somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইনোসেন্স অব মুসলিম- ছবির কিছু গুরুত্বপূর্ন তথ্য

১৫ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ১০:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনুমান- "ইনোসেন্স অব মুসলিম" নামের ন্যক্কার জনক ছবিটি নির্মানের সাথেও ধর্ম নিয়ে রাজনীতি করা দলগুলোর হাত থাকা অস্বাভাবিক না।আর অনুমান যখন, তখন অবদান কিছু অবশ্যই আছে।উল্লেক্ষ্য, জ্ঞাত বিষয়ের উপর ভিত্তি করিয়া অজ্ঞাত বিষয়ে জ্ঞান লাভ করাকে অনুমান বলে।

এমনই হইবার কথাও, ধর্ম নিয়ে বিশাল বিশাল জনগোষ্ঠিকে অবরুদ্ধ ও অবদমিত রাখার মানুষ/গোষ্ঠিরা টাকা, মেধা, কাঠামো ব্যবহার করে বারবার মানুষে মানুষে যুদ্ধ বাধিয়েছে এবং সর্বদাই কিছু মানুষের মনোবাসনা পূর্ন হয়েছে।সে হাজার বছর আগেও, আজও।ইন্নোসেন্স অব মুসলিম/দ্যা মুহাম্মদ মুভি যে নামই হউক না কেন, দুই ঘন্টার এই ছবিটি শুট করা হয়, গেল বছর গরমে।ছবিতে ৫৯ জন অভিনেতা অভিনেত্রী ও ৪৫ জন ক্যামেরার পেছনে কাজ করে।ছবিটি হলিউডের এক জনশূন্য থিয়েটারে একবারই প্রদর্শন হয়েছিল এবছর এপ্রিল/মে/জুনের কোন এক সময়।

ছবিটির writer and director স্যাম ব্যাসিল, ইসরাইলের নাগরীক, ইহুদি ব্যাসিল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একজন রিয়েল এ্যাস্টেট ব্যবসায়ী।দুই ঘন্টার ছবিটি করতে বাজেট ছিল ৫ মিলিয়ন ডলার।একশ জনের বেশি ইহুদী এর অর্থ যোগান দিয়েছে।এবছর জুলাইয়ের ১ তারিখ স্যাম ব্যাসিল নামের একটি ইউটিউব এ্যাকাউন্টে "রিয়েল লাইফ অব মুহাম্মদ" নামে প্রথম পোষ্ট করা হয় ১৩ মিনিটের একটি ট্রেইলর।পরদিন ২ তারিখ Muhammad Movie Trailer নামে একই ভিডিও আপলোড করা হয়।এরপর পুরো জুলাই আগষ্ট জুড়ে ভিডিওটিতে কয়েক হাজার হিট থাকলেও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে মিশরের একটি সরকারী চ্যানেল ট্রেইলরটির মিশরীয় আরবী ভাষায় ডাবিং করা ভিডিও - ইউটিউবে আপলোড করার আগেই*- সম্প্রচার করে।ধারবাহীক ভাবে কয়েকদিন বিভিন্ন অনুষ্ঠানে টকশোতে প্রদর্শনের পর মিশরের সাধারন মুসলমানদের নজরে আসে, সেই অনুষ্ঠানের ভিডিওউ ইউটিউবে আপলোডও করা হয়।একই সময় ভিডিওটির টুইটার শেয়ারেও সমালোচনা হয়।কয়েক দিনে ভিডিওটি লাখলাখ হিট পেতে থাকে, আর শতশত কপি অসংখ্য ইউটিউব চ্যানেলে কপনিউজ আকারে আপলোড হতে থাকে।আজ এই মুহুর্তে ভিডিওটির টোটাল হিট দশ কোটি ছাড়িয়ে গেলেও আশ্চর্য হবো না।

থেকেই আগুনের সূত্রপাত।

এর মধ্যে কে বা কাহারা ট্রেলরটির আরবী ডাবিং করে যা মিশরের সরকারী টেলিভিশনে সম্প্রচার হলে বিশ্ব মুসলিমের নজরে আসে।ব্যাসিল এক গার্ডিয়ানের সাথে দেয়া এক সাক্ষ্যাৎকারে বলেছেন তিনি ছবিটির আরবী ভার্শনটি করেন নি।তার কথা বিশ্বাস যোগ্য কারন ইউটিউবের ঐ এ্যাকাউন্টের আরবী ভিডিও নেই। । র ১৩ মিনিটের একটি ট্রেইলর স্যাম বাসিল নামের একটি ইউটিউব এ্যাকাউন্টে ২রা জুলাই, ২০১২ সালে প্রথম পোষ্ট করা হয়।

পরবর্তীতে ট্রেলারটি কে বা কাহারা আবরীতে অনুবাদ করে যা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে মিশরের মুসলিম ব্রাদারহুড সরকারের সরকারী টেলিভিশনে প্রচার করা হয়।সেখান থেকেই ছড়িয়ে পরে আগুন।

writer and director ব্যাসিল বলেন, he intended his film to be a provocative political statement condemning the religion. তিনি আরও বলেন, "This is a political movie," ইসরাইল নাগরীক ইহুদি ব্যাসিল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একজন রিয়েল এ্যাস্টেট ব্যবসায়ী।

দুই ঘন্টার ছবিটি করতে বাজেট ছিল ৫ মিলিয়ন ডলার।একশ জনের বেশি ইহুদী অর্থ যোগান দিয়েছে।এবছর জুলাইয়ের ১ তারিখ স্যাম ব্যাসিল নামের একটি ইউটিউব এ্যাকাউন্টে রিয়েল লাইফ অব মুহাম্মদ নামে প্রথম পোষ্ট করা হয়।যার টুইটার শেয়ারে সমালোচনা হয়।এর মধ্যে কে বা কাহারা ট্রেলরটির আরবী ডাবিং করে যা মিশরের সরকারী টেলিভিশনে সম্প্রচার হলে বিশ্ব মুসলিমের নজরে আসে।

ছবিটি গত ২০১১ গ্রীষ্ম কালে তিন মাসে শুট করা হয়।

ব্যসিল ইউটিউব এ্যাকাউন্টটি করেছিল এপ্রিল ৪, ২০১২ সর্বশেষ এ্যাটিভিটি ১০ সেপ্টেম্বর ২০১২।

The Arabic version of the trailer received heavy media coverage in Egypt last week, including by controversial hardline TV host Khaled Abdallah, who reported on the film on September 8.

Click This Link

Click This Link

Click This Link

Click This Link
সর্বশেষ এডিট : ১৬ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ১২:৪৫
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×