somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কাল্পনিক_ভালোবাসা
বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক ফিচারিং বর্ষপূর্তি ছায়াছন্দঃ তুমি আজ কথা দিয়েছ।

০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


(Rikshapainting.org)

মন্তব্যের ঘরে কেউ কোন গান সংযুক্ত করতে চাইলে শুধু লিংক দিন। সরাসরি ভিডিও না দেয়ার জন্য অনুরোধ করছি। পোষ্ট লোড হতে চায় না।

খুব বেশিদিন আগের কথা নয়, তখন এত হাজারো টিভি চ্যানেলের ছড়াছড়ি ছিল না, সাধারন মানুষের সবেধন নীলমনি ছিল বিটিভি নামক সাহেব বিবির বাক্স। অন্য অনেক অনুষ্ঠানের মাঝেও যে অনুষ্ঠানটির আবেদন ছোট বড় প্রায় সকলেরই কাছেই আকাশচুম্বী ছিল তার নাম 'ছায়াছন্দ'। কেউ বিটিভির ঐ একচ্ছত্র যুগে জন্মেছেন কিন্তু ছায়াছন্দ দেখেন নাই, এমন দৃষ্টান্ত খুবই বিরল। একবার ছায়াছন্দ প্রচারের সময় বিদ্যুত না থাকায় ক্ষুব্ধ এলাকাবাসী স্থানীয় বিদ্যুত অফিসে হামলা পর্যন্ত চালিয়েছিলেন। ছায়াছন্দের মাধ্যমে মানুষ শুধু চলচ্চিত্রের খন্ডিত অংশই দেখত না, তারা নিয়মিত রেডিওতে অনুরোধের আসরে শোনা গানগুলোরও দৃশ্যায়ন দেখত। প্রযুক্তি ও নির্মান জ্ঞানশূন্য মানুষগুলো অবাক বিস্ময় এবং উত্তেজনার সাথে ভাবত, কি রে গানের মাঝে এত দ্রুত পোষাক এরা কিভাবে পাল্টায়??

ছায়াছন্দ অনুষ্ঠানের কিছু ট্রেড মার্ক ছিল। সাধারনত দুইজন মিলে এই অনুষ্ঠানটি উপস্থাপনা করত। একটা বাক্যকে তারা দুই ভাগ করে বলতেন। যেমন একজন বলতেন 'ঈদ' আর একজন বলতেন 'মোবারক'। আমরা বুঝতাম ঈদ মোবারক। সাধারনত ৭/৮ টা গান দেখানো হত ছায়াছন্দে। শুরুতে দেখানো হত চরম রোমান্টিক বা অস্থির সব গান আর শেষের দিকে দেখাইত দুঃখের গান। এই ধরনের গান দেখলেই বুঝতাম এবারের পর্ব শেষ হতে যাচ্ছে।

যাইহোক, আমি যৌথ পরিবারে মানুষ হয়েছি। আমি দেখেছি সেই সময়কার গানগুলো আমার উঠতি যৌবনের মামা, খালা, চাচা, ফুপুদের মাঝে কিভাবে প্রভাব বিস্তার করত। তাদের রোমান্টিক এবং মন খারাপের হাজারো মুহুর্তের সাথে এই গানগুলো মিশেছিল। ফলে নিজের অজান্তেই তখনকার ছায়াছবির অনেক গানই আমার শৈশবের স্মৃতির সাথে মিশে আছে। তাই এই গানগুলো যখনই শুনি তখনই হারিয়ে যাওয়া শৈশবের দিন গুলোর কথা ভেবে নস্টালজিক হই।

