somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পাগলে কি না কয়? -- পর্ব ২

১৪ ই জুলাই, ২০১০ সন্ধ্যা ৬:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



পাগলে কি না কয়?-এর ২য় পর্বে সকল পাগল ও পাগল-পদপ্রার্থীদের স্বাগতম।যারা চিহ্নিত ও স্বীকৃত পাগল আছেন তারা নিজ নিজ জ্ঞান বর্ধনের নিমিত্তে এই পোস্ট পড়তে পারেন।কিন্তু যেসকল পাগল এখনো কোন ক্যটাগরীতে অন্তর্ভূক্ত হতে পারেন নাই তাদের জন্য এই পোস্ট পড়া ফরয।এইবার আসল প্যাচালে যাই-

১।Hybristophilia: এই রোগটি সাধারণত মেয়েদের মধ্যে বেশী দেখা যায়।এই রোগে আক্রান্ত রোগীরা ভয়ঙ্কর সন্ত্রাসী বা আসামীদের প্রতি মানসিক ও শারিরীকভাবে প্রচন্ডরকম আকৃষ্ট হন।এ সম্পর্কে 'The guardian' এ প্রকাশিত একটি আর্টিকেল -এ এরকম একটা case study এর কথা তুলে ধরা হয় "Ian Huntley, the man charged with the Soham murders, gets bundles of fan mail every day. Meanwhile, more than 100 British women are engaged or married to men on death row in the US."

hybristophilia মূলত ২ ধরনের passive এবং aggressive। passive hybristophilia তে আক্রান্ত রোগীরা শুধুমাত্র অপরাধীর প্রতি আসক্ত হন যে আসক্তির মূলে থাকে সাধারণত করুণা,সমবেদনা ইত্যাদি,অপরাধের প্রতি এদের কোনরকম আকর্ষন থাকে না।এদের আসক্তির ধরনও ততটা জোড়াল হয় না।এদের বেশীরভাগই কোন অপরাধীকে ডজনখানেক প্রেমপত্র পাঠিয়েই ক্ষান্ত দেন। কিন্তু aggressive hybristophilia তে আক্রান্তদের মধ্যে বিশেষ কোন অপরাধের প্রতি আকর্ষন লক্ষ্য করা যায়।যেমন কেউ কেউ শুধুমাত্র খুনীদের প্রতি আকৃষ্ট হন কেউবা আবার শুধুমাত্র ধর্ষকদের প্রতি আকৃষ্ট হন।এদের কারো কারো মধ্যে প্রচন্ডরকম অপরাধপ্রবণতাও লক্ষ্য করা যায়।

২।Mythomania: এই রোগটিও ছেলেদের চেয়ে মেয়েদের মধ্যে বেশী দেখা যায়।এই রোগে আক্রান্তরা কারনে অকারনেই মিথ্যা বলে।সাধারণ মিথ্যুকের সাথে এই রোগে আক্রান্তের পার্থক্য এই যে সে তার মিথ্যেকে সত্য বলে বিশ্বাস করে।কারো কারো ক্ষেত্রে এ রোগ এতটা প্রকট হতে পারে যে সে নিজের মিথ্যেকে সমর্থন করার জন্য আরো অনেক কাল্পনিক ঘটনা ও চরিত্রের সৃষ্টি করে।কেউ কেউ নিজের তৈরী এরকম কোন মিথ্যে জগতের বাসিন্দা হয়েই থেকে যায়।

৩।kleptomania: এই রোগটিও মেয়েদের মধ্যে প্রকট।kleptomania সর্বপ্রথম ক্যালিফোর্নিয়ায় ১৯৬০ সালে সনাক্ত করা হয়।এই রোগে আক্রান্ত রোগীদের চুরি করার প্রতি তীব্র আকর্ষন থাকে।তবে এরা মূলত কোন অর্থনৈতিক চাহিদা পূরনের জন্য চুরি করে না অর্থাৎ এদের চুরি করা দ্রব্যগুলো মূলত ছোটখাট ও কমদামী হয়।এদের অনেকেই চুরি করার পর সে কথা ভুলে যায়।

৪।Genital retraction syndrome/koro: এই রোগে আক্রান্তরা মনে করে যে তাদের বিশেষ কোন বহিরাঙ্গ (কারো কারো ক্ষেত্রে যৌনাঙ্গ) দিন দিন সঙ্কুচিত হচ্ছে এবং এভাবে একসময় তা শরীরে বিলীন হয়ে যাবে এবং ফলশ্রুতিতে সে মারা যাবে। রোগীদের কেউ কেউ এর কারন হিসেবে ভূত-প্রেত বা অভিশাপকে বিশ্বাস করেন।১৯৮৪-৮৫ সালে চীনে এই রোগ ব্যাপক হারে দেখা গিয়েছিল।

