somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিছু শিক্ষামূলক এপস যা ব্যবহারের পর হয়ত আপনার জীবনটাই পাল্টে যাবে

২১ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা প্রযুক্তির যুগে বসবাস করছি। একবিংশ শতাব্দীকে বলা হয় বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। প্রযুক্তির অবাধ ব্যবহার মানব সভ্যতায় ভিন্ন মাত্রা সংযোজন করেছে। বিশ্বায়নের এই যুগে পৃথিবী এখন হাতের মুঠোয়, এটা নতুন কথা নয়। আমরা পৃথিবীকে হাতের মুঠোয় নিয়ে কিভাবে তাকে ব্যবহার করছি এটাই দেখার পালা।

বিজ্ঞান-প্রযুক্তির একটি আশির্বাদ হলো স্মার্টফোন। প্রতিনিয়ত আমরা নানান কাজে স্মার্টফোন ব্যবহার করছি। নতুন নতুন চোখ ধাধানো এপস এর আগমনে স্মার্টফোনের চাহিদা দিনদিন বেড়েই চলছে। আমাদের ইন্টারনেট ব্যবহারের কথা বললে খুব জোর ফেসবুক, নিউজ পোর্টাল, ভিডিও সাইট, ডাউনলোড পর্যন্তই সীমাবদ্ধ। আজকে আপনাদের সাথে এমন কিছু শিক্ষামূলক এপসের সাথে পরিচয় করিয়ে দিব যা ব্যবহারের পর হয়ত আপনার জীবনটাই পাল্টে যাবে।



Quora হলো একটি জনপ্রিয় প্রশ্নোত্তরের সাইট। এখানে শুধু প্রশ্নোত্তর নয় অনেক জ্ঞানগর্ভ আলোচনা হয়। এই সাইটে বিশ্বের অনেক নামীদামী ব্লগারদের আড্ডা। ফেসবুক, গুগল, এপলের মতো জায়ান্ট কোম্পানিদের এক্স এবং কার্যরত কর্মকর্তারা তাদের অবসরে এখানে প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। দুনিয়াবি এমন কোনো প্রশ্ন নাই যার উত্তর এখানে পাবে না। গুগোল পেজ র‍্যাংক, ডোমেইন অথরিটি, পেজ অথরিটি এগুলোতেও এই সাইট সেরাদের কাতারে। আমার খুব প্রিয় একটি সাইট যার এপস ফোনে ইন্সটল করা আছে। বলে রাখি এই সাইট আমার লাইফের টার্নিং পয়েন্টে অনেক সহায়ক ছিলো, এখনো আছে।

২০১০ সালের ২১ জুন ফেসবুকের দুই সাবেক কর্মকর্তা Adam D'Angelo এবং Charlie Cheever কুওরা প্রতিষ্টা করেন। ২০১০ এর ডিসেম্বরেই এর জনপ্রিয়তা বেড়ে যায়। উইকিপিডিয়ার তথ্যানুযায়ী ২০১১ সালের জানুয়ারি মাস পর্যন্ত প্রায় ৫০০০,০০০ জন ভোক্তা Quora তে রেজিস্টার করে। এবং এর ঠিক দুবছর পর অর্থাৎ ২০১৩ সালের জানুয়ারি মাসে Blogging Platform চালু করে। এলেক্সা র‍্যাংকিং এ ১১৪ নম্বরে আছে এই জ্ঞানসাগর সাইট QUORA.
Android Link
iPhone Link



TED শব্দটির অর্থ হলো Technology, Entertainment, Design. TED হলো Sapling Foundation নামক একটি প্রাইভেট ননপ্রফিট অর্গানাইজেশন কর্তৃক আয়োজিত বিশ্বব্যাপী সম্মেলন যাদের আদর্শবাণী "Ideas Worth Spreading". মুলত নিজের আইডিয়া নিজের জ্ঞান অন্যের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্যই TED এর আবির্ভাব।

১৯৮৪ সালে আর্কিটেক্ট ও গ্রাফিক ডিজাইনার Richard Saul Wurman অনুধাবন করলেন যে আমাদের এমন এক প্লাটফর্ম থাকা উচিত যেখানে টেকনোলজি, এন্টারটেইনমেন্ট ও ডিজাইন নিয়ে আলোচনা করা হবে। এরই ধারাবাহিতায় ১৯৮৪ সালেই Harry Marks and Wurman তাদের প্রথম সম্মেলন এর আয়োজন করেন। অনেক চড়াইউত্রাই পার করে TED টার লক্ষ্যে পৌছে।

এই এপস ব্যবহার করলে আপনি বিশ্বের সফল সব উদ্যোক্তাদের জীবনে ঘটে যাওয়া তথ্যবহুল ঘটনা জানতে পারবেন। তারা তাদের জীবনে কিভাবে সংগ্রাম করে নিজে সাফল্যের সর্বোচ্চস্থানে নিয়ে গিয়েছেন।
Android Link
iPhone Link



খান একাডেমী কে না চেনেন। বাংলাদেশী বংশোদ্ভুত সালমান খান তার কাজিন নাদিয়াকে গনিত শেখাতে গিয়ে নিজের অজান্তেই গড়ে তুলেন খান একাডেমী। খান সাহেব ইউটিউবে একাউন্ট তৈরি করেন ২০০৬ সালের ১৬ই নভেম্বর। তারপর থেকে খান একাডেমীর পথ চলা শুরু। ভিডিওর মাধ্যমে শেখানোর এই মজাদার আইডিয়া এর আগে অনেকের মাথা আসলেও এটি যে এতো ব্যাপক হারে বিস্তার লাভ করবে একথা বোধায় কেউ কল্পনা করেন নি, স্বয়ং খান সাহেবও না।