যাইহোক সময় বদলেছে, অনেক কিছু পাল্টেছে। ঘরে ঘরে এখন ডিসলাইন, হাজারো চ্যানেলের ছড়াছড়ি। এত সব অনুষ্ঠানের মাঝে হাজার বলেও এখন আর ছায়াছন্দ দেখার উত্তেজনা ও আনন্দের কথা প্রকাশ করা সম্ভব নয়। এখন মাঝে মাঝে এই সব গান দেখলে হাসি পায়। কিন্তু তা স্বত্তেও এই সব গানের আবেদন কমার নয়। আপনি একটু লক্ষ্য করলেই দেখবেন যে, বর্তমান সময়ে সিনেমার গান খুব একটা আমাদের মনে গাঁথে না। ঘুরে ফিরে আমরা সেই পুরানো দিনের গানেই ফিরে যাই।

সামুতে দুই বছর পার করেছি বেশ কিছুদিন আগে। সামান্য এই কয় বছর কাটানোর জন্য বর্ষপূর্তি পোষ্ট দেয়ার মত ফরমালিটি করতে মনে সাড়া দিল না। বর্ষপূর্তি উপলক্ষে ধন্যবাদ, কৃতজ্ঞতা ইত্যাদি জানিয়ে গুরুগম্ভীর পরিস্থিতি সৃষ্টি করার চাইতে সবাই কিছু গানটান শুনে আনন্দ ফুর্তি করি। এটাই ভালো।

তাছাড়া কিছুদিন ধরে ছায়াছন্দ মুডে আছি। অর্থাৎ বাসায় এসেই খালি পুরানো দিনের বাংলা ছবির গান শুনি। তাই ব্যক্তিগত কিছু ভালো লাগার গান শেয়ার করার পাশাপাশি জনপ্রিয় কিছু গানও আপনাদের সাথে শেয়ার করলাম। অনেক রোমান্টিক গান যেমন এখানে আছে তেমনি অনেক মজার ফানি গানও এখানে আছে। মোটামুটি সবগুলো গানেরই অরিজিনাল ভিডিও খুঁজে খুঁজে বের করে সংযুক্ত করেছি। তাই কিছু গানের ভিডিও কোয়ালিটি একটু খারাপ হলেও হতে পারে। আশা করি ভালো লাগবে। তবে ভিডিও পোষ্ট বলে লোড হতেও কিছুটা সমস্যা হতে পারে। তাই আসুন সামুর সার্ভারের সুস্থতা কামনা করে চলুন গানগুলো দেখি ও শুনি।


প্রথমেই এই গানটা শুনুন। এটা নসীব ছবির সেই বিখ্যাত গান- তোমাকে চাই আমি আরো কাছে । বিয়ে শাদী সহ কলেজ ভার্সিটির বিভিন সাংস্কৃতিক অনুষ্ঠানে, অনেকেই হয়ত এই গানের সাথে মজার পারফরম্যান্স করেছেন। এই ছবির নায়ক ছিলেন ইলিয়াস কাঞ্চন এবং রোজিনা।

উল্লেখ্য, ১ মিনিট ২৩ সেকেন্ড থেকে ১ মিনিট ৩৫ সেকেন্ড পর্যন্ত নাচের কোরিওগ্রাফি দেখে আমি হাস্তে হাস্তে মুর্ছা গিয়েছিলাম।

তারপর এই গানটা দেখুন- ও রে ও বাঁশি ওয়ালা... হায়রে পিরিত মানেই যন্ত্রনা নায়িকা অঞ্জু ঘোষের একটি দূর্দান্ত হীট গান! সহ শিল্পী ছিলেন ওয়াসিম। গানটি গেয়েছিলেন, সাবিনা ইয়াসমিন আর কুমার বিশ্বজিৎ। প্রেমিক প্রেমিকাদের সুখের বিরক্তি হিসাবে ঐ গানের 'হায়রে পিরিত মানেই যন্ত্রনা' কথাটি এখনও ব্যবহৃত হয়।

মন খারাপ থাকলে এই সব গান মিউট করে শুধু কোরিওগ্রাফি দেখবেন। আশা করি মন ভালো হয়ে যাবে।