৫।Somatoparaphrenia: কোন বড় ধরনের দূর্ঘটনা বা সার্জারীর পর কেউ কেউ তাদের কোন একটি অঙ্গ বা দেহের কোন একটি অংশকে তাদের দেহের অংশ বলে অস্বীকার করে।এই রোগটির নাম somatoparaphrenia। এই রোগে আক্রান্ত রোগীরা নিজের দেহের ঐ অংশটিকে অন্য কারো রেখে বা ফেলে যাওয়া অংশ মনে করে।কেউ কেউ আবার ঐ অংশটির অস্তিত্বই অস্বীকার করে।

৬।Wendigo psychosis: wendigo, Algonquian রুপকথার একটি চরিত্র বা সত্বা যা কোন মানুষের উপর ভর করে তাকে নরখাদকে পরিণত করতে পারে।এই রোগে আক্রান্ত রোগীদের মধ্যে নরমাংসের প্রতি প্রচন্ড আকর্ষন তৈরী হয় এবং তারা ধীরে ধীরে নরখাদকে পরিণত হওয়ার ভীতিতে সবসময়ই সন্ত্রস্ত থাকে।তবে এদের মধ্যে খুব কম জনকেই নরখাদকে পরিণত হতে দেখা গেছে।

৭।Celebriphilia: এটি মোটেও কোন দূর্লভ রোগ নয় বরং বর্তমান বিশ্বে লোকজন অহরহ এই মানসিক রোগে আক্রান্ত হচ্ছেন।সেলিব্রিটি বা বিখ্যাত লোকদের প্রতি প্রচন্ড রকম আকর্ষন ও তাদের প্রতি চূড়ান্ত পর্যায়ের obsession মূলত এই রোগের লক্ষণ।এই রোগে আক্রান্ত অনেকেই প্রিয় সেলিব্রিটি'র বিয়ে বা মৃত্যুতে আত্মহত্যা পর্যন্ত করতে পারেন।এই রোগটিও মেয়েদের ক্ষেত্রে প্রকট।

৮।Triskaidekaphobia: অনেকেই কিছু বিশেষ সংখ্যাকে অশূভ ভাবেন বা ভয় পান আর এই ভয় যখন স্বাভাবিক সীমা অতিক্রম করে তখনই তা পরিণত হয় মানসিক রোগে।Triskaidekaphobia-তে আক্রান্ত রোগীরা ১৩ কে প্রচন্ড রকম ভয় পান।আবার Tetraphobia-তে আক্রান্ত রোগীরা ৪ কে ভয় পান।friday the 13th এর ভয়কে paraskavedekatriaphobia বা friggatriskaidekaphobia বলা হয়।

৯।Synthesia: synthesia অনেক ধরনের হতে পারে যেমন - color synthesia,scent/smell synthesia,taste synthesia ইত্যাদি।এই রোগে আক্রান্ত ব্যাক্তি আবেগ,অনুভুতি বা কোন শব্দের রং,গন্ধ বা স্বাদ অনুভব করে।যেমন-color synthesia তে আক্রান্ত ব্যাক্তির কাছে সুখ লাল,দুঃখ নীল,মাসের নাম হলুদ এরকম হতে পারে।scent/smell synthesia তে আক্রান্ত কারো কাছে সুখের গন্ধ ফুলের মত হতে পারে।taste synthesia তে আক্রান্ত কেউ গানের স্বাদ মিষ্টি আর দুঃখের স্বাদ কলার মত বলতে পারে।

১০।Doromania: এই রোগটি রোগী'র জন্য ভাল না হলেও তার আশেপাশের লোকজনের জন্য খুবই লাভজনক হতে পারে।এই রোগে আক্রান্ত ব্যাক্তি কারনে অকারনে পরিচিত অপরিচিত লোকদের উপহার বিলিয়ে থাকেন।Doromania'র রোগীরা তাদের সর্বস্ব বিক্রি করে হলেও অন্যদের উপহার বিলাতে থাকেন।

আজকের প্যাচাল এখানেই শেষ।যারা যারা নিজের ক্যাটাগরী পেয়ে গেছেন তারা খুশী মনে পাগলামী করতে থাকেন।আর যারা এখনো কোন ক্যাটাগরী পান নাই তাদের সাথে 'পাগলে কি না কয়?' এর ৩য় পর্বে দেখা হবে।আর যারা নতুন পাগলের দলে যোগ দিলেন তারা চাইলে নিচের লিঙ্ক থেকে 'পাগলে কি না কয়?' এর ১ম পর্ব থেকে ঘুরে আসতে পারেন।

**পাগলে কি না কয়? - পর্ব ১
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×