somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি বড় মাপের ভূমিকম্প ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশের মানুষ ও সরকার কতটুকু প্রস্তুত?

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



২০১৫ সালের জুলাই মাসে পৃথিবীর সবচেয়ে বিখ্যাত গবেষণা প্রবন্ধ নেচার এ হিমালয় অঞ্চলে ভূমিকম্প নিয়ে গবেষণা করে এমন বৈজ্ঞানিকদের মধ্যে শীর্ষস্থানীয় আমেরিকার কলোরেডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রজার বিলহাম একটা গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে যার শিরোনাম ছিল "Seismology: Raising Kathmandu"। ঐ প্রবন্ধে রজার বিলহাম বলেছেন হিমালয় পর্বতের নেপাল সন্নিহিত অঞ্চলে বড় মাপের যে ভূমিকম্পটি হওয়ার কথা তা এপ্রিল মাসে সংগঠিত ৭ দশমিক ৮ মাত্রার ঐ ভূমিকম্পটি না। এর চেয়ে বড় মাপের ভূমিকম্প সংগঠিত হওয়ার জন্য পর্যাপ্ত শক্তি সন্বিচিত হয়েছে ঐ অঞ্চলে বলে বেশি ভাগ বৈজ্ঞানিকরা একমত। সুতরাং ৮ থেকে ৯ মাত্রার ভূমিকম্প নেপাল সন্নিহিত অঞ্চলে যে কোন সময় হতে পারে।

Seismology: Raising Kathmandu

২০১৫ সালের ৭ ই আগস্ট গবেষণা প্রবন্ধ নেচারে অন্য একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন California Institute of Technology বা সংক্ষেপে ক্যালটেক এর একজন বিশ্ববিখ্যাত ভূমিকম্প বিষয়ক গবেষক Jean-Philippe Avouac। তার প্রকাশিত প্রবন্ধটির শিরোনাম ছিল Lower edge of locked Main Himalayan Thrust unzipped by the 2015 Gorkha earthquake । এই প্রবন্ধটিতেও বৈজ্ঞানিকরা বলেছেন যে সম্ভব্য মেগা ভূমিকম্পটি এখনও সংগঠিত হয় নি যা যে কোন মুহূর্তে হতে পারে নেপালের রাজধানী কাঠমুন্ডু থেকে পশ্চিম দিকের যে কোন স্থানে।



চিত্র: ১

তার প্রবন্ধে লিখেছেন “It is also possible that the 2015 and 1833 earthquakes produced similar ruptures, but failed to rupture the locked portions of the MHT beneath and west of the Kathmandu basin because of some persistent barrier of mechanical or structural origin. Yet another possibility is that slip on the updip locked portion of theMHTis not entirely seismic. The stress increase could, in principle, be released by afterslip if the updip fault portion obeyed a rate-strengthening friction law and was previously lying in the stress shadow26 of the asperity which ruptured in 2015. If so, it should be observed to slip aseismically in the post-seismic period.

The locked portion of the MHT west of the 2015 event calls for special attention, as the nearly 800-km-long stretch between the 1833/2015 ruptures and the 1905 Mw 7.8 Kangra earthquake is a well-identified seismic gap with no large earthquake for over 500 years. The MHT is clearly locked there (Fig. 1) and its deficit of slip could exceed 10 m.”

প্রায় ২০০০ কিলিমোটার দৈর্ঘ্যের ঐ অংশে যে শক্তি সন্বিচিত হয়েছে তার অল্প অংশই ক্ষয় হয়েছে এপ্রিল মাসে নেপালে সংগঠিত ভূমিকম্পে। ৭ দশমিক ৮ মাত্রার প্রধান ভূমিকম্পটির উৎপত্তিস্থল থেকে পূর্ব দিকের ১২০ কিলোমিটার পর্যন্ত এলাকার ভূ অভ্যন্তরের সন্বিচত শক্তি ক্ষয় হয়েছে কিন্তু কাঠমুন্ডু হতে পশ্চিম দিকের প্রায় ১৮০০ কিলোমিটার এলাকার ফল্ট এখনও বন্ধ আছে বলে ধারনা করছেন ঐ প্রবন্ধে (উপরের চিত্রে হলুদ তারকা চিহ্নিত স্হানের বামদিকের উপ-বৃত্তাকার স্হান)।