এরপর হচ্ছে আমার অন্যতম সেরা পছন্দের গান- তুমি আমার কত চেনা, সে কি জানো না। দোলনা ছবির এই গানটি প্রচন্ড জনপ্রিয় হয়েছি। একটা সময় রোমান্টিক প্রেমের গান বলতে মানুষ এই সব গানগুলোকেই চিনত। আমি অবশ্য সেই হিসাবে এখনও পিছনেই আছি। তাই আমার কাছে এই গান এখনও আগের মত প্রিয়। অভিনয় করেছেন রোজিনা এবং আলমগীর।


এখন যে গানগুলো আপনারা শুনবেন তা 'দুই জীবন' ছবির গান। এই ছবি এবং গানগুলো প্রচন্ড দর্শকপ্রিয়তা পেয়েছিল। মানুষের মুখে মুখে এই ছবির গান বহুদিন ঘুরেছে এমনকি এখনও সমান ভাবেই জনপ্রিয়। এই ছবিতে অভিনয় করেছেন, বুলবুল আহমেদ, নিপা মোনালিসা, দিতি, আফজাল হোসেন। দুঃখজনক ভাবে এই ছবির সংগীত পরিচালকের নামটা মনে পড়ছে না। ছবিটি পরিচালনা করেছিলেন, আবদুল্লাহ আল মামুন।

প্রথমেই যে গানটা শুনব, তাহলো, 'তুমি ছাড়া আমি একা, পৃথিবীটা মেঘে ঢাকা' গানটা কেমন তা বলব না, শুনেই দেখুন। গানটিতে কণ্ঠ দিয়েছেন, সৈয়দ আবদুল হাদী এবং সাবিনা ইয়াসমিন।


তারপর এইগানটা শুনুন, ..... তুমি আজ কথা দিয়েছ, বলেছো- দুটি মন ঘর বাঁধবে। গানটি গেয়েছেন, রুনা লায়লা ও এন্ডু কিশোর। তবে ব্যায়াম স্টাইলের নাচ দেখে হাসবেন না। এই ধরনের নাচের কারনেরই তখনকার নায়ক নায়িকারা বেশ ফিট ছিলেন ;) যত যাই বলি না কেন, তখনকার কোরিওগ্রাফী এখনকার তুলনায় অনেক রুচিশীল ও আধুনিক ছিল। এই গানের কোরিওগ্রাফী আমার বেশ পছন্দ হয়েছে।

প্রেমের ও ধরন, কেন গো এমন, কাছে না পেলে তোমায় লাগে যে কেমন- অস্থির হতে চাইলে বা অনুভব করতে চাইলে এই গানটি শুনা ও দেখা অতি আবশ্যক। এটার শিল্পীও এন্ডু কিশোর আর রুনা লায়লা।


ছেড়ো না ছেড়ো না হাত- এই গানের কথা আর নতুন করে বলার কিছু নেই। অসম্ভব জনপ্রিয় একটি গান। বাংলাদেশ ভারত যৌথ প্রযোজনের এই ছবিটির নাম ' অন্যায় অবিচার'। এই গানটিতে কন্ঠ দিয়েছেন কিশোর কুমার এবং সাবিনা ইয়াসমিন। অভিনয় করেছেন রোজিনা এবং মিঠুন চক্রবর্তী।


এই ছবিরই আরেকটি গান ছোটকালে আমার ভীষন প্রিয় ছিল। এত মজার গান খুব কমই দেখেছি। অত্যাচারী জোতদারকে কিভাবে শায়েস্তা করা হয় তা এই মজার গানটিতে ফুটে উঠেছে। আশা করি ভালো লাগবে।
ও যাদুরে দেখলে এবার তুমি খেল...

