somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোরিয়ান মুভ্যি নিয়ে যত কথা - পর্ব ১

২৩ শে এপ্রিল, ২০১১ বিকাল ৫:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই বছরের শুরুর আগে কোরিয়ান মুভ্যি দেখেছি দুইটা নাকি তিনটা, ওল্ড বয়, ২০০ পাউন্ড বিউটি। মাই স্যাসি গার্ল দেখেছি, কিন্তু ইংরেজি ভার্সন (২০১০ এর শেষের দিকে হিন্দি ভার্সনও)।
২০১০ এর শেষের দিকে এসে ভাল ইংরেজী মুভ্যি খুজে পাচ্ছিলাম না, বেশিরভাগ ইংরেজী ভাল মুভ্যিগুলো দেখা হয়ে গেছে, অথবা কিছু ভাল মুভ্যি আমার কাছে কেন জানি দেখতে চায়নি (যেমন গডফাদার সিরিজ, প্রথমটার ১৫ মিনিট দেখেছিলাম, আর দেখিনাই)। তাই শুরু করলাম দেখা এশিয়ান মুভ্যি।
কিছু ভাল কোরিয়ান মুভ্যি সম্পর্কে লিখবো আজ:




Jae-young Kwak এর নাম শুনেছেন কখনো?
অথবা My Sassy Girl? এই ছবিটির ডাউরেক্টর আর স্ক্রিনপ্লে যিনি করেছেন তিনিই হলেন Jae-young Kwak। Jae-young এর চলচ্চিত্রগুলো প্রায় একই বৈশিষ্ট। শক্তিশালী (!) নায়িকা, আর দুর্বল নায়ক, যেমনটি দেখেছেন, My Sassy Girl চলচ্চিত্রটে। যারা দেখেন নাই তাদের জন্য রিভিউ:



Tae-hyun Cha (চলচ্চিত্রের নায়ক) তার খালার সাথে দেখা করতে যাওয়ার পথে ট্রেইন স্টেশনে এক মাতাল মেয়েকে (Jun Ji-hyun, গল্পের নায়িকা) দুর্ঘটনা থেকে বাচায়। ঘটনার ঘনঘটায় নায়ক নায়িকা দুই রাত কাটায় হোটেল কামরায়। শুরু হয় তাদের রোমান্স এখান থেকেই। কমেডি/রোমিন্টিক এই ড্রামায় দেখা যায়, নায়িকার অত্যাচারগুলো নায়ককে সহ্য করতে।
http://www.imdb.com/title/tt0293715/
http://en.wikipedia.org/wiki/My_Sassy_Girl
Click This Link

২০১০ এ চাইনিজ/কোরিয়ার যৌথ প্রযোজনায় বের হয় My Sassy Girl 2। প্রায় একই ধরনের কাহিনী নিয়ে (এইখানে নায়ক স্যাকা খাইয়আ আত্মহত্যা করতে যায়, নায়িকা বাচায়, তারপর নায়িকা নায়করে জ্বালায় B-)B-)B-) ;););))



http://en.wikipedia.org/wiki/My_Sassy_Girl_2
Click This Link
Click This Link

আইসেন ফিরে যাই, ডাইরেক্টর Jae-young Kwak এর কাছে।



২০০৮ সালে তার লেখা এবং ডাইরকশনে বের হয় My Mighty Princess (2008)। রোমান্টিক কমেডি নির্ভর এই একশন চলচ্চিত্রটিতে মার্শাল-আর্টে পারদর্শি নায়িকাকে বাচাতে হবে পৃথিবীকে এক ইভিল ভিলেইন এর কাছ থেকে।
এই ট্রেইলার টা দেখেন তাইলেই বুজবেন:
http://www.youtube.com/watch?v=qtOYapnphJU
--
http://www.imdb.com/title/tt0985101/
Click This Link
Click This Link