নেপালে ২৫ শে এপ্রিল যে ভূমিকম্প হয়েছে তাতে নেপালের রাজধানী কাঠমুন্ডু মাত্র ১ মিটার উপরে উঁচু হয়েছে যার ফলে প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছে। ভবিষ্যতে যে ভূমিকম্পটির কথা বলছেন বৈজ্ঞানিকরা সেটি যদি ঐ মাত্রার শক্তি ছেড়ে দেয় তবে কোন স্থান ১০ মিটার সড়ে যেতে পারে। এর ফলে জান ও মালের যে ক্ষতি কি হতে পারে তা অকল্পনীয়।


৪ ই জানুয়ারী ভারতের মনিপুর রাজ্যের রাজধানী ইমপাল থেকে ২৯ কিলোমিটার ঢাকা থেকে ৩৫২ কিলোমিটার, ও সিলেট থাকে মাত্র ১৫০ (প্রায়) কিলোমিটার দূরত্বে ৬ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্প সংগঠিত হয়েছে। ভূমিকম্পটি যেহেতু ভোর বেলা সংগঠিত হয়েছে তাই ক্ষয়-ক্ষতি সম্বন্ধে এখনও তেমন কিছু জানা যায় নি। অধিকিন্তু ঐ এলাকাটি অনেক প্রত্যন্ত।



ভূমিকম্পে বাংলাদেশের সম্ভব্য বিপদ নিয়ে ২০১৫ সালের এপ্রিল মাসে নেপালে প্রলয়ঙ্করী ভূমিকম্প সংগঠিত হওয়ার পরে ভূমিকম্প নিয়ে দুইটি লেখা লিখেছিলাম সামহোয়ারইন ব্লগে। একটি লেখা সামহোয়ার ইন ব্লগের ফেসবুক পেজে প্রকাশিত হয়েছিল। ঐ ব্লগ পোষ্টটি ২,১৭১ বার শেয়ার হয়েছিল ও ১ লক্ষ ২ হাজার ৫ শত ১৭ টা লাইক পড়েছিল। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে এই পোষ্টে ঐ ২ টি পোষ্টের লিন্ক যুক্ত করে দিলাম সকলের জানার জন্য। আশা করি পোষ্টের তথ্যগুলো নিজেদের দৈনন্দিন জীবনে কাজে লাগাবেন ও পরিচিত মানুষদের মাঝে শেয়ার করবেন।

প্রথম পোষ্ট:

নেপালে প্রলয়ঙ্করী ভূমিকম্প সম্বন্ধে বৈজ্ঞানিকদের পূর্বাভাস ও বাংলাদেশের মানুষ ও সরকারের করনীয়

২য় পোষ্ট:

ভূমিকম্প গবেষকরা কেন বলেন ঢাকা ও সিলেট শহরের অনেক বাড়ি-ঘর প্রচণ্ড ভূমিকম্প ঝুঁকিতে আছে?

ভূমিকম্প নিয়ে আপনার পড়া-লেখার আগ্রহ থাকলে কলোরেডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রজার বিলহাম এর ওয়েবসাইটে ঘুরে আসতে পারেন। উনার ওয়েবসাইটে ভূমিকম্প নিয়ে প্রায় সকল তথ্য পাবেন। Roger Bilham

নেপালে সংগঠিত ২০১৫ সালের ভূমিকম্প নিয়ে দুইটি রিভিউ প্রবন্ধ প্রকাশিত হয়েছে ভিন্ন ২ টি বৈজ্ঞানিক ম্যাগাজিনে (livescience, sciencedaily)। আগ্রহ থাকলে পড়ে দেখার নেমন্ত্য রইল।

Warning for Nepal: April Earthquake Didn't Unleash All Its Energy

April 2015 earthquake in Nepal reviewed in detail

সর্বশেষ এডিট : ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫০
২১টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভারতে পচা রুটি ভাত ও কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে মসলা

লিখেছেন শাহ আজিজ, ১৪ ই মে, ২০২৪ রাত ৮:৩০

আমরা প্রচুর পরিমানে ভারতীয় রান্নার মশলা কিনি এবং নিত্য রান্নায় যোগ করে খাই । কিন্তু আমাদের জানা নেই কি অখাদ্য কুখাদ্য খাচ্ছি দিন কে দিন । এর কিছু বিবরন নিচে... ...বাকিটুকু পড়ুন

যমদূতের চিঠি তোমার চিঠি!!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৪ ই মে, ২০২৪ রাত ১১:০৮

যমদূতের চিঠি আসে ধাপে ধাপে
চোখের আলো ঝাপসাতে
দাঁতের মাড়ি আলগাতে
মানুষের কী তা বুঝে আসে?
চিরকাল থাকার জায়গা
পৃথিবী নয়,
মৃত্যুর আলামত আসতে থাকে
বয়স বাড়ার সাথে সাথে
স্বাভাবিক মৃত্যু যদি নসিব... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×