তুমি আমার জীবন, আমি তোমার জীবন- 'অবুঝ হৃদয়' ছবির বিখ্যাত গান। বাংলাছবির প্রথম সাহসী চুম্বন দৃশ্য সম্ভবত এই গানেই ছিল।
গানটিতে কন্ঠ দিয়েছেন রুনা লায়লা এবং এন্ড্রু কিশোর। অভিনয় করেছিলেন, অন্যতম জনপ্রিয় জুটি ববিতা এবং জাফর ইকবাল।

সরাসরি ইউটিউব ভিডিও পোষ্টে সংযুক্ত করার কারনে পোষ্ট লোড হতে সমস্যা হতে পারে বিধায় এখন কিছু সরাসরি ইউটিউব ভিডিও লিংক দিলাম। যেটা দেখতে ইচ্ছে করবে সেটাতে ক্লিক করলেই কাজ হবে
যে গানগুলো সংযুক্ত করেছি, তার সবগুলোই অসাধারন। তাও কোনটা আগে শুনবেন তা সহজে নির্ধারন করার জন্য একটি ব্যক্তিগত রেটিং যোগ করার সাহস করেছি। ৫ টা স্টার মানে কঠিন, অস্থির, অসাধারন, দূর্দান্ত।
৪টা স্টার মানে কঠিন, চমৎকার, বেশ সুন্দর।
৩টা স্টার মানে- চমৎকার, সুন্দর।
২ ও ১ স্টার বিশিষ্ট কোন গান এখানে যোগ করি নাই।
:P

বুকে আছে মন
ছবিঃ লড়াকু
অভিনয়ঃ রুবেল, জুলি
কন্ঠঃ এন্ডু কিশোর, রুনা লায়লা

দুশমনি করো না প্রিয়তম
ছবিঃ দূরদেশ
অভিনয়েঃ নাদিম, ববিতা।
কন্ঠঃ রুনা লায়লা
রেটিংঃ ****
একটা মজার বিষয় না বলে পারছি না, এই গানের ভিডিওটি যখন দেখবেন, তখন দেখবেন ইউটিউবে এক পাবলিক কমেন্ট করছে, Babita I love you . call me 011******। মাঝে মাঝে কিছু মানুষ আবালতা এবং সরলতার মাঝে ফারাক খুবই সুক্ষ করে ফেলেন।

কেউ কোনদিন আমারে তো কথা দিল না
অসাধারন একটি গানটি গেয়েছেন, সৈয়দ আবদুল হাদী
ছবির নামঃ সুন্দরী।
অভিনয়েঃ ববিতা, ইলিয়াস কাঞ্চন
রেটিংঃ *****

আমার মন বলে তুমি আসবে।
ছবির নামঃ আনার কলি।
কন্ঠ দিয়েছেন- রুনা লায়লা
রেটি ***

কি দিয়া মন কাড়িলা
ছবির নামঃ অশান্তি
অভিনয়েঃ শাবানা, আলমগীর প্রমুখ
কন্ঠ দিয়েছেনঃ সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর।
রেটিং ***

এখন যে গানটা শুনবেন, তা আমার খুবই পছন্দের একটা গান। গানটি হলো, 'আজ সারা রাত জেগে থাকব' নীতিবান ছবির এই গানে কন্ঠ দিয়েছেন, রুনা লায়লা এবং এন্ড্রু কিশোর। অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন এবং চম্পা।

রেটিংঃ ডাবল *****

পাথরের পৃথিবীতে কাচের হৃদয় এই গানটা তো আরো অসাম।
ছবির নামঃ ঢাকা ৮৬
অভিনয়েঃ বাপ্পারাজ, কল্পনা
কন্ঠ দিয়েছেনঃ শাকিলা জাফর, তপন চৌধুরী।
রেটিং ****

সালমান শাহ আর মৌসুমীর এই গানটা সুপার ডুপার হীট হয়েছিল। যাস্ট শুনেই দেখুন। আপনারও ভালো লাগবে। গানটি গেয়েছেন এন্ডু কিশোর আর রুনা লায়লা।


