নিজের বানানো ইমেইল একাউন্টের username (ইমেইল আইডি) এবং পাসওয়ার্ড মনে রাখবেন। মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আপনি যেকোনো মোবাইল বা কম্পিউটার থেকে নিজের জিমেইল একাউন্ট খুলতে, মেইল পড়তে বা মেইল পাঠাতে পারবেন।



আমাদের শেষ কথা,
তো friends, জিমেইলে একটি ফ্রি ইমেইল একাউন্ট কিভাবে বানাবো বা খুলবো তা আমি উপরে আপনাদের ভালোকরে বুঝিয়ে বলেছি। কেবল ২ মিনিটে নিজের মোবাইল নম্বর দিয়ে বা নাদিয়ে আমরা একটি গুগল একাউন্ট বানিয়ে নিতে পারি। আমি, এরপর আরেকটা আর্টিকলে আপনাদের জিমেইল থেকে মেইল কিভাবে পাঠাতে হয় এবং মেইল কিভাবে লিখবো তা বুঝিয়ে বলবো।
সর্বশেষ এডিট : ০৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৩
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×