somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনলাইনে ভাইরাস স্ক্যান করুন

০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কম্পিউটার ব্যবহার করেন অথচ ভাইরাসের কবলে পড়েননি এমন ব্যবহারকারী পাওয়া যাবে না। তবে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের ভাইরাসের সমস্যটা একটু বেশী। ভাইরাসের হাত থেকে বাঁচতে আমরা বিভিন্ন (ফ্রি) এন্টিভাইরাস ব্যবহার করে থাকি। অনেক সময় দেখা যায় একটি এন্টিভাইরাস সব ধরনের ভাইরাস ধরতে পারছে না তবে অন্য একটি এন্টিভারাস সেটি ধরতে পারছে। এক্ষেত্রে আপনি চাইলে একটির বেশী এন্টিভাইরাস কম্পিউটারে ইনষ্টল করা যায় না (কিছু ক্ষেত্র ছাড়া)। এই ঝামেলা থেকে বাচঁতে অনলাইনে সরাসরি ভাইরাস স্ক্যান করে। নিচে এমনই কিছু এন্টিভাইরাসের ওয়েব সাইটের ঠিকানা ও বর্ণনা দেওয়া হলে:

১) ট্রেন্ড মাইক্রো হাউজ কল (http://housecall.trendmicro.com): এর জন্য জাভা বেসড ওয়েব ব্রাউজার প্রয়োজন (ইন্টারনেট এক্সপ্লোরারে এবং ফায়ারফক্সে)। এই সাইটে lpt$vpn.### ডেফিনেশন ফাইল ডাউনলোডে একটু সময় বেশী লাগে। এখঅনে ভাইরাস স্ক্যান করা এবং তা মুছে ফেলা যাবে।

২) বিট ডিফেন্টার অনলাইন স্ক্যানার (http://www.bitdefender.com/scan8/ie.html): এর জন্য শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এই সাইটে ভাইরাস স্ক্যান করা যাবে এবং মুছে ফেলা যাবে।

৩) এফ-সিকিউর অনলাইন ভাইরাস স্ক্যানার (http://support.f-secure.com/enu/home/ols.shtml): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এই সাইটে ভাইরাস স্ক্যান করা এবং মুছে ফেলা যাবে তবে প্রথমবার ৩৫ মেগাবাইট ডাউনলোড করতে হবে।

৪) ইসেট অনলাইন স্ক্যানার (http://www.eset.com/onlinescan): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। তবে নির্দিষ্ট ফাইল বা ফোল্ডার কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে না। এই সাইটে ভাইরাস স্ক্যান এবং মুছে ফেলা যাবে তবে ভাইরাস স্ক্যানের পরে তা নির্দিষ্ট করে দিতে হবে।

৫: পান্ডা একটিভ স্ক্যান (Click This Link): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে। এছাড়াও রয়েছে পিসি পিটস্টপ ভাইরাস স্ক্যান যা মূলত একই।

৬) সিএ অনলাইন ভাইরাস স্ক্যানার (Click This Link): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা এবং মুছে ফেলা যাবে।

৭) ন্যানো স্ক্যান (http://www.nanoscan.com/download): এটি ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্সসহ) এবং ফায়ারফক্সে (এক্সটেনশন) চলবে। এখানে কোন ফাইল স্ক্যান করা যাবে না শুধুমাত্র মেমোরি স্ক্যান করা যাবে খুবই দ্রুত।

৮) আইওলো অনলাইন ভাইরাস স্ক্যানার
(Click This Link): এটি শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এটির খারাপ দিক হচ্ছে এটি ট্রোজন ভাইরাস ডিটেক্ট করতে পারে না।

৯) কমান্ড অন ডিমান্ড (Click This Link): এটি শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে ফাইল স্ক্যান করা যাবে। কিন্তু এটিও ট্রোজন ডিটেক্ট করতে পারে না। এছাড়াও ফ্রিডোম নামে আরেকটি অনলাইন ভাইরাস স্ক্যানার রয়েছে।

১০) এ-স্কয়ার্ড ওয়েব মেলওয়্যার স্ক্যানার (http://www.emsisoft.com/en/software/ax): এটি শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এতে প্রথম বারের মত ২০ মেগাবাইট ডাউনলোড করতে হবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান এবং ভাইরাস রিমুভ করা যাবে। এর আরেকটি অনলাইন স্ক্যানার হচ্ছে উইন্ডোজ সিকিউরিটি যা মূলত একই।

১১) ইওয়াইডু এন্টি-স্প্যাইওয়্যার অনলাইন স্ক্যানার (http://www.ewido.net/en/onlinescan): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে এবং ভাইরাস মুছে ফেলা যাবে।

১২) ওয়ানকেয়ার সেফটি স্ক্যানার (Click This Link): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে এবং ভাইরাস মুছে ফেলা যাবে। তবে ডাউনলোডর সময়টা একটু বেশী লাগবে।

১৩) ক্যাসপারস্কাই অনলাইন স্ক্যানার (http://www.kaspersky.com/virusscanner): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে প্রথমবারেরমত ১৬ মেগাবাইটের ডেফিনেশন ফাইল পরবর্তীতে আপডেট ফাইল ডাউনলোড করতে হবে। এখানে শুধুমাত্র ভাইরাস স্ক্যান করা যাবে কিন্তু রিমুভ করা যাবে না।

১৪) ম্যাকআফি ফ্রিস্ক্যান (http://us.mcafee.com/root/mfs/default.asp): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। প্রথমবারের মত ডেফিনেশন এবং একটিভএক্স ডাউনলোড করতে হবে। এটি ট্রোজন ডিটেক্ট করতে পারে না এবং শুধুমাত্র স্ক্যান করতে পারে।

১৫) সিমেন্টিক সিকিউরিটি চেক (Click This Link): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ স্ক্যান করা এবং ভাইরাস মুছে ফেলা যাবে না।

১৬) এইচনএনল্যাব মাইভি৩ অনলাইন এন্টিভাইরাস স্ক্যানার (Click This Link): এটি ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্সসহ) এবং ফায়ারফক্সে (এক্সটেনশন) চলবে। কিন্তু অনেক সময় লাগে। এখানে শুধুমাত্র ভাইরাস স্ক্যান করা যায়।
সর্বশেষ এডিট : ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:০২
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×