কেয়ামত থেকে কেয়ামত ছবিটি মৌসুমী ও সালমান শাহ জুটির অন্যতম সেরা সুপার হিট ছবি। এই ছবির সবগুলো গানই সুন্দর তারমধ্যে, এখন তো সময়, ভালোবাসার গানটি আমার খুবই পছন্দ। আমার ছোট মামা আর আমি পাল্লা দিয়ে মৌসুমীর প্রেমে পড়েছিলাম।

এই বৃষ্টি ভেজা রাতে চলে যেও না।
'নরম গরম' ছবির এই গানটি অসম্ভব জনপ্রিয় হয়েছিল। গানটিতে কন্ঠ দিয়েছিলেন, রুনা লায়লা। অভিনয় করেছেন ওয়াসিম এবং অঞ্জুঘোষ। নাচটা পুরাই পিনিক!!
রেটিং ****

এই মন তোমাকে দিলাম।
ছবির নামঃ মানসী
অভিনয়েঃ ওয়াসিম ও রোজিনা
কণ্ঠশিল্পীঃ সাবিনা ইয়াসমিন

কি জাদু করিলা, পিরিতি শিখাইলা।
বাংলা ছবির অসম্ভব জনপ্রিয় একটি গান।
ছবির নামঃ প্রাণ সজনী
অভিনয়ে, ইলিয়াস কাঞ্চন, অঞ্জুঘোষ, ওয়াসিম প্রমুখ
কণ্ঠ দিয়ে দিয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর।
এই ছবিটি পরে কোলকাতায়ও তৈরী করে। সেটার লিংকটাও এখানে দিলাম।
কি জাদু করিলা, পিরিতি শিখাইলা
রেটিং-*****

পৃথিবীর যত সুখ, আমি তোমারি ছোঁয়াতে খুঁজে পেয়েছি আমার খুবই প্রিয় একটা গান। 'সহযাত্রী' ছবির এই গানে কন্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর। অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন ও চম্পা।

রেটিং ডাবল *****

পাথরের পৃথিবীতে কাচের হৃদয়- ঢাকা-৮৬ ছবির একটি অসম্ভব রোমান্টিক গান। দারুন জনপ্রিয় এই গানটিতে কন্ঠ দিয়েছেন তপন চৌধুরী এবং শাকিলা জাফর। অভিনয় করেছেন, বাপ্পা রাজ এবং নবাগত সোনিয়া। রেটিং ডাবল ট্রিপল *****


সবাই তো ভালোবাসা চায় - সারেন্ডার ছবির অন্যতম জনপ্রিয় গান। মন ভালো করে দেয়ার মত রোমান্টিক গান। অভিনয় করেছেন শাবানা এবং জসিম। কন্ঠ দিয়েছেন, সাবিনা ইয়াসমিন ও এন্ডু কিশোর।


ভেঙ্গেছে পিজর মেলেছে ডানা
ছবির নামঃ ভাই বন্ধু
অভিনয় করেছেনঃ ইলিয়াস কাঞ্চন, সুনেত্রা, জাফর ইকবাল, দিতি
কন্ঠ দিয়েছেনঃ এন্ডু কিশোর।
রেটিং *****

আমার সারা দেহ খেয়ো গো মাটি
ছবির নামঃ নয়নের আলো
অভিনয় করেছেনঃ জাফর ইকবাল, সুবর্না মোস্তফা প্রমুখ
কন্ঠ দিয়েছেনঃ এন্ডু কিশোর।
রেটিং ডাবল *****

আমার বুকের মধ্যখানে
আমার অসম্ভব পছন্দের একটা গান।
ছবির নামঃ নয়নের আলো
অভিনয় করেছেনঃ জাফর ইকবাল, সুবর্না মোস্তফা প্রমুখ
কন্ঠ দিয়েছেনঃ এন্ডু কিশোর, সামিনা চৌধুরী।
রেটিং ডাবল *****

ও রে নীল দরিয়া.......
কালজয়ী এই গান সব প্রজন্মের কাছেই দারুন ভাবে জনপ্রিয়।
ছবির নামঃ সারেং বউ।
অভিনয় করেছেন, ফারুক, কবরী
কন্ঠ দিয়েছেনঃ আবদুল জব্বার।
রেটিং ডাবল *****