খান একাডেমি বিভিন্ন বিষয়ের উপর তিন হাজারের বেশি ভিডিও লেকচার, টিউটোরিয়াল তৈরি করেছে। Algebra, Arithmatic, American Civics, Art History, Banking and Money, Biology, Calculus, Chemistry, Computer Science, Economics, Finance, Geometry, History, Liniear Algebra, Physics, Healthcare and Medicine, Statictics, Trigomometry, Cosmology ছাড়াও আরো নানা বিষয়ে আছে অসংখ্য ভিডিও। মোট ২৩টি ভাষায় অনুদিত আছে খান সাহেবের ভিডিও। খান সাহেব এক সাক্ষাতকারে বলেন খুব তাড়াতাড়িই তিনি তার পূর্বপুরুষ এর ভাষা বাংলাতে ভিডিও বানাও শুরু করবেন।
Android Link
iPhone Link



Youtube কে কমবেশি আমরা সবাই জানি। ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি পেপাল এর ৩জন কর্মকর্তা Chad Hurley, Steve Chen, এবং বাংলাদেশি বংশোদ্ভুত Jawed Karim গ্লোবাল ভিডিও শেয়ারিং সাইট চালু করেন। পরবর্তীতে ২০০৬ সালে জায়ান্ট কোম্পানি গুগল তা কিনে নেয়। গুগলে বেশকিছু প্রোডাক্ট আছে তার মধ্যে অত্যন্ত জনপ্রিয় ইউটিউব। আমরা সাধারণত ইউটিউবকে গান শোনা বা মুভি দেখার সাইট বলেই জানি। কিন্তু ইউটিউব এর পরিধি যে এতো বেশি যা অনুমান করা কষ্টসাধ্য।

অনেকে এখন ইউটিউব ভিডিও ব্লগিংকে পেশা হিসেবে নিচ্ছেন। লাইফস্ট্যাইল, ফানি ভিডিও, শর্টফিল্ম, সিনেমাগ্রাফি, টিউটোরিয়াল ছাড়া আরও অনেক টপিকের উপর কোটি কোটি ভিডিও আছে। অপেক্ষা শুধু আপনার কাংখিত কিওয়ার্ড ইউটিউব সার্চবক্সে লিখে এন্টার দেওয়া। ব্যস চলে আসবে। সবচেয়ে মজার বিষয় কি জানেন?? ইউটিউবের এলগরিদম এতো সুন্দর করে সাজানো যে আপনি কোনো ভিডিও দেখছেন তার নিচে আপনাকে আপনার মন থেকে চাওয়া আরও কিছু ভিডিও সাজেস্ট করবে। তবে হ্যাঁ এর নেশা ভালো না। সময় প্রচুর নষ্ট হয়।

♦ ইউটিউবে প্রতি মিনিটে ১০০ঘন্টার সমান সময়ের ভিডিও আপলোড করা হয়।
♦ প্রতিদিন মোবাইল ফোন থেকে ১বিলিয়ন বার ইউটিউব ভিডিও দেওহা হয়।
♦ ইউটিউবের প্রতিদিনের মোট ব্যবহারকারীর ২৫% মোবাইল ইউজার।
♦ ইউটিউব ব্যবহারকারী ডিভাইস সংখ্যা ১০০মিলিয়ন ছাড়িয়ে গেছে।
♦ প্রতি মাসে ১মিলিয়নের বেশি নতুন ব্যবহারকারী ইউটিউবের সাথে যেক্ত হন।
♦ ইন্টারনেট অর্থাৎ ওয়াল্ড ওয়াইড ওয়েবের মোট ট্রাফিকের ১৭শতাংশ ইউটিউব থেকে আসে
♦ এলেক্সা র‍্যাংকিংয়ে ২ নম্বরে ইউটিউব এর অবস্থান।
Android Link
iPhone Link



WikiHow নামক সাইট ১৫ই জানুয়ারি ২০০৫ সালে Jack Herrick নামের এক মাথামোটা প্রতিষ্টা করেন। তাকে মাথামোটা বলার একটাই কারন তার জানার ইচ্ছা খুব। How to সাথে সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর এখানে জানা যাবে।

আমি বলি কি, আপনি একবার এপসটি আপনার স্মার্টফোনে ইন্সটল করেই দেখুন। পরেও ঘটনা ইতিহাস হয়ে যাবে।
Android Link
iPhone Link


প্রিয় ব্লগ সামুতে আমার প্রথম লেখা। সত্যি বলতে আমি কোনো লেখক নই বা শখের বসেও কখনো লিখি না। আমার মাঝে সব সময় একটা জিনিস কাজ করে তা হলো দশের উপকার করলে দেশের উপকার হয় আর দেশের উপকার হলে নিজের উপকার হয়।

লেখায় কোনো ভুলত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
সর্বশেষ এডিট : ২১ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৩০
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে আপনি হাদিস শুনতে চান?

লিখেছেন সোনাগাজী, ১৮ ই মে, ২০২৪ সকাল ১১:৪৫


,
আপনি যদি সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে হাদিস শুনতে চান, ভালো; শুনতে থাকুন। আমি এসব প্রফেশানেলদের মুখ থেকে দেশের অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি, বাজেট,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×