২০০৮ সালেই My Mighty Princess এর আগে আরেকটি চলচ্চিত্র বের হয় Jae-young Kwak এর স্ক্রিনপ্লে আর ডাইরেক্শনে।



ছবির নাম Cyborg Girl (অথবা জানতে পারেন Cyborg She বা My Girlfriend Is a Cyborg)। ইউনিভার্সিটি পড়ুয়া এক ছাত্রের জন্মদিনে পরিচয় হয় এক মেয়ের সাথে, দু:খের ব্যাপার হল মেয়েটি এক রোবট, যার কোন ইমোশন নেই। সাই-ফাই একশন এই কমেডি ড্রামাটি মূলত জাপানিজ (মনে করছিলাম কোরিয়ান)।
http://www.imdb.com/title/tt0929860/
http://en.wikipedia.org/wiki/Cyborg_She
http://stagevu.com/video/ccygjrfyvlny




Jae-young Kwak এর লেখায় ২০০৫ সালে বের হয় My Girl and I (2005)। গল্পের কাহিনী দুই রোমান্টিক জুটিকে নিয়ে। আসল নায়ক নায়িকা, আর তাদের দাদা (নায়কের দাদা) - দাদির (নায়িকার দাদি) প্রেম কাহিনি। রোমান্টিক এই ড্রামা শেষ হয় দুই জুটির বিচ্ছেদের মাধ্যমে। টিপিকাল কোরিয়ান লাভ স্টোরি বিদ্যমান এই ছবিতে।
http://www.imdb.com/title/tt0488177/
http://en.wikipedia.org/wiki/My_Girl_and_I
http://stagevu.com/video/zhhptawhveho

Jae-young Kwak এর লেখা আর ডাইরেকশনে বাকি থাকলো আর দুইটা মুভি।
The Classic এবং Windstruck।



দি ক্লাসিক আর মাই গার্ল এন্ড আই চলচ্চিত্রে কাহিনীতে কিছু মিল খুজে পাওয়া যায়। ক্লাসিক-এ নায়ক নায়িকা মিলন হয়, কিন্তু তাদের মুখেই শুনতে পাই তাদের নায়কের বাবা আর নায়িকার মার প্রেমবিচ্ছেদের কাহিনী, এই একটা টিপিকাল কোরিয়ান লাভ স্টোরি।
http://www.imdb.com/title/tt0348568/
http://en.wikipedia.org/wiki/The_Classic
http://www.youtube.com/watch?v=LTh8A3uaUwc



নায়িকা পুলিশ অফিসার, নায়ক এক শিক্ষক। এক চোরকে ধরতে গিয়ে নায়িকা ধরে আনে নায়ককে, সেও দৌড়াচ্ছিলো চোরের পেছন পেছন চোরকে ধরতে। এভাবেই তাদের পরিচয়। এই কমেডি রোমান্টিক ছবিটি দেখতে বসলে হাতে টিস্যু নিয়া বইসেন, এইটা একটা টিপিকাল কোরিয়ান লাভ স্টোরি।।
http://www.imdb.com/title/tt0409072/
http://en.wikipedia.org/wiki/Windstruck
http://stagevu.com/video/fmlfiyrgckce

Tae-hyun Cha এর নাম শুনেছেন? শুনেন নাই? মাত্রই তো পইড়া আসলেন এই লেখার শুরুতে। মাই স্যাসি গার্ল-এর সেই নায়ক। হু, এইবার মনে পড়ছে। আসেন এর কিছু চলচ্চিত্র সম্পর্কে জানি।




২০০২ সালে বের হয় Lover's Concerto নামে এক ত্রিভুজ প্রেমের কাহিনী। দুই নায়িকা বান্ধবি, নায়ক পছন্দ করে একজনকে। কিন্তু দুই নায়িকার মাঝে এতই মিল যে, নায়ককে সময় কাটাতে হয় তাদের দুইজনকে নিয়েই। সময়ের সাথে সাথে এই ত্রয়ীর সম্পর্কে আসতে থাকে জটিলতা। টিপিকাল কোরিয়ান লাভ স্টোরি।
http://www.imdb.com/title/tt0328675/
Click This Link)
Click This Link