ডাকে পাখি খুলো আঁখি
ছবিঃ প্রতিরোধ
অভিনয়ঃ জাফর ইকবাল, আলপনা, ইলিয়াস কাঞ্চন, অঞ্জনা।
কন্ঠঃ হৈমন্তি শুল্কা
রেটিংঃ *****
একটি তথ্য যুক্ত করতে চাচ্ছি, যতদূর জানি এই গানটি দৃশ্যায়ন হয়েছিল ইস্কাটনে শহীদ আজাদের বাড়িতে। এই মহান শহীদের মা কে নিয়ে আনিসুল হক একটি উপন্যাস লিখেছিলেন। উপন্যাসটির নাম- মা।

প্রেম করেছ তুমি, মন দিয়েছি আমি
ছবিঃ রাজদুলারী
অভিনয়ঃ শাবানা, ওয়াসিম
কন্ঠঃ রুনা লায়লা ও খুরশীদ আলম।

একা একা কেন ভালো লাগে না
ছবিঃ দ্যা রেইন
অভিনয়ঃ অলিভিয়া, ওয়াসিম
কন্ঠঃ রুনা লায়লা।
রেটিংঃ*****

চোখে যদি চোখ পড়ে
ছবিঃ দ্যা রেইন
অভিনয়ঃ অলিভিয়া, ওয়াসিম
কন্ঠঃ রুনা লায়লা।
রেটিংঃ*****
কি চমৎকার গান, কোরিওগ্রাফি! অবশ্যই দেখুন গানটি। ভালো লাগবে।

ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়
ছবিঃ নাম জানা নেই।
অভিনয়ঃ দিতি ইলিয়াস কাঞ্চন।
রেটিংঃ***

চোখের নজর এমনি কইরা

এখন যে গানটি শুনবেন তা ঠিক জনপ্রিয় না হলেও তখনকার সময় নতুন স্টাইলের একটা গান ছিল। চুরি ছায়াছবির এই গানটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ। এতে অভিনয় করেছেন, জাফর ইকবাল এবং রানী। ও বাবারে দেইখা যারে ডিসকো ঘোড়ার নাচ

একটা টাকা দিয়া যান, আমি গরীব ইনসান
ছবির নামঃ বাসনা
মজার গান হিসেবে মোটামুটি জনপ্রিয় ছিল।
রেটিং ***

দুনিয়াটা মস্ত বড় এই গানটি সোহেল রানার অন্যতম হিট ছবি 'জনির' গান। গানটি গেয়েছেন এন্ডু কিশোর


কিছু প্রিয় সাদাকালো কিন্তু রঙিন গান

এই শহরে আমি যে এক নতুন ফেরি ওয়ালা
ছবিঃ মানুষের মন
অভিনয়েঃ রাজ্জাক এবং প্রমুখ
কন্ঠঃ খুরশীদ আলম।
রেটিং***

দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়
ছবিঃ জন্ম থেকে জ্বলছি
অভিনয়ঃ ববিতা, বুলবুল আহমেদ।
কন্ঠঃ সাবিনা ইয়াসমিন
রেটিংঃ *****

আমি রজনীগন্ধা ফুলের মত
ছবিঃ রজনী গন্ধা
অভিনয়ঃ শাবানা, রাজ্জাক
কন্ঠঃ সাবিনা ইয়াসমিন।
রেটিংঃ *****

এই খাঁচা ভাঙ্গব আমি কেমন করে
ছবিঃ জীবন থেকে নেয়া
অভিনয়ঃ রাজ্জাক/সুচন্দা/খান আতা/আনোয়ার হোসেন
কন্ঠঃ খান আতাউর রহমান
রেটিংঃ *****

প্রেমের নাম বেদনা, সে কথা বুঝি নি আগে
ছবিঃ নীল আকাশের নিচে
অভিনয়ঃ রাজ্জাক, কবরী।
কন্ঠঃ মাহমুদুনবী
রেটিংঃ *****

এই পৃথিবীর পরে
ছবিঃ আলোর মিছিল
অভিনয়ঃ রাজ্জাক, ববিতা
কন্ঠঃ সাবিনা ইয়াসমিন।
রেটিংঃ ****

ফুলের কানে ভ্রমর এসে
ছবিঃ পিচ ঢালা পথ।
অভিনয়ঃ রাজ্জাক, ববিতা
কন্ঠঃ শাহনাজ রহমতুল্লাহ।
রেটিংঃ *****

তুমি সাত সাগরের ওপার হতে
ছবিঃ কত যে মিনতি।
অভিনয়ঃ কবরী, আনোয়ার হোসেন
কন্ঠঃ শাহনাজ রহমতুল্লা, আবদূর জব্বার
রেটিংঃ *****

তুমি তো এখন আমারই কথা ভাবছ
ছবিঃ জীবন নৌকা
অভিনয়ঃ সুচরিতা, সোহেল রানা
কন্ঠঃ সাবিনা ইয়াসমিন।
রেটিংঃ *****

তুমি যে আমার কবিতা
ছবিঃ দর্প চূর্ন
অভিনয়ঃ রাজ্জাক, কবরী
কন্ঠঃ মাহমুদুনবী ও সাবিনা ইয়াসমিন।
রেটিংঃ *****

আবার এলো যে সন্ধ্যা
এই গানের ব্যাপারে নতুন করে বলার কিছু নেই। অনেকবার শুনেছেন, এখন খালি একবার দেখেন।
ছবিঃ ঘুড্ডি
অভিনয় করেছেনঃ সুবর্না মোস্তফা, আসাদ।
কন্ঠঃ হ্যাপি আকন্দ।
রেটিং ডাবল *****

চোখ যে মনের কথা বলে
ছবিঃ যে আগুনে পুড়ি
অভিনয়ঃ রাজ্জাক, সুচন্দা
কন্ঠঃ খন্দকার নুরুল আলম।
রেটিংঃ *****

ও মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই
ছবিঃ অশিক্ষিত
অভিনয়ঃ রাজ্জাক, অঞ্জনা ও শিশুশিল্পী সুমন।
কন্ঠঃ খন্দকার ফারুক আহমেদ ও শাম্মী আখতার।
রেটিংঃ ****

হারজিত চিরদিন থাকবেই
ছায়াছবিঃ পুরুষ্কার
অভিনয়ঃ ববিতা, বুলবুল আহমেদ, শিশুশিল্পী সুমন, শাকিল।
কন্ঠ দিয়েছেনঃ আবিদা সুলতানা
রেটিংঃ ***

বাবা বলে গেল আর কোন দিন গান করো না
ছায়াছবিঃ জন্ম থেকে জ্বলছি
অভিনয়ঃ বুলবুল আহমেদ, ববিতা
কন্ঠ দিয়েছেনঃ শামীমা ইয়াসমিন দীবা।
রেটিং ****

লোকে রাগ নাকি, অভিমানের আয়না
অসাধারন ও দুর্দান্ত একটা গান
ছায়াছবিঃ সমাধান
অভিনয়ঃ বুলবুল আহমেদ, ববিতা
কন্ঠ দিয়েছেনঃ সত্য সাহা।
রেটিং ****
একটা দারুন মেলোডিয়াস গান।

সন্ধ্যারও ছায়া নামে..
ছায়াছবিঃ পুত্রবধু।
অভিনয়ঃ রাজ্জাক, শাবানা
কন্ঠ দিয়েছেনঃ সাবিনা ইয়াসমিন।
রেটিং ****

যার ছায়া পড়েছে, মনেও আয়নাতে..
ছায়াছবিঃ আয়না ও অবশিষ্ট
অভিনয়ঃ আজিম, সুজাতা
কন্ঠ দিয়েছেনঃ ফেরদৌসি বেগম
রেটিং ****
উল্লেখ্য, আজিম আমার নানার দুঃসম্পর্কের ভাই ছিলেন। B-)