২০০৩ সালে বের হয় Crazy First Love, রোমিন্টিক কমেডি ড্রামা। সেই ছোট বেলা থেকে নায়ক নায়িকাকে পছন্দ করে। নায়িকার বাবা কথা দেয়, যদি নায়ক ব্যাচেলর পাশ করে তাহলে নায়িকাকে তার সাথে বিয়ে দিবে। কিন্তু সময় আসলে নায়িকা বেকে বসে, সে বিয়ে করবে না নায়ককে। এটা টিপিকাল কোরিয়ান লাভ স্টোরির এক উজ্জল দৃষ্টান্ত।
http://www.imdb.com/title/tt0364262/
Click This Link




২০০৫ সালে বের হয় Sad Movie, আট ক্যারেক্টার নিয়ে চারটি ভিন্ন সম্পর্ক, তাদের সম্পর্কের দু:খে ভরা finishing, এই নিয়ে Sad Movie। কমেডি, রোমান্স নিয়ে এই ড্রামা দেখতে বসলে অবশ্যই টিস্যু নিয়ে বসবেন।
http://en.wikipedia.org/wiki/Sad_Movie
http://www.imdb.com/title/tt0475711/
Click This Link




২০০৮ সালে বের হয় Speed Scandal, এই ছবি দেখতে বইলে টিস্যু নিবেন, কিন্তু দু:খের কান্দন, হাসির কান্দন। নায়ক রেডিও এর ডিজে, তার অনুষ্ঠানের বিশেষ আকর্ষন এক কুড়ি বয়সের মেয়ের চিঠি, যার কিনা ৬ বছরের এক বাচ্চা আছে। সেই মেয়ে দেখা করতে যাচ্ছে তার বাবার কাছে যার বয়স ৩০+।
http://asianmediawiki.com/Scandal_Makers
http://www.imdb.com/title/tt1360795/
http://stagevu.com/video/xgltxmxsupuj



এই নায়কের সর্বশেষ চলচ্চিত্র Hello Ghost বের হয় ২০১০ সালে। আত্মহত্যা করতে গিয়ে বিফল হওয়া নায়ক সুস্থ হয়ে উঠলে তার সাথে দেখা হয় চার ভূতের। তারা নায়কের পিছু পিছু হাসপাতাল থেকে তার বাসায় গিয়ে উঠে।
http://www.imdb.com/title/tt1848926/
http://asianmediawiki.com/Hello_Ghost
http://www.viki.com/channels/3491-hello-ghost

আমার এই লেখাটা পড়ার সময় হয়তো আপনার মাথায় আসতে পারে, টিপিকাল কোরিয়ান লাভ স্টোরি বলতে কি বুজাচ্ছি?
নায়ক-নায়িকার দেখা হয়, ভালবাসা হয়, কিন্তু শেষ পর্যন্ত মিল হয়না, কারণ হয় নায়ক অথবা নায়িকা, কেউ একজন মরনব্যাধি রোগে (বেশিরবাগই ক্যান্সার) আক্রান্ত। এই থিমের অনেকগুলো চলচ্চিত্র দেখা যায় কোরিয়ান লাভ স্টোরী গুলিতে।

আজ এই পর্যন্ত। বা-বাই।
৮টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

বিসিএস শুধু দেশের রাজধানী মুখস্ত করার পরীক্ষা নয়।

লিখেছেন ...নিপুণ কথন..., ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৪

"আমার বিসিএস এক্সামের সিট পরেছিলো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এ, প্রিপারেশন তো ভালোনা, পড়াশুনাও করিনাই, ৭০০ টাকা খরচ করে এপ্লাই করেছি এই ভেবে এক্সাম দিতে যাওয়া। আমার সামনের সিটেই এক মেয়ে,... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×