এই ছবির আরও একটি তুমুল জনপ্রিয় গান হলো
আকাশের হাতে আছে একরাশ নীল
গানটিতে কন্ঠ দিয়েছেন- আঞ্জুমারা বেগম এবং সদ্য প্রয়াত বশির আহমেদ।

বন্ধু তোর বারাত নিয়া আমি যামু
ছায়াছবিঃ বন্ধু
অভিনয়ঃ রাজ্জাক, ববিতা, উজ্জল, সুচরিতা
রেটিং ****

যদি সুন্দর একটা মুখ পাইতাম
চমৎকার মেলোডিয়াস একটা গান
ছায়াছবিঃ অনুভব
অভিনয়ঃ শাবানা, উজ্জল
রেটিং ****

ও দুটি হাত চিরদিন থাক
ছায়াছবিঃ ঘর সংসার
অভিনয়ঃ শাবানা, বুলবুল
কন্ঠঃ উমা খান।
রেটিং ****

১৯৭০ সালে এক প্রলংকরী জলোচ্ছাসে উপকূলের প্রায় ২০ লাখ মানুষ নিহত হয়। এই ঘটনার প্রেক্ষিতে ১৯৭৭ সালে একটি ছায়াছবি নির্মিত হয়। ছবিটির নাম ছিল- সীমানা পেরিয়ে। এই ছবির একটি বিখ্যাত গান হচ্ছে- মেঘ থম থম করে। গানটি গেয়েছেন ভূপেন হাজারিকা। এই ছবিতে অভিনয় করেছেন বুলবুল আহমেদ, জয়শ্রী কর প্রমুখ।


এই ছবির আরো একটি গান হলোঃ বিমূর্ত এই রাত্রি আমার
যদিও গানটি ছিল মূলত অসমিয়া ভাষায়। পরে শিবিদদাস গানটিতে বাংলায় অনুবাদ করেন।


যাইহোক আপাতত শেষ। আরো বহু গানের লিংক দেয়ার ইচ্ছা ছিল। কিন্তু এই পোষ্টে আর লিংক দেয়ার রিস্ক নেয়া যাবে না। যে গানগুলো দিলাম, শুনে দেখবেন, ভালো অবশ্যই লাগবে। :) যদিও অনেকেই আছেন এই সব গান শোনাকে ক্ষ্যাত মনে করেন, হাস্যকর ভাবেন- বিশ্বাস করেন তাদেরকে .........টাইম নাই......এক দমই টাইম নাই। জ্ঞানী মাত্রই বুঝে নিবেন কিসের টাইম নাই। ;)

ধন্যবাদ কষ্ট করে পোষ্ট পড়ার জন্য।


তথ্যসূত্রঃ ইউটিউব, বাংলামুভি ডাটাবেজ।
সর্বশেষ এডিট : ১৭ ই মে, ২০১৪ ভোর ৬:২৮
৮০টি মন্তব্য ৭৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রম্য: টিপ

লিখেছেন গিয়াস উদ্দিন লিটন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৫




ক্লাস থ্রীয়ে পড়ার সময় জীবনের প্রথম ক্লাস টু'এর এক রমনিকে টিপ দিয়েছিলাম। সলজ্জ হেসে সেই রমনি আমার টিপ গ্রহণ করলেও পরে তার সখীগণের প্ররোচনায় টিপ দেওয়ার কথা হেড স্যারকে জানিয়ে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বৈশাখে ইলিশ

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০



এবার বেশ আশ্চর্য ঘটনা ঘটেছে । বৈশাখ কে সামনে রেখে ইলিশের কথা মনে রাখিনি । একদিক দিয়ে ভাল হয়েছে যে ইলিশকে কিঞ্চিত হলেও ভুলতে পেরেছি । ইলিশ... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

×